কম্পিউটার

wkufind.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী একটি নির্দিষ্ট প্রক্রিয়া (wkufind.exe) লক্ষ্য করার পরে প্রশ্ন নিয়ে আমাদের কাছে পৌঁছেছেন যেগুলি ক্রমাগত প্রচুর সিস্টেম সংস্থান গ্রহণ করছে এবং কিছু ক্ষেত্রে, এটি ইন্টারনেট সংযোগকে যথেষ্ট ধীর করে দেয়৷ অন্যান্য ব্যবহারকারীরা রিপোর্ট করছে যে তারা প্রতিটি স্টার্টআপে একটি প্রম্পট দেখছে যা তাদের বলছে যে wkufind.exe চালানোর চেষ্টা করছে। এই অ-মানক আচরণের কারণে, কেউ কেউ চিন্তিত যে তারা এমন কিছু অ্যাডওয়্যার বা ভাইরাসের সাথে মোকাবিলা করছে যা তাদের সিস্টেমকে নিরাপত্তা হুমকির সম্মুখীন হতে পারে।

wkufind.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

wkufind.exe কি?

আসল wkufind.exe মাইক্রোসফ্ট পিকচারের অন্তর্গত একটি সফ্টওয়্যার উপাদান। যেহেতু এক্সিকিউটেবলটি ইতিমধ্যেই নতুন উইন্ডোজ সংস্করণে অপ্রচলিত কারণ সর্বশেষ OS অ্যাপ্লিকেশনগুলির জন্য এটির আর কোন ব্যবহার নেই৷

এই বৈধ উইন্ডোজ ছবি প্রক্রিয়াটি ডিফল্টরূপেC:\Program Files\Common Files\Microsoft Shared\Works Shared-এ থাকে৷

এটি সঞ্চালিত সবচেয়ে সাধারণ কাজগুলির মধ্যে একটি হল অটো-ডায়ালিং ট্রিগার করা যখন ইন্টারনেট অ্যাক্সেসের প্রয়োজন হয়। ইনস্টল করা হলে, এটি একটি উইন্ডোজ স্টার্টআপ প্রোগ্রাম হিসাবে কাজ করে এবং মাইক্রোসফ্ট সার্ভার থেকে পিকচার অ্যাপের জন্য স্বয়ংক্রিয়ভাবে আপডেটগুলি খুঁজে, ডাউনলোড এবং ইনস্টল করবে। কিন্তু যেহেতু এটির জন্য সমস্ত আপডেট এখন অসমর্থিত, আপনার আর এটির জন্য কোন ব্যবহার করা উচিত নয়৷

মনে রাখবেন যে এই প্রক্রিয়াটির মূল প্রয়োগটিকে প্রথমে Microsoft Works বলা হত৷ . তারপর, এটিকে ডিজিটাল চিত্র পুনঃব্র্যান্ড করা হয়েছিল 2006 সালে বন্ধ হওয়ার আগে ভিস্তা মুক্তি পাওয়ার অল্প সময়ের মধ্যে।

wkufind.exe কি নিরাপদ?

আমরা উপরে যেমন উল্লেখ করেছি, আসল wkufind.exe  কোনো নিরাপত্তা ঝুঁকি তৈরি করে না এবং নিরাপত্তা গবেষকদের দ্বারা একটি বিপজ্জনক প্রক্রিয়া হিসেবে চিহ্নিত করা হয় না। তবে মনে রাখবেন যে কিছু ভাইরাস এলোমেলোভাবে এই নামটি বেছে নেবে এবং সনাক্তকরণ এড়াতে এই নামের অধীনে বিভিন্ন স্থানে রেজিস্ট্রি এবং HDD অবস্থান তৈরি করবে৷

বেশিরভাগ ম্যালওয়্যার যেগুলি আজকাল বিকশিত হয়েছে তা সনাক্তকরণ এড়াতে বিশ্বস্ত প্রক্রিয়া হিসাবে নিজেদেরকে ছদ্মবেশী করছে৷

আপনি একটি দূষিত প্রক্রিয়ার সাথে মোকাবিলা করছেন না তা নিশ্চিত করার জন্য, আমরা আপনাকে একটি ধারাবাহিক তদন্ত সম্পাদন করতে উত্সাহিত করি যা আপনাকে নির্ণয় করতে দেয় যে আপনি যে এক্সিকিউটেবলের সাথে ডিল করছেন তা আসল কিনা।

আপনি যদি এটি করার পরিকল্পনা করেন, তাহলে আপনার অভিভাবক অ্যাপ্লিকেশনটি ইনস্টল করা আছে তার প্রমাণ খোঁজার মাধ্যমে শুরু করা উচিত। আপনি যদি আগে Windows Picture ইনস্টল করার চেষ্টা করেন (পূর্বে বলা হত Microsoft Works), তাহলে এটা খুব সম্ভব যে আপনি যে এক্সিকিউটেবলের সাথে ডিল করছেন তা আসল।

কিন্তু যদি আপনার কাছে সমতুল্য সফ্টওয়্যার ইনস্টল না থাকে, তাহলে আপনার wkufind.exe  দেখার কোনো কারণ নেই আপনার কম্পিউটারে প্রক্রিয়া সক্রিয় (যদি না একটি অবশিষ্ট ফাইল থাকে)।

এই ক্ষেত্রে, আপনার সন্দেহজনক প্রক্রিয়াটির অবস্থানটি সন্ধান করা উচিত। এটি করতে, Ctrl + Shift + Esc টিপুন টাস্ক ম্যানেজার খুলতে। একবার আপনি সেখানে পৌঁছে গেলে, উপরের অনুভূমিক মেনু থেকে প্রক্রিয়া ট্যাবটি নির্বাচন করুন, তারপরে নীচে স্ক্রোল করুন এবং wkufind.exe সনাক্ত করতে প্রতিটি পটভূমি প্রক্রিয়া দেখুন।

একবার আপনি  wkufind.exe  সনাক্ত করতে পরিচালনা করুন৷ প্রক্রিয়া, এটিতে ডান-ক্লিক করুন এবং ফাইল অবস্থান খুলুন-এ ক্লিক করুন নতুন উপস্থিত প্রসঙ্গ মেনু থেকে।

wkufind.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

যদি প্রকাশিত অবস্থানটি C:\Program Files\Common Files\Microsoft Shared\Works Shared এর থেকে আলাদা হয় এবং আপনি Windows Picture ইনস্টল না করেন (পূর্বে বলা হত Microsoft Works)  একটি কাস্টম অবস্থানে, তাহলে আপনি যে ফাইলটির সাথে কাজ করছেন সেটি দূষিত হওয়ার সম্ভাবনা বেশি।

এই ক্ষেত্রে, আপনার একটি ভাইরাস ডাটাবেসের বিরুদ্ধে সন্দেহজনক প্রক্রিয়াটি বিশ্লেষণ করা উচিত যা আপনাকে ফাইলটি আসলেই ছদ্মবেশে একটি ম্যালওয়্যার কিনা তা নির্ধারণ করতে সহায়তা করবে৷ এটি করার সবচেয়ে সহজ উপায় হল VirusTotal বা অনুরূপ পরিষেবার উপর নির্ভর করা।

আপনি যদি VirusTotal ব্যবহার করার সিদ্ধান্ত নেন, তাহলে এই লিঙ্কটি অ্যাক্সেস করুন (এখানে ), ফাইলটি আপলোড করুন এবং বিশ্লেষণ সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।

wkufind.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

যদি বিশ্লেষণে কোনো অসঙ্গতি প্রকাশ না করে, তাহলে পরবর্তী বিভাগটি এড়িয়ে যান এবং সরাসরি 'আমার কি wkufind.exe সরিয়ে দেওয়া উচিত?'-এ যান

যাইহোক, যদি স্ক্যানে ভাইরাস সংক্রমণ ধরা পড়ে, তাহলে ভাইরাস সংক্রমণ মোকাবেলার নির্দেশাবলীর জন্য নিচের নির্দেশাবলী অনুসরণ করুন।

নিরাপত্তা হুমকি মোকাবেলা

উপরের তদন্তগুলি যদি সন্দেহ করে যে আপনি কোনও ধরণের ভাইরাস সংক্রমণের সাথে মোকাবিলা করছেন, তবে এটি অত্যন্ত বাঞ্ছনীয় যে আপনি এমন একটি সুরক্ষা স্ক্যানার মোতায়েন করুন যা ভাইরাসগুলি সনাক্ত করতে এবং মোকাবেলা করতে সক্ষম যা সিস্টেম-সুরক্ষিত প্রক্রিয়া হিসাবে নিজেকে ক্লোক করার জন্য ডিজাইন করা হয়েছে৷

মনে রাখবেন যে এই ধরনের নিরাপত্তা হুমকি মোকাবেলা করার সময়, সর্বশেষ ক্লোকিং প্রচেষ্টার সাথে তাল মিলিয়ে চলার জন্য সমস্ত AV স্যুট সক্রিয়ভাবে আপডেট করা হচ্ছে না। আপনি যদি ইতিমধ্যেই একটি নিরাপত্তা স্ক্যানারের জন্য প্রিমিয়াম সদস্যতা নিয়ে থাকেন, তাহলে আপনার সিস্টেম স্ক্যান করতে এটি ব্যবহার করা উচিত।

কিন্তু আপনি যদি একটি বিনামূল্যের বিকল্প খুঁজছেন, আমরা ম্যালওয়্যারবাইটের সাথে একটি গভীর স্ক্যান স্থাপন করার পরামর্শ দিই। এই ধরনের স্ক্যানটি বেশিরভাগ ভাইরাসকে সরিয়ে দেবে যেগুলিকে বর্ধিত বিশেষাধিকার সহ এক্সিকিউটেবল হিসাবে ছদ্মবেশী করে সনাক্তকরণ এড়াতে ডিজাইন করা হয়েছে। আপনি যদি এটি কীভাবে করবেন তা সম্পর্কে নিশ্চিত না হন, তাহলে এই ধাপে ধাপে নিবন্ধটি এখানে অনুসরণ করুন .

wkufind.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

যদি স্ক্যানটি ভাইরাস সংক্রমণ সনাক্ত করতে এবং নির্মূল করতে পরিচালিত হয়, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন, তারপরে পরবর্তী বিভাগে যান৷

আমার কি wkufind.exe সরাতে হবে?

আপনি যদি নিশ্চিত করতে পারেন যে wkufind.exe  প্রক্রিয়াটি আসল বা আপনি সংক্রমণ থেকে পরিত্রাণ পেতে একটি সুরক্ষা স্যুট ব্যবহার করেছেন, আবার টাস্ক ম্যানেজার খুলুন (Ctrl + Shift + Esc ) এবং দেখুন যে প্রক্রিয়াটি এখনও উপস্থিত রয়েছে এবং যথেষ্ট পরিমাণে সিস্টেম সংস্থান গ্রহণ করছে।

আপনি যদি লক্ষ্য করেন যে সম্পদের খরচ এখনও বেশি এবং আপনি নির্বাহযোগ্য থেকে পরিত্রাণ পেতে দৃঢ়প্রতিজ্ঞ হন, তাহলে আপনি আপনার অপারেটিং সিস্টেমকে কোনোভাবেই প্রভাবিত না করেই এটিকে নিরাপদে সরিয়ে ফেলতে পারেন।

মনে রাখবেন যে আপনি যদি Vista (Windows 7, Windows 8.1 বা Windows 10) এর থেকে নতুন কোনো Windows সংস্করণ ব্যবহার করেন, তাহলে আপনার OS-এর wkufind.exe -এর কোনো ব্যবহার নেই। এবং আপনি কোন প্রতিক্রিয়ার ভয় ছাড়াই নিরাপদে এটি অপসারণ করতে পারেন।

কিন্তু আপনি যদি এটি অপসারণের সিদ্ধান্ত নেন, তাহলে ফাইলটি মুছে ফেলার পরিবর্তে আপনাকে প্যারেন্ট অ্যাপ্লিকেশনটি আনইনস্টল করতে হবে। যদি আপনি এটি না করেন, সম্ভাবনা রয়েছে যে অভিভাবক অ্যাপ্লিকেশন পরবর্তী স্টার্টআপ ক্রমানুসারে এক্সিকিউটেবল পুনরায় তৈরি করবে৷

কিভাবে wkufind.exe সরাতে হয়?

আপনি যদি ফাইলটি প্রকৃতপক্ষে আসল কিনা তা নিশ্চিত করার জন্য সমস্ত যাচাইকরণ করে থাকেন, তাহলে আপনি প্যারেন্ট অ্যাপ্লিকেশন সহ নিরাপদে এটি আনইনস্টল করতে পারেন। wkufind.exe  আনইনস্টল করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে৷ অভিভাবক অ্যাপ্লিকেশন সহ উইন্ডোজ ছবি (আগের নাম Microsoft Works):

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। এরপর, ‘appwiz.cpl’ টাইপ করুন এবং Enter টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে জানলা. wkufind.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?
  2. একবার আপনি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এর ভিতরে চলে গেলে উইন্ডোতে, ইনস্টল করা অ্যাপের তালিকা দেখুন এবং উইন্ডোজ পিকচার সনাক্ত করুন অথবা Microsoft Works. তারপর, প্যারেন্ট অ্যাপ্লিকেশনটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন৷ নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। wkufind.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?
  3. আন-ইনস্টলেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন, তারপর আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। পরবর্তী স্টার্টআপে, আপনি আর wkufind.exe  দেখতে যাবেন না টাস্ক ম্যানেজারে সিস্টেম রিসোর্স নেওয়ার প্রক্রিয়া।

  1. Smartwebapp.exe কি এবং আমার কি এটি সরানো উচিত?

  2. Esu.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

  3. Backgroundtransferhost.exe কি এবং আমার কি এটি ব্লক করা উচিত?

  4. UNCServer.exe কী এবং আমার কি এটি সরানো উচিত?