কম্পিউটার

উইন্ডোজ 10 এ সিস্টেম রিস্টোর পয়েন্ট ত্রুটি কোড 0x80042308 কীভাবে ঠিক করবেন?

সিস্টেম পুনরুদ্ধার হল মাইক্রোসফ্ট উইন্ডোজের একটি বৈশিষ্ট্য যা ব্যবহারকারীকে তাদের কম্পিউটারের অবস্থা (সিস্টেম ফাইল, ইনস্টল করা অ্যাপ্লিকেশন, উইন্ডোজ রেজিস্ট্রি এবং সিস্টেম সেটিংস সহ) পূর্ববর্তী সময়ে ফিরিয়ে আনতে দেয়, যা সিস্টেমের ত্রুটি থেকে পুনরুদ্ধার করতে ব্যবহার করা যেতে পারে। বা অন্যান্য সমস্যা। সিস্টেম রিস্টোর কিছু সিস্টেম ফাইল এবং উইন্ডোজ রেজিস্ট্রির একটি স্ন্যাপশট নেয় এবং সেগুলিকে রিস্টোর পয়েন্ট হিসাবে সংরক্ষণ করে। যখন একটি ইনস্টল ব্যর্থতা বা ডেটা দুর্নীতি ঘটে, তখন সিস্টেম পুনরুদ্ধার আপনাকে ড্রাইভার এবং সফ্টওয়্যার সহ অপারেটিং সিস্টেম পুনরায় ইনস্টল না করেই একটি সিস্টেমকে কার্যক্ষম অবস্থায় ফিরিয়ে দিতে পারে৷

এই বৈশিষ্ট্যটি অনেক ব্যবহারকারী তাদের কম্পিউটারকে একটি নির্দিষ্ট পুনরুদ্ধার পয়েন্টে পুনরুদ্ধার করে (যেটি তারা আগে সেট করেছিলেন) সমস্যা সমাধানের জন্য ব্যবহার করে। "সিস্টেম পুনরুদ্ধার বৈশিষ্ট্য" শব্দ হিসাবে দরকারী, এটি কিছু কাটা কোণ আছে. সম্প্রতি, ব্যবহারকারীরা অভিযোগ করছেন যে পুনরুদ্ধার পয়েন্টটি Windows 10 এ কাজ করছে না। আপনি যখন একটি নতুন পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করার চেষ্টা করেন, তখন ত্রুটি 0x80042308 পপ আপ হতে পারে এবং পুনরুদ্ধার পয়েন্ট তৈরি হয় না। এছাড়াও, আপনি যখন বিল্ট-ইন উইন্ডোজ ব্যাকআপ এবং পুনরুদ্ধার টুল ব্যবহার করে একটি ব্যাকআপ তৈরি করেন তখন একই ত্রুটি কোড প্রদর্শিত হয়। এই ত্রুটি দুটি পরিস্থিতিতে ঘটে:

  1. সিস্টেম পুনরুদ্ধার সফলভাবে সম্পন্ন হয়নি: এই ক্ষেত্রে, আপনি হয় একটি সরাসরি ত্রুটি পেতে পারেন, অথবা সিস্টেম পুনরুদ্ধার প্রক্রিয়ার কিছু অগ্রগতির পরে, বিবেচনাধীন ত্রুটিটি সম্পর্কে আপনাকে অবহিত করা হবে৷ ত্রুটি বিজ্ঞপ্তি নিম্নরূপ:উইন্ডোজ 10 এ সিস্টেম রিস্টোর পয়েন্ট ত্রুটি কোড 0x80042308 কীভাবে ঠিক করবেন?
  2. Windows 10 সিস্টেম পুনরুদ্ধার আটকে গেছে: সিস্টেম পুনরুদ্ধার আটকে যাওয়ার একটি সুযোগও রয়েছে, এবং সেইজন্য আপনাকে একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা থেকে বাধা দেয়। এই ক্ষেত্রে, কখনও কখনও আপনি ত্রুটি বিজ্ঞপ্তি নাও পেতে পারেন এবং কখনও কখনও আপনি করতে পারেন. উভয় ইভেন্টে, মূল কারণ একই, যেমন, ত্রুটি কোড 0x80042308৷

সিস্টেম রিস্টোর পয়েন্ট এরর কোড 0x80042308 এর কারণ কি?

ইতিমধ্যেই বলা হয়েছে, এই স্টপ কোডটি সাধারণত প্রদর্শিত হয় যখন ব্যবহারকারীরা একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করার চেষ্টা করে। হার্ড ড্রাইভে খারাপ সেক্টর বা VSS (ভলিউম শ্যাডো কপি সার্ভিস) এই সমস্যার মূল কারণ। তাছাড়া আরও কিছু কারণও সমানভাবে দায়ী। তাই, আমাদের প্রযুক্তিগত গবেষণা দল ইন্টারনেটের সমস্ত প্রাসঙ্গিক ফোরাম থেকে ডেটা সংগ্রহ করেছে এবং সম্ভাব্য কারণগুলির জন্য প্রস্তুত করেছে যা এই ত্রুটির অস্তিত্বে অবদান রাখতে পারে৷ তালিকাটি নিম্নরূপ:

  • হার্ড ড্রাইভের খারাপ সেক্টর: হার্ড ড্রাইভের একটি খারাপ সেক্টর হল স্টোরেজ স্পেসের একটি ছোট ক্লাস্টার, হার্ড ড্রাইভের একটি সেক্টর যা ত্রুটিপূর্ণ বলে মনে হয়। সেক্টরটি পড়ার বা লেখার অনুরোধে সাড়া দেবে না। প্রথাগত চৌম্বকীয় হার্ড ড্রাইভ এবং আধুনিক সলিড-স্টেট ড্রাইভ উভয় ক্ষেত্রেই খারাপ সেক্টর ঘটতে পারে। কম্পিউটিং-এ একটি খারাপ সেক্টর একটি ডিস্ক স্টোরেজ ইউনিটের একটি ডিস্ক সেক্টরকে বোঝায় যা স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হয়। ক্ষতি গ্রহণের পরে, সেই সেক্টরে সংরক্ষিত সমস্ত তথ্য হারিয়ে যায়। যখন একটি খারাপ সেক্টর খুঁজে পাওয়া যায় এবং চিহ্নিত করা হয়, অপারেটিং সিস্টেম ভবিষ্যতে এটিকে এড়িয়ে যায় যা আলোচনার অধীনে ত্রুটি কোড প্রবর্তন করা ছাড়া আর কিছুই করে না৷
  • দূষিত ভলিউম শ্যাডো কপি পরিষেবা বা VSS: ভলিউম শ্যাডো কপি সার্ভিস (ভিএসএস) হল COM ইন্টারফেসের একটি সেট যা ভলিউম ব্যাকআপগুলি সঞ্চালনের অনুমতি দেওয়ার জন্য একটি কাঠামো প্রয়োগ করে যখন একটি সিস্টেমে অ্যাপ্লিকেশনগুলি ভলিউমগুলিতে লিখতে থাকে। এই পরিষেবাটির জন্য ফাইল সিস্টেমটিকে NTFS হতে হবে যাতে ছায়া কপি তৈরি এবং সংরক্ষণ করা যায়। এই দূষিত VSS বিবেচনাধীন ত্রুটিটি সমাপ্ত করে।
  • অপর্যাপ্ত ডিস্ক স্পেস: যখন আপনার কম্পিউটার বলে যে ডিস্কে পর্যাপ্ত স্থান নেই, তার মানে হল আপনার হার্ড ড্রাইভ প্রায় পূর্ণ এবং আপনি এই ড্রাইভে বড় ফাইল সংরক্ষণ করতে অক্ষম৷ হার্ড ড্রাইভের সম্পূর্ণ সমস্যাটি সমাধান করতে, আপনি কিছু প্রোগ্রাম আনইনস্টল করতে পারেন, একটি নতুন হার্ড ড্রাইভ যুক্ত করতে পারেন বা একটি বড় দিয়ে ড্রাইভটি প্রতিস্থাপন করতে পারেন। সুতরাং, বিবেচনাধীন ত্রুটিটি ঘটে যখনই আপনার অপর্যাপ্ত ডিস্ক স্থান থাকে।
  • তৃতীয় পক্ষের নিরাপত্তা সফ্টওয়্যার: কম্পিউটার প্রোগ্রামিং-এ, একটি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার উপাদান হল একটি পুনঃব্যবহারযোগ্য সফ্টওয়্যার উপাদান যা বিকাশ প্ল্যাটফর্মের মূল বিক্রেতা ব্যতীত অন্য কোনও সত্তার দ্বারা অবাধে বিতরণ বা বিক্রি করার জন্য তৈরি করা হয়। তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন স্টোরগুলি প্রচুর নিরাপদ অ্যাপ্লিকেশন অফার করতে পারে। কিন্তু তারা বিপজ্জনক প্রস্তাব দিতে পারে একটি উচ্চ সম্ভাবনা আছে. এবং সেই অ্যাপ্লিকেশনগুলি আপনার ডেস্কটপ ডিভাইসকে র্যানসমওয়্যার, অ্যাডওয়্যারের মতো ক্ষতিকারক কোড এবং আলোচনার অধীনে সংক্রামিত করতে পারে৷

প্রাক-প্রয়োজনীয়:

প্রধান সমাধানগুলিতে ঝাঁপিয়ে পড়ার আগে, সমস্যাটি সহজে সংশোধন করার জন্য আপনার জন্য নিম্নলিখিত সমাধানগুলি প্রদান করা হয়েছে৷ এমনকি যদি আপনি এই সমাধানগুলি থেকে আপনার সমস্যার সমাধান না করেন, তবুও এগুলি কিছু কাটা কোণ পরিষ্কার করতে সহায়ক। এই সমাধানগুলি নিম্নরূপ:

  1. তৃতীয়-পক্ষ সফ্টওয়্যার নিষ্ক্রিয় করুন:৷ "Microsoft Sysinternals' Autoruns" টুল ব্যবহার করে "থার্ড-পার্টি সার্ভিস" এবং "স্টার্টআপ প্রোগ্রাম" অক্ষম করুন এবং আপনার পিসি রিস্টার্ট করুন। আপনি ত্রুটি না পেয়ে সিস্টেম পুনরুদ্ধার বা উইন্ডোজ ব্যাকআপ এবং পুনরুদ্ধার বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে সক্ষম কিনা তা দেখুন৷
    যদি সমস্ত তৃতীয় পক্ষের পরিষেবাগুলি অক্ষম করে এবং উইন্ডোজ রিবুট করা আপনাকে সিস্টেম পুনরুদ্ধার বা উইন্ডোজ ব্যাকআপ ঠিক করতে সহায়তা করে তবে পরবর্তী পদক্ষেপটি সংকীর্ণ করা সঠিক পরিষেবা যা সমস্যা সৃষ্টি করছে। এটি খুঁজে বের করতে, পরিষেবাগুলির প্রথমার্ধটি পুনরায় সক্ষম করুন এবং উইন্ডোজ পুনরায় চালু করুন৷ যদি সমস্যাটি পুনরায় না ঘটে, তাহলে নিম্ন অর্ধেক থেকে অর্ধেক পরিষেবা পুনরায় সক্রিয় করুন (অর্থাৎ নিম্ন অর্ধেকের অর্ধেক)।
    ক্লিন বুট সমস্যা সমাধান আপনাকে সমস্যা কমাতেও সাহায্য করে। এতে স্টার্টআপ প্রোগ্রাম এবং পরিষেবাগুলির একটি সেট নিষ্ক্রিয় করা এবং তারপরে কম্পিউটার পুনরায় চালু করা জড়িত। যদি সমস্যাটি অমীমাংসিত থেকে যায়, তাহলে আপনাকে এন্ট্রিগুলির অবশিষ্ট সেট নিষ্ক্রিয় করতে হবে। এইভাবে আপনি বিচ্ছিন্ন করতে পারেন কোন প্রোগ্রাম বা পরিষেবার সেটটি সমস্যা সৃষ্টি করছে, এবং অবশেষে অপরাধীকে আলাদা করতে পারবেন।
  2. ডিস্ক-ক্লিনআপ বা হার্ড ড্রাইভের ক্ষমতা বাড়ান: ডিস্ক ক্লিনআপ একটি রক্ষণাবেক্ষণ ইউটিলিটি যা মাইক্রোসফ্ট তার উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য তৈরি করেছে। ইউটিলিটি আপনার কম্পিউটারের হার্ড ড্রাইভ স্ক্যান করে সেই ফাইলগুলির জন্য যা আপনার আর প্রয়োজন নেই যেমন অস্থায়ী ফাইল, ক্যাশে করা ওয়েবপেজ এবং প্রত্যাখ্যান করা আইটেমগুলি যা আপনার সিস্টেমের রিসাইকেল বিন বা ট্র্যাশ অবস্থানে শেষ হয়। একটি কম্পিউটারে হার্ড ড্রাইভের ভূমিকা একটি স্থানীয় ডেটা ভর-সঞ্চয়স্থান ডিভাইস হিসাবে পরিবেশন করা। এটি কতটা ডেটা সঞ্চয় করতে পারে তার আকার শুধুমাত্র প্রাসঙ্গিক। যদিও বড় হার্ড ড্রাইভগুলি ছোট হার্ড ড্রাইভগুলি ছোটগুলির চেয়ে দ্রুত সঞ্চালনের প্রবণতা রাখে, এর কারণ হল সেগুলি নতুন হতে থাকে এবং অন্যান্য প্রযুক্তিগত উন্নতি থেকে উপকৃত হয়৷ আমরা নিম্নলিখিতগুলি করে ডিস্কের স্থান বাড়াতে পারি:
    -হাইবারনেশন নিষ্ক্রিয় করুন।
    -হার্ড ড্রাইভ পরিষ্কার করুন, সমস্ত অকেজো ফাইল স্বয়ংক্রিয়ভাবে মুছে দিন।
    -পেজিং ফাইল (ভার্চুয়াল মেমরি) অন্য ড্রাইভে সরান। .
    -আপনি যদি সবকিছু চেষ্টা করে থাকেন এবং এখনও সুদর্শন জায়গা খালি করতে না পারেন তবে আপনার অবশ্যই একটি বড় ক্ষমতা সহ একটি হার্ড ড্রাইভ প্রয়োজন। তাই সেক্ষেত্রে আরও বেশি ক্ষমতাসম্পন্ন একটি নতুন হার্ড ড্রাইভ কিনুন।
  3. ত্রুটির জন্য আপনার হার্ড ড্রাইভ পরীক্ষা করুন: কখনও কখনও আপনার ড্রাইভে দূষিত ফাইল এবং ফোল্ডারগুলির কারণে পুনরুদ্ধার পয়েন্ট কাজ নাও করতে পারে এবং দূষিত ফাইলগুলি ঠিক করার জন্য, আপনাকে আপনার হার্ড ড্রাইভটি পরীক্ষা করতে হতে পারে। এই প্রক্রিয়াটি একটু সময় নিতে পারে তাই ধৈর্য ধরুন। ডিস্ক চেকিং প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য আপনাকে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হতে পারে।
    “প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট” খুলুন এবং “chkdsk C:/f” চালান। এটি C:ভলিউমে পাওয়া ত্রুটিগুলি পরীক্ষা করে ঠিক করবে। আপনি অন্য ড্রাইভ অক্ষর দিয়ে C প্রতিস্থাপন করতে পারেন (যদি আপনার উইন্ডোজ অন্য কোনো ড্রাইভে ইনস্টল করা থাকে)।

সমাধান 1:ভলিউম শ্যাডো কপি অটোমেটিক সেট করুন

ভলিউম শ্যাডো কপি পরিষেবা লেখকদেরকে অস্থায়ীভাবে অ্যাপ্লিকেশন ফ্রিজ করতে এবং ভলিউম বা ভলিউমের ছায়া কপি তৈরি করতে প্রয়োজনীয় কয়েক সেকেন্ডের জন্য I/O অনুরোধগুলি (পড়ুন I/O অনুরোধগুলি এখনও সম্ভব) লিখতে বলে। অ্যাপ্লিকেশন ফ্রিজ 60 সেকেন্ডের বেশি সময় নেওয়ার অনুমতি নেই। সংরক্ষিত ছায়া কপি স্থানীয়ভাবে সংরক্ষণ করা হয়, সিস্টেম ভলিউম তথ্য ফোল্ডারে উইন্ডোজ ভলিউমের মূলে। শ্যাডো কপি শুধুমাত্র NTFS ভলিউমে তৈরি করা যেতে পারে যাতে ফাইলের স্বয়ংক্রিয় ব্যাকআপ বা ডেটা প্রতি ভলিউম তৈরি করা যায়। সক্রিয় করা হলে, শ্যাডো কপি বৈশিষ্ট্য আপনাকে একটি নেটওয়ার্ক শেয়ারের গুরুত্বপূর্ণ ফাইলগুলি দুর্ঘটনাক্রমে হারানো থেকে রক্ষা করে৷ এটি শুধুমাত্র তখনই ব্যবহৃত হয় যখন একটি অ্যাপ্লিকেশন অনুরোধ করে যেমন, একটি ব্যাকআপ অ্যাপ, সিস্টেম রিস্টোর পয়েন্ট ফিচার ইত্যাদি হার্ড ড্রাইভ সেক্টরে। এটি অনেক ব্যবহারকারীর জন্য একটি সহায়ক সমাধান হিসাবে প্রমাণিত হয়েছে। ভলিউম শ্যাডো কপি অটোমেটিক সেট করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. শুরু এ ক্লিক করুন , অনুসন্ধান করুন পরিষেবা, এবং এটি খুলুন। এটি আপনাকে সেই কম্পিউটার প্রোগ্রামে নিয়ে যাবে যা ব্যাকগ্রাউন্ডে কাজ করে এবং ইউনিক্স ডেমনের ধারণার অনুরূপ। একটি Windows পরিষেবাকে অবশ্যই পরিষেবা নিয়ন্ত্রণ ব্যবস্থাপকের ইন্টারফেস নিয়ম এবং প্রোটোকল মেনে চলতে হবে, যা Windows পরিষেবাগুলি পরিচালনার জন্য দায়ী উপাদান৷ উইন্ডোজ 10 এ সিস্টেম রিস্টোর পয়েন্ট ত্রুটি কোড 0x80042308 কীভাবে ঠিক করবেন?
  2. Windows Services উইন্ডো খোলে, নিচে স্ক্রোল করুন এবং ফাইলের নাম দেখুন ভলিউম শ্যাডো কপি . এটিতে ডাবল ক্লিক করুন এবং খুলুন। এটি একটি নতুন উইন্ডো খুলবে যাতে VSS ইউটিলিটি সম্পর্কিত সমস্ত সেটিংস অন্তর্ভুক্ত থাকে যেমন, সাধারণভাবে সেটিংস, লগ অন, পুনরুদ্ধার ইত্যাদি। উইন্ডোজ 10 এ সিস্টেম রিস্টোর পয়েন্ট ত্রুটি কোড 0x80042308 কীভাবে ঠিক করবেন?
  3. সাধারণভাবে, স্টার্ট-আপের ধরন স্বয়ংক্রিয় সেট করুন . তারপরে স্টার্ট এ ক্লিক করে পরিষেবার স্থিতি শুরু করুন৷ বিকল্প এখন, উইন্ডোজ এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) সিদ্ধান্ত নেবে কখন VSS পরিষেবা চালু করা দরকার বা না। এটি আপনার জন্য ত্রুটির কারণ হতে পারে এমন কারণটি মুছে ফেলবে৷ উইন্ডোজ 10 এ সিস্টেম রিস্টোর পয়েন্ট ত্রুটি কোড 0x80042308 কীভাবে ঠিক করবেন?
  4. যখন উইন্ডোটি স্থানীয় কম্পিউটারে ভলিউম শ্যাডো কপি শুরু করার প্রচেষ্টা সম্পূর্ণ করে, তখন প্রয়োগ করুন ক্লিক করুন এবং তারপর ঠিক আছে . এটি সিস্টেম সেটিংসে করা সমস্ত পরিবর্তন সংরক্ষণ করবে। উইন্ডোজ 10 এ সিস্টেম রিস্টোর পয়েন্ট ত্রুটি কোড 0x80042308 কীভাবে ঠিক করবেন?
  5. স্টার্ট ক্লিক করে আপনার পিসি রিস্টার্ট করুন> পাওয়ার আইকন> পুনরায় চালু করুন . এটি উইন্ডোজকে আপনার সিস্টেমে করা সমস্ত পরিবর্তনগুলি শোষণ করতে সহায়তা করবে। উইন্ডোজ 10 এ সিস্টেম রিস্টোর পয়েন্ট ত্রুটি কোড 0x80042308 কীভাবে ঠিক করবেন?
  6. উইন্ডোজ সম্পূর্ণরূপে লোড হয়ে গেলে, এখন একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করার চেষ্টা করুন। যদি একই ত্রুটি দেখা দেয় তবে এই ত্রুটিটি দুটি কারণে ঘটছে; পূর্বে তৈরি পুনরুদ্ধার পয়েন্ট বা ডিস্ক ক্ষমতা ব্যবহার মান। এই দুটি সমস্যা সমাধানের জন্য নিচে সমাধান দেওয়া হল।

সমাধান 2:পূর্ববর্তী পুনরুদ্ধার পয়েন্ট(গুলি) পরিষ্কার করুন

একটি ডিস্কের জন্য সিস্টেম সুরক্ষা বন্ধ করলে সংশ্লিষ্ট ডিস্ক ড্রাইভে তৈরি সমস্ত পুনরুদ্ধার পয়েন্ট মুছে যায়। যে ড্রাইভে ইনস্টল করা Windows অপারেটিং সিস্টেম রয়েছে, তার জন্য সিস্টেম সুরক্ষা ডিফল্টরূপে চালু থাকে এবং সিস্টেম সুরক্ষা শুধুমাত্র NTFS ড্রাইভের জন্য চালু করা যেতে পারে। আমাদের ক্ষেত্রে, আমরা এই ত্রুটির সম্মুখীন হচ্ছি কারণ আগে থেকেই তৈরি করা "কর্প্ট সিস্টেম রিস্টোর পয়েন্ট(গুলি)"। অতএব, কোনো সমস্যা ছাড়াই একটি নতুন তৈরি করার জন্য আমাদের প্রথমে সেগুলি মুছে ফেলতে হবে। এটি অনেক ব্যবহারকারীর জন্য সহায়ক হতে প্রমাণিত হয়েছে। একটি জিনিস লক্ষ করা উচিত যে আপনি উইন্ডোজ ড্রাইভের জন্য সিস্টেম সুরক্ষা পুনরায় চালু না করা পর্যন্ত আপনি একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে পারবেন না। পূর্ববর্তী পুনরুদ্ধার পয়েন্ট(গুলি) সাফ করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. শুরু এ ক্লিক করুন , অনুসন্ধান করুন একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন এবং এটি খুলুন। এটি উইন্ডোজ ইউটিলিটি খুলবে যা পুনরুদ্ধার পয়েন্ট(গুলি) তৈরি করতে ব্যবহৃত হয় যেমনটি হার্ডওয়্যার, সিস্টেম সুরক্ষা, রিমোট ইত্যাদির সাথে খেলার জন্য একাধিক ট্যাব সহ সমগ্র বিষয়ে আলোচনা করা হয়েছে। উইন্ডোজ 10 এ সিস্টেম রিস্টোর পয়েন্ট ত্রুটি কোড 0x80042308 কীভাবে ঠিক করবেন?
  2. সিস্টেম সুরক্ষা-এ স্যুইচ করুন ট্যাবে, স্থানীয় ডিস্ক (সি:) (সিস্টেম) নির্বাচন করুন এবং কনফিগার করুন ক্লিক করুন . এটি একটি উইন্ডো খুলবে যা স্থানীয় ডিস্ক (C:) এর জন্য সিস্টেম সুরক্ষা সেটিংসকে সম্বোধন করে। উইন্ডোজ 10 এ সিস্টেম রিস্টোর পয়েন্ট ত্রুটি কোড 0x80042308 কীভাবে ঠিক করবেন?
  3. এখন সিস্টেম সুরক্ষা অক্ষম করুন নির্বাচন করুন৷ এবং প্রয়োগ করুন ক্লিক করুন . উইন্ডোজ 10 এ সিস্টেম রিস্টোর পয়েন্ট ত্রুটি কোড 0x80042308 কীভাবে ঠিক করবেন?
  4. একটি উইন্ডো পপ আপ হবে বলে "আপনি কি নিশ্চিত যে আপনি এই ড্রাইভের জন্য সিস্টেম সুরক্ষা বন্ধ করতে চান?", হ্যাঁ নির্বাচন করুন এবং তারপর ঠিক আছে ক্লিক করুন . এটি পূর্বে তৈরি করা সমস্ত সিস্টেম রিস্টোর পয়েন্ট বা পয়েন্টগুলিকে মুছে ফেলবে যা বিবেচনাধীন ত্রুটির জন্য দায়ী ছিল৷ যেহেতু আমরা আরও একটি "ত্রুটি-মুক্ত" সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে চাই, তাই আমাদের এই বৈশিষ্ট্যটি আবার সক্ষম করতে হবে। উইন্ডোজ 10 এ সিস্টেম রিস্টোর পয়েন্ট ত্রুটি কোড 0x80042308 কীভাবে ঠিক করবেন?
  5. এটি করতে, আবার স্থানীয় ডিস্ক (সি:) (সিস্টেম) নির্বাচন করুন এবং কনফিগার করুন ক্লিক করুন . এটি আবার একটি উইন্ডো খুলবে যা স্থানীয় ডিস্ক (সি:) এর জন্য সিস্টেম সুরক্ষা সেটিংসকে সম্বোধন করে। এইবার, সিস্টেম সুরক্ষা চালু করুন নির্বাচন করুন৷ এবং প্রয়োগ করুন ক্লিক করুন> ঠিক আছে . এটি উইন্ডোজকে আবার সিস্টেম রিস্টোর পয়েন্ট(গুলি) তৈরি করার ক্ষমতা দেবে৷ উইন্ডোজ 10 এ সিস্টেম রিস্টোর পয়েন্ট ত্রুটি কোড 0x80042308 কীভাবে ঠিক করবেন?
  6. ঠিক আছে ক্লিক করুন আবার সিস্টেম বৈশিষ্ট্য বন্ধ করতে. স্টার্ট ক্লিক করে আপনার পিসি রিস্টার্ট করুন> পাওয়ার আইকন> পুনরায় চালু করুন . এটি আপনার সিস্টেমে করা সমস্ত পরিবর্তনগুলিকে শোষণ করতে উইন্ডোজকে সাহায্য করবে৷
  7. উইন্ডোজ সম্পূর্ণরূপে লোড হয়ে গেলে, এখন একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করার চেষ্টা করুন। আপনি যদি এখনও একই ত্রুটি পান তবে, শুধুমাত্র একটি সম্ভাবনা বাকি আছে এবং সমাধান 3 আপনাকে এই পরিস্থিতি মোকাবেলা করতে এবং এই সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করবে।

সমাধান 3:ডিস্ক স্পেস ব্যবহারের মান বৃদ্ধি করুন

মেমরিতে ফিট করা যায় না এমন সবকিছু হার্ড ডিস্কে পেজ করা হয়। তাই মূলত, উইন্ডোজ একটি অস্থায়ী মেমরি ডিভাইস হিসাবে আপনার হার্ড ডিস্ক ব্যবহার করবে। আপনার কাছে যদি অনেক ডেটা থাকে যা ডিস্কে লিখতে হয়, তাহলে এটি আপনার ডিস্কের ব্যবহার বৃদ্ধি পাবে এবং আপনার কম্পিউটার ধীর হয়ে যাবে। সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট (গুলি) সঞ্চয় করতে, আপনার প্রতিটি ডিস্কে কমপক্ষে 30 MB খালি স্থান প্রয়োজন যা 500 MB বা তার বেশি। সিস্টেম পুনরুদ্ধার প্রতিটি ডিস্কের তিন থেকে পাঁচ শতাংশের মধ্যে স্থান ব্যবহার করতে পারে। স্থানের পরিমাণ পুনরুদ্ধার পয়েন্ট দিয়ে পূর্ণ হওয়ার সাথে সাথে এটি নতুনগুলির জন্য জায়গা তৈরি করতে পুরানো পুনরুদ্ধার পয়েন্টগুলি মুছে ফেলে। ডিফল্টরূপে, ডিস্ক স্পেস ব্যবহার 0 তে সেট করা হয়েছে যা এই ত্রুটির কারণ হচ্ছে। ডিস্ক স্পেস ব্যবহার বাড়ানোর জন্য নিচের ধাপগুলি অনুসরণ করুন এবং একবারের জন্য সমস্যা থেকে মুক্তি পান:

  1. শুরু এ ক্লিক করুন , অনুসন্ধান করুন একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন এবং এটি খুলুন। এটি উইন্ডোজ ইউটিলিটি খুলবে যা পুনরুদ্ধার পয়েন্ট(গুলি) তৈরি করতে ব্যবহৃত হয় যেমনটি পুরো বিষয় জুড়ে আলোচনা করা হয়েছে৷
  2. সিস্টেম সুরক্ষা-এ স্যুইচ করুন ট্যাবে, স্থানীয় ডিস্ক (সি:) (সিস্টেম) নির্বাচন করুন এবং কনফিগার করুন ক্লিক করুন . এটি একটি উইন্ডো খুলবে যা লোকাল ডিস্ক (C:) এর জন্য সিস্টেম সুরক্ষা সেটিংস ঠিকানা দেয়৷
  3. আপনি দেখতে পাবেন আপনার ডিস্ক স্পেস ব্যবহার 0 এ সেট করা আছে। এটিকে সি ড্রাইভ স্পেসের 3% এ পরিবর্তন করুন স্লাইডারটি টেনে নিয়ে (1 জিবি যথেষ্ট হওয়া উচিত তবে আমরা আপনার সি ড্রাইভের 3% পর্যন্ত স্থানের পরামর্শ দিচ্ছি কোনো সমস্যা এড়াতে)। প্রয়োগ করুন ক্লিক করুন> ঠিক আছে . উইন্ডোজ 10 এ সিস্টেম রিস্টোর পয়েন্ট ত্রুটি কোড 0x80042308 কীভাবে ঠিক করবেন?
  4. ঠিক আছে ক্লিক করুন আবার সিস্টেম বৈশিষ্ট্য বন্ধ করতে. স্টার্ট ক্লিক করে আপনার পিসি রিস্টার্ট করুন> পাওয়ার আইকন> পুনরায় চালু করুন . এটি আপনার সিস্টেমে করা সমস্ত পরিবর্তনগুলিকে শোষণ করতে উইন্ডোজকে সাহায্য করবে৷
  5. উইন্ডোজ সম্পূর্ণরূপে লোড হয়ে গেলে, এখন একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করার চেষ্টা করুন। এটি অবশেষে আপনার সমস্যার সমাধান করবে৷

  1. Windows 10 এ ত্রুটি কোড 0xc00000e কিভাবে ঠিক করবেন

  2. Windows 10 এ ত্রুটি কোড 0x8000FFFF কিভাবে ঠিক করবেন

  3. Windows 10 এ পুনরুদ্ধার পয়েন্ট সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন?

  4. Windows 11 এ সিস্টেম রিস্টোর ত্রুটি 0x800700b7 কিভাবে ঠিক করবেন