কম্পিউটার

গুগল প্লে স্টোরে ত্রুটি কোড 506 কীভাবে ঠিক করবেন

বেশ কিছু ব্যবহারকারী “ত্রুটি কোড:-506 পাচ্ছেন ” তারা যখনই কোনো অ্যাপ্লিকেশন ডাউনলোড বা আপডেট করার চেষ্টা করে তখন তাদের গুগল প্লে স্টোরে ত্রুটি দেখা দেয়। এই সমস্যাটি কিছু ব্যবহারকারীর জন্য একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশনে এবং অন্যদের জন্য সমস্ত অ্যাপ্লিকেশনে ঘটতে পারে। অন্যান্য অ্যাপ্লিকেশন ডাউনলোড এবং ব্যবহার করার জন্য Google Play Store আপনার ফোনের একটি গুরুত্বপূর্ণ অ্যাপ্লিকেশন। যাইহোক, এই ত্রুটি ব্যবহারকারীদের গুগল প্লে স্টোর থেকে কোনো অ্যাপ্লিকেশন ডাউনলোড বা আপডেট করতে বাধা দেবে।

গুগল প্লে স্টোরে ত্রুটি কোড 506 কীভাবে ঠিক করবেন

'ত্রুটি কোড -506' সমস্যার কারণ কী?

আমরা কিছু সাধারণ কারণ আবিষ্কার করতে পেরেছি যা এই বিশেষ সমস্যাটিকে ট্রিগার করবে। আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন এবং তারা সমস্যার সমাধান করার জন্য যে মেরামত কৌশলগুলি ব্যবহার করেছিল তা দেখে এটি করেছি। এখানে সাধারণ পরিস্থিতিগুলির সাথে একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে যা এই বিশেষ ত্রুটি বার্তাটি ট্রিগার করার সম্ভাবনা রয়েছে:

  • SD কার্ডে সমস্যা হয়েছে৷ - যে ডিভাইসগুলি SD কার্ড সমর্থন করে, সেখানে একটি SD কার্ডের ত্রুটির কারণে সমস্যাটি হওয়ার সম্ভাবনা রয়েছে। যখনই এটি ঘটবে, আপনি Google Play Store থেকে কোনো অ্যাপ্লিকেশন ডাউনলোড বা আপডেট করতে পারবেন না। এই ক্ষেত্রে, আপনি ফোন সেটিংস থেকে SD কার্ডটি আনমাউন্ট করে এবং তারপর অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে সমস্যার সমাধান করতে পারেন৷
  • Google Play Store ক্যাশে ডেটা দূষিত৷ - আরেকটি সম্ভাব্য ক্ষেত্রে যেখানে এই ত্রুটিটি ঘটে যখন আপনার Google Play Store ক্যাশে ডেটা দূষিত হয়। বেশ কিছু ব্যবহারকারী নিজেদেরকে একই পরিস্থিতিতে খুঁজে পেয়েছেন বলে জানিয়েছেন যে তারা ফোন সেটিংস থেকে Google Play Store-এর ক্যাশে ডেটা সাফ করার পরে সমস্যাটি সমাধান করতে পেরেছেন৷
  • অ্যাপ্লিকেশনটি বাহ্যিক সঞ্চয়স্থানে চলছে - কিছু ক্ষেত্রে, অ্যাপ্লিকেশনের স্টোরেজ অবস্থান এই বিশেষ ত্রুটির জন্য দায়ী হতে পারে। এর কারণ হল Google Play Store অ্যাপ্লিকেশনটি সঠিকভাবে আপডেট করতে পারে যদি এটি শুধুমাত্র অভ্যন্তরীণ স্টোরেজে থাকে।

এই নিবন্ধটি আপনাকে “ত্রুটি কোড:-506 সমাধান করতে বিভিন্ন পদ্ধতিতে সাহায্য করবে। " আমরা সবচেয়ে সাধারণ এবং সহজ পদ্ধতি থেকে শুরু করব বিস্তারিত পদ্ধতিতে।

পদ্ধতি 1:আপনার ফোন পুনরায় চালু করা

প্রথম সমস্যা সমাধানের পদ্ধতিটি আপনার সর্বদা প্রয়োগ করা উচিত তা হল আপনার ফোন পুনরায় চালু করা। এই সাধারণ সমাধানটি আপনার ডিভাইসের বেশিরভাগ সমস্যার সমাধান করতে পারে। এই পদ্ধতিটি প্রয়োগ করলে আপনার ফোনের মেমরি রিফ্রেশ হবে এবং পূর্বে ব্যবহৃত অ্যাপ্লিকেশনের ডেটা মুছে যাবে। কখনও কখনও, এক বা একাধিক ফাইল মেমরিতে থাকে এবং অন্যান্য অ্যাপ্লিকেশনের সঠিকভাবে কাজ করার জন্য সমস্যা সৃষ্টি করে। আপনি পাওয়ার ধরে রেখে সহজেই আপনার ফোন পুনরায় চালু করতে পারেন বোতাম এবং রিবুট নির্বাচন করুন অপশন থেকে। আপনার ফোন রিস্টার্ট করার পর, আপনি Google Play Store-এ যেতে পারেন এবং আবার অ্যাপ্লিকেশন ডাউনলোড ও আপডেট করার চেষ্টা করতে পারেন।

গুগল প্লে স্টোরে ত্রুটি কোড 506 কীভাবে ঠিক করবেন

পদ্ধতি 2:অভ্যন্তরীণ সঞ্চয়স্থানে অ্যাপ্লিকেশন সরান

আপনি যখন আপনার অভ্যন্তরীণ সঞ্চয়স্থানে অবস্থিত নয় এমন আপনার অ্যাপ্লিকেশন আপডেট করছেন তখন আপনি এই ত্রুটিটি পাবেন। Google Play Store সঠিকভাবে আপডেট করার জন্য অ্যাপ্লিকেশনটিকে অভ্যন্তরীণ স্টোরেজে থাকা প্রয়োজন৷ আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে আপনার নির্দিষ্ট অ্যাপ্লিকেশনটিকে একটি বাহ্যিক অবস্থান (SD কার্ড) থেকে অভ্যন্তরীণ ফোন স্টোরেজে সরানোর মাধ্যমে এই বিশেষ সমস্যাটি সমাধান করতে পারেন:

  1. আপনার ফোনে যান সেটিংস এবং অ্যাপস/অ্যাপগুলি পরিচালনা করুন খুলুন .
  2. অ্যাপ্লিকেশানের তালিকায় অনুসন্ধান করুন যা আপডেট করার সময় ত্রুটি পাচ্ছে এবং খোলা এটি৷
    দ্রষ্টব্য৷ :আপনার ডিভাইসে একাধিক ট্যাব থাকলে, 'সমস্ত নির্বাচন করুন৷ অ্যাপ্লিকেশন খুঁজে পেতে অ্যাপগুলি পরিচালনা করুন৷

    গুগল প্লে স্টোরে ত্রুটি কোড 506 কীভাবে ঠিক করবেন
  3. স্টোরেজ-এ আলতো চাপুন অ্যাপ্লিকেশন সরানোর বিকল্পে পৌঁছানোর বিকল্প।
  4. এখন পরিবর্তন এ আলতো চাপুন এবং অভ্যন্তরীণ সঞ্চয়স্থান বেছে নিন . গুগল প্লে স্টোরে ত্রুটি কোড 506 কীভাবে ঠিক করবেন
  5. আপনি অ্যাপ্লিকেশনের অবস্থান পরিবর্তন করার পরে, Google Play Store থেকে অ্যাপ্লিকেশনটি আপডেট করার চেষ্টা করুন৷

পদ্ধতি 3:ডিফল্ট স্টোরেজ অবস্থান পরিবর্তন করা

এটি উপরের পদ্ধতির সাথে কিছুটা মিল তবে উপরের পদ্ধতিটি আপডেট করার জন্য এবং এটি ডাউনলোড করার জন্য। আপনি যখন প্রথমবার অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করছেন এবং আপনি এই ত্রুটির সমস্যাটি পান, এটি আপনার স্টোরেজ সেটিংসের কারণে। বেশিরভাগ ব্যবহারকারী যারা এই বিশেষ সমস্যাটি সমাধান করার জন্য সংগ্রাম করছেন তারা রিপোর্ট করেছেন যে তারা নীচে দেখানো স্টোরেজ সেটিংস পরিবর্তন করে ত্রুটিটি সমাধান করেছেন:

  1. আপনার ফোনের সেটিংসে যান এবং স্টোরেজ  খুলুন বিকল্প।
  2. পছন্দের ইনস্টল অবস্থান-এ আলতো চাপুন বিকল্পটি বেছে নিন এবং সিস্টেমকে সিদ্ধান্ত নিতে দিন অথবা অভ্যন্তরীণ ডিভাইস স্টোরেজ .
    নোট :বেশিরভাগ ক্ষেত্রে, "সিস্টেমকে সিদ্ধান্ত নিতে দিন নির্বাচন করার পরামর্শ দেওয়া হয়৷ কিন্তু আপনি অভ্যন্তরীণ ডিভাইস স্টোরেজ চেষ্টা করতে পারেন।

    গুগল প্লে স্টোরে ত্রুটি কোড 506 কীভাবে ঠিক করবেন
  3. এটি পরিবর্তন করার পর, Google Play Store এ যান এবং অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করার চেষ্টা করুন।

পদ্ধতি 4:Google Play Store ক্যাশে ডেটা সাফ করা

আপনার ডিভাইস লোড করতে এবং দ্রুত কাজগুলি সম্পূর্ণ করতে সাহায্য করতে প্রতিটি অ্যাপ্লিকেশন ক্যাশে ডেটা সংরক্ষণ করে। Google Play Store ভবিষ্যতে ব্যবহারকারীকে সম্পর্কিত অ্যাপ্লিকেশনগুলি দেখানোর জন্য ব্যবহারকারীর তথ্য সংরক্ষণ করতে ক্যাশে ডেটা তৈরি করে। এটি অ্যাপ্লিকেশনগুলির জন্য আপনার অনুসন্ধানের ইতিহাসও সংরক্ষণ করে এবং ডাউনলোড করা অ্যাপ্লিকেশনের ডেটা আপনার অ্যাকাউন্টে সংরক্ষণ করে৷ যাইহোক, এই ডেটা দূষিত বা ভেঙে যেতে পারে যার কারণে ব্যবহারকারীরা অ্যাপ্লিকেশনগুলি ডাউনলোড বা আপডেট করার সময় এই ত্রুটির সমস্যাটি পাবেন। আপনি নীচের ধাপগুলি অনুসরণ করে ফোন সেটিংসে Google Play Store-এর ক্যাশে ডেটা সাফ করে সহজেই এটি ঠিক করতে পারেন:

  1. আপনার ডিভাইসের সেটিংসে যান এবং অ্যাপস/অ্যাপস পরিচালনা করুন খুলুন .
  2. এখন Google Play Store অনুসন্ধান করুন৷ তালিকায় অ্যাপ্লিকেশন এবং খোলা  এটি৷
    দ্রষ্টব্য৷ :আপনি যদি এটি খুঁজে না পান তবে আপনি এটি অনুসন্ধান করতে নাম টাইপ করতে পারেন বা 'সমস্ত চয়ন করতে পারেন অ্যাপ পরিচালনায় ট্যাব।

    গুগল প্লে স্টোরে ত্রুটি কোড 506 কীভাবে ঠিক করবেন
  3. স্টোরেজ-এ আলতো চাপুন ডেটা সাফ করার বিকল্পে পৌঁছানোর বিকল্প।
  4. তারপর ডেটা সাফ করুন এ আলতো চাপুন এবং সমস্ত ডেটা সাফ করুন নির্বাচন করুন এবং ক্যাশে সাফ করুন  উভয় গুগল প্লে স্টোরে ত্রুটি কোড 506 কীভাবে ঠিক করবেন
  5. ক্যাশে ডেটা সাফ করা হয়ে গেলে, রিবুট করুন আপনার ফোন এবং আবার অ্যাপ্লিকেশন ডাউনলোড করার চেষ্টা করুন।

পদ্ধতি 5:আপনার SD কার্ড আনমাউন্ট করুন

এই পদ্ধতিতে, ব্যবহারকারীকে সেটিংস থেকে তাদের SD কার্ড আনমাউন্ট করতে হবে। কখনও কখনও, আপনার SD কার্ডটি অ্যাপ্লিকেশনগুলি ডাউনলোড বা আপডেট করার জন্য সমস্যার কারণ হতে পারে৷ আপনি সমস্যাটি সমাধান করতে আপনার সেটিংসে এই বিকল্পটি ব্যবহার করে দেখতে পারেন। এই পদ্ধতিটি প্রয়োগ করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার ফোনের সেটিংসে যান এবং স্টোরেজ খুলুন
  2. নীচে স্ক্রোল করুন এবং এসডি কার্ড আনমাউন্ট করুন এ আলতো চাপুন গুগল প্লে স্টোরে ত্রুটি কোড 506 কীভাবে ঠিক করবেন
  3. এখন যান এবং Google Play Store থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোড এবং আপডেট করার চেষ্টা করুন৷

  1. Google Play Store ত্রুটি 491 এবং 495 কিভাবে ঠিক করবেন

  2. Google Play Store ত্রুটি 963 কিভাবে ঠিক করবেন

  3. কিভাবে Google Play Store সার্ভারের 'কোন সংযোগ পুনরায় চেষ্টা নেই' ত্রুটি ঠিক করবেন

  4. Google Play Store এ 'ডাউনলোড মুলতুবি' ত্রুটি কীভাবে ঠিক করবেন