কম্পিউটার

উইন্ডোজে "d3dx9_42.dll অনুপস্থিত" ত্রুটি কীভাবে ঠিক করবেন?

সম্প্রতি, বেশ কয়েকজন ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তাদের স্ক্রীনে একটি ত্রুটি কোড দেখায় যে হয় "D3dx9_42.dll পাওয়া যায়নি" বা "ফাইলটি d3dx9_42.dll অনুপস্থিত" যখন তারা একটি গেম বা গ্রাফিক প্রোগ্রাম চালু করার চেষ্টা করে।

উইন্ডোজে  d3dx9_42.dll অনুপস্থিত  ত্রুটি কীভাবে ঠিক করবেন?

মনে হচ্ছে যে অনুপস্থিত বা পাওয়া যায়নি d3dx9_42.dll ত্রুটি সাধারণত Windows DirectX-এর মধ্যে সমস্যাগুলির কারণে হয়৷ যদি আপনি ইতিমধ্যে না জানেন, মাইক্রোসফ্ট ডাইরেক্টএক্স হল নিম্ন-স্তরের APIগুলির একটি সেট যা উইন্ডোজ প্রোগ্রামগুলিতে হার্ডওয়্যার-ত্বরিত মাল্টিমিডিয়া সমর্থন প্রদান করে। DirectX প্রোগ্রামটিকে আপনার কম্পিউটারের হার্ডওয়্যার ক্ষমতা বিশ্লেষণ করার অনুমতি দেয় এবং তারপর সেই অনুযায়ী প্যারামিটারগুলি সামঞ্জস্য করে৷

এখানে আপনি কেন সমস্যার মুখোমুখি হতে পারেন:

  • DirectX ফাইলগুলি দূষিত :বেশিরভাগ ক্ষেত্রে, আপনি গেমগুলি চালু করতে সমস্যার সম্মুখীন হতে পারেন কারণ DirectX হল ফাইলগুলি দূষিত বা পুরানো৷ এই সমস্যাটি সাধারণত DX ফাইল রিফ্রেশ করে সমাধান করা হয়।
  • তৃতীয় পক্ষের সফ্টওয়্যার দ্বন্দ্ব :এমন কিছু সময় আছে যখন আপনার কম্পিউটারে ইনস্টল করা তৃতীয় পক্ষের সফ্টওয়্যার আপনার প্রোগ্রাম এবং গেমগুলির বৈধ প্রক্রিয়াগুলিতে হস্তক্ষেপ করে, যার ফলে হাতের একটির মতো ত্রুটি হয়৷ এটি সাধারণত তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস প্রোগ্রামের কারণে হয়।
  • D3dx9_42.dll অনুপস্থিত :যদি d3dx9_42.dll আপনার কম্পিউটারে ইন্সটল না করা থাকে বা ভুলবশত মুছে ফেলা হয়, তাহলে আপনি সমস্যার মুখোমুখি হবেন।

এখন যেহেতু আমরা জানি সমস্যাটির কারণ কী হতে পারে, আসুন কার্যকর সমস্যা সমাধানের পদক্ষেপগুলি দেখে নেওয়া যাক যা আপনাকে অল্প সময়ের মধ্যে এটি ঠিক করতে সাহায্য করবে৷

d3dx9_42.dll ফাইলটি ইনস্টল করুন

পূর্বে উল্লিখিত হিসাবে, ত্রুটি কোডগুলি সাধারণত বলে যে d3dx9_42.dll অনুপস্থিত, যার মানে বেশিরভাগ ক্ষেত্রে, আপনি ফাইলটি আবার ইনস্টল করে সমস্যার সমাধান করতে পারেন। আপনি এটি কিভাবে করতে পারেন তা এখানে:

  1. আপনার ব্রাউজার চালু করুন এবং DLL-files.com ক্লায়েন্ট ডাউনলোড করুন।
  2. অ্যাপ্লিকেশনটি ইনস্টল করুন এবং এটি চালান৷
  3. অ্যাপ্লিকেশনটি চালু হলে, d3dx9_42.dll টাইপ করুন অনুসন্ধান বারে এবং DLL ফাইলের জন্য অনুসন্ধান বোতামে ক্লিক করুন৷ .

    উইন্ডোজে  d3dx9_42.dll অনুপস্থিত  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  4. ক্লিক করুন d3dx9_42.dll অনুসন্ধান ফলাফলে এবং তারপর ইনস্টল ক্লিক করুন৷ .
  5. ফাইলটি সফলভাবে ইনস্টল হয়ে গেলে, আপনি এখন d3dx9_42.dll সমস্যা ছাড়াই পছন্দসই গেমটি চালাতে পারেন কিনা তা পরীক্ষা করুন৷

ডাইরেক্টএক্স এন্ড-ইউজার রানটাইম ইনস্টল করুন

ডাইরেক্টএক্স এন্ড-ইউজার রানটাইমস প্যাকেজে DirectX 9.0c এবং পুরানো সংস্করণের আপডেট রয়েছে যা আপনাকে সমস্যা সমাধানে সহায়তা করতে পারে। যদি প্রথম পদ্ধতিটি আপনার জন্য কাজ না করে, তাহলে সমস্যাটি সমাধান করতে আপনি কীভাবে DirectX এন্ড-ইউজার রানটাইম ইনস্টল করতে পারেন তা এখানে রয়েছে:

  1. Windows End-User Runtimes ডাউনলোড পৃষ্ঠায় নেভিগেট করুন।
  2. একটি ভাষা বেছে নিন এবং তারপর ডাউনলোড বোতামে ক্লিক করুন .

    উইন্ডোজে  d3dx9_42.dll অনুপস্থিত  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. ফাইলটি ডাউনলোড হয়ে গেলে, এটিতে ক্লিক করুন এবং এটি ইনস্টল করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷
  4. একবার হয়ে গেলে, আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং দেখুন d3dx9_42.dll সমস্যাটি সমাধান হয়েছে কিনা৷

আপডেটগুলি ইনস্টল করুন

আপনি যদি ডাইরেক্টএক্স-এর পুরানো সংস্করণ ব্যবহার করেন তবে এই জাতীয় ত্রুটিগুলি দেখাতেও এটি সাধারণ। মাইক্রোসফ্ট সর্বশেষ উইন্ডোজ আপডেটের সাথে ডাইরেক্টএক্স আপডেটগুলি অন্তর্ভুক্ত করে, যার অর্থ আপনি যেকোন মুলতুবি থাকা উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করে ইউটিলিটিটিকে এর সর্বশেষ সংস্করণে আপডেট করতে পারেন।

আপনি এটি কিভাবে করতে পারেন তা এখানে:

  1. উইন্ডোজ টিপুন + I কী উইন্ডোজ সেটিংস খুলতে আপনার কীবোর্ডে একই সাথে।
  2. সেটিংস উইন্ডোতে, আপডেট এবং নিরাপত্তা নির্বাচন করুন .

    উইন্ডোজে  d3dx9_42.dll অনুপস্থিত  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. এখন আপডেটের জন্য চেক করুন এ ক্লিক করুন এবং স্ক্যান সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। যদি কোন আপডেট পাওয়া যায়, সেগুলি ইনস্টল করুন এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

    উইন্ডোজে  d3dx9_42.dll অনুপস্থিত  ত্রুটি কীভাবে ঠিক করবেন?

অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করুন

এমন কিছু সময় আছে যখন তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি আপনার কম্পিউটারে ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলির বৈধ প্রক্রিয়াগুলিতে হস্তক্ষেপ করে, যার ফলে সামনের মতো সমস্যা দেখা দেয়। এগুলি বেশিরভাগই মিথ্যা অ্যালার্ম, এবং যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার নিষ্ক্রিয় করা আপনার জন্য কৌশলটি করতে পারে৷

আমরা আপনাকে প্রথমে অস্থায়ীভাবে অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করার পরামর্শ দিই এবং তারপরে এটি করলে d3dx9_42.dll সমস্যার সমাধান হয় কিনা তা পরীক্ষা করুন৷ যদি এটি হয়ে থাকে তবে অন্য অ্যান্টিভাইরাস প্রোগ্রামে স্যুইচ করা ভাল যা আরও ভাল পরিষেবা সরবরাহ করে।

GPU ড্রাইভার আপডেট করুন

এটি দেখা যাচ্ছে যে, পুরানো ড্রাইভারগুলি প্রোগ্রাম এবং গেমগুলি এবং কখনও কখনও এমনকি পুরো অপারেটিং সিস্টেমকে ক্র্যাশ করতে পারে। হাতের কাছে থাকা সমস্যাগুলি প্রতিরোধ করতে এবং সম্ভাব্য সেরা গেমিং অভিজ্ঞতা উপভোগ করতে, আপনাকে অবশ্যই আপনার ড্রাইভারগুলিকে আপ-টু-ডেট রাখতে হবে।

আপনি যদি আপনার পিসিতে সাম্প্রতিক GPU আপডেটগুলি ইনস্টল না করে থাকেন, তাহলে আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে রয়েছে:

  1. টাইপ করুন ডিভাইস ম্যানেজার টাস্কবারের অনুসন্ধান এলাকায় এবং খুলুন টিপুন .
  2. আপনি একবার ডিভাইস ম্যানেজার উইন্ডোর ভিতরে গেলে, ডিসপ্লে অ্যাডাপ্টারগুলি সনাক্ত করুন এবং প্রসারিত করুন বিভাগ।
  3. আপনার গ্রাফিক্স ড্রাইভারগুলিতে রাইট-ক্লিক করুন এবং ড্রাইভার আপডেট করুন নির্বাচন করুন .

    উইন্ডোজে  d3dx9_42.dll অনুপস্থিত  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  4. এখন ড্রাইভারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন নির্বাচন করুন এবং আপডেটের জন্য সিস্টেম স্ক্যান করার জন্য অপেক্ষা করুন। যদি কোন আপডেট ড্রাইভার পাওয়া যায়, সেগুলি ইনস্টল করুন।

    উইন্ডোজে  d3dx9_42.dll অনুপস্থিত  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  5. বিকল্পভাবে, আপনি যদি ম্যানুয়ালি আপডেটগুলি ইনস্টল করতে চান, তাহলে ধাপ 1-3টি আবার অনুসরণ করুন কিন্তু এবার, প্রপার্টি নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে।

    উইন্ডোজে  d3dx9_42.dll অনুপস্থিত  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  6. প্রপার্টি ডায়ালগে, বিশদ ট্যাব নির্বাচন করুন .
  7. এখন, প্রপার্টি ফিল্ডে যান এবং হার্ডওয়্যার আইডি নির্বাচন করুন ড্রপ-ডাউন মেনু থেকে।

    উইন্ডোজে  d3dx9_42.dll অনুপস্থিত  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  8. আপনার স্ক্রিনে প্রদর্শিত তালিকা থেকে প্রথম মানটি কপি করে ডান-ক্লিক করুন৷
  9. আপনার ব্রাউজারে সার্চ ইঞ্জিনে কপি করা মানটি পেস্ট করুন এবং এর সর্বশেষ সংস্করণ অনুসন্ধান করুন৷
  10. যখন আপনি ড্রাইভারটি ইনস্টল করবেন, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন, এবং গেম বা প্রোগ্রাম চালু করার সময় আপনি আর d3dx9_42.dll ত্রুটি দেখতে পাবেন না।

SFC কমান্ড চালান

কিছু ক্ষেত্রে, আপনার অপারেটিং সিস্টেম ভাইরাস দ্বারা সংক্রামিত হলে বা একটি সাধারণ দুর্নীতির ত্রুটি থাকলে আপনিও সমস্যার সম্মুখীন হতে পারেন।

উইন্ডোজে, আপনি বেশ কিছু অন্তর্নির্মিত সমস্যা সমাধানের ইউটিলিটি খুঁজে পেতে পারেন যা আপনাকে সমস্যাগুলি শনাক্ত করতে সাহায্য করতে পারে এবং তারপরে ব্যবহারকারীর সামান্য বা কোন ইন্টারঅ্যাকশনের মাধ্যমে সেগুলি সমাধান করতে পারে। সিস্টেম ফাইল পরীক্ষক এই ইউটিলিটিগুলির মধ্যে একটি, যা আপনাকে উইন্ডোজে দুর্নীতিগ্রস্ত সিস্টেম ফাইলগুলি মেরামত করতে দেয়। SFC-এর মাধ্যমে, স্ক্যানিং প্রক্রিয়া চলাকালীন, সমস্ত সুরক্ষিত সিস্টেম ফাইল পরীক্ষা করা হয়, এবং ক্ষতিগ্রস্ত ফাইলগুলিকে ক্যাশ করা কপি দিয়ে প্রতিস্থাপন করা হয়৷

অনেক ব্যবহারকারী একটি SFC কমান্ড চালিয়ে সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছিল, তাই আপনার এটিও চেষ্টা করা উচিত। যদি এটি কাজ না করে, পরবর্তী পদ্ধতির জন্য পড়ুন।

সমস্যাযুক্ত অ্যাপ্লিকেশনটি পুনরায় ইনস্টল করুন

আপনি যে প্রোগ্রাম বা গেমটি চালানোর চেষ্টা করছেন সেটির একটি দূষিত সিস্টেম ফাইল থাকার সম্ভাবনা রয়েছে, যা আপনাকে এটি লোড করতে বাধা দিচ্ছে। যদি একটি SFC কমান্ড চালানো আপনাকে সাহায্য না করে, আপনি অ্যাপ্লিকেশন পুনরায় ইনস্টল করার চেষ্টা করতে পারেন।

ইনস্টলেশন ফাইলগুলিতে d3dx9_42.dll ফাইলের সঠিক সংস্করণ থাকতে পারে, যা আপনার সমস্যার সমাধান করবে। আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. উইন্ডোজ টিপুন + R কী একই সাথে আপনার কীবোর্ডে একটি রান খুলতে ডায়ালগ বক্স।
  2. ডায়ালগ বক্সের পাঠ্য ক্ষেত্রে, appwiz.cpl টাইপ করুন এবং Enter চাপুন .

    উইন্ডোজে  d3dx9_42.dll অনুপস্থিত  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. আপনি একবার প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য উইন্ডোর ভিতরে গেলে, সমস্যা সৃষ্টিকারী প্রোগ্রামটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন .

    উইন্ডোজে  d3dx9_42.dll অনুপস্থিত  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  4. আনইন্সটল করার প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পরে, আপনার পিসি পুনরায় চালু করুন।
  5. রিবুট করার পরে, প্রোগ্রামটি আবার ইনস্টল করুন এবং d3dx9_42.dll সমস্যাটি ঠিক হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

  1. Windows 10-এ Msvcp120.dll অনুপস্থিত ত্রুটিটি কীভাবে ঠিক করবেন

  2. Windows 10-এ AdbwinApi.dll অনুপস্থিত ত্রুটি ঠিক করুন

  3. উইন্ডোজ 7-এ অনুপস্থিত dll ফাইলের ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. Windows 10 এ D3dx9_39.Dll অনুপস্থিত ত্রুটি কীভাবে ঠিক করবেন