কম্পিউটার

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007001E কিভাবে ঠিক করবেন

0x8007001E ত্রুটি সহ Windows আপডেট ইনস্টলেশন ব্যর্থ হওয়ার পরে কিছু ব্যবহারকারী সমাধানগুলি অনুসন্ধান করছেন কোড এই বিশেষ ত্রুটি কোডটি এলোমেলো BSOD ক্র্যাশের সাথেও যুক্ত৷

ত্রুটির হেক্স কোডটি স্টোরেজ স্পেস ত্রুটি বা মেমরি-টাইপ ত্রুটির কথা উল্লেখ করে। যাইহোক, বেশিরভাগ সময়, সমস্যার কারণের সাথে স্থান বা স্মৃতি স্বল্পতার কোন সম্পর্ক নেই।

Windows আপডেট ত্রুটির কারণ  0x8007001E

এই বিশেষ ত্রুটি কোডটি তদন্ত করার পরে এবং বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন দেখার পরে, আমরা সম্ভাব্য অপরাধীদের নিয়ে একটি তালিকা তৈরি করেছি যা সম্ভবত ত্রুটির কারণ হতে পারে:

  • ওএস ড্রাইভে সিস্টেমে সঞ্চয়স্থানের অভাব রয়েছে – এই ত্রুটিটি ঘটবে যদি উইন্ডোজ-এ আপডেট ইনস্টল করার (বা আপগ্রেড) করার জন্য পর্যাপ্ত স্থান না থাকে।
  • একটি ভাঙ্গা সফ্টওয়্যার উপাদান মিথ্যা পজিটিভ সৃষ্টি করছে - দূষিত সিস্টেম ফাইলগুলি মিথ্যা ইতিবাচকও তৈরি করতে পারে যা আপনার OS ইন্ট্রোকে 0x8007001E ছুঁড়ে ফেলবে ত্রুটি কোড।

Windows Update 0x8007001E ত্রুটি কিভাবে ঠিক করবেন

আপনি যদি বর্তমানে একই ত্রুটিটি সমাধান করার চেষ্টা করছেন, তাহলে এই নিবন্ধটি আপনাকে সমস্যা সমাধানের কৌশলগুলির একটি তালিকা প্রদান করবে। নীচে আপনার কাছে এমন পদ্ধতির একটি সংগ্রহ রয়েছে যা অন্যান্য ব্যবহারকারীরা একই পরিস্থিতিতে সমস্যার সমাধান করার জন্য ব্যবহার করেছেন।

সর্বোত্তম ফলাফলের জন্য, নিশ্চিত করুন যে প্রথম পদ্ধতিটি দিয়ে শুরু করুন এবং আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে সমস্যা সমাধানে কার্যকর একটি মেরামতের কৌশলের মুখোমুখি না হওয়া পর্যন্ত আপনার পথে কাজ করুন। শুরু করা যাক!

পদ্ধতি 1:OS ড্রাইভে স্থান খালি করা

আসুন ত্রুটির হেক্স কোডে সংকেত করা জিনিসগুলিকে সম্বোধন করে জিনিসগুলি শুরু করি। 0x8007001E ত্রুটি  সংকেত দিচ্ছে যে সঞ্চয়স্থান বা মেমরি সমস্যার কারণে অপারেশনটি সম্পূর্ণ করা যায়নি৷

সমস্যাটি নয় তা নিশ্চিত করতে, উইন্ডোজ ড্রাইভে স্টোরেজ স্পেস খালি করুন (15 জিবি যথেষ্ট বেশি)। এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। পরবর্তী স্টার্টআপে, আপডেটটি ইনস্টল করার বা আবার আপগ্রেড করার চেষ্টা করার আগে আপনি সমস্ত প্রধান RAM হোগার বন্ধ করেছেন তা নিশ্চিত করুন৷

আপনি যদি এখনও 0x8007001E ত্রুটির সম্মুখীন হন,  নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 2:উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানো

যদি সমস্যাটি WU (Windows Update) এর কোনো ত্রুটিপূর্ণ উপাদানের কারণে হয়, তাহলে অন্তর্নির্মিত Windows Update সমস্যা সমাধানকারী স্বয়ংক্রিয়ভাবে সমস্যার সমাধান করতে পারে। এই ইউটিলিটি যেকোনো অসঙ্গতির জন্য WU কম্পোনেন্ট স্ক্যান করতে এবং সমস্যা সমাধানের জন্য বিভিন্ন মেরামতের কৌশল প্রয়োগ করতে সজ্জিত।

এখানে Windows আপডেট ব্যবহার করার জন্য একটি দ্রুত নির্দেশিকা রয়েছে৷ সমস্যার সমাধান করার জন্য 0x8007001E ত্রুটি:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। এরপর, টাইপ করুন “ms-settings:traubleshoot ” এবং Enter টিপুন সমস্যা সমাধান খুলতে সেটিংস-এর স্ক্রীন অ্যাপ।
    উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007001E কিভাবে ঠিক করবেন
  2. অভ্যন্তরে সমস্যা সমাধান স্ক্রীনে, Windows Update-এ ক্লিক করুন (ওঠো এবং দৌড়াও এর অধীনে ) এবং তারপরে ট্রাবলশুটার চালান এ ক্লিক করুন .
    উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007001E কিভাবে ঠিক করবেন
  3. প্রাথমিক স্ক্যান সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। যদি কোনো সমস্যা পাওয়া যায়, এই সমাধানটি প্রয়োগ করুন-এ ক্লিক করুন প্রস্তাবিত মেরামতের কৌশল প্রয়োগ করতে। তারপর, মেরামত ফিক্স প্রয়োগ করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন।
  4. একবার মেরামত সম্পূর্ণ হলে, উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার বন্ধ করুন এবং আপনি ত্রুটিটি সমাধান করতে পরিচালনা করছেন কিনা তা দেখতে আপনার কম্পিউটার রিবুট করুন৷

আপনি যদি এখনও 0x8007001e  এর সম্মুখীন হন একটি উইন্ডোজ আপডেট ইনস্টল করার চেষ্টা করার সময়, নীচের পরবর্তী পদ্ধতিটি চালিয়ে যান৷

পদ্ধতি 3:SFC এবং DISM স্ক্যান চালানো

যদি উপরের পদ্ধতিগুলি অকার্যকর বলে প্রমাণিত হয়, তাহলে আসুন আমরা নিশ্চিত হয়ে সমস্যাটি সমাধান করার চেষ্টা করি যে আমরা যেকোন সিস্টেম ফাইল দুর্নীতির সাথে মোকাবিলা করি যা 0x8007001E ত্রুটিকে ট্রিগার করতে পারে। এটি করার সবচেয়ে সহজ উপায় হল একটি এলিভেটেড কমান্ড প্রম্পটের মাধ্যমে একাধিক ইউটিলিটি স্ক্যান (SFC এবং DISM) করা।

কোনো সিস্টেম ফাইলের অসঙ্গতির কারণে ত্রুটিটি ঘটছে না তা নিশ্চিত করতে অনুগ্রহ করে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। তারপর, “cmd টাইপ করুন ” এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে। যখন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ-এ ক্লিক করুন অ্যাডমিনিস্ট্রেটর বিশেষাধিকার সহ ইউটিলিটি খুলতে।
    উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007001E কিভাবে ঠিক করবেন
  2. উন্নত কমান্ড প্রম্পটের ভিতরে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন একটি SFC স্ক্যান ট্রিগার করতে:
    sfc /scannow

    দ্রষ্টব্য: এই স্ক্যানটি যেকোন অন্তর্নিহিত সিস্টেম ফাইলের দুর্নীতির সন্ধান করবে এবং স্থানীয়ভাবে সঞ্চিত কপিগুলির সাথে খারাপ ফাইলগুলিকে প্রতিস্থাপন করবে৷

  3. প্রথম স্ক্যান সম্পূর্ণ হলে, আপনার কম্পিউটার রিবুট করুন এবং পরবর্তী স্টার্টআপে সমস্যাটি ঠিক করা হয়েছে কিনা দেখুন। আপনি যদি এখনও একই সমস্যার সম্মুখীন হন, তাহলে পদক্ষেপ 1 ব্যবহার করুন একটি উন্নত কমান্ড প্রম্পট পুনরায় খুলতে এবং নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:
    dism /online /cleanup-image /restorehealth

    দ্রষ্টব্য: এই স্ক্যানটি সিস্টেম ফাইলের দুর্নীতির সন্ধান করবে এবং WU (উইন্ডোজ আপডেট) ব্যবহার করে ডাউনলোড করা নতুন কপিগুলির সাথে যেকোনো অসঙ্গত ফাইল প্রতিস্থাপন করবে। এই কারণে, আপনার একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ প্রয়োজন।

  4. DISM স্ক্যানের শেষে, আপনার কম্পিউটার রিবুট করুন এবং পরবর্তী স্টার্টআপে সমস্যাটির সমাধান হয়েছে কিনা তা দেখুন।

আপনি যদি এখনও একই ত্রুটি কোড দেখতে পান তবে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 4:একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট ব্যবহার করা

উপরের পদ্ধতিগুলির মধ্যে কোনটি সফল না হলে, আসুন একটি সিস্টেম পুনরুদ্ধার করার চেষ্টা করি। একটি পূর্ববর্তী সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করা আপনার মেশিনকে পূর্ববর্তী পয়েন্টে ফিরিয়ে দেবে। আপনি যদি সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করেন উইজার্ড আপনার সিস্টেমটিকে এমন একটি পয়েন্টে পুনরুদ্ধার করতে যেখানে এই ত্রুটিটি ঘটছে না, আপনি সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷

এখানে একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট ব্যবহার করার জন্য একটি দ্রুত নির্দেশিকা রয়েছে যা এই সমস্যাটির প্রকাশের পূর্বে তারিখ দেওয়া হয়েছে:

  1.   Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। তারপর, টাইপ করুন “rstrui ” এবং Enter চাপুন সিস্টেম পুনরুদ্ধার খুলতে উইজার্ড।
    উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007001E কিভাবে ঠিক করবেন
  2. প্রথম স্ক্রিনে, পরবর্তী ক্লিক করুন , তারপরআরো পুনরুদ্ধার পয়েন্ট দেখান এর সাথে যুক্ত বাক্সটি চেক করা নিশ্চিত করুন৷ পরবর্তী ক্লিক করার আগে আবার।
    উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007001E কিভাবে ঠিক করবেন
  3. একটি পুনরুদ্ধার বিন্দু নির্বাচন করুন যেটি আপনি যখন প্রথম দেখা শুরু করেছিলেন সেই তারিখের আগে 0x8007001E ত্রুটি  এবং পরবর্তী টিপুন আবার বোতাম।
  4. ফিনিশ এ ক্লিক করুন এবং তারপর সিস্টেম পুনরুদ্ধার প্রক্রিয়া শুরু করতে হ্যাঁ ক্লিক করে নিশ্চিত করুন। পরবর্তী স্টার্টআপে, আপনার মেশিনের অবস্থা আগের তারিখে ফিরিয়ে দেওয়া হবে যেখানে ত্রুটি ঘটছে না৷

  1. উইন্ডোজ আপডেট ত্রুটি 8007000E কিভাবে ঠিক করবেন

  2. কিভাবে Windows 10 আপডেট ত্রুটি 0xc1900200 ঠিক করবেন?

  3. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8000FFFF কিভাবে ঠিক করবেন?

  4. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007010B কিভাবে ঠিক করবেন?