কম্পিউটার

SMSS.exe কি এবং এটি কি নিরাপদ?

আপনার উইন্ডোজ পিসিতে টাস্ক ম্যানেজার চালু করুন এবং আপনি পটভূমিতে চলমান সিস্টেম প্রসেসের একটি গুচ্ছ পাবেন। সাধারণত, এই ফাইলগুলি এবং প্রক্রিয়াগুলি, তারা কী করে, বা তাদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তোলার কোনও কারণ নেই যদি না তারা আপনার পিসির কার্যকারিতাকে প্রভাবিত করে৷

এমনকি যখন একটি অদ্ভুত ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়া যা অদ্ভুতভাবে আপনার আগ্রহকে আকর্ষণ করে, তখন এর নিরাপত্তা নির্ধারণ করা কঠিন হতে পারে। smss.exe এর মত একটি সিস্টেম প্রক্রিয়া সাধারণত অযৌক্তিকভাবে উচ্চ CPU এবং GPU ব্যবহারের সাথে যুক্ত। এই নির্দেশিকায়, আমরা ব্যাখ্যা করব smss.exe কী করে এবং কীভাবে আপনার কম্পিউটারে ফাইলটির একটি নিরাপদ সংস্করণ আছে কিনা তা পরীক্ষা করতে হবে৷

    SMSS.exe কি এবং এটি কি নিরাপদ?

    smss.exe কি এবং এটি কি করে?

    smss.exe হল এক্সিকিউটেবল ফাইল যা সেশন ম্যানেজার সাবসিস্টেম চালানোর জন্য দায়ী। (বা উইন্ডোজ সেশন ম্যানেজার)। এটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি গুরুত্বপূর্ণ উপাদান যা আপনি পাওয়ার বোতামে ক্লিক করার সাথে সাথেই চলতে শুরু করে। ব্যবহারকারীর সেশন তৈরি করা এবং তারা সঠিকভাবে কাজ করছে কিনা তা নিশ্চিত করার জন্য অন্যান্য গুরুত্বপূর্ণ সিস্টেম প্রক্রিয়াগুলি পর্যবেক্ষণ করার জন্য এটি দায়ী৷

    উদাহরণস্বরূপ, csrss.exe বা winlogon.exe ত্রুটিপূর্ণ হলে বা অপ্রত্যাশিতভাবে কাজ করা বন্ধ করলে smss.exe আপনার কম্পিউটার ক্র্যাশ করবে, যার ফলে ব্লু স্ক্রিন অফ ডেথ (BSOD) ত্রুটি দেখা দেবে। একইভাবে, smss.exe ফাইলটি ক্ষতিগ্রস্ত, দূষিত বা অনুপস্থিত হলে আপনার কম্পিউটার হিমায়িত হতে পারে। এটি সেশন ম্যানেজার সাবসিস্টেম প্রক্রিয়ার গুরুত্ব প্রদর্শন করে।

    স্টার্টআপের পরে সঠিকভাবে চালানোর জন্য আপনার কম্পিউটারের প্রয়োজনীয় একটি অত্যাবশ্যক সিস্টেম ফাইল হওয়া সত্ত্বেও, অনেক সময় smss.exe ফাইলটি আপনার পিসির স্বাস্থ্য এবং কর্মক্ষমতার জন্য ক্ষতিকারক হয়ে ওঠে। পরবর্তী বিভাগে, আপনি শিখবেন কীভাবে খুঁজে বের করবেন আপনার কম্পিউটারে সেশন ম্যানেজার সাবসিস্টেম এক্সিকিউটেবল ফাইলটি নিরাপদ কিনা-না।

    smss.exe কি নিরাপদ?

    সেশন ম্যানেজার সাবসিস্টেম হল অনেকগুলি সিস্টেম প্রক্রিয়ার মধ্যে একটি যা আপনি যখন আপনার পিসির পাওয়ার বোতামে ক্লিক করেন তখন শুরু হয়। এটি আপনার কম্পিউটারকে সঠিকভাবে বুট করতে সাহায্য করে এবং অন্যান্য প্রোগ্রামের জন্য জিনিসগুলি সেট করে। পরবর্তীতে, এটি ব্যাকগ্রাউন্ডে থাকে এবং গুরুত্বপূর্ণ সিস্টেম প্রসেসের স্থিতি নিরীক্ষণ করে।

    SMSS.exe কি এবং এটি কি নিরাপদ?

    smss.exe আপনার পিসির সম্পদের একটি ক্ষুদ্র এবং নগণ্য অংশ গ্রহণ করে। এটি একটি বৈধ ফাইল যা কোন সমস্যা বা কর্মক্ষমতা সমস্যা সৃষ্টি করে না। আপনি যদি দেখতে পান যে প্রক্রিয়াটি একটি উন্মাদ পরিমাণ CPU রিসোর্স হগ করছে বা আপনার কম্পিউটারকে ধীর করে দিচ্ছে, একটি দূষিত প্রোগ্রাম সম্ভবত smss.exe হিসাবে ছদ্মবেশ করছে৷

    আপনার পিসির নিরাপত্তা ব্যবস্থা এবং অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দ্বারা সনাক্তকরণ এড়াতে সাইবার অপরাধীরা কখনও কখনও বৈধ সিস্টেম ফাইলগুলির পরে ম্যালওয়্যারের নাম দেয়। আপনি আপনার স্থানীয় ডিস্কে এর অবস্থান পরীক্ষা করে এবং এর ডিজিটাল স্বাক্ষর যাচাই করে smss.exe ফাইলের বৈধতা নির্ধারণ করতে পারেন।

    কিভাবে smss.exe অবস্থান এবং ডিজিটাল স্বাক্ষর চেক করবেন

    1. ফাইল ম্যানেজার চালু করুন (Ctrl + Shift + Esc ) এবং বিশদ বিবরণ-এ যান৷ ট্যাব smss.exe-এ ডান-ক্লিক করুন এবং প্রপার্টি নির্বাচন করুন .

    SMSS.exe কি এবং এটি কি নিরাপদ?

    বিকল্পভাবে, প্রক্রিয়া এ যান ট্যাব, উইন্ডোজ সেশন ম্যানেজার-এ ডান-ক্লিক করুন , এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .

    SMSS.exe কি এবং এটি কি নিরাপদ?

    2. সাধারণ-এ৷ ট্যাব, ফাইলের অবস্থান পরীক্ষা করুন এবং নিশ্চিত করুন যে এটি C:\Windows\System32 বলছে অথবা C:\Windows অথবা C:\Windows\System32\Event Agent\Bin .

    SMSS.exe কি এবং এটি কি নিরাপদ?

    3. ডিজিটাল স্বাক্ষর ট্যাবে যান, স্বাক্ষর তালিকা পরীক্ষা করুন এবং নিশ্চিত করুন যে এটি Microsoft Windows Publisher পড়েছে .

    SMSS.exe কি এবং এটি কি নিরাপদ?

    Windows 10 বিল্ট-ইন থাকা অন্যান্য সিস্টেম প্রসেসের মতো, smss.exe এক্সিকিউটেবল ফাইলটি C:\Windows\System32-এ অবস্থিত। ডিরেক্টরি পুরানো বা পুরানো অপারেটিং সিস্টেমে (Win 7 / Win 8 / Win 8.1) চলমান PC এর জন্য, আপনি C:\Windows-এ অবস্থিত smss.exe খুঁজে পেতে পারেন অথবা C:\Windows\System32\Event Agent\Bin .

    SMSS.exe কি এবং এটি কি নিরাপদ?

    যদি সেশন ম্যানেজার সাবসিস্টেম এক্সিকিউটেবল ফাইলটি উপরে উল্লিখিত ফোল্ডারগুলি ছাড়া অন্য কোনও ফোল্ডারে থাকে তবে এটি অবশ্যই একটি ভাইরাস। এটিকে একটি নিরাপত্তা সরঞ্জামের মাধ্যমে চালান বা অবিলম্বে আপনার কম্পিউটার থেকে সরান৷ মাইক্রোসফ্ট উইন্ডোজ পাবলিশারের দ্বারা ফাইলটি ডিজিটালভাবে স্বাক্ষরিত না হলে আপনারও একই কাজ করা উচিত৷

    কিভাবে smss.exe ঠিক করবেন এবং প্রতিস্থাপন করবেন

    যেমন আগে উল্লেখ করা হয়েছে, সেশন ম্যানেজার সাবসিস্টেম ফাইলটি অনুপস্থিত বা ক্ষতিগ্রস্ত হলে আপনার কম্পিউটারটি ত্রুটিযুক্ত হতে পারে, কিছু এলোমেলো ত্রুটি ফেলতে পারে এবং ব্যবহারের সময় ক্র্যাশ হতে পারে। যদি smss.exe ফাইলটি ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হয়, দুর্ঘটনাক্রমে মুছে ফেলা হয় বা আপনার অ্যান্টিভাইরাস দ্বারা আপনার কম্পিউটার থেকে মুছে ফেলা হয়, তাহলে আপনি নীচের সরঞ্জাম এবং কৌশলগুলি ব্যবহার করে এটি ঠিক করতে (বা প্রতিস্থাপন করতে) পারেন৷

    1. সিস্টেম ফাইল চেকার (SFC) দিয়ে smss.exe ঠিক করুন

    উইন্ডোজ সিস্টেম ফাইল চেকার (SFC) দূষিত ফাইল মেরামত করার জন্য একটি নিফটি টুল। এটি আপনার কম্পিউটার স্ক্যান করে এবং দূষিত সিস্টেম ফাইল প্রতিস্থাপন করে। কার্যকর ফলাফলের জন্য, মাইক্রোসফ্ট সিস্টেম ফাইল চেকার চালানোর আগে ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট (DISM) টুল চালানোর পরামর্শ দেয়-বিশেষ করে যদি আপনার পিসি Windows 10, Windows 8, বা Windows 8.1 চালায়।

    পুরানো OS এর জন্য, আপনি সরাসরি SFC চালাতে পারেন (নীচের ধাপ 3 দেখুন)।

    1. স্টার্ট বোতামে ডান-ক্লিক করুন এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন দ্রুত অ্যাক্সেস মেনুতে।

    SMSS.exe কি এবং এটি কি নিরাপদ?

    2. নিচের কমান্ডটি কনসোলে আটকান এবং Enter টিপুন .

    DISM.exe /Online /Cleanup-image /Restorehealth

    SMSS.exe কি এবং এটি কি নিরাপদ?

    এই কমান্ডটি DISM টুলকে দূষিত ফাইলগুলিকে ঠিক করতে এবং প্রতিস্থাপন করার জন্য প্রয়োজনীয় ফাইলগুলি সরবরাহ করতে অনুরোধ করবে। এই প্রক্রিয়াটি কয়েক মিনিট সময় নিতে পারে, তাই পরবর্তী কমান্ড চালানোর আগে আপনি একটি সফল বার্তা না পাওয়া পর্যন্ত অপেক্ষা করুন৷

    3. নিচের কমান্ডটি কনসোলে আটকান এবং Enter টিপুন .

    sfc /scannow

    SMSS.exe কি এবং এটি কি নিরাপদ?

    উইন্ডোজ আপনার সিস্টেম ফাইলগুলি স্ক্যান করবে এবং এটি খুঁজে পাওয়া যে কোনও দূষিত ফাইল প্রতিস্থাপন করবে। এই প্রক্রিয়া সমানভাবে কয়েক মিনিট সময় লাগে; স্ক্যান 100% সম্পূর্ণ না হওয়া পর্যন্ত কমান্ড প্রম্পট উইন্ডোটি বন্ধ করবেন না।

    2. চেক ডিস্ক ইউটিলিটি চালান

    আপনার হার্ড ড্রাইভে খারাপ সেক্টর থাকলে সিস্টেম ফাইলগুলি দূষিত হতে পারে। চেক ডিস্ক টুল এই ত্রুটিপূর্ণ সেক্টরগুলির জন্য আপনার হার্ড ড্রাইভ স্ক্যান করবে এবং স্বয়ংক্রিয়ভাবে সেগুলি ঠিক করবে। আপনার এই টুলটি চালানো উচিত যদি SFC কোনো সিস্টেম ফাইল দুর্নীতি খুঁজে না পায় এবং smss.exe অত্যধিক CPU সম্পদ ব্যবহার করে।

    প্রশাসক হিসেবে কমান্ড প্রম্পট চালু করুন, নিচের কমান্ডটি কনসোলে আটকান এবং Enter টিপুন .

    chkdsk C:/f /r

    SMSS.exe কি এবং এটি কি নিরাপদ?

    3. উইন্ডোজ পুনরায় ইনস্টল করুন

    যদি উপরের পদ্ধতিগুলির কোনোটিই সমস্যার সমাধান না করে, তাহলে আপনাকে শেষ অবলম্বন হিসাবে উইন্ডোজ পুনরায় ইনস্টল করতে হতে পারে৷

    উইন্ডোজ সেশন ম্যানেজার বোঝা

    এই মুহুর্তে, আমরা আশা করি আপনি এখন আপনার উইন্ডোজ পিসিতে সেশন ম্যানেজার সাবসিস্টেম (বা উইন্ডোজ সেশন ম্যানেজার) এর গুরুত্ব বুঝতে পেরেছেন। আপনার ডিভাইসে smss.exe ফাইলের বৈধ সংস্করণ থাকলে, চিন্তার কিছু নেই।

    আপনার ডিভাইস থেকে ফাইলটিকে জোর করে থামানোর, অক্ষম করার বা অপসারণ করার চেষ্টা করবেন না—এমনকি যখন এটি CPU সংস্থানগুলি হগিং করে এবং অন্যান্য সমস্যা সৃষ্টি করে। কখনও কখনও, একটি সাধারণ ডিভাইস রিস্টার্ট সমস্যার সমাধান করতে পারে। আপনার পিসি আবার চালু হওয়ার পরেও যদি সমস্যাটি চলতেই থাকে, তাহলে ফাইলের অবস্থান, ডিজিটাল স্বাক্ষর চেক করুন এবং কোনো অ্যাকশন নেওয়ার আগে অ্যান্টিভাইরাস দিয়ে স্ক্যান করুন।


    1. কি:smss.exe এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

    2. 'winrmsrv.exe' কি এবং এটি কি নিরাপদ?

    3. উইন্ডোজে wmiprvse.exe কি এবং এটি কি নিরাপদ?

    4. MusNotifyIcon.exe কি এবং এটি কি নিরাপদ?