কম্পিউটার

Android-এ ওয়েব ডেভেলপমেন্ট কিভাবে শুরু করবেন

ওয়েব ডেভেলপাররা সবসময় কম্পিউটার বা ল্যাপটপের সামনে বসে থাকে না। কখনও কখনও তারা ভ্রমণে থাকে, তা যাতায়াত বা অবকাশের জন্য ভ্রমণ হোক না কেন। কিন্তু অনেক ডিজিটাল কর্মীরা প্রমাণ করবেন, ছুটি মানে সবসময় 100% কাজ-মুক্ত হওয়া নয়, কখনও কখনও আমরা সাহায্য করতে পারি না কিন্তু কোডের কয়েকটি লাইনে লুকিয়ে থাকতে পারি না বা সৈকতে আরাম করার সময় একটি ব্লগ আপডেট করতে পারি না। অবশ্যই বড়াই করার উদ্দেশ্যে।

একটি অ্যান্ড্রয়েড ফোনে ওয়েব ডেভেলপমেন্টের কাজগুলি করা পুরোপুরি সম্ভব। আপনি যদি সত্যিই চান, আপনি সম্পূর্ণ ওয়েবসাইট তৈরি করতে পারেন, এবং নিশ্চিত করে যে সেগুলি পুরোপুরি মোবাইল-বান্ধব (কারণ আপনি একটি মোবাইল ডিভাইসে তৈরি করছেন! ) এই নিবন্ধে আমরা আপনাকে কিছু টিপস এবং অ্যাপ দেখাতে যাচ্ছি যেগুলি অ্যান্ড্রয়েড ডিভাইসে আপনার ওয়েব ডেভেলপমেন্টের দক্ষতা বাড়াবে।

Android-এ একটি cPanel সংযুক্ত করা হচ্ছে

cPanel এর মাধ্যমে আপনার হোস্টিং পরিচালনা করার জন্য, একটি অফিসিয়াল cPanel অ্যাপ রয়েছে। গুগল প্লে স্টোরে অসংখ্য থার্ড-পার্টি cPanel/WHM অ্যাপ রয়েছে, যেগুলো নিয়ে আপনি পরীক্ষা-নিরীক্ষা করতে পারেন, কিন্তু নিরাপত্তার কারণে আমি অফিসিয়াল cPanel অ্যাপের সাথে লেগে থাকতে পছন্দ করি।

অ্যাপটি ডাউনলোড করুন এবং এটি চালু করুন, তারপর একটি নতুন অ্যাকাউন্ট যোগ করতে সবুজ + আইকনে আলতো চাপুন। পরবর্তীতে নিম্নলিখিত তথ্য সহ আপনার cPanel শংসাপত্রের সাথে এটি কনফিগার করুন:

Android-এ ওয়েব ডেভেলপমেন্ট কিভাবে শুরু করবেন

  • নাম :এটি cPanel অ্যাকাউন্টে অ্যাকাউন্টের নামকরণের জন্য, উদাহরণ 'অ্যাকাউন্ট 1'৷
  • ঠিকানা :আপনি যে সার্ভারের সাথে সংযোগ করবেন তার ডোমেন বা হোস্টনাম। আপনার একটি বৈধ SSL শংসাপত্র প্রয়োজন৷
  • পরিষেবা :এই অ্যাকাউন্টে আপনি কোন পরিষেবাটি অ্যাক্সেস করছেন তা চয়ন করুন (cPanel, WHM, ওয়েবমেইল)।
  • ব্যবহারকারীর নাম :আপনার ওয়েব হোস্টিং প্রদানকারীতে আপনার ব্যবহারকারীর নাম৷
  • পাসওয়ার্ড :এছাড়াও আপনার ওয়েব হোস্টিং প্রদানকারীর জন্য।
  • ইজিলগইন :আপনাকে পাসওয়ার্ড, পিন, প্যাটার্ন বা ফিঙ্গারপ্রিন্ট অ্যাক্সেসের বিকল্পগুলি দেয়৷

আপনার ওয়েব হোস্টের উপর নির্ভর করে কোন সার্ভার ঠিকানা যোগ করতে হবে তা জানা গুরুত্বপূর্ণ। ঠিক কোন সার্ভারে তারা আপনাকে হোস্ট করছে তার উপর নির্ভর করে যোগ করার জন্য ওয়েব হোস্টের বিভিন্ন ঠিকানা থাকতে পারে, তাই আপনার নির্বাচিত ওয়েব হোস্ট থেকে আপনার পরিচিতি ইমেল দুবার চেক করুন।

আপনি যদি অন্য কিছুর জন্য পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার না করেন, তাহলে আমি সর্বোচ্চ সুপারিশ করছি অন্তত আপনার cPanel লগইনের জন্য একটি ব্যবহার করে। অ্যান্ড্রয়েডের জন্য অনেক জনপ্রিয় অ্যান্টিভাইরাস স্যুটে পাসওয়ার্ড ম্যানেজার রয়েছে, তাই আপনার জন্য কোনটি সঠিক তা দেখতে AV-Best-এ কিছু তুলনা দেখুন (উদাহরণস্বরূপ, Avast বনাম Bitdefender)।

ওয়েব ডেভেলপমেন্টের জন্য অ্যান্ড্রয়েড কোড এডিটর

আপনি নোটপ্যাড++ বা সাব্লাইম টেক্সটের মতো পিসি কোড এডিটরের সব গভীরতম বৈশিষ্ট্য নাও পেতে পারেন, তবে অ্যান্ড্রয়েডের জন্য কিছু দুর্দান্ত কোড এডিটর উপলব্ধ রয়েছে যা আপনাকে HTML, JavaScript, CSS এবং অন্যান্যদের মতো ওয়েব প্রোগ্রামিং ভাষা করতে দেবে। অ্যান্ড্রয়েডের জন্য প্রচুর কোড এডিটর উপলব্ধ রয়েছে, তাই আমি বিশেষভাবে ওয়েব ডেভেলপারদের জন্য সবচেয়ে জনপ্রিয় সেগুলিকে হাইলাইট করতে যাচ্ছি৷

AIDE ওয়েব:অ্যান্ড্রয়েডের জন্য প্রাচীনতম ওয়েবডেভ টুলগুলির মধ্যে একটি, এটি HTML, CSS এবং JavaScript-এ ওয়েব ডেভেলপমেন্টের জন্য একটি পূর্ণাঙ্গ IDE। AIDE ওয়েব কোড সমাপ্তি সমর্থন করে, যা আপনি যদি OTG কীবোর্ড ব্যবহার না করেন, রিয়েল-টাইম ত্রুটি পরীক্ষা না করেন, এবং এতে আপনার কোডিং দক্ষতা বাড়াতে ইন্টারেক্টিভ পাঠ রয়েছে।

Android-এ ওয়েব ডেভেলপমেন্ট কিভাবে শুরু করবেন

AWD (Android ওয়েব ডেভেলপার):আরেকটি বৈশিষ্ট্য সমৃদ্ধ কোড সম্পাদক যা PHP, CSS, JS, HTML, এবং JSON ভাষা সমর্থন করে। এটিতে কোড হাইলাইটিং, কোড সমাপ্তি, একটি অনুসন্ধান-প্রতিস্থাপন ফাংশন রয়েছে যা নিয়মিত অভিব্যক্তিকে সমর্থন করে। এছাড়াও আপনি S/FTP/S, এবং WebDAV-এর মাধ্যমে প্রকল্পগুলিতে সহযোগিতা করতে পারেন। ওহ, এবং গিট ইন্টিগ্রেশন সবসময় চমৎকার।

ওয়েবমাস্টারের এইচটিএমএল এডিটর লাইট:একটি সোর্স কোড এডিটর যা মৌলিক বিষয়গুলোকে পেরেক দেয়, এটি HTML, CSS, JS এবং PHP সমর্থন করে। এটিতে একটি অন্তর্নির্মিত ফাইল এক্সপ্লোরার এবং FTP সার্ভার সমর্থন রয়েছে। এটি একটি খুব লাইটওয়েট অ্যাপ যা বৈশিষ্ট্যে পরিপূর্ণ নয়, তবে আমি যেমন বলেছি, এটি মৌলিক বিষয়গুলিকে পেরেক দেয় এবং এর নো-ফ্রিলস পদ্ধতির কারণে এটি খুব দ্রুত৷

ওয়েব ডেভেলপমেন্টের জন্য উপযোগী অতিরিক্ত অ্যান্ড্রয়েড অ্যাপস

এখানে আমি এমন কিছু অ্যাপের তালিকা করব যেগুলি ওয়েব ডেভেলপারদের জন্য খুবই উপযোগী, সেটা সাইটের পরিসংখ্যান, সাইটের কোড বা অন্যান্য সুবিধাজনক কার্যকারিতা পরীক্ষা করার জন্যই হোক না কেন, যেগুলির কোডিং-এর সঙ্গে কোনও সম্পর্ক নেই৷

Android-এ ওয়েব ডেভেলপমেন্ট কিভাবে শুরু করবেন

হ্যাকারের কীবোর্ড:আপনি যদি একটি OTG কীবোর্ড ব্যবহার না করেন, তাহলে আপনি দেখতে পাবেন যে বেশিরভাগ অ্যান্ড্রয়েড স্ক্রীন কীবোর্ডে ট্যাব/CTRL/Escape-এর মতো প্রথাগত ফিজিক্যাল কীবোর্ড বোতামের অভাব রয়েছে এবং সাধারণত কী মডিফায়ারের জন্য মাল্টি-টাচ সমর্থন করে না (যেমন @ চিহ্ন তৈরি করতে shift + 2 টিপে)। হ্যাকারের কীবোর্ড এইভাবে মাল্টি-টাচ ক্ষমতা সহ একটি সম্পূর্ণ কীবোর্ড অনুকরণ করে।

RemoDB SQL ক্লায়েন্ট:আপনি যদি জরুরী অবস্থায় থাকেন এবং একটি দূরবর্তী MySQL ডাটাবেসের সাথে সংযোগ করতে চান, কিন্তু কম্পিউটারের কাছাকাছি না থাকেন, তাহলে এই অ্যাপটি ব্যবহার করুন। এটি সম্পূর্ণ বিনামূল্যে এবং আপনাকে MySQL, Microsoft SQL, PostgreSQL এবং SAP Sybase AES ডাটাবেস সার্ভারের সাথে সংযোগ করতে দেয়৷

Android-এ ওয়েব ডেভেলপমেন্ট কিভাবে শুরু করবেন

অ্যাডোব ক্যাপচার:সৃজনশীল ধরনের ওয়েবডেভের জন্য, অ্যাডোব ক্যাপচার CC ওয়েবসাইট ডিজাইন করতে সাহায্য করার জন্য কিছু সত্যিই দরকারী বৈশিষ্ট্য অফার করে। 'টাইপ' বৈশিষ্ট্যটি আপনাকে যে কোনও পাঠ্যের একটি ছবি তুলতে দেয় এবং তারপরে এটি মিলে যাওয়া ফন্টের ধরণটি খুঁজে বের করার চেষ্টা করবে। 'রঙ' বৈশিষ্ট্যটি আপনাকে আপনার আপলোড করা যেকোনো চিত্রের সাথে মেলে একটি পরিপূরক রঙের প্যালেট দেবে, যা আপনার ওয়েবসাইটে রঙ প্যালেট তৈরি করার জন্য খুবই উপযোগী।

ওয়ার্ডপ্রেস অ্যাপ:একটি ওয়ার্ডপ্রেস সাইট পরিচালনার জন্য, ওয়ার্ডপ্রেস একটি অফিসিয়াল অ্যান্ড্রয়েড অ্যাপ অফার করে। আপনি পোস্ট আপলোড এবং শিডিউল করতে পারেন, সাইটের ট্রাফিক দেখতে পারেন, জেটপ্যাক ইন্টিগ্রেশন আছে এবং আরও অনেক কিছু। ইন-অ্যাপ অ্যাডমিন প্যানেল সবকিছু অফার করে না আপনি Wordpress অ্যাডমিন প্যানেলের ব্রাউজার সংস্করণে পাবেন, যেমন প্লাগ-ইন ইনস্টল করা বা আপনার সাইটের CSS কাস্টমাইজ করা, যদিও কিছু জিনিস পিসিতে আরও ভাল করা হয়।


  1. কিভাবে মাইক্রোসফট এজ এজ বার দিয়ে শুরু করবেন

  2. কিভাবে Clipchamp দিয়ে শুরু করবেন

  3. কিভাবে আলেক্সা স্কিল দিয়ে শুরু করবেন

  4. ওয়েবের জন্য Android মেসেজ দিয়ে শুরু করা