কম্পিউটার

remsh.exe কি এবং আমি কি এটি মুছে ফেলব?

কিছু ব্যবহারকারী  remsh.exe কিনা তা নিয়ে বিতর্ক করছেন একটি দূষিত এক্সিকিউটেবল বা বৈধ Windows উপাদান। বেশিরভাগ সময়, ব্যবহারকারীরা প্রক্রিয়াটির তদন্ত শেষ করে দেখেন যে এটি ক্রমাগত সিস্টেমের সংস্থানগুলি ব্যবহার করছে - উইন্ডোজ পার্টিশনে লেখা এবং পড়া বা ইন্টারনেট অ্যাক্সেস করার চেষ্টা করছে৷

কিন্তু সম্ভবত আরও বিরক্তিকর, অনেক ব্যবহারকারী রিপোর্ট করেন যে remsh.exe প্রক্রিয়াটি নির্দিষ্ট সিস্টেমকে হাইবারনেশন বা ঘুম থেকে জাগানোর জন্য দায়ী।

remsh.exe কি?

বৈধremsh.exe উইন্ডোজ আপডেট KB4023057 দ্বারা প্রবর্তিত একটি নির্ভরযোগ্যতা উন্নতি ফাইল . Remsh.exe বিশেষভাবে Windows 10 সংস্করণ 1057, 1511-এর জন্য আপডেট কম্পোনেন্ট সমস্যা সমাধানের জন্য প্রকাশ করা হয়েছিল এবং 1607 . এই কারণে, Windows 10 ইনস্টল করা সমস্ত মেশিনে আপনার এটির সম্মুখীন হওয়া উচিত নয়, শুধুমাত্র সেই 3টি বিল্ড সংস্করণ।

এমনকি যদি এই ফাইলটিতে প্রচুর লাল পতাকা থাকে যা ম্যালওয়্যার ফাইলে থাকে (উচ্চ CPU ব্যবহার, বিগ এইচডিডি লেখা, ইন্টারনেট ব্যবহার), প্রক্রিয়াটি একটি বৈধ Windows 10 ফাইল যতক্ষণ না এটি Microsoft দ্বারা স্বাক্ষরিত থাকে৷

সম্ভাব্য নিরাপত্তা ঝুঁকি

এমনকি অফিসিয়াল Microsoft ডকুমেন্টেশনে উল্লেখ করা হয়েছে যে remsh.exe ফাইলটি ফিশার স্কিমে ব্যবহার করার জন্য সংবেদনশীল যদি এটি KB4023057  দ্বারা ইনস্টল না করা হয় হালনাগাদ. এই কারণে, remsh.exe কিনা তা নির্ধারণ করার জন্য প্রয়োজনীয় যাচাইকরণ করা গুরুত্বপূর্ণ ফাইল বৈধ বা না।

ফাইলটি বৈধ কিনা তা নির্ধারণ করার দ্রুততম উপায় হল এটি Microsoft দ্বারা সাইন ইন করা আছে কিনা তা পরীক্ষা করা। এটি করতে, Ctrl + Shift + Esc টিপুন টাস্ক ম্যানেজার খুলতে . তারপর, প্রক্রিয়াগুলিতে ট্যাব, remsh.exe সন্ধান করুন প্রক্রিয়া, এটিতে ডান ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .

remsh.exe-এ সম্পত্তি স্ক্রীনে, ডিজিটাল স্বাক্ষর-এ যান ট্যাব করুন এবং দেখুন স্বাক্ষরকারীর নাম কিনা মাইক্রোসফ্ট উইন্ডোজের সাথে মিলে যায়। যদি এটি করে, আপনি ফাইলটিকে নিরাপদ বিবেচনা করতে পারেন৷

যদি remsh.exe ফাইলটি মাইক্রোসফ্ট দ্বারা স্বাক্ষরিত না হয় তবে আরও তদন্ত প্রয়োজন। ফাইলটি যে কোনো ফিশিং স্কিমের অংশ নয় তা নিশ্চিত করতে, আমরা সেফটি স্ক্যানার এর মতো শক্তিশালী স্ক্যানার দিয়ে আপনার সিস্টেম ফাইল বিশ্লেষণ করার পরামর্শ দিই। অথবা Malwarebytes কোনো নিরাপত্তা হুমকি মুছে ফেলার জন্য। আপনি যদি Malwarebytes ব্যবহার করেন, আপনি এই নির্দেশিকাটি ব্যবহার করতে পারেন (এখানে ) নিশ্চিত করতে যে আপনি একটি সম্পূর্ণ স্ক্যান করছেন – তবে মনে রাখবেন যে এতে কিছু সময় লাগবে।

দ্রষ্টব্য: আপনি যদি একটি দ্রুত চেকআপ টুল খুঁজছেন, আপনি remsh.exeও আপলোড করতে পারেন ভাইরাস মোট ফাইল করুন বিশ্লেষণের জন্য। কিন্তু মনে রাখবেন যে এটি নিরাপত্তা হুমকি দূর করবে না - এটি শুধুমাত্র আপনার সন্দেহ নিশ্চিত করবে বা নিশ্চিত করবে যদি আপনি বিশ্বাস করেন যে আপনি একটি দূষিত ফাইলের সাথে কাজ করছেন।

কিভাবে remsh.exe নিষ্ক্রিয় করবেন?

পরিষ্কার করার জন্য, আপনার remsh.exe ফাইলটি নিষ্ক্রিয় করা এড়ানো উচিত যদি না আপনি দেখতে পান যে এক্সিকিউটেবল আপনার মেশিনে সমস্যা সৃষ্টি করছে। আপনি যদি আগে সংযোগ করে থাকেন যে remsh.exe বৈধ, তাহলে এটি সক্রিয় রাখা আপনার Windows 10 আপডেটগুলিকে নির্বিঘ্নে এবং নির্ভরযোগ্যভাবে ইনস্টল করতে অবদান রাখবে৷

যাইহোক, আপনি যদি দেখেন যে remsh.exe উচ্চ CPU (বা হার্ড ডিস্ক) ব্যবহার করছে বা এটি ক্রমাগত আপনার কম্পিউটারকে হাইবারনেশন বা ঘুম থেকে জাগিয়ে দিচ্ছে, তাহলে এই আচরণ বন্ধ করতে আপনি কিছু করতে পারেন। শুধু মনে রাখবেন যে এটি এমন কিছু নয় যা Microsoft পরামর্শ দেবে।

নীচে আপনার দুটি ভিন্ন পদ্ধতি রয়েছে যা আপনি আপনার Windows 10 কম্পিউটার থেকে remsh.exe নিষ্ক্রিয় করতে ব্যবহার করতে পারেন৷

পদ্ধতি 1:Autoruns ব্যবহার করে remsh.exe নিষ্ক্রিয় করা

Autoruns হল ফ্রিওয়্যারের একটি ঝরঝরে অংশ যা ব্যবহারকারীদের স্টার্টআপ কী, রান কী, রানন্স কী এবং রেজিস্ট্রি কী অপসারণ করতে সক্ষম করে। এটি এই ক্ষেত্রে বিশেষভাবে কার্যকর কারণ আমরা এটিকে remsh.exe প্রতিরোধ করতে ব্যবহার করতে পারি প্রতিটি সিস্টেম স্টার্টআপে কল করা এবং শুরু করা থেকে।

Remsh.exe নিষ্ক্রিয় করতে Autoruns ব্যবহার করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. এই অফিসিয়াল ডাউনলোড লিঙ্কে যান (এখানে ) এবং Download Autoruns এবং Autorunsc-এ ক্লিক করুন ইউটিলিটির একটি সংরক্ষণাগার ডাউনলোড করতে।
    remsh.exe কি এবং আমি কি এটি মুছে ফেলব?
  2. একবার আপনার কম্পিউটারে সংরক্ষণাগারটি ডাউনলোড হয়ে গেলে, একটি অ্যাক্সেসযোগ্য ফোল্ডারে সংরক্ষণাগারের বিষয়বস্তু বের করতে WinZip, WinRar বা 7-zip-এর মতো একটি ডিকম্প্রেশন সফ্টওয়্যার ব্যবহার করুন৷
  3. অটোরুন ধারণকারী ফোল্ডারে নেভিগেট করুন ফাইল এবং Autoruns.exe-এ ডাবল ক্লিক করুন .
  4. অটোরানের সবকিছুর তালিকা পর্যন্ত অপেক্ষা করুন সম্পূর্ণভাবে জনবহুল। তালিকা পূর্ণ হয়ে গেলে, Ctrl + F টিপুন সার্চ ফাংশন আনতে।
  5. অনুসন্ধান বাক্সে, remsh.exe টাইপ করুন এবং পরবর্তী খুঁজুন এ ক্লিক করুন .
    remsh.exe কি এবং আমি কি এটি মুছে ফেলব?
  6. হাইলাইট করা এন্ট্রিতে ডান-ক্লিক করুন এবং মুছুন-এ ক্লিক করুন remsh.exe এর সাথে যুক্ত স্টার্টআপ কী অপসারণ করতে।
  7. পদক্ষেপ 5 এবং ধাপ 6 পুনরাবৃত্তি করুন যতক্ষণ না আপনি remsh.exe এর কোনো উল্লেখ না করেন বাম।
  8. অটোরান বন্ধ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

পরবর্তী স্টার্টআপে, টাস্ক ম্যানেজার (Ctrl + Shift + Esc) খুলুন এবং দেখুন আপনি এখনও remsh.exe প্রক্রিয়া চলছে কিনা। যদি এটি এখনও সক্রিয় থাকে, তাহলে প্রথম স্থানে ইনস্টল করা আপডেটের সাথে এটি সরানোর জন্য পদ্ধতি 2 চালিয়ে যান৷

পদ্ধতি 2:উইন্ডোজ আপডেট KB4023057 আনইনস্টল করা 

remsh.exe মুছে ফেলার আরেকটি উপায় হল উইন্ডোজ আপডেট আনইনস্টল করা (KB4023057 ) যেটি remsh.exe ইনস্টল করেছে . একই পরিস্থিতিতে ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে KB4023057  আনইনস্টল করা হচ্ছে আপডেটটি remsh.exeকেও সরিয়ে দিয়েছে এবং ফলস্বরূপ ঘুম বা হাইবারনেশন থেকে তাদের সিস্টেমকে এলোমেলোভাবে জাগানোর প্রক্রিয়াটি বন্ধ করে দেয়।

এখানে KB4023057  আনইনস্টল করার জন্য একটি দ্রুত নির্দেশিকা রয়েছে উইন্ডোজ আপডেট:

  1. একটি নতুন চালান খুলুন Wndows কী + R টিপে বক্স . তারপর, টাইপ করুন “ms-settings:windowsupdate ” এবং এন্টার টিপুন উইন্ডোজ আপডেট খুলতে পর্দা।
    remsh.exe কি এবং আমি কি এটি মুছে ফেলব?
  2. উইন্ডোজ আপডেট স্ক্রীনে, আপডেট ইতিহাস দেখুন এ ক্লিক করুন .
    remsh.exe কি এবং আমি কি এটি মুছে ফেলব?
  3. আপডেট ইতিহাস দেখুন স্ক্রীন, আপডেট আনইনস্টল করুন-এ ক্লিক করুন .
  4. KB4023057  সনাক্ত করতে ইনস্টল করা উইন্ডোজ আপডেটের তালিকার মাধ্যমে স্ক্রোল করুন আপডেট।
  5. KB4023057 -এ ডান-ক্লিক করুন এবং আনইন্সটল নির্বাচন করুন , তারপর আপনার সিস্টেম থেকে এটি সরাতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  6. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। আপনার লক্ষ্য করা উচিত যে remsh.exe প্রক্রিয়াটি টাস্ক ম্যানেজারে আর উপস্থিত নেই৷

  1. Cscript.exe কি এবং আমার কি এটি নিষ্ক্রিয় করা উচিত?

  2. UNCServer.exe কী এবং আমার কি এটি সরানো উচিত?

  3. kdbsync.exe কি এবং আমার কি এটি মুছে ফেলা উচিত?

  4. agent.exe কি এবং আমার কি এটি মুছে ফেলা উচিত?