কম্পিউটার

Officec2rclient.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

কিছু উইন্ডোজ ব্যবহারকারী তাদের টাস্ক ম্যানেজার চেক করার পরে এবং officec2rlient.exe নামে একটি প্রক্রিয়া আছে তা লক্ষ্য করার পরে প্রশ্ন নিয়ে আমাদের কাছে পৌঁছেছেন এটি ক্রমাগত চলছে এবং যথেষ্ট পরিমাণে সিস্টেম সংস্থান গ্রহণ করছে। কিছু গুরুতর ক্ষেত্রে, প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করছেন যে এই প্রক্রিয়াটি তাদের সিপিইউ সংস্থানগুলির 50% এরও বেশি গ্রহণ করে, যা তাদের সিস্টেমকে যথেষ্ট ধীর করে দেয়। এই সন্দেহজনক আচরণের কারণে, কিছু উইন্ডোজ ব্যবহারকারী ভাবছেন যে এই পরিষেবাটি প্রকৃতপক্ষে আসল নাকি কোনো ধরনের নিরাপত্তা হুমকি৷

Officec2rclient.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

officec2rclient.exe কি?

আমরা যদি প্রকৃত officec2rclient.exe ফাইলের কথা বলি, তাহলে এটি একটি বৈধ সফ্টওয়্যার উপাদান যা Microsoft Office 365 ProPlus-এর অন্তর্গত এবং Microsoft Corporation দ্বারা স্বাক্ষরিত৷

এই ক্ষেত্রে, officec2rclient.exe সম্পূর্ণ নিরাপদ এবং সম্ভবত Microsoft Office ClickToRun এক্সিকিউটেবলের অংশ হিসাবে ইনস্টল করা হয়েছে এবং প্রতিটি Office365 গ্রাহকের জন্য নতুন রিলিজ বা আপডেটগুলি (নিরাপত্তা ও কার্যকারিতা সম্পর্কিত) উপলব্ধ করার জন্য প্রধানত দায়ী৷

ডিফল্ট ইনস্টলেশন অবস্থান হল “C:\Program Files\Common Files\Microsoft Shared\ClickToRun ", তবে ব্যবহারকারীরা সহজেই এটিকে প্রাথমিক ইনস্টলেশনের সময় একটি কাস্টম অবস্থানে ইনস্টল করতে বেছে নিতে পারেন৷

মনে রাখবেন যে প্যারেন্ট অফিস অ্যাপে এখনই আপডেট করুন না থাকলে এই প্রক্রিয়াটি কার্যকর করা হবে না বৈশিষ্ট্য সক্রিয়। আপনি যদি ভাবছেন OfficeC2RClient মানে Microsoft Office Click-[to]-Run Client .

যদিও officec2rclient.exe -এর ব্যবহারের স্পাইক দেখা সম্পূর্ণ স্বাভাবিক যেখানে পেটেন্ট অ্যাপ্লিকেশন আপডেট করা হচ্ছে সেসব ক্ষেত্রে প্রক্রিয়া, যে কোনো মুহূর্তে এটি প্রচুর CPU এবং RAM সংস্থান দখল করে আছে তা দেখতে অবশ্যই ডিফল্ট আচরণ নয়।

officec2rclient.exe কি নিরাপদ?

যদি আমরা আসল officec2rclient.exe, সম্পর্কে কথা বলি এটি অবশ্যই কোনো নিরাপত্তা হুমকির সৃষ্টি করে না কারণ এটি Microsoft কর্পোরেশন দ্বারা স্বাক্ষরিত একটি সফ্টওয়্যার উপাদান। কিন্তু আপনি এই ধরনের ট্রিট খারিজ করার আগে, মনে রাখবেন যে আজকাল সর্বাধিক সফল ম্যালওয়্যার বিশ্বস্ত প্রক্রিয়া হিসাবে জাহির করে সনাক্তকরণ এড়াতে পরিচালনা করে।

যেহেতু officec2rclient.exe  এই ধরনের ম্যালওয়্যার এক্সিকিউটেবলের জন্য একটি নিখুঁত লক্ষ্য, আমরা আপনাকে একাধিক তদন্ত করতে উত্সাহিত করি যা আপনাকে নির্ণয় করতে সাহায্য করবে যে আপনি যে প্রক্রিয়াটি দেখছেন তা প্রকৃত কিনা।

প্রথম জিনিস প্রথম, আপনি অভিভাবক আবেদন তদন্ত শুরু করা উচিত. মনে রাখবেন যে আপনি সক্রিয়ভাবে একটি Microsoft365 সদস্যতা ব্যবহার না করলে, আপনার officec2rclient.exe  দেখার কোনো কারণ নেই আপনার টাস্ক ম্যানেজারের ভিতরে। Microsoft365 সাবস্ক্রিপশন সদস্যতা না থাকা সত্ত্বেও আপনি যদি এটি দেখতে পান, তাহলে ম্যালওয়্যারের সাথে মোকাবিলা করার সম্ভাবনা বেশি৷

যদি প্রথম তদন্তটি চোখ খোলার মতো না হয়, তাহলে আপনাকে officec2rclient.exe-এর অবস্থানে মনোনিবেশ করা উচিত। টাস্ক ম্যানেজারের মাধ্যমে। এটি করতে, Ctrl + Shift + Enter টিপুন একটি টাস্ক ম্যানেজার উইন্ডো খুলতে।

একবার আপনি টাস্ক ম্যানেজারের ভিতরে যেতে পরিচালনা করলে, অনুভূমিক মেনু থেকে প্রক্রিয়া ট্যাবটি নির্বাচন করুন, তারপরে পটভূমি প্রক্রিয়াগুলি এর তালিকায় স্ক্রোল করুন এবং officec2rclient.exe সনাক্ত করুন। আপনি এটি সনাক্ত করতে পরিচালনা করার পরে, এটিতে ডান-ক্লিক করুন এবং ফাইল অবস্থান খুলুন চয়ন করুন নতুন উপস্থিত প্রসঙ্গ মেনু থেকে।

Officec2rclient.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

যদি প্রকাশিত অবস্থানটি “C:\Program Files\Common Files\Microsoft Shared\ClickToRun এর থেকে আলাদা হয় "এবং আপনি একটি কাস্টম অবস্থানে স্যুটটি ইনস্টল করেননি, সন্দেহজনক ফাইলগুলি নিয়ে কাজ করার সম্ভাবনা বেশি৷

যদি আপনি সন্দেহ করেন যে আপনি একটি ভাইরাসের সাথে ডিল করছেন, তাহলে আপনাকে officec2rclient.exe  আপলোড করা উচিত ফাইলটি সত্যিই দূষিত কিনা তা যাচাই করার জন্য একটি ভাইরাস স্বাক্ষর ডাটাবেসে ফাইল করুন। আপনি যদি এটি করার জন্য একটি সহজ এবং কার্যকর উপায় খুঁজছেন, আমরা VirusTotal সুপারিশ করি। এটি করতে, এই লিঙ্কটি অ্যাক্সেস করুন (এখানে ) এবং বিশ্লেষণ সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।

Officec2rclient.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

দ্রষ্টব্য: যদি বিশ্লেষণ প্রকাশ করে যে officec2rclient.exe  ফাইলটি আসল, পরবর্তী বিভাগটি এড়িয়ে যান এবং সরাসরি 'আমার কি officec2rclient.exe সরানো উচিত?' -এ যান৷ বিভাগ।

যাইহোক, যদি VirusTotal বিশ্লেষণে কিছু অসঙ্গতি প্রকাশ করে থাকে, তাহলে ভাইরাস সংক্রমণ মোকাবেলায় ধাপে ধাপে কিছু নির্দেশাবলীর জন্য নিচের পরবর্তী বিভাগটি চালিয়ে যান।

নিরাপত্তা হুমকি মোকাবেলা

যদি আপনি উপরে করা তদন্তগুলি প্রকাশ করে যে officec2rclient.exe  প্রক্রিয়াটি একটি সন্দেহজনক স্থানে অবস্থিত এবং VirusTotal এটিকে একটি নিরাপত্তা স্যুট হিসাবে লেবেল করেছে, এটি বাধ্যতামূলক যে আপনি একটি সুরক্ষা স্ক্যানার স্থাপন করুন যা ভাইরাস সংক্রমণ সনাক্ত করতে এবং দ্রুততার সাথে মোকাবিলা করতে সক্ষম৷

মনে রাখবেন যে এই দৃশ্যটি যদি সত্য হয় (এবং আপনি সত্যিই এমন একটি ম্যালওয়্যার নিয়ে কাজ করছেন যা সনাক্তকরণ এড়াতে ক্লোকিং ব্যবহার করছে), সমস্ত নিরাপত্তা স্যুট হুমকি সনাক্ত করতে এবং নির্মূল করতে সক্ষম হবে না। যেহেতু সমস্ত সুরক্ষা স্যুট এই ধরণের ম্যালওয়্যার সনাক্ত করতে এবং পৃথক করতে সক্ষম হবে না, তাই আপনাকে হয় একটি প্রিমিয়াম স্ক্যানার ব্যবহার করতে হবে বা আপনাকে একটি গুণমান বিনামূল্যের অ্যান্টিম্যালওয়্যার স্ক্যান স্থাপন করতে হবে৷

আপনি যদি ইতিমধ্যেই একটি AV পণ্যের জন্য একটি প্রিমিয়াম সাবস্ক্রিপশন প্রদান করেন, তাহলে আপনি এটি দিয়ে একটি স্ক্যান শুরু করতে পারেন, কিন্তু আপনি যদি একটি নিরাপত্তা স্ক্যানারের জন্য অর্থ ব্যয় এড়াতে চেষ্টা করছেন, আমরা ম্যালওয়্যারবাইটসের সাথে একটি গভীর স্ক্যান করার পরামর্শ দিই। এই ক্রিয়াকলাপটি আপনাকে বেশিরভাগ ম্যালওয়্যার পণ্যগুলিকে অপসারণ করার অনুমতি দেবে যা বর্ধিত সুযোগ-সুবিধা সহ প্রক্রিয়া হিসাবে জাহির করে সনাক্তকরণ এড়াচ্ছে৷

ম্যালওয়্যারবাইটসের সাথে কীভাবে একটি গভীর স্ক্যান শুরু করতে হয় সে সম্পর্কে আপনি যদি অনিশ্চিত হন তবে এই ধাপে ধাপে নিবন্ধটি অনুসরণ করুন (এখানে )।

Officec2rclient.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

স্ক্যানটি সংক্রামিত আইটেমগুলি সনাক্ত করতে এবং পৃথকীকরণে পরিচালিত হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন, তারপরে নীচের পরবর্তী বিভাগে যান এবং দেখুন officec2rlient.exe  প্রক্রিয়া এখনও উচ্চ সম্পদ খরচ সঙ্গে প্রদর্শিত হয়.

আমার কি officec2rclient.exe সরানো উচিত?

যদি পূর্ববর্তী তদন্তগুলি প্রকাশ না করে এবং নিরাপত্তার হুমকি না থাকে বা আপনি ইতিমধ্যেই এটির যত্ন নেওয়ার জন্য একটি সুরক্ষা স্ক্যানার ব্যবহার করেছেন, আপনি এই সিদ্ধান্তে পৌঁছাতে পারেন যে officec2rclient নির্বাহযোগ্য প্রকৃত। একবার আপনি এতদূর গেলে, একটি টাস্ক ম্যানেজার উইন্ডো পপ আপ করুন (Ctrl + Shift + Esc ) এবং দেখুন officec2rclient.exe এর সম্পদ ব্যবহার এখনও উচ্চ।

যদি এটি এখনও যথেষ্ট পরিমাণে প্রচুর সিস্টেম সংস্থান গ্রহণ করে এমনকি কোন অফিস অ্যাপ্লিকেশন আপডেট করা না হয়, তাহলে আপনার সামনে দুটি উপায় রয়েছে:

আপনি হয় officec2rclient.exe-এর প্যারেন্ট অ্যাপ্লিকেশান (Office 365) মেরামত করার চেষ্টা করতে পারেন এই আশায় যে এটি উচ্চ সম্পদের ব্যবহারকে ঠিক করবে অথবা আপনি সম্পূর্ণরূপে মূল অ্যাপ্লিকেশনটিকে আনইনস্টল করতে পারেন৷

অবশ্যই, স্যুট আনইনস্টল করা প্রযোজ্য নয় যদি না আপনি কোনো Microsoft Office পণ্য ব্যবহার না করেন এবং Word, Office, Excel এবং লাইক ছাড়া করতে পারেন (বা আপনার কাছে অন্য 3য় পক্ষের সমতুল্য থাকে)।

আপনি যদি officec2rclient.exe-এর উচ্চ সম্পদের ব্যবহার সম্পর্কে কিছু করতে দৃঢ়প্রতিজ্ঞ হন, তাহলে নিচের চূড়ান্ত বিভাগে যান।

officec2rclient.exe এর উচ্চ ব্যবহার কিভাবে মেরামত করবেন

আপনি যদি officec2rclient.exe নিশ্চিত করতে উপরের সমস্ত যাচাইকরণ সম্পাদন করেন প্রক্রিয়াটি আসল কিন্তু আপনি এখনও সম্পদের ব্যবহার কমিয়ে আনতে পারেননি, আমরা আপনাকে কয়েকটি প্রশমন কৌশল প্রদান করব।

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে তারা সম্পূর্ণ অফিস ইনস্টলেশন মেরামত করার পরে officec2rclient.exe-এর CPU ব্যবহার সফলভাবে সীমিত করতে সক্ষম হয়েছেন। এই ক্রিয়াকলাপটি এমন পরিস্থিতিতে কার্যকর হবে যেখানে কোনও ধরণের দূষিত Microsoft Office উপাদানের কারণে সমস্যাটি ঘটছে৷

এই সমস্যাটি সমাধানের প্রথম যৌক্তিক পদক্ষেপ হল অফিস ইনস্টলেশনটি মেরামত করার চেষ্টা করা। যদি এটি কাজ না করে, স্যুটটি আনইনস্টল করা উচ্চ-সম্পদ ব্যবহার বন্ধ করবে, তবে আপনি আপনার Microsoft Office অ্যাপগুলিতে সমস্ত অ্যাক্সেস হারাবেন।

officec2rclient.exe: এর রিসোর্স ব্যবহার সীমিত করতে Office 365 ইনস্টলেশন মেরামত করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, ‘appwiz.cpl’ টাইপ করুন এবং Enter টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে জানলা. Officec2rclient.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?
  2. একবার আপনি নিজেকে প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এর মধ্যে খুঁজে পান উইন্ডোতে, ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলির তালিকার মাধ্যমে নীচে স্ক্রোল করুন এবং আপনার Office365 ইনস্টলেশনটি সনাক্ত করুন। একবার আপনি এটি দেখতে পেলে, এটিতে ডান-ক্লিক করুন এবং পরিবর্তন নির্বাচন করুন৷ নতুন উপস্থিত প্রসঙ্গ মেনু থেকে।
    Officec2rclient.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?
  3. প্রাথমিক তদন্ত সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপর দ্রুত মেরামত নির্বাচন করুন পরবর্তী মেনু থেকে এবং মেরামত এ ক্লিক করুন প্রক্রিয়া কিকস্টার্ট করতে। Officec2rclient.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?
  4. মেরামত এ ক্লিক করুন আবার আপনার অভিপ্রায় নিশ্চিত করতে, তারপর প্রক্রিয়াটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত ধৈর্য ধরে অপেক্ষা করুন।
  5. মেরামত প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। স্টার্টআপ সিকোয়েন্স সম্পূর্ণ হয়ে গেলে, টাস্ক ম্যানেজারটি আবার খুলুন এবং দেখুন রিসোর্স খরচ কমেছে কিনা।

  1. Smartwebapp.exe কি এবং আমার কি এটি সরানো উচিত?

  2. Esu.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

  3. Backgroundtransferhost.exe কি এবং আমার কি এটি ব্লক করা উচিত?

  4. UNCServer.exe কী এবং আমার কি এটি সরানো উচিত?