কম্পিউটার

কিভাবে উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007045b ঠিক করবেন?

এমএস উইন্ডোজ এখন পর্যন্ত সবচেয়ে বেশি ব্যবহৃত অপারেটিং সিস্টেম। 20 নভেম্বর, 1985 তারিখে, উইন্ডোজ 1.0 উইন্ডোজ লাইনের মাইক্রোসফ্টের প্রাথমিক সংস্করণ হিসাবে চালু করা হয়েছিল। এই গ্রাফিকাল অপারেটিং শেলটি GUI-এর ক্রমবর্ধমান চাহিদার প্রতিক্রিয়া হিসাবে চালু করা হয়েছিল। Windows 1.0 MS কোম্পানির ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা হয়ে উঠেছে, ব্র্যান্ডটিকে বাজারে macOS-কে ছাড়িয়ে যেতে সাহায্য করে, 90% এর বেশি ক্লায়েন্টের ভাগ দাবি করে৷

আজ দ্রুত এগিয়ে, এই দীর্ঘস্থায়ী অপারেটিং সিস্টেম লাইনের সর্বশেষ সংস্করণ হল Windows 10/11। MS Windows OS এখনও বিপণনে নেতৃত্ব দিচ্ছে, যা Mac OS থেকে 4 গুণ বেশি জনপ্রিয়৷

বাজারের সেরা খেলোয়াড় হওয়ার জন্য সমস্ত পরিসংখ্যান উইন্ডোজের দিকে নির্দেশ করে, এর মানে কি ব্যবহারকারীরা একটি তরল অভিজ্ঞতা উপভোগ করছেন? কাছেও না! উইন্ডোজ হল সবচেয়ে বন্ধুত্বপূর্ণ প্ল্যাটফর্ম, অন্তত বলতে গেলে, এটি সেখানে সবচেয়ে সমস্যাযুক্ত অপারেটিং সিস্টেমও। সম্প্রতি, একটি আপডেট ইনস্টল করার চেষ্টা করার সময় একটি ত্রুটি কোড 0x8007045B সম্পর্কে যথেষ্ট সংখ্যক অভিযোগ রয়েছে৷ ব্যবহারকারীরা যখন Windows-এর পুরানো সংস্করণ থেকে Windows 10/11-এ আপগ্রেড করার চেষ্টা করে তখনও এই ত্রুটিটি রিপোর্ট করা হয়। তাছাড়া, সমস্যাটি শুধুমাত্র Windows 10/11 প্ল্যাটফর্মে বন্ধনী করা হয় না কারণ এটি Windows 7 এবং 8.1 এও ঘটে।

আমরা আমাদের বিশেষজ্ঞদের সমস্যাটি দেখেছি এবং আপনাকে জানাতে পেরে আনন্দিত যে আমাদের কাছে সমস্যার সমাধান আছে৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

Windows 10/11 এ Error Code 0x8007045b কি?

এই ত্রুটি কোড 0x8007045B সাধারণত উত্পন্ন হয় যখন কিছু উইন্ডোজ উপাদান আপডেট করতে সমস্যা হয়। আমাদের তদন্তের পরে, আমরা বুঝতে পেরেছি যে এটি বিভিন্ন পরিস্থিতিতে বিস্তৃত, তাই এটিকে দক্ষতার সাথে সমাধান করার জন্য বিভিন্ন কৌশলের প্রয়োজন৷

এখানে সম্ভাব্য পরিস্থিতি যা এই ত্রুটি ঘটতে পারে:

  • দূষিত সিস্টেম ফাইলগুলি - এগুলি সিস্টেমের অস্থিরতার পাশাপাশি ত্রুটি কোড 0x8007045B এর মতো বিভিন্ন সমস্যার দিকে নিয়ে যেতে পারে। একটি দূষিত সিস্টেম ফাইল সম্ভবত এই সমস্যা সৃষ্টি করবে। একটি ফাইল দূষিত হতে পারে যখন অনভিজ্ঞ ব্যবহারকারীরা এটির উপাদানগুলির সাথে ছত্রভঙ্গ করে বা একটি অ্যান্টিভাইরাস এর কিছু উপাদানকে পৃথক করে রাখে৷
  • WU দোষ - এটি ঘটতে পারে যখন কোনো ত্রুটি থাকে যা উইন্ডোজ আপডেটে সরাসরি প্রভাব ফেলে, আপডেটগুলি ডাউনলোড এবং ইনস্টল করার কার্যকারিতাকে ব্যাহত করে। এই ধরনের পরিস্থিতিতে, উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার ব্যবহার করা এবং সমস্যাটির সমাধান করা সর্বোত্তম হবে। বিকল্পভাবে, আপনি একটি উন্নত CMD ব্যবহার করে WU সম্পর্কিত সমস্ত উপাদান ম্যানুয়ালি রিসেট করতে পারেন।
  • তৃতীয় পক্ষের হস্তক্ষেপ - কিছু অ্যান্টিভাইরাস প্রোগ্রাম স্যুট খুব কঠোর হয়ে যায় যে তারা আপনার সিস্টেম এবং আপডেট সার্ভারের মধ্যে যোগাযোগ অবরুদ্ধ করে। যদি তা হয়, তাহলে সবচেয়ে ভালো বিকল্প হল রিয়েল-টাইম সুরক্ষা মোড বন্ধ করা। এছাড়াও আপনি AV স্যুট সম্পূর্ণরূপে আনইনস্টল করতে পারেন।

Windows 10/11-এ ত্রুটি কোড 0x8007045b ঠিক করুন

আমাদের বিশেষজ্ঞের পরামর্শ অনুসারে, এই সমাধানগুলিকে কালানুক্রমিকভাবে অনুসরণ করা ভাল কারণ আমরা সমস্যাটিকে আরও দক্ষতার সাথে সমাধান করতে সহায়তা করার জন্য সেগুলিকে ডিজাইন করেছি৷ এই সমাধানগুলি অনুসরণ করা আপনাকে সহজ সমাধান দিয়ে সমস্যার সমাধান করার জন্য কঠিন সমাধান দিয়ে শুরু করা এড়াতে সহায়তা করবে। সময় নষ্ট না করে, এখানে Windows 10/11 আপডেট এরর কোড 0x8007045b সমস্যার সমাধান রয়েছে:

সমাধান 1:উইন্ডোজ আপডেটের জন্য ট্রাবলশুটার চালু করুন

কোনও বিদেশী সরঞ্জাম ব্যবহার করে সমস্যাটি সমাধান করার চেষ্টা করার আগে, প্রথমে বিল্ট-ইনগুলির সাথে চেষ্টা করা যাক। যদি আপনি জানেন না, Windows 10/11 এর টুলস কিট দিয়ে সজ্জিত আসে যা দরকারী প্রমাণিত হতে পারে, বিশেষ করে এরকম সময়ে। একটি গুরুত্বপূর্ণ টুল যা আপনার আয়ত্ত করা উচিত এবং কীভাবে ব্যবহার করতে হয় তা হল অন্তর্নির্মিত ট্রাবলশুটার। যদিও বেশিরভাগ মানুষ বলবেন যে এই টুলটি বড় ক্ষেত্রে খুব বেশি সহায়ক বলে প্রমাণিত হয়নি, এটি একটি নির্দিষ্ট পরিমাণে কাজ করে।

উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালু করে আপনি কীভাবে Windows 10/11 আপডেট ত্রুটি কোড 0x8007045b এর সমস্যাটি দ্রুত সমাধান করতে পারেন তা এখানে রয়েছে:

  1. চালান খুলুন একই সাথে Windows Key + R টিপে ডায়ালগ . অনুসন্ধান ক্ষেত্রে, ms-settings:troubleshoot টাইপ করুন এন্টার চাপার আগে।
  2. সমস্যা সমাধান সেটিংস-এ ট্যাব উইন্ডো প্রদর্শিত হয়।
  3. গেটআপ এবং রানিং খুঁজুন বিভাগ এবং উইন্ডোজ আপডেট নির্বাচন করুন নির্বাচন করার আগে ট্রাবলশুটার চালান .
  4. ইউটিলিটি স্ক্যানিং শেষ করার জন্য অপেক্ষা করুন, তারপর এই সমাধানটি প্রয়োগ করুন নির্বাচন করুন যদি সমস্যা পাওয়া যায়।
  5. আপনি একবার ফিক্স সিরিজ সম্পূর্ণ করলে, পুনরায় শুরু করুন আপনার সিস্টেম এবং সেই ক্রিয়াটি পুনরায় করুন যা পূর্বে ত্রুটি কোডটি ট্রিগার করেছিল।

সমাধান 2:একটি SFC/DISM স্ক্যান চালান

এই ধরনের ত্রুটির ক্ষেত্রে সিস্টেম ফাইল দুর্নীতি একটি সাধারণ অপরাধী। আসলে, অনেক ব্যবহারকারী উল্লেখ করেছেন যে Windows 10/11 আপডেট ত্রুটি কোড 0x8007045b দুর্নীতিগ্রস্ত সিস্টেম ফাইলগুলির কারণে তৈরি হয়েছে। ভাল খবর হল যে সর্বশেষ Windows সংস্করণগুলি SFC এবং DISM এর মতো দুর্নীতিগ্রস্ত সিস্টেম ফাইলগুলিকে ঠিক করার জন্য অন্তর্নির্মিত সরঞ্জামগুলির সাথে আসে৷

সিস্টেম ফাইল করাপশন (SFC) টুলটি স্ক্যান করার পাশাপাশি যেকোন দুর্নীতিগ্রস্ত সিস্টেম ফাইল এবং অন্যান্য যৌক্তিক ত্রুটি ঠিক করে। এটি স্থানীয়ভাবে সংরক্ষিত ফাইলগুলিকে ব্যবহার করে দুর্নীতিগ্রস্তদের প্রতিস্থাপন করতে। WRP ফাইলগুলি পুনরুদ্ধার করার সময় বা যৌক্তিক ত্রুটির কারণে সমস্যা তৈরি হলে টুলটি আরও উপযুক্ত৷

ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট (ডিআইএসএম) হল উইন্ডোজ ওএস-এর জন্য আরেকটি অন্তর্নির্মিত টুল যা উইন্ডোজ আপডেটের পাশাপাশি এর সংশ্লিষ্ট উপাদানগুলির সাথে সম্পর্কিত সমস্যাগুলি সংশোধন করার উপর ফোকাস করে। যাইহোক, SFC এর বিপরীতে যা খারাপ ফাইলগুলিকে পুনরুদ্ধার করতে স্থানীয় ফাইলগুলি ব্যবহার করে, DISM দুর্নীতিগ্রস্ত ফাইলগুলিকে প্রতিস্থাপন করতে ইন্টারনেট থেকে স্বাস্থ্যকর কপি ডাউনলোড করে৷

এখন, আপনি দেখতে পাচ্ছেন, এই উভয় ইউটিলিটি একই কাজ করে কিন্তু তারা ভিন্ন পন্থা প্রয়োগ করে। সুতরাং, তাদের উভয় চালানোই ভাল। এখানে কিভাবে:

  1. চালান খুলুন একই সাথে Windows Key + R টিপে ডায়ালগ . অনুসন্ধান ক্ষেত্রে, cmd ঢোকান এবং তারপর Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট চালু করতে . হ্যাঁ নির্বাচন করুন৷ যখন UAC প্রম্পট প্রদর্শিত হয়। এটি প্রশাসকের বিশেষাধিকার দেবে৷
  2. এখন, কমান্ড শীটে, নিম্নলিখিত ক্রমে এই কমান্ডগুলি টাইপ করুন এবং এন্টার টিপুন :

Dism.exe /online /cleanup-image /scanhealth

Dism.exe /online /cleanup-image /restorehealth

  1. স্ক্যান সম্পূর্ণ হলে, রিবুট করুন আপনার পিসি এবং ত্রুটি কোডটি ট্রিগার করে এমন ক্রিয়া সম্পাদন করুন।

সমাধান 3:আপনার অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় বা আনইনস্টল করুন

আপনার যদি অতিরিক্ত সুরক্ষামূলক অ্যান্টিভাইরাস থাকে তবে আপনি এই সমস্যার মুখোমুখি হতে পারেন। ম্যাকাফি এবং কমোডোর পছন্দগুলি এই ধরণের আচরণ চিত্রিত করার জন্য সুপরিচিত যেখানে কম্পিউটার এবং আপডেট সার্ভারের মধ্যে যোগাযোগ অবরুদ্ধ করা হয়। এই ধরনের পরিস্থিতিতে এই সমস্যাটি কাটিয়ে উঠতে, রিয়েল-টাইম সুরক্ষা নিষ্ক্রিয় করা বা সম্পূর্ণ সুরক্ষা সরঞ্জামটি আনইনস্টল করা ভাল। যাইহোক, সম্পূর্ণ স্যুট আনইনস্টল করার আগে, প্রথমে রিয়েল-টাইম সুরক্ষা নিষ্ক্রিয় করা ভাল। সাধারণত, একটি অন্তর্নির্মিত ফায়ারওয়াল দিয়ে সজ্জিত নিরাপত্তা সরঞ্জামগুলি রিয়েল-টাইম সুরক্ষা বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করার পরেও সুরক্ষা স্তরগুলিকে উচ্চ রাখতে ডিজাইন করা হয়েছে৷ অতএব, পুরো স্যুট আনইনস্টল করার জন্য আপনার কাছে শুধুমাত্র একটি সমাধান বাকি আছে।

যাইহোক, যদি আপনি এখনও Windows 10/11 আপডেট ত্রুটি কোড 0x8007045b সমস্যার সম্মুখীন হন, আপনি পরবর্তী সমাধানে যেতে পারেন৷

সমাধান 4:উইন্ডোজ পরিষেবাগুলি পুনরুদ্ধার করুন

এই মুহুর্তে, আমরা ধরে নিচ্ছি যে কোনও পদ্ধতিই কাজ করেছে বলে মনে হচ্ছে না। সুতরাং, হাতে থাকা সমস্যাটির WU অসঙ্গতির সাথে কিছু সম্পর্ক থাকতে পারে। WU-এর মধ্যে অসঙ্গতি কার্যকরভাবে আপনার সিস্টেমের অপারেটিং সিস্টেম আপডেট করার ক্ষমতাকে প্রতিরোধ করতে পারে। এই দৃশ্যটি কিনা তা নিশ্চিত করতে, একই ত্রুটি কোড দিয়ে অন্যান্য আপডেটগুলিও ব্যর্থ হচ্ছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

এই দৃশ্যের অধীনে সমস্যাটি সমাধান করতে, আপনাকে অবশ্যই প্রক্রিয়াটির সাথে যুক্ত সমস্ত Windows পরিষেবা পুনরায় সেট করতে হবে। এখানে আপনি কিভাবে এই কৃতিত্ব অর্জন করতে পারেন:

  1. একসাথে Windows + R কী টিপুন চালান অ্যাক্সেস করুন অনুসন্ধান ক্ষেত্রে, cmd ঢোকান এবং Ctrl + Shift + Enter চাপুন . এটি উন্নত কমান্ড প্রম্পট চালু করবে . হ্যাঁ নির্বাচন করুন৷ যখন আপনি UAC দেখতে পান প্রম্পট।
  2. উন্নত কমান্ড প্রম্পটে , নিম্নলিখিত কমান্ড ঢোকান এবং এন্টার টিপুন :

নেট স্টপ wuauserv

নেট স্টপ ক্রিপ্টএসভিসি

নেট স্টপ বিট

নেট স্টপ msiserver

  1. এখন যেহেতু সমস্ত পরিষেবা বন্ধ করা হয়েছে, নিম্নলিখিত কমান্ডগুলি প্রবেশ করান এবং এন্টার টিপুন :

ren C:\Windows\SoftwareDistribution SoftwareDistribution.old

ren C:\Windows\System32\catroot2 Catroot2.old

  1. আগের কমান্ডটি আপ-টু-ডেট ফাইল রাখতে WU দ্বারা ব্যবহৃত দুটি সক্রিয় ফোল্ডারের নাম পরিবর্তন করবে, সিস্টেমকে নতুন তৈরি করতে বাধ্য করবে। এখন, আপনি নীচে দেখানো চূড়ান্ত কমান্ড লাইন সন্নিবেশ করতে পারেন এবং এন্টার টিপুন :

নেট স্টার্ট wuauserv

নেট স্টার্ট ক্রিপ্টএসভিসি

নেট স্টার্ট বিট

নেট স্টার্ট msiserver

এখন আপনি সম্পন্ন করেছেন, আপনি আপনার সিস্টেমটি পুনরায় বুট করতে পারেন এবং এটি চলে গেছে কিনা তা দেখার জন্য পূর্বে ত্রুটি কোডটি ট্রিগার করে এমন অ্যাকশন চালু করতে পারেন। যদি সমস্যাটি থেকে যায়, নীচের শেষ সমাধানে যান৷

সমাধান 5:একটি মেরামত ইনস্টল সম্পাদন করুন

এটি আপনার শেষ অবলম্বন হওয়া উচিত কারণ সম্ভাবনা রয়েছে, এই বিকল্পটি যা প্রকাশ পাবে তা আপনি পছন্দ করবেন না। যদি উপরের সমস্ত সমাধান ব্যর্থ হয়, তাহলে আপনি একটি গভীর সিস্টেম ফাইল দুর্নীতির সাথে কাজ করতে পারেন যা রান-অফ-দ্য-মিল সমাধান দ্বারা ঠিক করা যাবে না। অতএব, আপনার কাছে একটি পরিষ্কার ইনস্টলেশন করার বিকল্প রয়েছে। এই পদ্ধতির খারাপ জিনিস হল যে আপনার সমস্ত ডেটা পুনরুদ্ধারের কোন আশা ছাড়াই মুছে ফেলা হবে যদি না আপনি এটি বহিরাগত সার্ভারে ব্যাক আপ করেন। এই পদ্ধতিটি আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেমকে নতুন করে ইন্সটল করবে, যার ফলে সেই সমস্ত কম্পোনেন্ট পুনরুদ্ধার করা হবে যা নষ্ট হয়ে যেতে পারে।


  1. উইন্ডোজ আপডেট ত্রুটি 80248015 কিভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc190011f কিভাবে ঠিক করবেন

  3. ঠিক করুন:উইন্ডোজ 10 এ উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8024a11a

  4. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007001E কিভাবে ঠিক করবেন