কম্পিউটার

ঠিক করুন:ফায়ারফক্স সাড়া দিচ্ছে না

আশ্চর্যজনক পরিমাণ ব্যবহারকারীরা Windows 10-এ Mozilla Firefox-এর সাথে সমস্যা হওয়ার কথা জানিয়েছেন, এই বিষয়টি বিবেচনা করে যে এই ব্রাউজারটিকে ব্যাপকভাবে গুচ্ছের মধ্যে সবচেয়ে স্থিতিশীল বলে মনে করা হয়। বেশিরভাগ ব্যবহারকারীই “সাড়া দিচ্ছে না” দিয়ে ঘন ঘন ফ্রিজ আপ পাওয়ার অভিযোগ করেন বার্তা।

ঠিক করুন:ফায়ারফক্স সাড়া দিচ্ছে না

যদিও এই সমস্যাটি কোনোভাবেই Windows 10-এর জন্য একচেটিয়া নয়, তবে অনেক ব্যবহারকারী রিপোর্ট করেন যে তারা Windows 10-এ বার্ষিকী আপডেটের মতো একটি বড় আপডেট ইনস্টল করার পরে এটি প্রথম ঘটতে শুরু করে।

যদিও আপনার ফায়ারফক্স ব্রাউজারটি কেন বিপর্যস্ত হতে পারে তার কারণগুলি বিভিন্ন রকমের, কিছু সাধারণ অপরাধী আছে যেগুলি ব্রাউজার ফ্রিজ এবং ক্র্যাশের জন্য দায়ী বলে মনে হয়:

  • দূষিত বা অনুপ্রবেশকারী ফাইলগুলি ইনস্টলেশন ফোল্ডারে বা ক্যাশে মেমরিতে প্রবেশ করেছে
  • অনুপ্রবেশকারী বা পরীক্ষিত প্লাগ-ইনগুলি অস্থিরতার কারণ হচ্ছে৷
  • Firefox-এর মধ্যে একসাথে অনেকগুলি ফ্রিওয়্যার রূপান্তরকারী চলছে (pdf থেকে word, jpeg থেকে png, word থেকে pdf, ইত্যাদি)
  • Firefox প্রোফাইল ফোল্ডারে ফাইল তৈরি করার অধিকার নেই (শুধু পড়ার অনুমতি)

ভাল খবর হল যে অপরাধী যেই অস্থিরতা সৃষ্টি করছে তা নির্বিশেষে, আপনি এই নিবন্ধে বৈশিষ্ট্যযুক্ত পদ্ধতিগুলির সাথে সমস্যা সমাধান শেষ করার আগে সমস্যাটির সমাধান করবেন। নীচে আপনার সমাধানগুলির একটি সংগ্রহ রয়েছে যা একই পরিস্থিতিতে ব্যবহারকারীরা সমস্যাটি সমাধান করতে ব্যবহার করেছে৷ অনুগ্রহ করে প্রতিটি সম্ভাব্য সমাধান অনুসরণ করুন যতক্ষণ না আপনি এমন একটি পদ্ধতির সম্মুখীন হন যা আপনার নির্দিষ্ট পরিস্থিতির জন্য সমস্যা সমাধানে সফল হয়।

পদ্ধতি 1:জোর করে পুনরায় চালু করুন এবং আপডেট করুন

আপনি যদি খুব কমই অস্থিরতা অনুভব করেন, তাহলে একটি অস্থায়ী সমাধান হবে জোর করে Firefox বন্ধ করে পুনরায় চালু করা। যদি ত্রুটিটি একটি অভ্যন্তরীণ বাগ দ্বারা বা একটি দূষিত অভ্যন্তরীণ ফাইল দ্বারা ক্লায়েন্টকে আপডেট করতে বাধ্য করে তাহলে সেই ত্রুটিগুলির বেশিরভাগ সমাধান হবে৷ একবার মোজিলা ফায়ারফক্স প্রতিক্রিয়াহীন হয়ে গেলে, আপনি এটিকে প্রচলিত উপায়ে (ক্লোজ আইকনের মাধ্যমে) বন্ধ করতে পারবেন না। যাইহোক, আপনি Ctrl + Shift + Esc টিপে টাস্ক ম্যানেজারের মাধ্যমে সহজেই প্রোগ্রামটি বন্ধ করতে পারেন। তারপর, প্রক্রিয়া-এ যান ট্যাবে, Firefox নির্বাচন করুন এবং টাস্ক শেষ করুন ক্লিক করুন বোতাম৷
ঠিক করুন:ফায়ারফক্স সাড়া দিচ্ছে না

একবার আপনি প্রতিক্রিয়াশীল অ্যাপ্লিকেশনটি বন্ধ করতে পরিচালনা করলে, আপনার অপারেটিং সিস্টেম পুনরায় চালু করুন। পরবর্তী স্টার্টআপে, আবার Firefox খুলুন এবং উপরের ডানদিকের কোণায় মেনু আইকনে ক্লিক করুন। তারপর, সহায়তা-এ যান এবং Firefox সম্পর্কে ক্লিক করুন . আপনার সর্বশেষ সংস্করণ আছে কিনা সিস্টেম চেক না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। একটি নতুন সংস্করণ উপলব্ধ হলে, Firefox পুনরায় চালু করুন এবং আপডেট করুন-এ ক্লিক করুন৷ এবং প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।

ঠিক করুন:ফায়ারফক্স সাড়া দিচ্ছে না

পরবর্তী স্টার্টআপে, কোনো প্রতিক্রিয়াশীল সময়ের জন্য নজর রাখুন। আপনি যদি এখনও মাঝে মাঝে ফ্রিজ বা ক্র্যাশ পেয়ে থাকেন, তাহলে নীচের পরবর্তী সমস্যা সমাধানের কৌশলগুলিতে যান৷

পদ্ধতি 2:প্রয়োজনীয় অ্যাক্সেসের অধিকারগুলি পরীক্ষা করুন

ফায়ারফক্স ব্রাউজার অপ্রতিক্রিয়াশীল হওয়ার একটি সাধারণ কারণ হল যখন প্রোফাইল ফোল্ডারে লেখার অনুমতি নেই। এটি একটি সাধারণ ঘটনা যদি ফায়ারফক্স একটি ফাইল সিস্টেম থেকে একটি প্রোফাইল ব্যবহার করে যা পূর্বে শুধুমাত্র পঠনযোগ্য অনুমতি সহ মাউন্ট করা হয়েছিল৷

সৌভাগ্যবশত, সঠিক অনুমতি কনফিগার করতে আপনি সহজেই প্রোফাইল ফোল্ডারের সেটিংস পরিবর্তন করতে পারেন। আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। তারপর, টাইপ করুন “%APPDATA%\Mozilla\Firefox\Profiles\”  এবং Enter চাপুন ফায়ারফক্সের প্রোফাইল ফোল্ডার ধারণকারী ফোল্ডারটি খুলতে।
    ঠিক করুন:ফায়ারফক্স সাড়া দিচ্ছে না
  2. Firefox ফোল্ডারে পৌঁছানোর জন্য একটি ফোল্ডারের উপরে যান, তারপর প্রোফাইলগুলিতে ডান-ক্লিক করুন ফোল্ডার এবং সম্পত্তি নির্বাচন করুন .
  3. সম্পত্তিতে প্রোফাইলের উইন্ডো , সাধারণ-এ যান ট্যাব করুন এবং নিশ্চিত করুন যে কেবল-পঠন বাক্সটি চেক করা হয়নি এবং প্রয়োগ করুন টিপুন বোতাম৷
    ঠিক করুন:ফায়ারফক্স সাড়া দিচ্ছে না
  4. যদি আপনি খুঁজে পান যে শুধুমাত্র পঠনযোগ্য অ্যাট্রিবিউট চেক করা হয়েছে এবং আপনি এটি পরিবর্তন করেছেন আপনার কম্পিউটার রিবুট করুন। পরবর্তী স্টার্টআপে, আবার Firefox ব্যবহার করা শুরু করুন এবং প্রতিক্রিয়াহীনতার কোনো লক্ষণের জন্য এটি নিরীক্ষণ করুন৷

আপনি যদি এখনও এমন সময়কালের সম্মুখীন হন যেখানে ব্রাউজারটি প্রতিক্রিয়াহীন হয়ে পড়ে, নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 3:ক্যাশে এবং কুকিজ সাফ করা

আরেকটি জনপ্রিয় ফিক্স যা অনেক ব্যবহারকারীকে প্রতিক্রিয়াশীল সময়কাল থেকে পরিত্রাণ পেতে সক্ষম করেছে তা হল ক্যাশে সাফ করা। ক্যাশে করা ওয়েব পৃষ্ঠার সংস্করণ এবং কুকিজ মুছে ফেলার মাধ্যমে, আপনি সফলভাবে অনেক সম্ভাব্য অপরাধীকে নির্মূল করতে পারেন যা সমস্যার কারণ হতে পারে৷

ফায়ারফক্সে ক্যাশে এবং কুকিজ সাফ করে কীভাবে প্রতিক্রিয়াহীন সময়ের সমাধান করবেন সে সম্পর্কে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Firefox খুলুন এবং মেনু আইকনে যান (উপরে-ডান কোণায়), তারপর বিকল্পগুলিতে ক্লিক করুন।
  2. তারপর, গোপনীয়তা এবং নিরাপত্তা এ যান ট্যাব, ক্যাশেড ওয়েব সামগ্রী-এ স্ক্রোল করুন এবং এখনই সাফ করুন-এ ক্লিক করুন বোতাম৷
    ঠিক করুন:ফায়ারফক্স সাড়া দিচ্ছে না
  3. FireFox বন্ধ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। পরবর্তী স্টার্টআপে, আবার ফায়ারফক্স খুলুন এবং দেখুন অপ্রতিক্রিয়াশীল সময়গুলি সমাধান করা হয়েছে কিনা৷

আপনি যদি এখনও মাঝে মাঝে ফায়ারফক্স ফ্রিজ বা ক্র্যাশ পেয়ে থাকেন তবে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 4:নিরাপদ মোডে ফায়ারফক্স শুরু করুন এবং এক্সটেনশন, থিম বা হার্ডওয়্যার ত্বরণ অক্ষম করুন

ফায়ারফক্স এক্সটেনশন এবং কাস্টম থিমগুলি অন্য কারণ কেন ব্যবহারকারীরা তাদের ব্রাউজারে প্রতিক্রিয়াহীন সময় পান। আপনি যদি অনেকগুলি ফায়ারফক্স এক্সটেনশনের উপর নির্ভর করেন, তবে আপনার সমস্ত এক্সটেনশন আনইনস্টল করা শুধুমাত্র এটি খুঁজে বের করার জন্য যে সেগুলি আপনার সমস্যার জন্য দায়ী নয় একটি বিশাল সময় অপচয়৷

যাইহোক, আপনি নিরাপদ মোডে Firefox চালু করে এই ঝুঁকি দূর করতে পারেন এবং দেখতে পারেন যে অপ্রতিক্রিয়াশীল পিরিয়ড বন্ধ হয় কিনা। নিরাপদ মোডে থাকাকালীন, ফায়ারফক্স সমস্ত এক্সটেনশন স্বয়ংক্রিয়ভাবে নিষ্ক্রিয় হয়ে চলবে। এর উপরে, হার্ডওয়্যার ত্বরণ বন্ধ করা হবে এবং যেকোনো কাস্টম থিম ডিফল্টের সাথে প্রতিস্থাপিত হবে। আপনি বর্তমানে ব্যবহার করছেন এমন এক্সটেনশন বা থিমগুলির একটির কারণে সমস্যাটি হয়েছে কিনা তা নির্ধারণ করতে এটি আপনাকে সাহায্য করবে৷ অন্যথায় সমস্যা অন্যত্র অবস্থিত।

নিরাপদ মোডে ফায়ারফক্স চালু করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা দেওয়া হল এবং এক্সটেনশনগুলির একটি অস্থিরতার কারণ হলে ব্যবস্থা নিন:

  1. Firefox খুলুন, মেনু আইকনে ক্লিক করুন (উপরে-ডান কোণায়)। তারপর, সহায়তা আইকনে ক্লিক করুন (প্রশ্ন চিহ্ন আইকন) এবং তারপরে ক্লিক করুন অ্যাড-অন নিষ্ক্রিয় করে পুনরায় চালু করুন .
    ঠিক করুন:ফায়ারফক্স সাড়া দিচ্ছে না দ্রষ্টব্য: এছাড়াও আপনি Shift ধরে রেখে সরাসরি নিরাপদ মোডে Firefox শুরু করতে পারেন ফায়ারফক্সে ডাবল ক্লিক করার সময় কী।
  2. নতুন প্রদর্শিত প্রম্পটে, রিস্টার্ট বোতামে ক্লিক করুন, তারপরে নিরাপদ মোডে শুরু করুন এ ক্লিক করুন এবং ফায়ারফক্স নিরাপদ মোডে রিস্টার্ট না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
    ঠিক করুন:ফায়ারফক্স সাড়া দিচ্ছে না
  3. কিছুক্ষণের জন্য নিরাপদ মোডে Firefox ব্যবহার করুন এবং দেখুন আপনি একই অস্থিরতার সম্মুখীন হন কিনা। আপনি নিরাপদ মোডে সার্ফ করার সময় যদি প্রতিক্রিয়াশীল সময়গুলি উপস্থিত না হয়, আপনি তিনটি অপরাধীর দিকে আপনার মনোযোগ দিতে পারেন:এক্সটেনশন, থিম বা হার্ডওয়্যার ত্বরণ৷

দ্রষ্টব্য: আপনি নিরাপদ মোডে থাকাকালীন কোনো প্রতিক্রিয়াশীল সময়ের সম্মুখীন না হলে, সরাসরি নীচের পদ্ধতিতে যান৷

যদি আপনার সমস্যা নিরাপদ মোডে না ঘটে থাকে , সমস্যাটি সম্ভবত একটি এক্সটেনশন, থিম বা হার্ডওয়্যার ত্বরণ দ্বারা সৃষ্ট। এটি মাথায় রেখে, প্রস্থান করুন চালিয়ে যান সমস্যাটির কারণ চিহ্নিত করতে পরবর্তী তিনটি মেরামতের কৌশল নিয়ে:

হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় করা হচ্ছে

সর্বশেষ ফায়ারফক্স সংস্করণে ডিফল্টরূপে হার্ডওয়্যার ত্বরণ সক্ষম থাকবে। এটি বেশিরভাগ সিস্টেমে কর্মক্ষমতা বাড়ায়, তবে এই বৈশিষ্ট্যটি সক্রিয় থাকা অবস্থায় কিছু পুরানো রিগ অস্থির হয়ে উঠতে পারে। সৌভাগ্যবশত, আপনি সহজেই হার্ডওয়্যার ত্বরণ বন্ধ করতে পারেন এবং দেখতে পারেন যে এটি সমস্যার সমাধান করে কিনা। হার্ডওয়্যার ত্বরণ অক্ষম করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Firefox খুলুন, মেনু আইকনে ক্লিক করুন (উপরে-ডান কোণায়) এবং তারপরে বিকল্পগুলি-এ ক্লিক করুন .
  2. বিকল্পগুলিতে৷ মেনু, সাধারণ-এ যান ফলক এবং পারফরমেন্স ট্যাবে নিচে স্ক্রোল করুন এবং প্রস্তাবিত পারফরম্যান্স সেটিংস ব্যবহার করুন এর সাথে যুক্ত বক্সটি আনচেক করুন৷ চেকবক্স।
  3. এরপর, উপলব্ধ হলে হার্ডওয়্যার ত্বরণ ব্যবহার করুন এর সাথে যুক্ত বক্সটি আনচেক করুন .
    ঠিক করুন:ফায়ারফক্স সাড়া দিচ্ছে না
  4. Firefox পুনরায় চালু করুন এবং সমস্যাটি পুনরাবৃত্তি হয় কিনা তা দেখতে সাধারণভাবে Firefox ব্যবহার করা চালিয়ে যান। আপনি যদি এখনও প্রতিক্রিয়াহীনতার সম্মুখীন হন তবে পরবর্তী কৌশলটি চালিয়ে যান।

ডিফল্ট থিমে প্রত্যাবর্তন করুন

কাস্টম থিমগুলি মোটামুটি সাধারণ অপরাধী যা অস্থিরতার কারণ হতে পারে৷ আপনি যে কাস্টম থিমটি ব্যবহার করছেন সেটি ডিফল্ট থিমটিতে প্রত্যাবর্তন করে সমস্যা সৃষ্টি করছে কিনা তা সহজেই বের করতে পারবেন। এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. Firefox খুলুন এবং মেনু বোতামে ক্লিক করুন (উপরে-ডান কোণায়)। তারপর, অ্যাড-অনস-এ ক্লিক করুন এবং অ্যাড-অন ম্যানেজার-এর জন্য অপেক্ষা করুন খুলতে।
  2. অ্যাড-অন ম্যানেজারে , থিম-এ যান প্যানেলে সক্ষম-এ ক্লিক করুন ডিফল্ট এর সাথে যুক্ত বোতাম থিম।
    ঠিক করুন:ফায়ারফক্স সাড়া দিচ্ছে না
  3. Firefox পুনঃসূচনা করুন এবং পরবর্তী স্টার্টআপে আপনি একই প্রতিক্রিয়াশীল আচরণের অভিজ্ঞতা পাবেন। আপনি যদি থাকেন, তাহলে পরবর্তী মেরামতের কৌশল চালিয়ে যান।

সমস্ত এক্সটেনশন নিষ্ক্রিয় করুন

আপনার ফায়ারফক্স ব্রাউজারকে স্বাভাবিকভাবে কাজ করার কারণ হতে পারে এমন অন্যান্য সম্ভাবনাগুলি যদি আপনি বাদ দিয়ে থাকেন, তাহলে আপনি হয়ত অ্যাড-অনস-এর দিকে আপনার মনোযোগ দিতে চাইতে পারেন। যে আপনার সক্রিয় আছে।

কোন এক্সটেনশনটি অস্থিরতার কারণ হচ্ছে তা বের করতে, আপনাকে প্রতিটিকে পদ্ধতিগতভাবে অক্ষম করতে হবে। বা আরও ভাল, আপনি একবারে সমস্ত এক্সটেনশন অক্ষম করতে পারেন এবং তারপরে আপনি অপরাধীকে সনাক্ত না করা পর্যন্ত ধীরে ধীরে প্রতিটিকে পুনরায় সক্ষম করতে পারেন। এখানে সমস্ত এক্সটেনশন নিষ্ক্রিয় করার জন্য একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Firefox খুলুন এবং মেনু আইকনে ক্লিক করুন (উপরে-ডান কোণায়)। তারপর, অ্যাড-অনস-এ ক্লিক করুন অ্যাড-অন ম্যানেজার খুলতে .
  2. অ্যাড-অন ম্যানেজারে ট্যাবে, এক্সটেনশন ক্লিক করুন আইকন।
  3. অক্ষম করুন এবং সক্রিয় এক্সটেনশনটি নির্বাচন করে এবং অক্ষম বোতাম ক্লিক করে অস্থিরতার কারণ হতে পারে বলে সন্দেহ করছেন। . আপনার সন্দেহ হয় এমন প্রতিটি এক্সটেনশনের সাথে এই পদ্ধতিটি পুনরাবৃত্তি করুন৷
    ঠিক করুন:ফায়ারফক্স সাড়া দিচ্ছে না
  4. Firefox পুনরায় চালু করুন এবং দেখুন আপনি এখনও প্রতিক্রিয়াহীনতা অনুভব করছেন কিনা।

আপনি যদি দেখেন যে আপনি পদ্ধতি 4 এ ব্যাখ্যা করা প্রতিটি মেরামতের কৌশল অনুসরণ করার পরেও সমস্যাটি দেখা দেয় , পদ্ধতি 5 দিয়ে চালিয়ে যান .

পদ্ধতি 5:হার্ডওয়্যার ত্বরণ সক্ষম করা

কিছু ব্যবহারকারী যারা ফায়ারফক্সে ক্রমাগত প্রতিক্রিয়াহীনতার সময়কালের সম্মুখীন হচ্ছেন তারা পারফরম্যান্স ট্যাবে হার্ডওয়্যার ত্বরণের ব্যবহার সক্ষম করে সমস্যাটি সমাধান করতে পেরেছেন। অনুমিতভাবে, প্রতিক্রিয়াহীনতার সময়কাল ঘটে কারণ কিছু সিস্টেমে হার্ডওয়্যার ত্বরণের সাহায্য ছাড়াই ব্যবহারকারীর প্রয়োজনীয় গ্রাফিকাল উপাদানগুলি প্রক্রিয়া করার জন্য সংস্থান নেই৷

ফায়ারফক্সের বিকল্প মেনু থেকে হার্ডওয়্যার ত্বরণ সক্ষম করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Firefox খুলুন, মেনু আইকনে ক্লিক করুন (উপরে-ডান কোণায়) এবং বিকল্পগুলি-এ ক্লিক করুন .
  2. জেনারেল-এ যান ট্যাব এবং কর্মক্ষমতা মেনুতে নিচে স্ক্রোল করুন। তারপর, প্রস্তাবিত কর্মক্ষমতা সেটিংস ব্যবহার করুন আনচেক করুন এবং উপলব্ধ হলে হার্ডওয়্যার ত্বরণ ব্যবহার করুন এর সাথে যুক্ত বাক্সটি চেক করুন .
    ঠিক করুন:ফায়ারফক্স সাড়া দিচ্ছে না
  3. ফায়ারফক্স বন্ধ করুন এবং আপনার পিসি পুনরায় চালু করুন। পরবর্তী স্টার্টআপে, আবার ফায়ারফক্স খুলুন এবং যেকোনো সময় প্রতিক্রিয়াহীনতার জন্য নজর রাখুন।

  1. Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

  2. অ্যাপল টিভি রিমোটে সাড়া দিচ্ছে না? ঠিক করার ৮টি উপায়

  3. "Firefox ইতিমধ্যেই চলছে কিন্তু সাড়া দিচ্ছে না" ত্রুটি বার্তা

  4. Windows 11,10 এ সাড়া দিচ্ছে না ডাউনলোড ফোল্ডার কিভাবে ঠিক করবেন