কম্পিউটার

সিস্টেম থ্রেড ব্যতিক্রম হ্যান্ডেল না করা BSOD ত্রুটি ঠিক করুন

আপনি atikmdag.sys-এর সাথে সম্পর্কিত এই BSOD সিস্টেম থ্রেড এক্সেপশনটি পরিচালনা করছেন না সাইন ইন করার সময় বা আপনি Windows 10 এ লগইন করার পরে, অসঙ্গতিপূর্ণ ড্রাইভার বা দূষিত ফাইলগুলি কখনই তাদের দায়িত্ব এড়াতে পারে না যা এই নীল পর্দার মৃত্যুর সমস্যা সৃষ্টি করে৷

অন্যান্য দিকগুলি সম্ভবত এই সিস্টেম থ্রেড ব্যতিক্রমের দিকে পরিচালিত করতে পারে যা পরিচালনা করা হয়নি সমস্যাটিও। উদাহরণস্বরূপ, ভাইরাস সহ কিছু প্রোগ্রাম বা সফ্টওয়্যারও অপরাধী হতে পারে।

সুতরাং যখনই আপনি ফোর্টনাইট বা আপনার সারফেস বুক 2-এ এই সিস্টেম থ্রেড ব্যতিক্রমটি হ্যান্ডেল না করা নীল স্ক্রিনটি দেখতে পাবেন, আপনি যত তাড়াতাড়ি সম্ভব এই সিস্টেম কার্শিং ত্রুটিটি ঠিক করার জন্য প্রস্তুত হবেন।

সমাধান:

1:নিরাপদ মোডে প্রবেশ করুন

2:গ্রাফিক্স ড্রাইভার আনইনস্টল করুন

3:ড্রাইভার আপডেট করুন

4:ত্রুটিপূর্ণ ফাইল চেক করুন

5:SFC কমান্ড চালান

6:কিছু তৃতীয় পক্ষের সফ্টওয়্যার আনইনস্টল করুন

সমাধান 1:নিরাপদ মোডে পুনরায় চালু করুন

সিস্টেম থ্রেড ব্যতিক্রম পরিচালনা না করার কারণে Windows 10 চালু হতে পারে না এবং স্বাভাবিক হিসাবে কাজ করতে পারে। এই পরিস্থিতিতে, আপনি ভালভাবে নিরাপদ মোডে প্রবেশ করুন বেছে নেবেন৷ যাতে বুট আপ করা যায় এবং তারপরে Windows 10-এ BSOD পরিচালনা না করা সিস্টেম থ্রেড ব্যতিক্রমটি ঠিক করে।

আপনি যদি আপনার পিসি চালু করতে পারেন, অবশ্যই, নীচের পদক্ষেপগুলি চেষ্টা করার আগে নিরাপদ মোডে যাওয়ার দরকার নেই৷

সমাধান 2:গ্রাফিক্স ড্রাইভার আনইনস্টল করুন

BSOD সম্পর্কিত যেকোন সমস্যা, যেমন সিস্টেম থ্রেড ব্যতিক্রম পরিচালনা করা হয়নি, NVIDIA বা Intel ড্রাইভার এর মতো গ্রাফিক্স কার্ড ড্রাইভারের সাথে কিছু করার আছে . যেহেতু আপনার ডিসপ্লে অ্যাডাপ্টারের ড্রাইভারগুলি ত্রুটিপূর্ণ হলে, আপনার পিসিতে এই ব্লু স্ক্রিনের মৃত্যুর ত্রুটি হওয়ার সম্ভাবনা রয়েছে৷

1. ডিভাইস ম্যানেজার-এ যান .

2. পিনপয়েন্ট ডিসপ্লে অ্যাডাপ্টার এবং গ্রাফিক্স কার্ড ড্রাইভার-এ ডান ক্লিক করুন ডিভাইস আনইনস্টল করতে .

সিস্টেম থ্রেড ব্যতিক্রম হ্যান্ডেল না করা BSOD ত্রুটি ঠিক করুন

3. এই ডিভাইসের জন্য ড্রাইভার সফ্টওয়্যার মুছুন-এর বাক্সটি চেক করুন৷ . তারপর আনইনস্টল করুন ক্লিক করুন৷ এই ক্রিয়াটি সম্পাদন করতে৷

4. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

যদি সম্ভব হয়, Windows 10 স্বয়ংক্রিয়ভাবে একটি নতুন গ্রাফিক্স ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করবে যা শুধুমাত্র সামঞ্জস্যপূর্ণ নয়, সবচেয়ে আপ-টু-ডেটও। এখানে এইভাবে, আপনি Windows 10 বা 8-এ সিস্টেম থ্রেড এক্সেপশন নট হ্যান্ডেলড লুপে যাবেন না।

সমাধান 3:ড্রাইভার আপডেট করুন

দুর্ভাগ্যবশত, কখনও কখনও, সমস্যাটি গ্রাফিক্স কার্ড ড্রাইভারের মধ্যে নাও থাকতে পারে, অন্য অনেক দূষিত বা ক্ষতিগ্রস্ত ডিভাইস ড্রাইভার থাকতে পারে যার ফলে মৃত্যুর নীল পর্দা দেখা দেয়। আপনি যদি এইমাত্র নিরাপদ মোডে প্রবেশ করে থাকেন বা atikmdag.sys এর সাথে BSOD এর সম্মুখীন হন , কোন ড্রাইভার সমস্যাযুক্ত তা বের করা আপনার পক্ষে কঠিন। অতএব, আপনি ড্রাইভার বুস্টার ব্যবহার করতে ভাল হবে আপনার জন্য সমস্ত ড্রাইভার আপডেট করতে।

ড্রাইভার বুস্টার আপনার Windows 10 থেকে BSOD-এ কোথায় সমস্যা সৃষ্টি করে তা শনাক্ত করতেও সক্ষম এবং তারপর আপনার জন্য স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভার ইনস্টল করে, যেমন গ্রাফিক্স ড্রাইভার, সাউন্ড কার্ড ড্রাইভার ইত্যাদি।

1. ডাউনলোড করুন৷ , আপনার পিসিতে ড্রাইভার বুস্টার ইনস্টল করুন এবং চালান।

2. স্ক্যান করুন ক্লিক করুন৷ . ড্রাইভার বুস্টার স্বয়ংক্রিয়ভাবে অসঙ্গতিপূর্ণ বা দূষিত ড্রাইভারগুলির সাথে আপনার পিসি অনুসন্ধান করবে৷

সিস্টেম থ্রেড ব্যতিক্রম হ্যান্ডেল না করা BSOD ত্রুটি ঠিক করুন

3. ডিসপ্লে অ্যাডাপ্টার সনাক্ত করুন আপডেট করতে ভিডিও কার্ড ড্রাইভার।

সিস্টেম থ্রেড ব্যতিক্রম হ্যান্ডেল না করা BSOD ত্রুটি ঠিক করুন

এখানে যেহেতু Windows 10 BSOD সিস্টেম থ্রেড ব্যতিক্রম পরিচালনা করা হয়নি তা কিছু অর্থে দূষিত গ্রাফিক্স ড্রাইভারের কারণে হতে পারে, তাই আপনাকে এখন ডিসপ্লে ড্রাইভার আপডেট করতে হবে।

4. এছাড়াও আপনি এখনই আপডেট করতে পারেন৷ Windows 10-এ সমস্ত ডিভাইস ড্রাইভার আপডেট করতে।

সিস্টেম থ্রেড ব্যতিক্রম হ্যান্ডেল না করা BSOD ত্রুটি ঠিক করুন

এই মুহুর্তে আপনি যখন Windows 10-এর জন্য আপ-টু-ডেট ড্রাইভার ইনস্টল করবেন, তখন আপনি দেখতে পাবেন যে সিস্টেম থ্রেড ব্যতিক্রম সহ BSOD সমস্যাটি অদৃশ্য হয়ে গেছে এবং আপনি স্বাভাবিকভাবে আপনার কম্পিউটার চালাতে পারবেন।

সমাধান 4:ত্রুটিপূর্ণ ফাইল চেক করুন

Windows 10 একটি এমবেড-ইন প্রোগ্রাম ব্যবহার করতে সক্ষম– CHKDSK কমান্ড লাইন , আপনার পিসির স্বাভাবিক কাজের ক্ষতি করতে পারে এমন কোনো ত্রুটিপূর্ণ ফাইল আছে কিনা তা সনাক্ত করার জন্য আপনার জন্য ডিজাইন করা হয়েছে। এখন যেহেতু আপনি সিস্টেম থ্রেড এক্সেপশনটি হ্যান্ডেল করা হয়নি তা অনুভব করছেন, উইন্ডোজ 10-এ কোনো দূষিত ফাইল আছে কিনা তা পরীক্ষা করতে কমান্ড লাইনটি সম্পাদন করুন৷

1. কমান্ড প্রম্পটে টাইপ করুন এবং প্রশাসক হিসাবে চালাতে সেরা-মিলিত ফলাফলে ডান ক্লিক করুন .

2. কমান্ড প্রম্পট উইন্ডোতে, ইনপুট CHKDSK C:/F /R এবং তারপর এন্টার টিপুন এই কমান্ডটি কার্যকর করতে।

সিস্টেম থ্রেড ব্যতিক্রম হ্যান্ডেল না করা BSOD ত্রুটি ঠিক করুন

3. Windows 10 চেক করবে এমন কোনো দূষিত ফাইল আছে কিনা যা আপনার পিসিকে atikmdag.sys-এর সাথে BSOD-এ রেন্ডার করতে পারে। .

তা সত্ত্বেও, এই বিল্ট-ইন চেকিং টুল শুধুমাত্র কিছু মৌলিক সিস্টেম সমস্যা খুঁজে বের করতে পারে। আরও সমাধানের জন্য আপনাকে পড়তে হবে।

সমাধান 5:SFC কমান্ড চালান

যেমন আপনাকে মনে করিয়ে দেওয়া হয়েছে, কিছু দূষিত ফাইল সিস্টেম থ্রেড ব্যতিক্রমের দিকে নিয়ে যাবে যা BSOD ত্রুটি পরিচালনা না করে। যদি বিল্ট-ইন টুলটি সনাক্ত করতে ব্যর্থ হয় যে কোন দূষিত ফাইলগুলির ফলে এই BDOS সমস্যা হয়। সিস্টেম ফাইল চেকার (SFC ) Windows 10-এ এটি ঠিক করার জন্য আপনাকে কারণগুলি খুঁজে পেতে সাহায্য করতে পারে৷

1. কমান্ড প্রম্পট খুলুন এবং এটি প্রশাসক হিসাবে চালান .

2. SFC /scannow কমান্ডটি লিখুন৷ কমান্ড প্রম্পটে এবং এন্টার চাপুন .

সিস্টেম থ্রেড ব্যতিক্রম হ্যান্ডেল না করা BSOD ত্রুটি ঠিক করুন

তারপর Windows 10 আপনার জন্য সিস্টেম স্ক্যান করা শুরু করবে যাতে কোনো ক্ষতিগ্রস্থ বা দূষিত ফাইল খুঁজে পাওয়া যায়।

3. পিসি রিস্টার্ট করুন৷

যদি এটিতে সমস্যাযুক্ত ফাইল থাকে, SFC সেগুলিকে ক্যাশড কপি দিয়ে প্রতিস্থাপিত করবে যা Windows 10-এর ফোল্ডারে অবস্থিত। ফলস্বরূপ, সিস্টেম থ্রেড এক্সেপশন হ্যান্ডেল করা সমস্যা না হওয়া ফাইলগুলি নিয়ে আপনার উদ্বিগ্ন হওয়ার দরকার নেই।

সমাধান 6:কিছু তৃতীয় পক্ষের সফ্টওয়্যার আনইনস্টল করুন

বলা হয়ে থাকে যে ভাইরাস সহ কিছু প্রোগ্রাম আপনার পিসির বড় ক্ষতি করতে পারে। তাই, Windows 10-এ এটি মনে করিয়ে দেওয়ার কোনও কারণ নেই। আপনি আনইনস্টল বা অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারটি সরাতে পারেন এটা দেখতে যে তারাই PC BSOD কে সিস্টেম থ্রেড এক্সেপশনের বাইরে তৈরি করে না পরিচালনা করে।

বেশিরভাগ ক্ষেত্রে, আপনি সফ্টওয়্যার পরিচালনায় বা পিসি সেটিংসে একটি সফ্টওয়্যার বা প্রোগ্রাম আনইনস্টল করতে পারেন।

সর্বোপরি, এই BSOD সিস্টেম থ্রেড এক্সেপশন নট হ্যান্ডেল করা সমস্যাটিকে লক্ষ্য করে, অনুমিত সমাধানগুলি হল বেমানান ড্রাইভার বা দূষিত ফাইলগুলি সনাক্ত করা এবং অপসারণ করা। এই দুটি দিক ছাড়াও, যদি আপনার PC BSOD টিকে থাকে, তাহলে Windows 10 বাগগুলিতে সমস্যাটি রয়েছে কিনা তা পরীক্ষা করার জন্য আপনাকে Windows 7 বা 8-এ ফিরে যেতে হবে৷


  1. উইন্ডোজ 10-এ সিস্টেম পরিষেবা ব্যতিক্রম ত্রুটি ঠিক করুন

  2. KMODE ব্যতিক্রম পরিচালনা না করা ত্রুটি ঠিক করুন

  3. ফিক্স:উইন্ডোজ 10/8 (সমাধান) এ সিস্টেম থ্রেড ব্যতিক্রম পরিচালনা করা হয়নি

  4. সমাধান:সিস্টেম থ্রেড ব্যতিক্রম Windows 10, 8.1 এবং 7 পরিচালনা করা হয়নি