কম্পিউটার

ঠিক করুন:গুগল লেন্স কাজ করছে না

গুগল লেন্স নিঃসন্দেহে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিংয়ের ক্ষেত্রে একটি বিশাল অগ্রগতি। যাইহোক, দিনের শেষে, প্রোগ্রামটি কেবল এটিই - একটি প্রোগ্রাম। এবং কোডের লাইনের সমস্ত সংকলিত সংগ্রহের মতো, গুগল লেন্সও ভেঙে যাওয়ার, ত্রুটিপূর্ণ এবং পুরোপুরি কাজ না করার প্রবণতা রয়েছে। Google নিজেই স্বীকার করে যে লেন্স এখনও তার শৈশবকালে রয়েছে – প্রযুক্তিটি কোথাও নিখুঁত নয়, এবং এটি এখনও পর্যন্ত, Google যা কল্পনা করেছিল তা সম্পূর্ণরূপে মূর্ত করে না৷

Google Lens কাজ করা বন্ধ করতে পারে এমন বিভিন্ন উপায় রয়েছে। লেন্স কেবল যেভাবে কাজ করতে পারে এবং ছবির মধ্যে থাকা বস্তুগুলিকে শনাক্ত করতে পারে সেভাবে কাজ নাও করতে পারে, অথবা এটি শুরু নাও হতে পারে এবং পরিবর্তে, ব্যবহারকারীর কাছে কোনো ধরনের ত্রুটির বার্তা প্রদর্শন করতে পারে - বা আধা ডজন ভিন্ন জিনিসের মধ্যে একটি। এছাড়াও, লেন্স কাজ না করার প্রতিটি উদাহরণের পিছনে একটি ভিন্ন কারণ রয়েছে।

কি কারণে Google লেন্স কাজ করে না?

  • Google লেন্স  অ্যাপ ইনস্টল করা হচ্ছে না। আপনি যদি Google লেন্স  অ্যাক্সেস করার চেষ্টা করছেন Google সহকারী  থেকে এবং Google লেন্স  আইকনটি কোথাও খুঁজে পাওয়া যাচ্ছে না, আপনার ডিভাইসে অ্যাপটি ইনস্টল করা নেই। এই মুহূর্তে, আপনি আপনার Android ডিভাইসে সংশ্লিষ্ট অ্যাপ ইনস্টল না করা পর্যন্ত রিয়েল-টাইমে লেন্স ব্যবহার করতে পারবেন না।
  • Google লেন্স কোনো বস্তু শনাক্ত করতে পারেনি . বাস্তব-বিশ্বের বস্তু সম্পর্কে লেন্সের জ্ঞান সীমিত, তাই যদি প্রোগ্রামটি আগ্রহের কোনো পয়েন্ট সনাক্ত করতে ব্যর্থ হয়, তাহলে এটি হতে পারে কারণ এটি কোনো খুঁজে পায়নি (অথবা কেবল অন্যভাবে দেখতে হবে)।
  • আপনি যে এলাকাটি স্ক্যান করছেন সেটি Google লেন্স -এর জন্য খুবই অন্ধকার কোন বস্তু সনাক্ত করতে। লেন্স কেবলমাত্র বস্তুগুলিকে শনাক্ত করতে পারে যদি এটি প্রক্রিয়া করার জন্য যথেষ্ট আলো থাকে এবং সেগুলিকে চিনতে পারে, তাই আপনি যদি কম আলোর পরিবেশে লেন্স ব্যবহার করেন তবে আপনাকে কেবল জিনিসগুলিকে উজ্জ্বল করতে হবে৷
  • Google লেন্স কনফিগার করা হয়নি  আপনার ডিভাইসে। আপনি যদি আগে কখনও আপনার ডিভাইসে লেন্স ব্যবহার না করে থাকেন, তাহলে এটি ব্যবহার শুরু করার আগে আপনাকে এটি কনফিগার এবং সক্রিয় করতে হতে পারে৷
  • Google Photos -এর সাথে একটি সমস্যা৷ অ্যাপ যদি Google লেন্স  আপনি যখন Google Photos  এর মাধ্যমে এটি অ্যাক্সেস করার চেষ্টা করেন তখন এটি কাজ করে না অ্যাপ, অন্তর্নিহিত কারণটি ফটো অ্যাপের সাথে এক ধরণের সমস্যা হতে পারে।

Google লেন্সের সাথে কীভাবে সমস্যাগুলি সমাধান করবেন

যেহেতু Google লেন্স আপনার ডিভাইসে কাজ না করার জন্য বিভিন্ন সম্ভাব্য কারণ রয়েছে, তাই এই দুর্দশা মোকাবেলা করার জন্য কোনো একটি নিরাময়-সমস্ত সমাধান বা ম্যাজিক বুলেট নেই। যাইহোক, এই সমস্যাটির সমাধান করার জন্য আপনি ব্যবহার করতে পারেন এমন কয়েকটি ভিন্ন সমাধান রয়েছে৷

1. আপনার ডিভাইসে Google Lens অ্যাপ ইনস্টল করা আছে তা নিশ্চিত করুন

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে গুগল লেন্সের একটি ডেডিকেটেড অ্যাপ রয়েছে এবং শুধুমাত্র এই অ্যাপটি ডাউনলোড করা হলেই বেশিরভাগ অ্যান্ড্রয়েড ডিভাইস রিয়েল-টাইমে লেন্স ব্যবহার করতে সক্ষম হয়। আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে অ্যাপটি ইনস্টল না করা পর্যন্ত, আপনি Google অ্যাসিস্ট্যান্ট-এ Google Lens আইকন দেখতে পারবেন না। Google অ্যাসিস্ট্যান্টের কোথাও লেন্স আইকন না থাকলে আপনি যে সমস্যার মুখোমুখি হন, তাহলে Google Play Store-এ যান এবং Google Lens অ্যাপ ডাউনলোড করুন।

একবার অ্যাপটি ইনস্টল হয়ে গেলে, হোম  টিপে Google সহকারী চালু করুন৷ বোতাম এবং কম্পাস -এ আলতো চাপুন আপনার স্ক্রিনের নীচে-ডান কোণায় আইকন - আপনার এখন দেখা উচিত Google লেন্স  মাইক্রোফোন  এর পাশের আইকন এক্সপ্লোর করুন-এ আইকন পৃষ্ঠা।

ঠিক করুন:গুগল লেন্স কাজ করছে না

2. আগ্রহের জায়গাটি আবার স্ক্যান করার চেষ্টা করুন

গুগল লেন্স যদি রিয়েল-টাইমে কোনো বস্তু শনাক্ত করতে না পারে, তাহলে দুটি জিনিসের মধ্যে একটি ঘটছে:শটে এমন কোনো বস্তু নেই যা লেন্স শনাক্ত করতে এবং ইন্টারঅ্যাক্ট করতে সক্ষম, অথবা লেন্স ত্রুটিপূর্ণ। Google লেন্স রিয়েল-টাইমে বস্তুগুলি সনাক্ত করতে এবং তাদের সাথে ইন্টারঅ্যাক্ট করার জন্য AI, মেশিন লার্নিং এবং ইমেজ রিকগনিশনের সংমিশ্রণের উপর নির্ভর করে এবং যদি এই প্রযুক্তিগুলির মধ্যে কোনটি ব্যর্থ হয় তবে এটি যা করার কথা তা করতে সক্ষম হবে না। যাই হোক না কেন, আগ্রহের জায়গাটি অন্তত আরও একবার স্ক্যান করা অবশ্যই মূল্যবান৷

  1. পিছনে  আলতো চাপুন বোতাম ঠিক করুন:গুগল লেন্স কাজ করছে না
  2. আপনার ডিভাইসের ক্যামেরাকে আগ্রহের এলাকা থেকে দূরে রাখুন এবং লেন্সকে পুনরায় ক্যালিব্রেট করার এবং এটিকে এর জ্ঞানে আনার উপায় হিসাবে এটিকে অন্যান্য এলাকা স্ক্যান করতে দিন।
  3. আপনার ডিভাইসের ক্যামেরাকে আগ্রহের জায়গায় ফিরিয়ে আনুন এবং লেন্সকে এটি POI এর জন্য স্ক্যান করার অনুমতি দিন।

দ্রষ্টব্য:  যদি লেন্স ভুল বস্তু শনাক্ত করে, তাহলে কেবল পিছনে-এ আলতো চাপুন , এলাকাটি আবার স্ক্যান করুন এবং প্রয়োজনে লেন্সটিকে সঠিক দিকে নাজানোর জন্য আপনি যে বস্তুটিতে আগ্রহী তাতে আলতো চাপুন।

3. এলাকাটি আলোকিত করতে আপনার ডিভাইসের ফ্ল্যাশ চালু করুন

আপনি যদি কম আলোর পরিবেশে Google লেন্স ব্যবহার করেন, তাহলে প্রোগ্রামটি আগ্রহের পয়েন্টগুলিকে ভুলভাবে শনাক্ত করবে (অথবা কোনোটিই শনাক্ত করতে পারবে না!)। যদি তা হয়, তাহলে আপনি আপনার ডিভাইসের ফ্ল্যাশ ব্যবহার করে যে জায়গাটি স্ক্যান করছেন সেটিকে উজ্জ্বল করতে পারেন।

  1. Google লেন্স -এ নেভিগেট করুন ভিউফাইন্ডার।
  2. ফ্ল্যাশ-এ আলতো চাপুন আপনার ডিভাইসের ফ্ল্যাশ চালু করতে ভিউফাইন্ডারের উপরের-বাম কোণে আইকন। ঠিক করুন:গুগল লেন্স কাজ করছে না
  3. ভিউফাইন্ডারটি চারপাশে সরান, এবং তারপর এটিকে আগ্রহের এলাকায় নির্দেশ করুন এবং লেন্সকে এটিতে ফোকাস করার অনুমতি দিন।

4. Google লেন্স সক্রিয় করুন

Google Lens হয়তো আপনার উপর সমস্যা করছে বা কাজ করছে না কারণ আপনি এটি এখনও সেট-আপ করেননি। যে সমস্ত অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা Google লেন্স অ্যাপ ডাউনলোড করেছেন তাদের প্রথমে লেন্স সেট আপ এবং সক্রিয় করতে হবে তারা এটি নির্বিঘ্নে ব্যবহার করার আগে।

  1. হোম  টিপুন এবং ধরে রাখুন আপনার ডিভাইসে Google অ্যাসিস্ট্যান্ট  পর্যন্ত বোতাম টানা হয়।
  2. কম্পাস-এ আলতো চাপুন আপনার স্ক্রিনের নীচে-ডান কোণায় বোতাম। ঠিক করুন:গুগল লেন্স কাজ করছে না
  3. এক্সপ্লোর করুন-এ পৃষ্ঠা, Google লেন্স -এ আলতো চাপুন মাইক্রোফোন -এর অবিলম্বে বাম দিকে অবস্থিত আইকন৷ আপনার স্ক্রিনের নীচে আইকন। ঠিক করুন:গুগল লেন্স কাজ করছে না
  4. শুরু করুন-এ আলতো চাপুন . ঠিক করুন:গুগল লেন্স কাজ করছে না
  5. সেট আপ এবং কনফিগার করার জন্য অনস্ক্রীন নির্দেশাবলী এবং প্রম্পটগুলি অনুসরণ করুন Google লেন্স  আপনার ডিভাইসে।

5. Google ফটো অ্যাপের জন্য ক্যাশে এবং ডেটা সাফ করুন

যারা Google Photos অ্যাপের মাধ্যমে বিদ্যমান ছবিতে Google Lens ব্যবহার করার চেষ্টা করছেন তারা রিপোর্ট করেছেন যে লেন্স কাজ করছে না এবং একটি ত্রুটি বার্তা প্রদর্শন করছে যা এই লেখায় রয়েছে:

কিছু ​​ভুল হয়েছে। Google লেন্স উপলব্ধ নয়৷ ।"

আপনি যদি একই পরিস্থিতিতে থাকেন, তাহলে এই সমস্যার মূল আসলে Google Lens-এ নয়, Google Photos অ্যাপে রয়েছে এবং এটি ঠিক করা যায়। অ্যান্ড্রয়েড ওএস পুরো ডিভাইসের জন্য একটি ক্যাশে পার্টিশন বজায় রাখে, সেইসাথে প্রতিটি পৃথক অ্যাপের জন্য একটি ছোট ক্যাশে। Google Photos অ্যাপের জন্য এই ক্যাশে সাফ করা, অ্যাপের ডেটা সহ, Google Lens আপনার জন্য কাজ করার জন্য যথেষ্ট হতে পারে।

  1. আপনার ডিভাইসের সেটিংসে নেভিগেট করুন .
  2. অ্যাপস-এ আলতো চাপুন , অ্যাপস এবং বিজ্ঞপ্তিগুলি৷ , অ্যাপ্লিকেশন ম্যানেজার , অথবা আপনার ডিভাইসের অ্যাপ ম্যানেজার চালু করার অনুরূপ কিছু।
  3. লোকেট করুন এবং Google ফটো-এ আলতো চাপুন আপনার ডিভাইসে ইনস্টল করা অ্যাপ্লিকেশনের তালিকার মধ্যে অ্যাপ। ঠিক করুন:গুগল লেন্স কাজ করছে না
  4. যদি আপনি ক্যাশে সাফ করুন দেখতে পান পরবর্তী স্ক্রিনে বোতাম, এগিয়ে যান। আপনি যদি ক্যাশে সাফ দেখতে না পান বোতাম, স্টোরেজ -এ আলতো চাপুন এবং তারপরে এগিয়ে যান।
  5. ক্যাশে সাফ করুন-এ আলতো চাপুন এবং, যদি তা করার প্রয়োজন হয়, কর্ম নিশ্চিত করুন। ঠিক করুন:গুগল লেন্স কাজ করছে না
  6. ডেটা সাফ করুন-এ আলতো চাপুন অথবা সঞ্চয়স্থান খালি করুন এবং, যদি তা করার প্রয়োজন হয়, কর্ম নিশ্চিত করুন। ঠিক করুন:গুগল লেন্স কাজ করছে না
  7. পুনরায় শুরু করুন  আপনার ডিভাইস।
  8. যখন আপনার ডিভাইস বুট হয়, লঞ্চ করুন  Google Photos  আপনি এখন সফলভাবে Google লেন্স  ব্যবহার করতে পারেন কিনা তা দেখতে অ্যাপ এবং চেক করুন এর মাধ্যমে।

  1. Uplay Google প্রমাণীকরণকারী কাজ করছে না তা ঠিক করুন

  2. অ্যান্ড্রয়েডে কাজ করছে না এমন Google অ্যাপ কীভাবে ঠিক করবেন

  3. Google ক্যালেন্ডার কাজ করছে না? এটি ঠিক করার 9টি উপায়

  4. Android-এ কাজ করছে না Google অ্যাসিস্ট্যান্ট ঠিক করুন