কম্পিউটার

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800703e3 কিভাবে ঠিক করবেন?

কিছু উইন্ডোজ ব্যবহারকারী ত্রুটি 0x800703e3  দেখার পরে প্রশ্ন নিয়ে আমাদের কাছে পৌঁছেছেন একটি নির্দিষ্ট ক্রিয়া সম্পাদন করার চেষ্টা করার সময়। কিছু ব্যবহারকারী যখন তাদের অপারেটিং সিস্টেম আপডেট করার চেষ্টা করেন তখন এটি দেখতে পান, অন্যরা এটি একটি ভিন্ন পরিষেবার সাথে ইন্টারঅ্যাক্ট করার সময় (যেমন ওয়েবক্যাম অ্যাপ বা নেটওয়ার্কের সাথে সংযুক্ত একটি প্রিন্টার) দেখতে পান। সমস্যাটি Windows 10-এ অনেক বেশি সাধারণ, কিন্তু Windows 7 এবং Windows 8.1-এ কিছু ঘটনা রয়েছে।

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800703e3 কিভাবে ঠিক করবেন?

কী কারণে 0x800703e3  উইন্ডোজে ত্রুটি কোড?

আমরা বিভিন্ন ব্যবহারকারীর রিপোর্ট দেখে এবং এই সমস্যাটির তলানিতে যেতে পরিচালিত অনুরূপ ব্যবহারকারীদের দ্বারা সুপারিশ করা বিভিন্ন মেরামতের কৌশল পরীক্ষা করে এই বিশেষ সমস্যাটি তদন্ত করেছি। এটি দেখা যাচ্ছে, 0x800703e3  ট্রিগার করার সম্ভাবনা সহ বেশ কয়েকটি ভিন্ন পরিস্থিতি রয়েছে ভুল সংকেত. এখানে সম্ভাব্য অপরাধীদের একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে:

  • ক্যামেরা ড্রাইভার সমস্যা - যদি আপনি আপনার ক্যামেরা ড্রাইভার আপডেট করার চেষ্টা করার সময় বা ক্যামেরা অ্যাপ ব্যবহার করার চেষ্টা করার সময় এই সমস্যার সম্মুখীন হন, সম্ভবত, মৃত ড্রাইভার আপনার উইন্ডোজ সংস্করণের সাথে কাজ করার জন্য ডিজাইন করা হয়নি। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, আপনি ক্যামেরা ড্রাইভারটি ম্যানুয়ালি প্রতিস্থাপন করে (ডিভাইস ম্যানেজার ব্যবহার করে) সমস্যার সমাধান করতে পারেন
  • উইন্ডোজ আপডেট অনুপলব্ধ৷ - এটাও সম্ভব যে আপনি উইন্ডোজ আপডেট সার্ভারগুলির সাথে একটি অস্থায়ী সমস্যার কারণে এই সমস্যার সম্মুখীন হচ্ছেন। এই ক্ষেত্রে, আপনি ম্যানুয়ালি আপডেটটি ইনস্টল করার জন্য Microsoft আপডেট ক্যাটালগের উপর নির্ভর করে সমস্যাটি সম্পূর্ণভাবে এড়াতে পারেন।
  • উইন্ডোজ আপডেট ত্রুটি - যেহেতু এটি বেশ কয়েকটি ভিন্ন ব্যবহারকারী দ্বারা নিশ্চিত করা হয়েছে, উইন্ডোজ আপডেট ত্রুটির কারণেও এই সমস্যাটি ঘটতে পারে যা আপনার পিসিতে নতুন আপডেট ইনস্টল করার ক্ষমতাতে হস্তক্ষেপ করে। এই ক্ষেত্রে, সমস্যা সমাধানের সবচেয়ে কার্যকর উপায় হল একটি উন্নত কমান্ড প্রম্পটের মাধ্যমে প্রতিটি WU উপাদান ম্যানুয়ালি রিসেট করা।
  • সিস্টেম ফাইল দুর্নীতি –  উইন্ডোজ আপডেট কম্পোনেন্ট দ্বারা ব্যবহৃত ফাইল এবং নির্ভরতাগুলির মধ্যে দুর্নীতি হল আরেকটি সম্ভাব্য দৃশ্য যেখানে আপনি এই ত্রুটি কোডের সম্মুখীন হতে পারেন। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, আপনি একটি মেরামত ইনস্টল বা একটি পরিষ্কার ইনস্টলের মতো পদ্ধতির মাধ্যমে প্রতিটি OS উপাদান রিসেট করে সমস্যার সমাধান করতে পারেন৷

পদ্ধতি 1:ক্যামেরা ড্রাইভার ম্যানুয়ালি প্রতিস্থাপন করা (যদি প্রযোজ্য হয়)

আপনার ক্যামেরা অ্যাপ অ্যাক্সেস করার চেষ্টা করার সময় বা এটির ড্রাইভার আপডেট করার চেষ্টা করার সময় আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন, আপনি সম্ভবত ড্রাইভারের সমস্যা নিয়ে কাজ করছেন। এই ক্ষেত্রে, আপনি সামঞ্জস্যপূর্ণ জেনেরিক সমতুল্য ওয়েবক্যাম ড্রাইভার সফ্টওয়্যার আপডেট করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷

বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী যারা এই সমস্যাটির সাথে লড়াই করছিলেন তারা নিশ্চিত করেছেন যে এই পদ্ধতিটি অবশেষে তাদের ক্যামেরা ড্রাইভার আপডেট করতে বা 0x800703e3  এর সম্মুখীন না হয়েই অ্যাপ্লিকেশন চালু করার অনুমতি দিয়েছে। ভুল সংকেত. এটি দেখা যাচ্ছে, জেনেরিক ড্রাইভার অনেক বেশি স্থিতিশীল বলে পরিচিত এবং একই সমস্যা সৃষ্টি করবে না।

ডিভাইস ম্যানেজারের মাধ্যমে জেনেরিক সমতুল্য দিয়ে প্রতিস্থাপন করে ক্যামেরা ড্রাইভারকে ম্যানুয়ালি আপডেট করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, ‘devmgmt.msc’ টাইপ করুন পাঠ্য বাক্সের ভিতরে এবং এন্টার টিপুন ডিভাইস ম্যানেজার খুলতে . উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800703e3 কিভাবে ঠিক করবেন?
  2. অভ্যন্তরে ডিভাইস ম্যানেজার , ইনস্টল করা ডিভাইসের তালিকার মধ্য দিয়ে নিচে স্ক্রোল করুন এবং ইমেজিং ডিভাইসের সাথে যুক্ত ড্রপ-ডাউন মেনুটি প্রসারিত করুন . তারপর, আপনার ওয়েবক্যামে ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার সফ্টওয়্যার বেছে নিন নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800703e3 কিভাবে ঠিক করবেন?
  3. একবার আপনি প্রথম স্ক্রিনে পৌঁছে গেলে, ড্রাইভার সফ্টওয়্যারের জন্য আমার কম্পিউটার ব্রাউজ করুন-এ ক্লিক করুন . উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800703e3 কিভাবে ঠিক করবেন?
  4. পরবর্তীতে, আপনি যে ড্রাইভারটি ইনস্টল করতে চান তার অবস্থান নির্বাচন করার জন্য আপনাকে অনুরোধ করা হলে, আমাকে আমার কম্পিউটারে ডিভাইস ড্রাইভারের তালিকা থেকে বাছাই করতে দিন-এ ক্লিক করুন . উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800703e3 কিভাবে ঠিক করবেন?
  5. পরবর্তী স্ক্রিনে, সামঞ্জস্যপূর্ণ হার্ডওয়্যার দেখান এর সাথে যুক্ত বাক্সটি চেক করে শুরু করুন , তারপর USB ভিডিও ডিভাইস নির্বাচন করুন৷ উপলব্ধ ড্রাইভারের তালিকা থেকে। সঠিক ড্রাইভার নির্বাচিত হলে, পরবর্তীতে ক্লিক করুন উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800703e3 কিভাবে ঠিক করবেন?
  6. ইন্সটলেশন প্রক্রিয়া সম্পূর্ণ হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী কম্পিউটার স্টার্টআপে সমস্যাটির সমাধান হয়েছে কিনা তা দেখুন।

যদি এই পদ্ধতিটি প্রযোজ্য না হয় বা আপনি সফল না হয়ে উপরের নির্দেশাবলী অনুসরণ করেন, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 2:উইন্ডোজ আপডেট ম্যানুয়ালি ইনস্টল করা

আরেকটি সম্ভাবনা হল যে সমস্যাটি ঘটছে কারণ WU (উইন্ডোজ আপডেট) উপাদান সাময়িকভাবে সার্ভারগুলিতে অ্যাক্সেস করতে অক্ষম বা কিছু স্থানীয় নির্ভরতা দূষিত হয়ে গেছে।

যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনি ম্যানুয়ালি ব্যর্থ হওয়া আপডেটটি ইনস্টল করে সমস্যাটিকে সম্পূর্ণভাবে এড়াতে সক্ষম হবেন। এই পদ্ধতিটি বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারীদের দ্বারা সফল হয়েছে বলে নিশ্চিত করা হয়েছে যে আমরা 0x800703e3  সমাধান করতে সংগ্রাম করছি ত্রুটি।

মাইক্রোসফ্ট আপডেট ক্যাটালগ ব্যবহার করে ম্যানুয়ালি ব্যর্থ আপডেট ইনস্টল করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে :

  1. এই লিঙ্কে ক্লিক করে শুরু করুন (এখানে ) Microsoft Update Catalog-এর ওয়েব ঠিকানা দেখার জন্য৷ .
  2. আপনি সেখানে পৌঁছে গেলে, উইন্ডোজ আপডেট কম্পোনেন্ট ব্যবহার করে এটি ইনস্টল করার চেষ্টা করার সময় ব্যর্থ হওয়া আপডেটটি অনুসন্ধান করতে উপরের-ডান কোণে অনুসন্ধান ফাংশনটি ব্যবহার করুন। উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800703e3 কিভাবে ঠিক করবেন?
  3. যখন আপনি ফলাফলগুলি দেখতে পান, তখন আপনার CPU আর্কিটেকচার এবং উইন্ডোজ সংস্করণ অনুসারে উপযুক্ত ডাউনলোডের সন্ধান করুন৷ উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800703e3 কিভাবে ঠিক করবেন?
  4. একবার আপনি সঠিক সংস্করণের সিদ্ধান্ত নিলে, ডাউনলোড করুন ক্লিক করুন প্রক্রিয়া শুরু করার জন্য বোতাম।
  5. ডাউনলোড সম্পূর্ণ হওয়ার পরে, আপডেটের বিষয়বস্তুগুলিকে একটি ফোল্ডারে বের করুন যা আপনি শুধুমাত্র এই উদ্দেশ্যে ব্যবহার করবেন। এরপর, .inf-এ ডান-ক্লিক করুন ফাইল করুন এবং ইনস্টল করুন নির্বাচন করুন নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800703e3 কিভাবে ঠিক করবেন?
  6. ইনস্টলেশন সম্পূর্ণ করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন, তারপরে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখুন।

পদ্ধতি 3:প্রতিটি WU উপাদান পুনরায় সেট করা

আরেকটি সম্ভাব্য কারণ যা 0x800703e3  ট্রিগার করবে ত্রুটি হল একটি WU ত্রুটি যা শেষ পর্যন্ত আপনার পিসির নতুন আপডেট ইনস্টল করার ক্ষমতা বন্ধ করে দেবে। এই ক্ষেত্রে, সমস্যাটি সমাধানের সবচেয়ে সুবিধাজনক উপায় হল আপডেট করার প্রক্রিয়ার সাথে জড়িত সমস্ত উপাদান এবং নির্ভরতা পুনরায় সেট করা৷

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে তারা প্রতিটি WU উপাদান এবং নির্ভরতা ম্যানুয়ালি রিসেট করতে সক্ষম একটি পদ্ধতি অনুসরণ করার পরে (একটি উন্নত CMD প্রম্পটের মাধ্যমে) সমস্যাটির সমাধান করতে এবং কোনো ত্রুটি বার্তা ছাড়াই আপডেটগুলি ইনস্টল করতে সক্ষম হয়েছেন।

একটি এলিভেটেড কমান্ড প্রম্পট থেকে প্রতিটি WU কম্পোনেন্ট রিসেট করার জন্য আপনাকে কী করতে হবে তা নিয়ে এখানে q ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে:

  1. একটি রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স . এরপরে, 'cmd' টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে। যদি আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন অ্যাডমিন অ্যাক্সেস প্রদান করতে উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800703e3 কিভাবে ঠিক করবেন?
  2. একবার যখন আপনি নিজেকে উন্নত সিএমডি প্রম্পটের মধ্যে খুঁজে পান, নিম্নলিখিত কমান্ডগুলি টাইপ করুন এবং এন্টার টিপুন প্রতিটির পরে:
    net stop wuauserv
    net stop cryptSvc
    net stop bits
    net stop msiserver

    দ্রষ্টব্য: এই কমান্ডগুলি সাময়িকভাবে Windows আপডেট পরিষেবা, MSI ইনস্টলার, ক্রিপ্টোগ্রাফিক পরিষেবা এবং BITS পরিষেবা বন্ধ করে দেবে৷

  3. একবার সমস্ত জড়িত পরিষেবাগুলি নিষ্ক্রিয় হয়ে গেলে, একই CMD উইন্ডোতে নিম্নলিখিত কমান্ডগুলি চালান এবং Enter টিপুন প্রতিটি কমান্ডের পরে সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন নাম পরিবর্তন করুন এবং Catroot2 ফোল্ডার:
    ren C:\Windows\SoftwareDistribution SoftwareDistribution.old 
    ren C:\Windows\System32\catroot2 Catroot2.old

    দ্রষ্টব্য: মনে রাখবেন যে এই দুটি ফোল্ডার উইন্ডোজ আপডেট করার উপাদান দ্বারা ব্যবহৃত আপডেট ফাইলগুলি সংরক্ষণ করার জন্য দায়ী। তাদের পুনঃনামকরণ করে, আপনি আপনার OS-কে নতুন ফোল্ডার তৈরি করতে বাধ্য করবেন যা তাদের জায়গা নেবে৷

  4. একবার দুটি ফোল্ডারের সমাধান হয়ে গেলে, কমান্ডের এই চূড়ান্ত সেটগুলিকে ক্রমানুসারে টাইপ করুন এবং আপনি পূর্বে নিষ্ক্রিয় করা একই পরিষেবাগুলি শুরু করতে প্রতিটির পরে এন্টার টিপুন:
    net start wuauserv
    net start cryptSvc
    net start bits
    net start msiserver
  5. আগে আবার ব্যর্থ হওয়া আপডেটটি পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন এবং দেখুন সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা।

যদি একই সমস্যা এখনও ঘটতে থাকে, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 4:মেরামত ইনস্টল বা পরিষ্কার ইনস্টল

যদি উপরের নির্দেশাবলীর কোনোটিই আপনাকে সমস্যাটি সমাধান করার অনুমতি না দেয়, তাহলে এমন একটি খুব শক্তিশালী সম্ভাবনা রয়েছে যে আপনি কিছু ধরনের দূষিত অপারেটিং সিস্টেম ডেটা নিয়ে কাজ করছেন যা প্রচলিতভাবে সমাধান করা যায় না। এই ক্ষেত্রে, সমস্যাটি সমাধানের সর্বোত্তম উপায় হল প্রতিটি বুটিং সম্পর্কিত প্রক্রিয়া সহ প্রতিটি উইন্ডোজ উপাদান পুনরায় সেট করা।

আপনি একটি ক্লিন ইনস্টল সম্পাদন করে এটি করতে পারেন৷ অথবা একটি মেরামত ইনস্টল এর মাধ্যমে (স্থানে মেরামত) পদ্ধতি।

একটি পরিষ্কার ইনস্টল দ্রুততম এবং সবচেয়ে সুবিধাজনক সমাধান, কিন্তু প্রধান ক্ষতি হল যে আপনি আপনার ডেটা আগাম ব্যাক আপ না করা পর্যন্ত রাখতে পারবেন না। আপনি একটি ব্যাক-আপ ইউটিলিটি ব্যবহার না করলে, আপনার মিডিয়া, অ্যাপস, গেমস এবং সমস্ত ব্যবহারকারীর পছন্দগুলি হারিয়ে যাবে৷

আপনি যদি আরও ফোকাসড পদ্ধতির সন্ধান করেন, তাহলে একটি মেরামত ইনস্টল (স্থানে মেরামত) আপনার সেরা বাজি, এই পদ্ধতিটি শুধুমাত্র আপনার OS উপাদান এবং বুটিং ডেটাকে প্রভাবিত করবে৷ সমস্ত অ্যাপ, গেম, ব্যক্তিগত মিডিয়া এবং ব্যবহারকারীর পছন্দগুলি অস্পর্শিত থাকবে৷


  1. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007001E কিভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ আপডেট ত্রুটি 8007000E কিভাবে ঠিক করবেন

  3. কিভাবে Windows 10 আপডেট ত্রুটি 0xc1900200 ঠিক করবেন?

  4. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8000FFFF কিভাবে ঠিক করবেন?