কম্পিউটার

উইন্ডোজ স্টোরের ত্রুটি কোড 0x80072EFD কীভাবে ঠিক করবেন

উইন্ডোজ স্টোর উইন্ডোজ 11/10 অ্যাপ এবং গেম ডাউনলোড এবং আপডেট করার প্রাথমিক জায়গা। আপনাকে এই ধরনের সামগ্রী সরবরাহ করতে, স্টোরের একটি নির্ভরযোগ্য ইন্টারনেট সংযোগ প্রয়োজন৷ ত্রুটি 0x80072EFD৷ মানে আপনার ইন্টারনেট সংযোগে সমস্যা আছে। কখনও কখনও, একই সমস্যার কারণে Windows স্টোরের বোতামগুলি ক্লিকযোগ্য হবে না৷

আপনি অন্যান্য অ্যাপ্লিকেশনগুলিতে ইন্টারনেট অ্যাক্সেস করতে পারেন তবে এখনও, Microsoft স্টোর ব্যবহার করার চেষ্টা করার সময় 0x80072EFD ত্রুটি পান। এই Microsoft Store ত্রুটি থেকে স্থায়ীভাবে পরিত্রাণ পেতে, আমরা আপনার ইন্টারনেট সংযোগের সাথে সম্পর্কিত সেটিংসের সাথে সাথে কম্পোনেন্ট এবং কনফিগারেশনের সমস্যা সমাধান করব যা ইন্টারনেটে Windows স্টোর সংযোগে হস্তক্ষেপ করতে পারে।

Windows Store ত্রুটি 0x80072EFD ঠিক করুন

নিম্নলিখিত পদ্ধতিগুলি যা দ্বারা আমরা Windows 11/10-এ Microsoft স্টোর ত্রুটি 0x80072EFD মেরামত করতে পারি:

  1. Microsoft স্টোর ক্যাশে সাফ করুন।
  2. প্রক্সি সংযোগ নিষ্ক্রিয় করুন৷
  3. Windows 10 স্টোর পুনরায় নিবন্ধন করুন।
  4. সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডারের নাম পরিবর্তন করুন।
  5. আপনার DNS ফ্লাশ করুন এবং TCP/IP রিসেট করুন।
  6. TLS সক্ষম করুন
  7. Windows স্টোর ট্রাবলশুটার ব্যবহার করে ঠিক করুন।

আমি সুপারিশ করছি যে আপনি উপরের সমাধানটি এখানে সাজানো ক্রমে প্রয়োগ করুন।

1] উইন্ডোজ স্টোর ক্যাশে সাফ করুন

ত্রুটি বার্তাটি উইন্ডোজ স্টোরের একটি বাগ বা ত্রুটি থেকে উদ্ভূত হতে পারে এবং ক্যাশে সাফ করলে এই ধরনের সমস্ত সমস্যার সমাধান হয়। স্টার্ট-এ ডান-ক্লিক করুন বোতাম এবং চালান নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে।

রান ডায়ালগ বক্সে নিম্নলিখিত কমান্ডটি ইনপুট করুন এবং ENTER কী টিপুন।

wsreset.exe

যে সব এটা লাগে. উপরের কমান্ডটি চালানোর পরে, আপনার মেশিনটি পুনরায় বুট করুন এবং আপনি উইন্ডোজ স্টোর অ্যাক্সেস করতে পারেন কিনা তা পরীক্ষা করুন। যদি রিসেট করার পরেও সমস্যাটি থেকে যায়, তাহলে পরবর্তী সমাধানে চালিয়ে যান।

2] প্রক্সি সংযোগ নিষ্ক্রিয় করুন

আপনি যদি একটি প্রক্সি সার্ভারের মাধ্যমে ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকেন, তাহলে এটি নিষ্ক্রিয় করলে ত্রুটি 0x80072EFD ঠিক হয়ে যেতে পারে৷ Windows কী + R টিপে রান ডায়ালগ বক্স খুলুন সংমিশ্রণ inetcpl.cpl টাইপ করুন রান ডায়ালগ বক্সে এবং এন্টার কী টিপুন। সংযোগে স্যুইচ করুন ইন্টারনেট বৈশিষ্ট্য উইন্ডোতে ট্যাব। এখানে, LAN সেটিংস-এ ক্লিক করুন .

উইন্ডোজ স্টোরের ত্রুটি কোড 0x80072EFD কীভাবে ঠিক করবেন

পপআপ উইন্ডোতে, স্বয়ংক্রিয়ভাবে সেটিংস সনাক্ত করুন চিহ্নিত করুন৷ চেকবক্স।

প্রক্সি সার্ভারে নিচে যান আপনার LAN-এর জন্য একটি প্রক্সি সার্ভার ব্যবহার করুন-এর জন্য এলাকা এবং চেকবক্সটি আনমার্ক করুন . ঠিক আছে টিপুন আপনার সেটিংস সংরক্ষণ করতে এর পরে বোতাম৷

উইন্ডোজ স্টোরের ত্রুটি কোড 0x80072EFD কীভাবে ঠিক করবেন

3] উইন্ডোজ স্টোর পুনরায় নিবন্ধন করুন

ইউটিলিটির অনেক সমস্যা মেরামত করার জন্য উইন্ডোজ স্টোর পুনরায় নিবন্ধন করা সর্বদা একটি কার্যকর প্রক্রিয়া। এটি করার জন্য, প্রশাসক হিসাবে PowerShell চালু করুন। Windows কী + X সংমিশ্রণ টিপুন এবং PowerShell (অ্যাডমিন) নির্বাচন করুন .

PowerShell উইন্ডোতে নিম্নলিখিত পাঠ্যটি অনুলিপি করুন এবং আটকান এবং ENTER কী টিপুন।

PowerShell -ExecutionPolicy Unrestricted -Command “& {$manifest = (Get-AppxPackage Microsoft.WindowsStore).InstallLocation + ‘\AppxManifest.xml’ ; Add-AppxPackage -DisableDevelopmentMode -Register $manifest}

এটি চালানোর পরে, কমান্ড প্রম্পট বন্ধ করুন এবং পুনরায় নিবন্ধন কার্যক্রম চূড়ান্ত করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

4] সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডারটি ফ্লাশ করুন

শুরু ক্লিক করুন এবং cmd অনুসন্ধান করুন . কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন বিকল্প আমরা এখন প্রাসঙ্গিক পরিষেবা বন্ধ করতে যাচ্ছি। নিম্নলিখিত কমান্ডগুলি ইনপুট করুন এবং প্রতিটি লাইনের পরে ENTER টিপুন:

net stop wuauserv
net stop cryptSvc
net stop bits
net stop msiserver

এর পরে, সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডারের নাম পরিবর্তন করার সময় এসেছে। নিম্নলিখিত কমান্ড দিয়ে এটি করুন। নিচের প্রতিটি লাইনের পরে ENTER চাপতে মনে রাখবেন:

ren C:\Windows\SoftwareDistribution
SoftwareDistribution.old
ren C:\Windows\System32\catroot2 catroot2.old

এর পরে, আমরা কমান্ডের প্রথম সেট দিয়ে যে পরিষেবাগুলি বন্ধ করেছিলাম সেগুলি শুরু করি। নিম্নলিখিত কমান্ডগুলি লিখুন এবং প্রতিটি লাইনের পরে ENTER টিপুন:

net start wuaserv
net start cryptSvcc
net start bits
net start msiserver

অবশেষে, নতুন SoftwareDistribution ফোল্ডারটি সংরক্ষণ করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। এটি সাধারণত 0x80072efd Windows 10 স্টোর ত্রুটি সরিয়ে দেয়।

5] আপনার DNS ফ্লাশ করুন, Winsock রিসেট করুন এবং TCP/IP রিসেট করুন

আপনার DNS ফ্লাশ করতে, Winsock রিসেট করুন এবং TCP/IP রিসেট করুন, নিম্নলিখিতগুলি করুন৷

Windows কী + X কী সমন্বয় টিপুন এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে। কমান্ড প্রম্পট উইন্ডোতে নিম্নলিখিত কমান্ড টাইপ করুন। নীচের প্রতিটি লাইন টাইপ করার পরে ENTER কী টিপুন:

ipconfig /release
ipconfig /flushdns
ipconfig /renew

এর পরে, কমান্ড প্রম্পট বন্ধ করুন এবং প্রশাসক হিসাবে এটি পুনরায় চালু করুন। পরবর্তী কমান্ডটি লিখুন এবং প্রতিটি লাইনের পরে ENTER টিপুন:

ipconfig /flushdns
nbtstat -r
netsh int IP reset
netsh winsock reset

অবশেষে, আপনার মেশিন রিবুট করুন এবং 0x80072efd ত্রুটি সাফ করা হয়েছে কিনা তা নিশ্চিত করুন।

6] TLS সক্ষম করুন

Windows কী এবং I টিপুন উইন্ডোজ সেটিংস খুলতে একসাথে কী। এখানে, নেটওয়ার্ক এবং ইন্টারনেট-এ ক্লিক করুন . এরপরে, Wi-Fi নির্বাচন করুন বাম দিকের ফলক থেকে এবং ইন্টারনেট বিকল্প-এ যান৷ ডানদিকে।

উন্নত নির্বাচন করুন পরবর্তী এবং নিরাপত্তা-এ ক্লিক করুন . এখানে, TLS 1.2 ব্যবহার করুন-এর জন্য চেকবক্সটি চিহ্নিত করুন৷ এটি সক্ষম করার বিকল্প। প্রয়োগ করুন টিপুন বোতাম এবং ঠিক আছে এ ক্লিক করুন এই সেটিং সংরক্ষণ করতে. অবশেষে, আপনার কম্পিউটার রিবুট করুন।

7] উইন্ডোজ স্টোর ট্রাবলশুটার ব্যবহার করুন

প্রথমে উইন্ডোজ স্টোর অ্যাপস ট্রাবলশুটার ডাউনলোড করুন। ডাউনলোডের পর, ট্রাবলশুটার চালু করতে ফাইলটিতে ডাবল-ক্লিক করুন। উন্নত-এ ক্লিক করুন এবং পাশের চেকবক্সটি চিহ্নিত করুন স্বয়ংক্রিয়ভাবে মেরামত প্রয়োগ করুন .

উইন্ডোজ স্টোরের ত্রুটি কোড 0x80072EFD কীভাবে ঠিক করবেন

পরবর্তী টিপুন এর পরে এগিয়ে যেতে বোতাম। আমার ক্ষেত্রে, ট্রাবলশুটার বলেছে যে Windows Store ক্যাশে এবং লাইসেন্সগুলি দূষিত হতে পারে . এটি আপনার সেটআপে ভিন্ন হতে পারে। এই ধাপটি এড়িয়ে যাবেন না। পরিবর্তে, মেরামত শুরু করার জন্য প্রথম বিকল্পটি নির্বাচন করুন৷

উইন্ডোজ স্টোরের ত্রুটি কোড 0x80072EFD কীভাবে ঠিক করবেন

সমস্যাটি স্বয়ংক্রিয়ভাবে ঠিক করতে Windows স্টোর ট্রাবলশুটারকে কিছু সময় দিন। এটি সম্পূর্ণ হলে, স্টার্ট-এ ক্লিক করুন মেনু বোতাম এবং টাইপ করুন সমস্যা সমাধান . অনুসন্ধান ফলাফলে প্রদর্শিত প্রথম আইকনটি নির্বাচন করুন৷

সব দেখুন-এ ক্লিক করুন বাম দিকের এলাকায় এবং Windows Store Apps-এ ডাবল-ক্লিক করুন তালিকা থেকে আইটেম।

অন-স্ক্রীন নির্দেশিকা অনুসরণ করুন এবং Windows স্টোর ত্রুটি 0x80072EFD খুঁজে পেতে এবং মেরামত করতে Windows Update Troubleshoot-কে অনুমতি দিন। এই প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে আপনার মেশিন রিবুট করুন৷

টিপ :এখানে কিছু অতিরিক্ত সমস্যা সমাধানের পরামর্শ রয়েছে – আপনার সংযোগ পরীক্ষা করুন, ত্রুটি কোড হল 0x80072EFD।

শুভকামনা।

উইন্ডোজ স্টোরের ত্রুটি কোড 0x80072EFD কীভাবে ঠিক করবেন
  1. Windows 10 স্টোরের ত্রুটি কোড 0x80072efd ঠিক করুন

  2. Windows 10 এ ত্রুটি কোড 0xc000000f কিভাবে ঠিক করবেন

  3. ত্রুটির কোড 0x8000000b

  4. ত্রুটির কোড 0x80070005 কিভাবে ঠিক করবেন