কম্পিউটার

উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc8000247 কিভাবে ঠিক করবেন?

বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী 0xc8000247 ত্রুটির সম্মুখীন হচ্ছেন WU (উইন্ডোজ আপডেট) উপাদানের মাধ্যমে একটি আপডেট ইনস্টল করার চেষ্টা করার সময় কোড। বেশিরভাগ প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করছেন যে সমস্যাটি শুধুমাত্র নির্দিষ্ট কিছু আপডেটের সাথে ঘটে - অন্যরা ঠিকঠাক ইনস্টল করে। যদিও সমস্যাটি বেশিরভাগই Windows 7-এ রিপোর্ট করা হয়েছে, আমরা Windows 10 এবং Windows 8.1-এ একই সমস্যার কিছু ঘটনা খুঁজে বের করতে পেরেছি।

উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc8000247 কিভাবে ঠিক করবেন?

Windows Update Error 0xc8000247 এর কারণ কি?

আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন এবং এই ত্রুটি বার্তাটি সমাধান করার জন্য সাধারণত ব্যবহৃত মেরামতের কৌশলগুলি দেখে এই বিশেষ সমস্যাটি তদন্ত করেছি৷ যেমনটি দেখা যাচ্ছে, বেশ কিছু ভিন্ন পরিস্থিতি Windows Update Error 0xc8000247কে ট্রিগার করবে . এখানে অপরাধীদের সাথে একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে যা দায়ী হতে পারে:

  • ইন্সটলেশনে IRST ড্রাইভার অনুপস্থিত – যেহেতু দেখা যাচ্ছে, এই বিশেষ সমস্যাটি প্রায়ই এমন পরিস্থিতিতে ঘটে যেখানে মেশিন ইনস্টলেশনে Intel Rapid Storage Technology Driver (IRST) অনুপস্থিত থাকে। এই দৃশ্যটি এমন পরিস্থিতিতে বেশ সাধারণ যেখানে ব্যবহারকারী অ্যাক্রোনিস বা অনুরূপ ইউটিলিটি ব্যবহার করে পূর্ববর্তী ইনস্টলেশন ক্লোন করার পরে উইন্ডোজ ইনস্টলেশন প্রাপ্ত হয়েছে। এই ক্ষেত্রে, আপনি অফিসিয়াল চ্যানেলগুলির মাধ্যমে IRST ড্রাইভার ইনস্টল করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷
  • 3য় পক্ষের AV হস্তক্ষেপ - আরেকটি দৃশ্যকল্প যা এই ত্রুটির জন্ম দিতে পারে তা হল আপনি যদি একটি অতিরিক্ত সুরক্ষামূলক AV স্যুট নিয়ে কাজ করছেন যা শেষ-ব্যবহারকারী মেশিন এবং WU সার্ভারের মধ্যে সংযোগ বিঘ্নিত করছে। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, আপনি আপডেটটি ইনস্টল করার সময় রিয়েল-টাইম সুরক্ষা অক্ষম করে বা অতিরিক্ত সুরক্ষা স্যুট আনইনস্টল করে এবং বিল্ট-ইন সুরক্ষা স্যুটে ফিরে গিয়ে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷
  • গ্লিচড WU কম্পোনেন্ট - যেমন কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন, এই ত্রুটি কোডটি এমন পরিস্থিতিতেও ট্রিগার হতে পারে যেখানে এক বা একাধিক WU উপাদান একটি লিম্বো অবস্থায় আটকে যায় (OS মনে করে উপাদানটি খোলা আছে, যখন আসলে তা নয়)। এই ক্ষেত্রে, আপনি সমস্ত WU উপাদান রিসেট করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন (হয় স্বয়ংক্রিয় এজেন্ট ব্যবহার করে বা ম্যানুয়ালি করে)।
  • সিস্টেম ফাইল দুর্নীতি - যেহেতু এটি দেখা যাচ্ছে, সিস্টেম ফাইল দুর্নীতিও একটি WU ইনস্টলেশনের সময় এই ত্রুটি কোডটির আবির্ভাবের জন্য দায়ী হতে পারে। এক বা একাধিক WU নির্ভরতা দূষিত হলে, সম্পূর্ণ আপডেট অপারেশন প্রভাবিত হতে পারে। এই ক্ষেত্রে, আপনি সিস্টেম ফাইল মেরামত স্ক্যান (DISM বা SFC) চালিয়ে অথবা একটি মেরামত ইনস্টল (বা ক্লিন ইনস্টল) করার মাধ্যমে সমস্যার সমাধান করতে সক্ষম হবেন।
  • অপরিচিত হস্তক্ষেপ - আরও বিশেষ পরিস্থিতিতে, এই ত্রুটিটি একটি অজ্ঞাত অপরাধীর কারণে ঘটতে পারে। এটা সম্ভব যে ড্রাইভার আপডেট WU অপারেশনে হস্তক্ষেপ করেছে। যেহেতু এই দ্বন্দ্বগুলি চিহ্নিত করা সহজ নয়, তাই আদর্শ পদ্ধতি হল সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করে আপনার মেশিনের অবস্থাকে এমন একটি স্থানে ফিরিয়ে আনা যেখানে এই সমস্যাটি ঘটেনি।

আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন এবং আপনি একটি সমাধান খুঁজছেন, তাহলে এই নিবন্ধটি আপনাকে বেশ কয়েকটি সমস্যা সমাধানের নির্দেশিকা প্রদান করবে যা আপনাকে সমস্যাটি সনাক্ত করতে এবং সমাধান করতে সাহায্য করবে যা শেষ পর্যন্ত এই ত্রুটিটি নিক্ষেপ করছে। নীচে, আপনি সম্ভাব্য সমাধানগুলির একটি সংগ্রহ পাবেন যা অন্তত একজন প্রভাবিত ব্যবহারকারীর দ্বারা কার্যকর হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে৷

সর্বোত্তম ফলাফলের জন্য, আমরা আপনাকে সেই পদ্ধতিগুলি অনুসরণ করার পরামর্শ দিই যে ক্রমে আমরা সেগুলিকে সাজিয়েছি কারণ সেগুলি দক্ষতা এবং অসুবিধা দ্বারা আদেশ করা হয়েছে৷ অবশেষে, আপনি এমন একটি সমাধানে হোঁচট খাবেন যা এই সমস্যাটির প্রকাশকে সহজতরকারী অপরাধী নির্বিশেষে সমস্যার সমাধান করবে৷

পদ্ধতি 1:উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানো

আমরা অন্যান্য উন্নত মেরামতের কৌশলগুলি অন্বেষণ করার আগে, আসুন দেখি আপনার উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটি সমাধান করতে সক্ষম নয় কিনা। বেশ কিছু ব্যবহারকারী যারা আমরা এই সঠিক সমস্যার সম্মুখীন হচ্ছি তারা Windows Update Error 0xc8000247 সমাধান করতে পেরেছে উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানোর মাধ্যমে।

এই অন্তর্নির্মিত ইউটিলিটিটিতে কয়েক ডজন মেরামতের কৌশল রয়েছে যা একটি কার্যকর অসঙ্গতি পাওয়া গেলে স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ করা হবে। যদি ইউটিলিটি একটি কার্যকর মেরামতের কৌশল খুঁজে পায়, তবে এটি স্বয়ংক্রিয়ভাবে একটি কার্যকর সমাধানের সুপারিশ করবে যা আপনি একটি সাধারণ ক্লিকে প্রয়োগ করতে পারেন৷

এখানে ত্রুটি 0xc8000247  সমাধানের জন্য উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানোর একটি দ্রুত নির্দেশিকা রয়েছে উইন্ডোজে:

  1. Windows কী + R টিপে একটি রান ডায়ালগ বক্স খুলুন . এরপর, “ms-settings-troubleshoot”  টাইপ করুন এবং Enter টিপুন সমস্যা সমাধান খুলতে সেটিংস-এর ট্যাব অ্যাপ উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc8000247 কিভাবে ঠিক করবেন?
  2. যখন আপনি সমস্যা সমাধান ট্যাবের ভিতরে থাকবেন, তখন সেটিংস স্ক্রিনের ডানদিকের ফলকে যান এবং উঠে উঠুন এবং দৌড়াতে হবে-এ স্ক্রোল করুন। অধ্যায়. একবার আপনি এটি দেখতে পেলে Windows Update-এ ক্লিক করুন , তারপর ত্রুটি সমাধানকারী চালান-এ ক্লিক করুন নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc8000247 কিভাবে ঠিক করবেন?
  3. ইউটিলিটি শুরু হওয়ার পরে, এটি স্বয়ংক্রিয়ভাবে একটি প্রাথমিক স্ক্যান চালাবে। এটির উদ্দেশ্য হল এটির সাথে অন্তর্ভুক্ত যেকোনও মেরামতের কৌশলগুলি আপনার যে নির্দিষ্ট সমস্যাটির সাথে মিল রয়েছে তা নির্ধারণ করা। উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc8000247 কিভাবে ঠিক করবেন?
  4. যদি একটি কার্যকর সমাধান চিহ্নিত করা হয়, আপনাকে একটি নতুন উইন্ডো উপস্থাপন করা হবে যেখানে আপনি এই সংশোধনটি প্রয়োগ করুন এ ক্লিক করতে পারেন প্রস্তাবিত মেরামতের কৌশল প্রয়োগ করতে। উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc8000247 কিভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: সংশোধনের প্রকারের উপর নির্ভর করে, প্রস্তাবিত সংশোধন কার্যকর করার জন্য আপনাকে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করতে হতে পারে।

  5. সফলভাবে সমাধানটি প্রয়োগ করার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হলে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখুন৷

যদি উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc8000247  এখনও ঘটছে বা সমস্যা সমাধানকারী একটি কার্যকর মেরামতের কৌশল খুঁজে পায়নি, নীচের পরবর্তী সম্ভাব্য সমাধানে যান৷

পদ্ধতি 2:IRST ড্রাইভার আপডেট করা

কিছু উইন্ডোজ ব্যবহারকারী যারা Windows 7-এ এই সমস্যার সম্মুখীন হয়েছিল তারা রিপোর্ট করেছে যে তারা Intel Rapid Storage Technology Driver (IRST) আপডেট করে সমস্যার সমাধান করতে সক্ষম হয়েছে। . এই বিশেষ সমাধানটি বেশিরভাগ ক্ষেত্রে প্রযোজ্য বলে মনে হচ্ছে যেখানে ব্যবহারকারী Acronis True Image বা অনুরূপ ইউটিলিটি ব্যবহার করে HDD ক্লোন করার পরে এই উইন্ডোজ ইনস্টলেশনটি প্রাপ্ত হয়েছে। এই বিশেষ সমস্যাটি বেশিরভাগই ওয়েস্টার্ন ডিজিটাল (WD) ড্রাইভের সাথে ঘটে বলে রিপোর্ট করা হয়েছে।

আপনি যে পরিস্থিতির মুখোমুখি হচ্ছেন যদি এর মতো হয়, তাহলে আপনি Intel Rapid Storage Technology Driver (IRST) আপডেট করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন। সর্বশেষ সংস্করণে। এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. এই লিঙ্কে যান (এখানে ) এবং Intel Rapid Technology (Intel RST) User Interface and Driver -এ ক্লিক করুন উপলব্ধ ড্রাইভারের তালিকা থেকে। উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc8000247 কিভাবে ঠিক করবেন?
  2. ড্রাইভার স্ক্রিনের ভিতরে, স্ক্রিনের বাম অংশটি দেখুন (উপলব্ধ ডাউনলোডগুলি এর অধীনে ) এবং ডাউনলোড-এ ক্লিক করুন SetupRST.exe-এর সাথে যুক্ত বোতাম . উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc8000247 কিভাবে ঠিক করবেন?
  3. ইন্টেল সফ্টওয়্যার লাইসেন্স চুক্তি প্রম্পটে, ক্লিক করুনআমি শর্তাবলী এবং লাইসেন্স চুক্তি স্বীকার করছি . তারপরে, ডাউনলোড সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc8000247 কিভাবে ঠিক করবেন?
  4. একবার SetupRST.exe ফাইলটি সম্পূর্ণ ডাউনলোড করা হয়েছে, এটিতে ডাবল ক্লিক করুন এবং হ্যাঁ ক্লিক করুন প্রশাসক অ্যাক্সেস মঞ্জুর করতে, তারপর Intel Rapid Technology (Intel RST)-এর ইনস্টলেশন সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন ড্রাইভার।
  5. ইন্সটলেশন সম্পূর্ণ হওয়ার পর, আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্স সম্পূর্ণ হলে সমস্যাটি সমাধান হয়েছে কিনা দেখুন।

যদি একই Windows আপডেট ত্রুটি 0xc8000247  আপনি যখন একটি আপডেট ইনস্টল করার চেষ্টা করেন, নিচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 3:হস্তক্ষেপকারী তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন আনইনস্টল করুন (যদি প্রযোজ্য হয়)

এটি দেখা যাচ্ছে, এই বিশেষ ত্রুটি কোডটি অতিরিক্ত সুরক্ষামূলক AV স্যুটের কারণেও ঘটতে পারে। ব্যবহারকারীর প্রতিবেদনের ভিত্তিতে, বেশ কিছু নিরাপত্তা স্যুট রয়েছে যা Windows Update Error 0xc8000247 কে ট্রিগার করতে পারে তারা WU সার্ভারের সাথে শেষ-ব্যবহারকারী পিসির মধ্যে যোগাযোগ ব্লক করার পরে। নর্টন, ম্যাকাফি, এবং অ্যাভাস্টকে ব্যবহারকারীরা প্রায়শই এই আচরণের কারণ হিসাবে নির্দেশ করে৷

আপনি যদি একটি 3য় পক্ষের AV ব্যবহার করেন এবং আপনি সন্দেহ করেন যে এটি ব্যর্থ আপডেটের জন্য দায়ী হতে পারে, আপনি আপডেটটি ইনস্টল করার সময় রিয়েল-টাইম সুরক্ষা অক্ষম করে বা নিরাপত্তা আনইনস্টল করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন সম্পূর্ণরূপে স্যুট এবং বিল্ট-ইন AV (উইন্ডোজ ডিফেন্ডার) এ ফিরে যাওয়া।

এই দৃশ্যটি প্রযোজ্য হলে, আপনার 3য় পক্ষের AV-এর রিয়েল-টাইম সুরক্ষা আনইনস্টল করে শুরু করা উচিত। কিন্তু আপনি কোন 3য় পক্ষের নিরাপত্তা স্যুট ব্যবহার করছেন তার উপর নির্ভর করে, ধাপগুলি ভিন্ন হবে। তবে, আরও ক্ষেত্রে, আপনি টাস্কবার আইকনে ডান-ক্লিক করে এটি করতে পারেন।

উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc8000247 কিভাবে ঠিক করবেন?

যত তাড়াতাড়ি আপনি রিয়েল-টাইম সুরক্ষা অক্ষম করতে পরিচালনা করেন, স্বাভাবিকভাবে আপডেটটি ইনস্টল করার চেষ্টা করুন এবং দেখুন আপনি এখনও একই সমস্যা পাচ্ছেন কিনা।

যদি সমস্যাটি এখনও ঘটতে থাকে, তাহলে আপনার 3য় পক্ষের অ্যান্টিভাইরাস সম্পূর্ণরূপে আনইনস্টল করার চেষ্টা করা উচিত এবং নিশ্চিত করা উচিত যে আপনি কোনও অবশিষ্ট ফাইল রেখে যাচ্ছেন না যা এখনও এই আচরণের কারণ হতে পারে। এটি করতে, এই নিবন্ধের ধাপগুলি অনুসরণ করুন (এখানে৷ ) নিশ্চিত করতে যে আপনি যেকোন অবশিষ্ট ফাইল সহ 3য় পক্ষের AV ইনস্টল করেছেন৷

যদি একই 0xc8000247  আপনি উপরের নির্দেশাবলী অনুসরণ করার পরেও ত্রুটি ঘটছে (বা এই পদ্ধতিটি প্রযোজ্য ছিল না), অনুসরণ করা শুরু করুন পদ্ধতি 4 নীচে৷

পদ্ধতি 4:সমস্ত WU উপাদান পুনরায় সেট করুন

এটি দেখা যাচ্ছে, এই বিশেষ সমস্যাটি WU (উইন্ডোজ আপডেট) এর কারণেও ঘটতে পারে তবে এটি ঘটে যখনই একটি গুরুত্বপূর্ণ উপাদান একটি লিম্বো অবস্থায় আটকে যায় (আপনার OS মনে করে এটি কার্যকরী কিন্তু বাস্তবে এটি নয়)। বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী যারা 0xc8000247 -এর সম্মুখীন হচ্ছেন ত্রুটি এই ক্রিয়াকলাপের সাথে জড়িত সমস্ত WU উপাদানগুলিকে পুনরায় সেট করে এই সমস্যাটি সমাধান করতে পরিচালিত হয়েছে৷

যখন এটি অর্জন করতে আসে, তখন আপনার সামনে দুটি উপায় থাকে- হয় আপনি Windows Update Agent চালিয়ে স্বয়ংক্রিয় পদ্ধতির জন্য যান অথবা আপনি একটি এলিভেটেড কমান্ড প্রম্পটের মাধ্যমে ম্যানুয়ালি পদক্ষেপগুলি করতে পারেন

আপনি যে গাইডের সাথে আরও স্বাচ্ছন্দ্য বোধ করেন তা অনুসরণ করুন:

Windows Update Agent এর মাধ্যমে সমস্ত Windows Update উপাদান রিসেট করা হচ্ছে

  1. এই Microsoft TechNet পৃষ্ঠাটি দেখুন (এখানে ) আপনার ডিফল্ট ব্রাউজার থেকে এবং রিসেট উইন্ডোজ আপডেট এজেন্ট স্ক্রিপ্ট ডাউনলোড করুন। উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc8000247 কিভাবে ঠিক করবেন?
  2. ডাউনলোড সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপর WinZip বা 7zip-এর মতো বিনামূল্যের আর্কাইভিং ইউটিলিটি সহ জিপ সংরক্ষণাগারটি বের করুন৷
  3. একবার স্ক্রিপ্টটি সম্পূর্ণরূপে বের করা হলে, ResetWUENG.exe-এ ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc8000247 কিভাবে ঠিক করবেন?
  4. স্ক্রিপ্টটি চালানোর জন্য অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন যা আপনার সমস্ত WU উপাদান পুনরায় সেট করবে। কিন্তু আপনি এই প্রক্রিয়াটি শুরু করার আগে, নিশ্চিত করুন যে আপনি এমন কোনো ক্রিয়াকলাপ চালাচ্ছেন না যার জন্য একটি সক্রিয় ইন্টারনেট সংযোগ প্রয়োজন, কারণ এই অপারেশনটি আপনার নেটওয়ার্ককে ব্যাহত করবে৷
  5. প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটির সমাধান হয়েছে কিনা তা দেখুন।

এলিভেটেড কমান্ড প্রম্পটের মাধ্যমে সমস্ত উইন্ডোজ আপডেট উপাদান রিসেট করা হচ্ছে

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, “cmd” টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে, তারপর Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে। একবার আপনি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ),  দেখতে পাবেন৷ হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc8000247 কিভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার এলিভেটেড কমান্ড প্রম্পটের ভিতরে গেলে, নিম্নোক্ত কমান্ডগুলি টাইপ করুন এবং এন্টার টিপুন প্রতিটির পরে কার্যকরভাবে সমস্ত WU সম্পর্কিত পরিষেবাগুলি বন্ধ করার জন্য:
    net stop wuauserv
    net stop crypt
    Svcnet stop bits
    net stop msiserver

    দ্রষ্টব্য :এই কমান্ডগুলি Windows আপডেট পরিষেবা, MSI ইনস্টলার, ক্রিপ্টোগ্রাফিক পরিষেবা এবং BITS পরিষেবা বন্ধ করে দেবে৷

  3. একবার সমস্ত প্রাসঙ্গিক পরিষেবাগুলি চালানো থেকে বাধা দেওয়া হলে, সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন এবং ক্যাটরুট 2 ফোল্ডারগুলি সাফ করতে এবং পুনঃনামকরণ করতে নিম্নলিখিত কমান্ডগুলি চালান:
    ren C:\Windows\SoftwareDistribution SoftwareDistribution.old 
    ren C:\Windows\System32\catroot2 Catroot2.old

    দ্রষ্টব্য: সফ্টওয়্যার বিতরণ৷ পিঁপড়া ক্যাটরুট2 ফোল্ডারগুলি আপনার OS দ্বারা অস্থায়ী আপডেট ফাইলগুলি সংরক্ষণ করতে ব্যবহার করা হয় যেগুলি WU দ্বারা ব্যবহার করা হবে৷

  4. দুটি আপডেট ফোল্ডার সাফ হয়ে গেলে, নিম্নলিখিত কমান্ডগুলি চালান এবং এন্টার টিপুন আমরা পূর্বে ধাপ 2-এ যে পরিষেবাগুলিকে অক্ষম করেছিলাম সেগুলিকে পুনঃসক্ষম করার জন্য প্রতিটির পরে:
    net start wuauserv
    net start cryptSvc
    net start bits
    net start msiserver
  5. প্রতিটি পরিষেবা পুনরায় সক্রিয় করার পরে, পূর্বে ব্যর্থ হওয়া আপডেটটি পুনরায় ইনস্টল করুন এবং দেখুন সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা৷

যদি আপনি এখনও 0xc8000247  এর সম্মুখীন হন ত্রুটি, নীচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 5:DISM এবং SFC স্ক্যান চালানো

এটি দেখা যাচ্ছে, অন্য একটি সম্ভাব্য অপরাধী যা 0xc8000247  এর জন্য দায়ী হতে পারে ত্রুটি হল সিস্টেম ফাইল দুর্নীতি। যেহেতু WU অনেক নির্ভরতার উপর নির্ভর করে, তাই অনেকগুলি সিস্টেম ফাইল আছে যা কিছু ফাইল দুর্নীতির দ্বারা প্রভাবিত হলে এই আচরণকে ট্রিগার করতে পারে।

বেশ কিছু ব্যবহারকারী যারা এই সমস্যাটি দ্বারা প্রভাবিত হয়েছিল তারা যৌক্তিক ত্রুটি এবং সিস্টেম ফাইল দুর্নীতি ঠিক করার জন্য ডিজাইন করা কয়েকটি ইউটিলিটি চালিয়ে এটি সমাধান করতে পেরেছে – DISM (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট)  এবং SFC (সিস্টেম ফাইল চেকার)।

SFC একটি স্থানীয় সংরক্ষণাগার ব্যবহার করে দূষিত ফাইলগুলিকে স্বাস্থ্যকর কপি দিয়ে প্রতিস্থাপন করে, যখন DISM খারাপ ডেটা প্রতিস্থাপন করতে স্বাস্থ্যকর কপি ডাউনলোড করতে WU উপাদানের উপর নির্ভর করে। DISM WU সম্পর্কিত উপাদানগুলি ঠিক করার ক্ষেত্রে আরও ভাল, যখন SFC যৌক্তিক ত্রুটিগুলি ঠিক করার ক্ষেত্রে আরও ভাল – সেজন্য উভয় স্ক্যান স্থাপন করার পরামর্শ দেওয়া হয়৷

উইন্ডোজ আপডেট 0xc8000247  সমাধানের জন্য একটি উন্নত CMD উইন্ডো থেকে SFC এবং DISM উভয় স্ক্যান চালানোর জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে ত্রুটি:

  1. একটি রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স . নতুন খোলা উইন্ডোর ভিতরে, “cmd” টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে এবং Ctrl + Shift + Enter টিপুন অ্যাডমিন অ্যাক্সেস সহ একটি কমান্ড প্রম্পট খুলতে। যখন আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয়, তখন হ্যাঁ ক্লিক করুন৷ সিএমডি উইন্ডোতে প্রশাসনিক সুবিধা প্রদান করা। উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc8000247 কিভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার এলিভেটেড CMD উইন্ডোর ভিতরে গেলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং একটি DISM স্ক্যান শুরু করতে এন্টার টিপুন যা আপনার সিস্টেম ফাইলগুলির সাথে সম্পর্কিত সমস্যাগুলি স্ক্যান করবে এবং সনাক্ত করবে:
    Dism.exe /online /cleanup-image /scanhealth
    Dism.exe /online /cleanup-image /restorehealth

    দ্রষ্টব্য: মনে রাখবেন যে সুস্থ কপি ডাউনলোড করার জন্য DISM-এর একটি নির্ভরযোগ্য ইন্টারনেট সংযোগ প্রয়োজন যা দূষিত ফাইলগুলি প্রতিস্থাপন করতে ব্যবহার করা হবে। 'scanhealth' কমান্ডটি সিস্টেম ফাইলের অসঙ্গতিগুলি খোঁজার জন্য একটি স্ক্যান শুরু করবে, যখন 'restorehealth' কমান্ড প্রথম স্ক্যানে পাওয়া যেকোনো অসঙ্গতি প্রতিস্থাপন করবে।

  3. প্রথম স্ক্যান শেষ হওয়ার সাথে সাথে (এমনকি যদি ইউটিলিটি কোনও নির্দিষ্ট ফাইল না বলেও রিপোর্ট করে), আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং নীচের পদক্ষেপগুলি চালিয়ে যান৷
  4. একবার পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্স সম্পূর্ণ হলে, আরেকটি উন্নত CMD উইন্ডো খুলতে আবার ধাপ 1 অনুসরণ করুন। কিন্তু এইবার, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং একটি SFC স্ক্যান শুরু করতে এন্টার টিপুন:
    sfc /scannow

    দ্রষ্টব্য: এই স্ক্যান শুরু হওয়ার পরে, প্রক্রিয়াটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত এই CMD প্রম্পটটি বন্ধ করবেন না। আপনি যদি সময়ের আগে প্রক্রিয়াটি বাধাগ্রস্ত করেন, তাহলে আপনি আরও যৌক্তিক ত্রুটি তৈরি করার ঝুঁকি চালান যা অন্যান্য ত্রুটির জন্ম দিতে পারে৷

  5. স্ক্যান সম্পূর্ণ হওয়ার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখুন।

যদি একই 0xc8000247  আপনি যখন একটি উইন্ডোজ আপডেট ইনস্টল করার চেষ্টা করেন তখনও ত্রুটি ঘটছে, নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 6:সিস্টেম রিস্টোর ব্যবহার করা

আপনি যদি সম্প্রতি এই আচরণটি অনুভব করা শুরু করেন তবে এটি সম্পূর্ণভাবে সম্ভব যে সমস্যাটি এমন একটি পরিবর্তনের কারণে ঘটতে শুরু করেছে যা আপডেট করার উপাদানটিকে প্রভাবিত করে। এই ধরনের পরিস্থিতিতে, আপনি ক্ষতি-নিয়ন্ত্রিত পদ্ধতির সাথে শুরু করে যেকোনও র‌্যাডিকাল পন্থা এড়াতে পারেন - সিস্টেম রিস্টোর শুরু করার একটি নিখুঁত উপায়।

সিস্টেম পুনরুদ্ধার হল একটি ইউটিলিটি যা আপনার কম্পিউটারের অবস্থাকে একটি পুরানো পয়েন্টে পুনরুদ্ধার করতে পূর্বে সংরক্ষিত স্ন্যাপশট ব্যবহার করতে সক্ষম। ডিফল্টরূপে, গুরুত্বপূর্ণ রিপোর্ট যেমন একটি গুরুত্বপূর্ণ আপডেট ইনস্টলেশন বা ড্রাইভার আপডেটে সিস্টেম পুনরুদ্ধার স্ন্যাপশট সংরক্ষণ করতে Windows কনফিগার করা হয়। সুতরাং আপনি সিস্টেম পুনরুদ্ধারের ডিফল্ট আচরণ পরিবর্তন না করলে, আপনি নীচের নির্দেশাবলী অনুসরণ করতে সক্ষম হবেন৷

কিন্তু আপনি আপনার কম্পিউটারকে একটি সুস্থ অবস্থায় পুনরুদ্ধার করতে সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার শুরু করার আগে, স্ন্যাপশট তৈরি করার পরে আপনি যে কোনো পরিবর্তন করেছেন তাও হারিয়ে যাবে তা বিবেচনা করুন। এর মধ্যে যেকোনো ইনস্টল করা অ্যাপ বা ড্রাইভার, থার্ড পার্টি বা উইন্ডোজ নেটিভ রয়েছে।

আপনি যদি পরিস্থিতি বোঝেন এবং আপনি এখনও এই পদ্ধতির মধ্য দিয়ে যেতে চান তবে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. একটি রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স . এরপরে, “rstrui” টাইপ করুন পাঠ্য বাক্সের ভিতরে এবং এন্টার টিপুন সিস্টেম পুনরুদ্ধার খুলতে তালিকা. উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc8000247 কিভাবে ঠিক করবেন?
  2. একবার আপনি প্রাথমিক সিস্টেম পুনরুদ্ধার এ পৌঁছান স্ক্রীন, পরবর্তী ক্লিক করুন পরবর্তী পর্দায় অগ্রসর হতে। উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc8000247 কিভাবে ঠিক করবেন?
  3. একবার আপনি পরবর্তী স্ক্রীনে যেতে পরিচালনা করলে, আরো পুনরুদ্ধার পয়েন্ট দেখান এর সাথে যুক্ত বাক্সটি চেক করে শুরু করুন . একবার আপনি এটি করে ফেললে, প্রতিটি সংরক্ষিত স্ন্যাপশটের তারিখের তুলনা করা শুরু করুন এবং আপনি যখন প্রথম 0xc8000247  অনুভব করতে শুরু করেছিলেন সেই তারিখের চেয়ে পুরানো একটি নির্বাচন করুন। ত্রুটি. আপনি সঠিক স্ন্যাপশট নির্বাচন করার পরে, পরবর্তী এ ক্লিক করুন পরবর্তী মেনুতে অগ্রসর হতে। উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc8000247 কিভাবে ঠিক করবেন?
  4. যখন আপনি এতদূর পৌঁছে গেলে, ইউটিলিটিটি যাওয়ার জন্য প্রস্তুত, এখন যা করা বাকি তা হল সমাপ্তি এ ক্লিক করে পুনরুদ্ধার প্রক্রিয়া শুরু করা। আপনি এটি করার পরে, আপনার মেশিন পুনরায় চালু হবে এবং পুরানো অবস্থা প্রয়োগ করা হবে। উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc8000247 কিভাবে ঠিক করবেন?
  5. পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হওয়ার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন সমস্যাটি সমাধান হয়েছে কিনা৷

আপনি যদি এখনও একই 0xc8000247 সম্মুখীন হন ত্রুটি, নীচের চূড়ান্ত পদ্ধতিতে নিচে যান।

পদ্ধতি 7:একটি মেরামত ইনস্টল / পরিষ্কার ইনস্টল সম্পাদন করুন

যদি উপরের কোনো পদ্ধতিই আপনাকে 0xc8000247  বাইপাস করার অনুমতি না দেয় ত্রুটি এবং এক বা একাধিক উইন্ডোজ আপডেট ইন্সটল করলে, আপনি উপসংহারে আসতে পারেন যে আপনার সমস্যাটি একটি অন্তর্নিহিত সিস্টেম দুর্নীতি সমস্যার কারণে হয়েছে যা প্রচলিতভাবে ঠিক করা যায় না।

অনুরূপ সমস্যার সম্মুখীন হওয়া বেশ কয়েকজন ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে প্রতিটি উইন্ডোজ উপাদান রিফ্রেশ করার পরে সমস্যাটি ঠিক করা হয়েছে। এটি একটি ইন-প্লেস মেরামত (মেরামত ইনস্টল) বা একটি পরিষ্কার ইনস্টল দ্বারা অর্জন করা যেতে পারে।

একটি পরিষ্কার ইনস্টল করা হচ্ছে এটি একটি আরও সোজা-আগামী সমাধান, তবে মনে রাখবেন যে এটি আপনাকে আপনার ফাইলগুলি (অ্যাপ্লিকেশন, গেম, ব্যক্তিগত মিডিয়া, ইত্যাদি) রাখার অনুমতি দেবে না যদি না আপনি সেগুলিকে প্রথমে ব্যাক আউট করেন৷

অন্যদিকে, আপনি যদি মেরামত ইনস্টল করার সিদ্ধান্ত নেন , পদ্ধতিটি একটু বেশি ক্লান্তিকর, তবে এটি আপনাকে অ্যাপ্লিকেশন, গেমস, ব্যক্তিগত মিডিয়া এবং এমনকি কিছু ব্যবহারকারীর পছন্দগুলি সহ আপনার সমস্ত ফাইল রাখার অনুমতি দেবে৷


  1. উইন্ডোজ 10 এ ত্রুটি 0x800700d8 কিভাবে ঠিক করবেন?

  2. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80246010 কিভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 8024A000 কিভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0x800703ee কিভাবে ঠিক করবেন?