কম্পিউটার

উইন্ডোজ 10 এ সিস্টেম রিস্টোর ত্রুটি 0xc0000020 কিভাবে ঠিক করবেন?

বেশ কিছু Windows 10 ব্যবহারকারী তাদের পিসিতে সিস্টেম পুনরুদ্ধার ফাংশনটি ব্যবহার করার ব্যর্থ চেষ্টা করার পরে প্রশ্ন নিয়ে আমাদের কাছে পৌঁছেছে। কিছু ব্যবহারকারী রিপোর্ট করছেন যে যদিও তারা মূলত সিস্টেম রিস্টোর ইউটিলিটি  শুরু করতে সক্ষম হয়েছিল এবং একটি উপযুক্ত সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট চয়ন করুন, পদ্ধতিটি 0xc0000020 এর সাথে স্টার্টআপ ত্রুটির সাথে ব্যর্থ হয় পরবর্তী কম্পিউটার স্টার্টআপে ত্রুটি কোড। যাইহোক, ফাইলগুলির অনেকগুলি ভিন্নতা রয়েছে যা দায়ী হওয়ার জন্য সংকেত হয়

উইন্ডোজ 10 এ সিস্টেম রিস্টোর ত্রুটি 0xc0000020 কিভাবে ঠিক করবেন?

Windows 10 এ ত্রুটি কোড 0xc0000020 এর কারণ কি?

আমরা বিভিন্ন ব্যবহারকারীর রিপোর্ট দেখে এবং সমস্যাটির সমাধান করতে সফলভাবে পরিচালিত অন্যান্য ব্যবহারকারীদের দ্বারা সুপারিশ করা বিভিন্ন মেরামতের কৌশল পরীক্ষা করে এই বিশেষ সমস্যাটি তদন্ত করেছি। এটি সক্রিয় আউট, বিভিন্ন পরিস্থিতিতে এই ত্রুটি বার্তা ট্রিগার হতে পারে. এখানে সম্ভাব্য অপরাধীদের একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে যা দায়ী হতে পারে:

  • সেকেলে Windows 10 বিল্ড – যেহেতু দেখা যাচ্ছে, এই বিশেষ সমস্যাটি প্রায়ই এমন পরিস্থিতিতে ঘটছে যেখানে ব্যবহারকারী এখনও ফল সংস্করণ আপডেটটি ইনস্টল করেননি। এই আপডেটটি একটি সিস্টেম পুনরুদ্ধার বাগ প্যাচ করেছে যা এই ধরণের আচরণকে ট্রিগার করতে পারে। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনি প্রতিটি মুলতুবি থাকা উইন্ডোজ আপডেট ইনস্টল করার মাধ্যমে সমস্যার সমাধান করতে সক্ষম হবেন৷
  • সিস্টেম ফাইল দুর্নীতি - বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন অনুসারে, 0xc0000020 এরর কোড তৈরি করার সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি হল সিস্টেম ফাইল দুর্নীতি। এই ক্ষেত্রে, আপনি যৌক্তিক ত্রুটিগুলি সমাধান করতে এবং দূষিত OS ফাইলগুলি (SFC এবং DISM) মোকাবেলা করতে সক্ষম কয়েকটি ইউটিলিটি চালিয়ে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷
  • ভাঙা OS উপাদান - নির্দিষ্ট পরিস্থিতিতে, আপনি একটি গুরুতর দুর্নীতির সমস্যার সম্মুখীন হতে পারেন যা প্রচলিতভাবে সমাধান করা যায় না। এই ক্ষেত্রে, আপনি প্রতিটি OS কম্পোনেন্ট রিফ্রেশ করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন (হয় একটি পরিষ্কার ইনস্টল বা মেরামত ইনস্টল করার মাধ্যমে)।

আপনি যদি এই নির্দিষ্ট সমস্যার সম্মুখীন হন এবং উপরে উপস্থাপিত কিছু পরিস্থিতি প্রযোজ্য বলে মনে হয়, তাহলে এই নিবন্ধটি কিছু কার্যকর মেরামতের কৌশল প্রদান করবে। নীচে, আপনি সম্ভাব্য মেরামতের কৌশলগুলির একটি সংগ্রহ পাবেন যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা সফলভাবে এই সমস্যাটির নীচে পৌঁছানোর জন্য ব্যবহার করেছে৷

আপনি যদি যতটা সম্ভব দক্ষ থাকতে চান, আমরা আপনাকে নীচের সম্ভাব্য সংশোধনগুলিকে একই ক্রমে অনুসরণ করার পরামর্শ দিই যেভাবে আমরা সেগুলিকে সাজিয়েছি৷ অবশেষে, আপনার এমন একটি সমাধানে হোঁচট খেতে হবে যা সমস্যাটির কারণ যে অপরাধীই হোক না কেন সমস্যার সমাধান করতে হবে৷ .

শুরু করা যাক!

পদ্ধতি 1:প্রতিটি মুলতুবি আপডেট ইনস্টল করুন

এটি দেখা যাচ্ছে, একটি বিশেষ কারণ যা 0xc0000020  ঘটাবে ত্রুটি কোড একটি ত্রুটি যা এখনও উইন্ডোজ 10 বিল্ডগুলিতে উপস্থিত রয়েছে যা ফল সংস্করণ আপডেট প্রয়োগ করেনি। বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী যারা এই ধরনের আচরণের সাথে লড়াই করছেন তারা রিপোর্ট করেছেন যে তারা অবশেষে তাদের Windows 10 বিল্ডে প্রতিটি মুলতুবি আপডেট ইনস্টল করার মাধ্যমে সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছেন৷

এটি অনুমিতভাবে কার্যকর কারণ মাইক্রোসফ্ট ইতিমধ্যেই একটি সমাধান প্রকাশ করেছে যা একটি ত্রুটি প্যাচ করার লক্ষ্যে যা 0xc0000020 -এর উপস্থিতির জন্য দায়ী হতে পারে ত্রুটি।

আপনার Windows 10 কম্পিউটারে প্রতিটি মুলতুবি আপডেট ইনস্টল করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন রান খুলতে সংলাপ বাক্স. এরপর, টাইপ করুন ‘ms-settings:windowsupdate’ এবং Enter টিপুন উইন্ডোজ আপডেট খুলতে সেটিংস-এর ট্যাব অ্যাপ উইন্ডোজ 10 এ সিস্টেম রিস্টোর ত্রুটি 0xc0000020 কিভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার উইন্ডোজ আপডেট স্ক্রিনের ভিতরে পৌঁছে গেলে, ডানদিকের প্যানেলে যান এবং আপডেটগুলির জন্য চেক করুন এ ক্লিক করুন .
  3. এরপর, যতক্ষণ না আপনি আপনার Windows 10 বিল্ডকে সর্বশেষে নিয়ে আসছেন ততক্ষণ পর্যন্ত প্রতিটি মুলতুবি আপডেট ইনস্টল করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। উইন্ডোজ 10 এ সিস্টেম রিস্টোর ত্রুটি 0xc0000020 কিভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: প্রতিটি মুলতুবি আপডেট ইনস্টল করার আগে আপনাকে পুনরায় চালু করার জন্য অনুরোধ করা হলে, নির্দেশ অনুসারে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন, তবে বাকি মুলতুবি আপডেটগুলির ইনস্টলেশন সম্পূর্ণ করতে পরবর্তী কম্পিউটার স্টার্টআপে এই স্ক্রীনে ফিরে যেতে ভুলবেন না।

  4. প্রতিটি পেন্ডিং আপডেট ইন্সটল হওয়ার পর, আপনার কম্পিউটার আবার রিস্টার্ট করুন এবং পরবর্তী কম্পিউটার স্টার্টআপে সমস্যাটির সমাধান হয়েছে কিনা তা দেখুন।

আপনি যদি এখনও 0xc0000020  এর সম্মুখীন হন ত্রুটি কোড, নীচের নির্দেশাবলীর পরবর্তী সেটে যান।

পদ্ধতি 2:DISM এবং SFC স্ক্যান চালানো

এটি দেখা যাচ্ছে, সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি যা 0xc0000020টিকে ট্রিগার করবে এরর কোড হল এক প্রকার সিস্টেম ফাইল করাপশন। মনে রাখবেন যে সিস্টেম পুনরুদ্ধার কিছু WU (উইন্ডোজ আপডেট) ব্যবহার করে কিছু উইন্ডোজ উপাদানকে পূর্ববর্তী সময়ে ফিরিয়ে আনতে।

এই কারণে, বিভিন্ন ফাইল এই ধরনের আচরণ ট্রিগার হতে পারে. বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারীদের মতে, আপনি লজিক্যাল ত্রুটি এবং সিস্টেম ফাইল দুর্নীতির সমাধান করতে সক্ষম কয়েকটি ইউটিলিটি চালিয়ে এই বিশেষ পরিস্থিতিতে সমস্যার সমাধান করতে পারেন DISM (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট) এবং SFC (সিস্টেম ফাইল চেকার) .

স্পষ্ট করে বলতে গেলে, এই ধরনের পরিস্থিতিতে উভয় সরঞ্জামই কার্যকর, কিন্তু তারা বিভিন্ন উপায়ে সমস্যার সমাধান করে। SFC শুধুমাত্র-স্থানীয় এবং তাজা কপি দিয়ে দূষিত আইটেম প্রতিস্থাপন করতে Windows ফোল্ডারের ভিতরে সংরক্ষিত একটি ক্যাশে সংরক্ষণাগারের উপর নির্ভর করে। অন্যদিকে, DISM, মেরামত প্রক্রিয়ার জন্য প্রয়োজনীয় স্বাস্থ্যকর কপি পেতে WU উপাদান ব্যবহার করে।

কিন্তু যেহেতু উভয় ইউটিলিটিরই শক্তিশালী-স্যুট রয়েছে, তাই 0xc0000020-এর কারণে সিস্টেম ফাইলের দুর্নীতির সমাধান করার আপনার সম্ভাবনাকে সর্বাধিক করার জন্য আমরা আপনাকে উভয়টি চালানোর জন্য উত্সাহিত করি। ভুল সংকেত. আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স . এরপরে, 'cmd' টাইপ করুন পাঠ্য মেনুর ভিতরে এবং Ctrl + Shift + Enter টিপুন অ্যাডমিন অ্যাক্সেস সহ একটি কমান্ড প্রম্পট খুলতে। যখন আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন o প্রশাসনিক সুবিধা প্রদান। উইন্ডোজ 10 এ সিস্টেম রিস্টোর ত্রুটি 0xc0000020 কিভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার এলিভেটেড CMD উইন্ডোর ভিতরে গেলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং একটি DISM স্ক্যান শুরু করতে এন্টার টিপুন:
    Dism.exe /online /cleanup-image /scanhealth
    Dism.exe /online /cleanup-image /restorehealth

    দ্রষ্টব্য: আপনি এই পদ্ধতিটি শুরু করার আগে, মনে রাখবেন যে সমস্যা সৃষ্টিকারী দূষিত ফাইলগুলিকে প্রতিস্থাপন করতে স্বাস্থ্যকর কপি ডাউনলোড করতে DISM ইউটিলিটির একটি নির্ভরযোগ্য ইন্টারনেট সংযোগ প্রয়োজন। প্রথম কমান্ড (স্ক্যানহেলথ) দ্বিতীয় কমান্ড (পুনরুদ্ধার স্বাস্থ্য) স্ক্যান এবং সিস্টেম ফাইলের অসঙ্গতিগুলি সন্ধান করতে ব্যবহৃত হয় প্রথম স্ক্যানের মাধ্যমে পাওয়া অসঙ্গতি প্রতিস্থাপন করতে ব্যবহৃত হয়।

  3. ডিআইএসএম স্ক্যান সম্পূর্ণ হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপ সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  4. পরবর্তী পিসি স্টার্টআপ সিকোয়েন্স সম্পূর্ণ হওয়ার পরে, আরেকটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে আবার ধাপ 1 অনুসরণ করুন, তারপর নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন একটি SFC স্ক্যান শুরু করতে:
    sfc /scannow

    দ্রষ্টব্য :আপনি এই SFC স্ক্যান শুরু করার পরে, প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার আগে এটিকে বাধা দেবেন না। এটি করা আপনার সিস্টেমকে অন্যান্য যৌক্তিক ত্রুটির সম্মুখীন হতে পারে যা আরও সমস্যা তৈরি করতে পারে।

  5. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পূর্বে 0xc0000020  ট্রিগার করা ক্রিয়াটির পুনরাবৃত্তি করুন ত্রুটি কোড।

আপনি যদি এখনও একই সমস্যার সম্মুখীন হন, তাহলে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 3:একটি মেরামত ইনস্টল সম্পাদন করুন

আপনি যদি উপরের সমস্ত সম্ভাব্য সংশোধনগুলি অনুসরণ করে থাকেন এবং আপনি এখনও একই ধরণের ত্রুটির সম্মুখীন হন, আপনি সম্ভবত একটি অন্তর্নিহিত সিস্টেম ফাইল দুর্নীতির সাথে মোকাবিলা করছেন যা প্রচলিতভাবে সমাধান করা যায় না। এই ধরনের পরিস্থিতিতে, যেকোন ধরনের সিস্টেম ফাইল দুর্নীতি সফলভাবে নির্মূল করা নিশ্চিত করতে প্রতিটি উইন্ডোজ কম্পোনেন্ট রিসেট করাই একমাত্র কার্যকর সমাধান।

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী যারা এই সমস্যার সম্মুখীন হয়েছিলেন তারা রিপোর্ট করেছেন যে তারা অবশেষে একটি মেরামত ইনস্টল বা একটি পরিষ্কার ইনস্টল পদ্ধতি সম্পাদন করার পরে সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছেন৷

আপনি যদি দ্রুততম পদ্ধতি চান এবং আপনি ডেটা হারানোর বিষয়ে চিন্তা না করেন, তাহলে আপনাকে একটি পরিষ্কার ইনস্টল করতে যেতে হবে . এটি আপনার উইন্ডোজ ইনস্টলেশনের প্রতিটি সিস্টেম উপাদানকে রিফ্রেশ করার সবচেয়ে মনোযোগী পদ্ধতি। কিন্তু এই পদ্ধতির একটি বড় নেতিবাচক দিক হল আপনি যদি আগে থেকে ডেটা ব্যাক আপ না করেন তবে এটি আপনাকে অ্যাপ, গেম, ব্যবহারকারীর পছন্দ এবং ব্যক্তিগত মিডিয়া সহ সমস্ত ব্যক্তিগত ফাইল হারাবে৷

আপনি যদি আরও ক্লান্তিকর পদ্ধতি গ্রহণ করতে প্রস্তুত থাকেন তবে এমন একটি যা আপনাকে আপনার সমস্ত ফাইল রাখার অনুমতি দেবে, তাহলে আপনাকে একটি মেরামত ইনস্টল (স্থানে মেরামত) করতে যেতে হবে। . আপনার একটি ইনস্টলেশন মিডিয়া প্রয়োজন এবং আপনাকে প্রকৃত পদ্ধতির আগে কিছু অতিরিক্ত পদক্ষেপ করতে হবে, তবে বিনিয়োগ করা সময়টি উপযুক্ত কারণ আপনি আপনার প্রায় সমস্ত ব্যবহারকারীর পছন্দ, ব্যক্তিগত মিডিয়া, অ্যাপ্লিকেশন এবং গেমগুলির ব্যাক আপ করবেন৷


  1. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80246010 কিভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 8024A000 কিভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0x800703ee কিভাবে ঠিক করবেন?

  4. Windows 11 এ সিস্টেম রিস্টোর ত্রুটি 0x800700b7 কিভাবে ঠিক করবেন