কম্পিউটার

Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

আপনি এইমাত্র আপনার মোবাইল ডিভাইসে সফ্টওয়্যার আপডেট করেছেন বা আপনার Android লঞ্চার ব্যবহার করে একটি অ্যাপ চালু করেছেন, কিন্তু এখন আপনি এটি ব্যবহার করতে অক্ষম৷ একটি পপ-আপ ত্রুটি বার্তা প্রদর্শিত ডিভাইসে প্রদর্শিত হয় যা প্রক্রিয়া সিস্টেম ত্রুটি বার্তার প্রতিক্রিয়া জানায় না এবং জিজ্ঞাসা করে যে আপনি চলমান প্রক্রিয়াটি থামাতে চান বা এটি স্বাভাবিক অবস্থায় ফিরে আসার জন্য অপেক্ষা করতে চান কিনা। সুতরাং, আমরা আপনার Android ডিভাইসে প্রসেস সিস্টেমের সমস্যা সমাধানের জন্য একটি সহায়ক গাইড নিয়ে এসেছি।

Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

অ্যান্ড্রয়েডে সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেমকে কীভাবে ঠিক করবেন

একটি সাধারণ সমস্যা যা প্রায় যেকোনো অ্যান্ড্রয়েড ডিভাইসে সনাক্ত করা যেতে পারে তা হল প্রক্রিয়া সিস্টেম সাড়া দিচ্ছে না। ত্রুটিটি নির্দেশ করে যে আপনার অ্যাপগুলি কিছু হার্ডওয়্যার বা Android OS থেকে প্রয়োজনীয় ডেটা পাচ্ছে না। যদিও সমস্যাটি সাধারণত পুনরাবৃত্ত হয় না, তবে এটি যখন হয় তখন এটি অসুবিধাজনক হয় এবং আপনি কীভাবে এটিকে আবার ঘটতে বাধা দেবেন তা নিশ্চিত করতে পারবেন না। নীচে এই সমস্যা সম্পর্কিত কিছু তথ্য রয়েছে:

  • Samsung Galaxy Note 5, Note 8, S8, Sony Xperia, Redmi Note 3, এবং Android emulators এর ব্যবহারকারীরা তদন্ত অনুসারে, উল্লেখযোগ্য সিস্টেম ত্রুটি দ্বারা প্রভাবিত সবচেয়ে বড় গোষ্ঠীগুলির মধ্যে রয়েছে৷
  • অধিকাংশ অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে একটি নতুন অ্যাপ ইনস্টল করার পরে প্রসেস সিস্টেমে সাড়া না দেওয়ার সমস্যা হয়েছে৷ Google Play Store ব্যতীত অন্য উত্স থেকে অ্যাপগুলি ইনস্টল করাও একটি সমস্যা .
  • আমরা অনুমান করতে বাধ্য হচ্ছি যে ত্রুটিটি একটি অ্যাপ ক্র্যাশ হওয়ার পরিণতি বা কার্নেলের গভীরে ঘটে যাওয়া কিছু কারণ কোনও ত্রুটি কোড নেই যা কারণ নির্ধারণের জন্য একটি রেফারেন্স হিসাবে ব্যবহার করা যেতে পারে< .

প্রসেস সিস্টেম রেসপন্স না করার ত্রুটির কারণ

এই সমস্যাটি আপনার যেকোনো Android ডিভাইসে বিভিন্ন কারণে ঘটতে পারে। তা সত্ত্বেও, বেশ কয়েকজন গ্রাহক বলেছেন যে সমস্যাটি তাদের অ্যান্ড্রয়েড ওএস আপগ্রেড করার পরে, অজানা উত্স থেকে অ্যাপ ইনস্টল করার পরে, সিস্টেম ফাইলগুলিতে হস্তক্ষেপ (রুট করার সময় বা পরে) এবং অন্যান্য কার্যকলাপের পরে দেখা দেয়৷

প্রক্রিয়া সিস্টেম আপনার ডিভাইসে সাড়া না দেওয়ার জন্য নিম্নলিখিত কিছু সম্ভাব্য কারণ রয়েছে৷

  • অপারেটিং সিস্টেম বা সফ্টওয়্যার আপডেট ত্রুটি: অপারেটিং সিস্টেম (OS) বা সফ্টওয়্যার আপগ্রেডগুলি হিট-অর-মিস হয়৷ এগুলি কেবলমাত্র ছোটখাটো ত্রুটিগুলির সাথে প্রায় ত্রুটিহীন হতে পারে বা বেশ কয়েকটি মারাত্মক ত্রুটির কারণে তারা আপনার স্মার্টফোনটিকে কার্যত অব্যবহারযোগ্য করে তুলতে পারে৷ একটি নতুন অপারেটিং সিস্টেম আপডেট হুডের অধীনে অনেকগুলি পরিবর্তন আনতে পারে যা ইতিমধ্যে ইনস্টল করা অ্যাপগুলির সাথে ভালভাবে বসতে পারে না৷ যদি অপারেটিং সিস্টেমে অনেক বেশি দুর্বলতা থাকে, তাহলে আপনাকে জানানো হতে পারে যে আপগ্রেডের পরে প্রক্রিয়া সিস্টেম সাড়া দিচ্ছে না৷
  • RAM কম: র‍্যান্ডম অ্যাকসেস মেমরি (RAM) হল মোবাইল ডিভাইসের এক ধরনের সঞ্চয়স্থান যা এটি চালু করার পর থেকে আপনি চালানো অ্যাপ এবং প্রক্রিয়াগুলির ডেটা সঞ্চয় করে। এটি ডিভাইসটিকে দ্রুত তথ্য পুনরুদ্ধার করতে এবং আপনার পক্ষ থেকে অ্যাপগুলি পুনরায় লোড করতে সক্ষম করে৷ যখন RAM কম থাকে, তখন সিস্টেমে কাজ করার জন্য প্রয়োজনীয় ডেটা বা অ্যাপের জন্য জায়গা ফুরিয়ে যেতে পারে।
  • অ্যাপের ত্রুটি: যখন একটি অ্যাপ বন্ধ হয়ে যায় বা ক্র্যাশ হয়, তখন পুরো সিস্টেমটিও প্রতিক্রিয়াহীন হয়ে যেতে পারে। ভাইরাস-সংক্রমিত অ্যাপস বা গুগল প্লে স্টোরের বাইরের কোনো সন্দেহজনক উৎস থেকে ডাউনলোড করা অ্যাপ সমস্যাটির জন্য সবচেয়ে বেশি দায়ী।
  • ক্ষতিগ্রস্ত মাইক্রোএসডি কার্ড: অ্যান্ড্রয়েড ডিভাইসগুলি মাইক্রোএসডি কার্ড থেকে মেমরি পড়তে এবং লিখতে পারে। প্রক্রিয়াটি ব্যর্থ হলে, আপনি লক্ষ্য করতে পারেন যে সিস্টেম UI সাড়া দিচ্ছে না। স্পষ্ট করার জন্য, এটি সম্ভব যে অ্যাপ ফাইলগুলি ক্ষতিগ্রস্থ হতে পারে বা সেগুলি মাইক্রোএসডি কার্ডে সম্পূর্ণভাবে অনুলিপি করা হবে না। অ্যাপ্লিকেশানগুলি সঠিকভাবে কাজ করার জন্য সমস্ত সমর্থনকারী ফাইলের প্রয়োজন; অন্যথায়, তারা হিমায়িত হতে পারে এবং সিস্টেমের সমস্যা সৃষ্টি করতে পারে।
  • যখন রুটিং ভুল হয়: আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোন রুট করা আপনাকে আপনার স্মার্টফোনে প্রশাসকের ভূমিকা নিতে এবং সিস্টেম স্তরে পরিবর্তন করতে দেয়। নতুনরা প্রায়শই তাদের অ্যান্ড্রয়েড ফোন রুট করতে ব্যর্থ হয় কারণ প্রক্রিয়াটি একটি সাধারণ ভুলের মাধ্যমে ট্র্যাক বন্ধ হয়ে যেতে পারে এবং দুর্নীতিগ্রস্ত ফাইল সিস্টেম বা দূষিত অপারেটিং সিস্টেম ফাইলের মতো ফলাফলগুলি আপনার ধারণার চেয়ে খুব সাধারণ এবং এর ফলে প্রক্রিয়া সিস্টেমটি দেখানোর জন্য প্রতিক্রিয়া দেখাতে পারে না। উপরে।

দ্রষ্টব্য: যেহেতু স্মার্টফোনগুলিতে একই সেটিংস বিকল্প নেই, এবং সেগুলি প্রস্তুতকারক থেকে তৈরিতে পরিবর্তিত হয়, তাই কোনও পরিবর্তন করার আগে সঠিক সেটিংস নিশ্চিত করুন। এখানে উল্লিখিত পদক্ষেপগুলি MIUI 12.0.2 গ্লোবাল সংস্করণে চলমান Redmi Note 8 এ সম্পাদিত হয়। বিকল্প আপনার পক্ষে ভিন্ন হতে পারে।

পদ্ধতি 1:SD কার্ড সরান

এটা সম্ভব যে প্রসেস সিস্টেম সাড়া দিচ্ছে না সমস্যাটি আপনার SD কার্ডের কারণে হয়েছে। যেহেতু এটি একটি ভৌত ​​স্টোরেজ ডিভাইস, একটি মাইক্রোএসডি কার্ড ছিঁড়ে যাওয়ার জন্য সংবেদনশীল, যা এটিকে ত্রুটিপূর্ণ বা দূষিত হতে পারে। এই ত্রুটি ঘটতে পারে যদি আপনার SD কার্ডটি ত্রুটিযুক্ত থাকে বা কিছু ত্রুটিপূর্ণ সেক্টর থাকে যা সিস্টেমটিকে প্রয়োজনীয় তথ্য অ্যাক্সেস করা থেকে নিষিদ্ধ করে। আমাদের গবেষণা অনুসারে, 32 গিগাবাইটের চেয়ে বড় SD কার্ডগুলিতে সমস্যাটি যথেষ্ট বেশি বিস্তৃত। আপনার SD কার্ডটি শারীরিকভাবে সরানো একটি সহজ পদ্ধতি যা এটি সমস্যার কারণ কিনা তা দেখতে৷

  • উল্লেখিত আনুষঙ্গিক থেকে অভ্যন্তরীণ সঞ্চয়স্থানে অ্যাপ্লিকেশন স্থানান্তর করুন আপনার অ্যান্ড্রয়েড হ্যান্ডসেটের।
  • এর পর, মাইক্রোএসডি কার্ড নিন সিম কার্ড ইজেক্টর পিন ব্যবহার করে ডিভাইসের বাইরে .
  • আপনার ডিভাইস রিস্টার্ট করুন একবার আপনি SD কার্ডটি বের করে দিলে। সমস্যা এখনও উপস্থিত কিনা তা নির্ধারণ করতে আপনার ফোন পরীক্ষা করুন. যদি এটি হয় তবে পরবর্তী ধাপে যান।

যদি সমস্যাটি থেকে যায়, আপনার সম্ভবত একটি খারাপ SD কার্ড আছে। এটিকে মুছে ফেলুন এবং ফেলে দেওয়ার আগে এটিকে আপনার স্মার্টফোনে পুনরায় ঢোকান। যদি SD মুছে ফেলার পরে সমস্যাটি পুনরাবৃত্তি না হয়, তবে এটি সম্ভবত ক্রটিযুক্ত সেক্টরগুলির উত্তরাধিকারের কারণে হয়েছিল৷

পদ্ধতি 2:আপনার ডিভাইস পুনরায় চালু করুন

আপনার অ্যান্ড্রয়েড ফোনে ছোটখাটো সমস্যা, বাগ, বা ত্রুটিগুলি সমাধান করার সবচেয়ে সহজ উপায় হল এটি পুনরায় চালু করা। আপনি যদি এটি আগে না করে থাকেন তবে আপনার ফোন রিবুট করার চেষ্টা করুন। এটি সাধারণত কাজ করে এবং আপনার স্মার্টফোনে স্বাভাবিক ফাংশন পুনরুদ্ধার করে। এই নির্দেশাবলী অনুসরণ করুন:

1. পাওয়ার বোতাম ধরে রাখুন কয়েক সেকেন্ডের জন্য।

2. আপনি হয় পাওয়ার অফ বেছে নিতে পারেন৷ অথবা রিবুট  বিকল্প।

দ্রষ্টব্য: আপনি যদি পাওয়ার অফ এ আলতো চাপুন , তারপর আপনার ডিভাইস পুনরায় চালু করতে পাওয়ার বোতামটি আবার ধরে রাখুন।

Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

যদি সমস্যাটি থেকে যায়, তাহলে আপনার ডিভাইসে অপসারণযোগ্য ব্যাটারি থাকলে আপনি একটি সিমুলেটেড ব্যাটারি টানও চেষ্টা করতে পারেন। আপনি ভলিউম ডাউন ধাক্কা এবং ধরে রাখতে পারেন৷ এবং পাওয়ার কী একসাথে 20 সেকেন্ড একটি সিমুলেটেড ব্যাটারি টান সঞ্চালন.

দ্রষ্টব্য: এই ধরণের রিবুট করার পদ্ধতিগুলি প্রস্তুতকারকের উপর নির্ভর করে তবে প্রধান স্মার্টফোন মডেলগুলির উপর নির্ভর করে। উল্লেখিত পদ্ধতিটি কাজ না করলে, সিমুলেটেড ব্যাটারি পুল + YourPhoneModel অনুসন্ধান করুন ইন্টারনেটে।

পদ্ধতি 3:ডিভাইস স্টোরেজ অপ্টিমাইজ করুন

যদি আমরা এই সমস্যাটির জন্য একটি যুক্তিযুক্ত পন্থা অবলম্বন করি, তবে এটি খুবই সম্ভব যে আপনার Android OS আপনার অ্যাপগুলিতে প্রয়োজনীয় ডেটা পাঠাতে অক্ষম কারণ এটিতে প্রয়োজনীয় সংস্থান নেই৷ আমরা সুপারিশ করি যে আপনার ডিভাইসটি সঠিকভাবে সম্পাদন করার জন্য আপনার কাছে পর্যাপ্ত অভ্যন্তরীণ সঞ্চয়স্থান এবং বিনামূল্যে RAM আছে কিনা তা নির্ধারণ করে আপনি আপনার সমস্যা সমাধানের যাত্রা শুরু করুন৷ নিম্নলিখিত পদক্ষেপগুলি আপনাকে অবশ্যই নিতে হবে:

1. সেটিংস-এ যান৷ আপনার ডিভাইসে অ্যাপ।

Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

2. ফোন সম্পর্কে আলতো চাপুন৷ .

Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

3. তারপর, স্টোরেজ -এ আলতো চাপুন৷ এবং নিশ্চিত করুন যে আপনার অভ্যন্তরীণ সঞ্চয়স্থানে কমপক্ষে 300 MB আছে৷ খালি জায়গা।

Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

যদি আপনার অভ্যন্তরীণ স্টোরেজ স্পেস ফুরিয়ে যায়, আমরা প্রদত্ত পদক্ষেপগুলি অনুসরণ করে ক্যাশে মেমরি সাফ করার এবং আপনি ঘন ঘন ব্যবহার করেন না এমন অ্যাপগুলি আনইনস্টল করার পরামর্শ দিই

পদক্ষেপ 1:ক্যাশে মেমরি সাফ করুন

আপনার ডিভাইসের ক্যাশে মেমরি সাফ করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

1. সেটিংস> ফোন সম্পর্কে যান৷ এবং স্টোরেজ-এ আলতো চাপুন বিকল্প।

Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

2. এখানে, ক্লিয়ার-এ আলতো চাপুন৷ বোতাম।

Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

3. আপনি যে ক্যাশে ডেটা মুছতে চান তা নির্বাচন করুন, তারপরে ক্লিন আপ এ আলতো চাপুন বোতাম।

Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

ধাপ 2:অ্যাপ আনইনস্টল করুন

যদি ডিভাইসের স্টোরেজ এখনও পূর্ণ থাকে এবং অপ্টিমাইজ করা না হয়, তাহলে আরও স্টোরেজ স্পেস নিয়ে কিছু অবাঞ্ছিত অ্যাপ আনইনস্টল করুন। অ্যাপ্লিকেশান আনইনস্টল করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং প্রসেস সিস্টেমের প্রতিক্রিয়া না হওয়া সমস্যাটি ঠিক করুন৷

1. সেটিংস খুলুন৷ অ্যাপ এবং অ্যাপস-এ আলতো চাপুন সেটিংস৷

Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

2. এখানে, অ্যাপগুলি পরিচালনা করুন নির্বাচন করুন৷ .

Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

3. তারপর, আনইন্সটল এ আলতো চাপুন৷

Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

4. সাজানোর পরামিতি নির্বাচকে আলতো চাপুন এবং ব্যবহারের ফ্রিকোয়েন্সি চয়ন করুন৷ ড্রপ-ডাউন তালিকা থেকে।

Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

5. আপনি ঘন ঘন ব্যবহার করেন না এমন সমস্ত অ্যাপ নির্বাচন করুন এবং আনইন্সটল করুন এ ক্লিক করুন বোতাম।

Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

পদ্ধতি 4:অ্যাপ আপডেট করুন

সন্দেহজনক অ্যাপ মুছে ফেলার পরেও যদি সমস্যা থেকে যায়, তাহলে আপনার অ্যাপগুলি আপডেট করা উচিত। অসংখ্য অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে প্রসেস সিস্টেম সাড়া না দেওয়ার সমস্যাটি তাদের অ্যাপ্লিকেশন আপডেট করার সময় সমাধান করা হয়েছে৷

1. Google Play Store-এ আলতো চাপুন৷ অ্যাপ আইকন।

Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

2. তারপর, আপনার প্রোফাইল আইকনে আলতো চাপুন৷ নীচের ছবিতে হাইলাইট করা হয়েছে৷

Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

3. অ্যাপ্লিকেশান এবং ডিভাইসগুলি পরিচালনা করুন নির্বাচন করুন৷ বিকল্প।

Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

4. এখন, সব আপডেট করুন-এ আলতো চাপুন৷ আপডেট উপলব্ধ বিকল্পে বিভাগ।

Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

পদ্ধতি 5:Android OS আপডেট করুন

আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনকে নিয়মিত আপ টু ডেট রাখা ভালো ধারণা। যদি এটি না হয়, অপ্রচলিত সফ্টওয়্যার সম্ভবত প্রসেসিং সিস্টেমের প্রতিক্রিয়া না দেওয়ার জন্য দায়ী। সফ্টওয়্যার আপডেটগুলি একটি ডিভাইসে কেবল নতুন বৈশিষ্ট্য এবং অপ্টিমাইজেশনের প্রস্তাব দেয় না, তবে সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার ত্রুটিগুলির জন্য গুরুত্বপূর্ণ মেরামতও করে। ফলস্বরূপ, আপনি প্রক্রিয়াকরণ সিস্টেমটি সমাধান করার জন্য নীচের পদ্ধতিগুলি চেষ্টা করতে পারেন যা আপনার ডিভাইসে সমস্যাটি সাড়া দিচ্ছে না৷

1. সেটিংস চালু করুন৷ অ্যাপ।

Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

2. ফোন সম্পর্কে আলতো চাপুন৷ বিকল্প।

Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

3. তারপর, আপডেট এ আলতো চাপুন৷ .

Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

4. আপডেটগুলি পরীক্ষা করার জন্য Android এর জন্য অপেক্ষা করুন৷ .

5. যদি একটি আপডেট উপলব্ধ হয়৷ তারপর আপডেট ডাউনলোড করুন-এ আলতো চাপুন৷ বোতাম।

Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

পদ্ধতি 6:নিরাপদ মোডে বুট করুন

অ্যান্ড্রয়েড সংস্করণ যাই হোক না কেন, আপনি ব্যবহার করছেন, তৃতীয় পক্ষের সফ্টওয়্যার আপনার ডিভাইসটিকে ধীর করে দিতে পারে। আপনাকে অবশ্যই নির্ধারণ করতে হবে যে প্রসেস সিস্টেম সাড়া না দেওয়ার সমস্যাটি একটি অ্যাপের কারণে হয়েছে কিনা। এটি যখন সেফ মোড ছবিতে প্রবেশ করে। এই মোড আপনাকে কোনো থার্ড-পার্টি অ্যাপ্লিকেশান চালু না করেই আপনার ডিভাইস শুরু করতে দেয়৷ ফলস্বরূপ, আপনি বিভিন্ন সফ্টওয়্যার সমস্যা নির্ণয় এবং সমাধান করতে সেফ মোড ব্যবহার করতে পারেন, যার মধ্যে বর্তমানে আপনার ডিভাইসটি ত্রুটিপূর্ণ হয়ে উঠছে। যেহেতু এই ভুলটি একটি সফ্টওয়্যার দ্বন্দ্বের কারণে হয়েছে বলে রিপোর্ট করা হয়েছে, তাই এই ধারণাটি পরীক্ষা করার জন্য এটি একটি শট মূল্য হতে পারে। নিরাপদ মোডে বুট করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

1. পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন পাওয়ার মেনু প্রদর্শিত না হওয়া পর্যন্ত আপনার ডিভাইস চালু থাকা অবস্থায়।

2. পাওয়ার অফ আইকন স্পর্শ করুন এবং ধরে রাখুন৷ . নিরাপদ মোডে আপনার ফোন পুনরায় চালু করতে, ঠিক আছে টিপুন .

Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

দ্রষ্টব্য: উপরের পদক্ষেপগুলি যদি আপনার ফোনটিকে সেফ মোডে না আনে, তাহলে রিবুট করুন নিরাপদ মোডে আপনার ফোন মডেল দেখুন ইন্টারনেটে এবং নির্দেশাবলী অনুসরণ করুন।

3. নিরাপদ মোডে,৷ আপনার ডিভাইস পুনরায় চালু করুন। এটি নিশ্চিত করতে সেফ মোড চিহ্নের জন্য স্ক্রিনের নীচের-বাম কোণে চেক করুন৷

4. আপনার ডিভাইস ব্যবহার করুন সমস্যাটি আবার দেখা দেয় কিনা তা দেখতে কয়েক মিনিটের জন্য।

5. যদি বার্তাটি নিরাপদ মোডে না আসে , যেকোনো অ্যাপস সরান সমস্যাটি প্রাথমিকভাবে দেখা দেওয়ার সময় আপনি হয়ত ডাউনলোড করেছেন।

দ্রষ্টব্য: আমরা সুপারিশ করছি যে আপনি Google Play Store ব্যতীত অন্য কোনো উত্স থেকে ডাউনলোড করা কোনো প্রোগ্রাম আনইনস্টল করে শুরু করুন৷

6. আপনার কাজ শেষ হলে, রিবুট করুন৷ আপনার ডিভাইস নিরাপদ মোড ছেড়ে যেতে।

Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

পদ্ধতি 7:ক্যাশে পার্টিশন মুছা

ক্যাশে পার্টিশন মুছে ফেলা হল অ্যাড্রেস করার আরেকটি উপায় হল প্রসেস সিস্টেম অ্যান্ড্রয়েড ডিভাইসে সাড়া দিচ্ছে না। এই পার্টিশনে সিস্টেমের অস্থায়ী ফাইল থাকে, যা গতি উন্নত করতে ব্যবহৃত হয়। মনে রাখবেন ক্যাশে পার্টিশন মুছে ফেলার ফলে আপনার কোনো ব্যক্তিগত ডেটা মুছে যাবে না, শুধুমাত্র অস্থায়ী সিস্টেম এবং অ্যাপ্লিকেশন ফাইলগুলি সরানো হবে। ক্যাশে পার্টিশন পরিষ্কার করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. বন্ধ করুন আপনার ডিভাইস।

2. পাওয়ার + হোম + ভলিউম আপ টিপুন এবং ধরে রাখুন একই সময়ে বোতাম। এটি ডিভাইসটিকে পুনরুদ্ধার মোডে রিবুট করে .

দ্রষ্টব্য :এটি আপনাকে পুনরুদ্ধার মোডে না আনলে, কীভাবে তা দেখুন পুনরুদ্ধার মোডে প্রবেশ করুন + YourPhoneModel ইন্টারনেটে।

3. এখানে, ক্যাশে পার্টিশন মুছা নির্বাচন করুন .

দ্রষ্টব্য:  ভলিউম বোতাম ব্যবহার করুন স্ক্রিনে উপলব্ধ বিকল্পগুলির মাধ্যমে যেতে। পাওয়ার বোতাম ব্যবহার করুন আপনার পছন্দসই বিকল্প নির্বাচন করতে।

Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

পদ্ধতি 8:ফ্যাক্টরি রিসেট সম্পাদন করুন

যদি অন্য কিছু কাজ করে না বলে মনে হয়, আপনি প্রক্রিয়া সিস্টেমের প্রতিক্রিয়া না করার সমস্যার সমাধান করার জন্য একটি ফ্যাক্টরি রিসেট চেষ্টা করতে চাইতে পারেন। আপনি যদি কোনও সিস্টেম ফাইল পরিবর্তন না করে থাকেন তবে এটি প্রায় অবশ্যই সমস্যার সমাধান করবে। মনে রাখবেন যে একটি ফ্যাক্টরি রিসেট অভ্যন্তরীণ স্টোরেজ থেকে আপনার সমস্ত ব্যক্তিগত ডেটা মুছে ফেলবে৷ এটি মাথায় রেখে, কীভাবে আপনার ফোনকে ফ্যাক্টরি সেটিংসে পুনরুদ্ধার করবেন তা এখানে।

দ্রষ্টব্য: ফ্যাক্টরি রিসেট করার আগে আপনার ডেটার একটি ব্যাকআপ তৈরি করুন৷

1. সেটিংস-এ যান৷ .

Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

2. ফোন সম্পর্কে আলতো চাপুন৷

Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

3. ফ্যাক্টরি রিসেট এ আলতো চাপুন৷ .

Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

4. সমস্ত ডেটা মুছুন-এ আলতো চাপুন৷ .

Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

5. অনুরোধ করা হলে, আপনার পাসওয়ার্ড লিখুন .

প্রক্রিয়া শেষ হওয়ার পরে আপনার ডিভাইসটি পুনরায় চালু হবে৷

পদ্ধতি 9:স্টক রমে ফ্ল্যাশ করুন

যদি একটি ফ্যাক্টরি রিসেট কাজ না করে, আমি মোটামুটি নিশ্চিত যে আপনি এটি চেষ্টা করেছেন এবং প্রক্রিয়াটিতে কিছু গুরুত্বপূর্ণ সিস্টেম ফাইল স্ক্রু করেছেন। অভ্যন্তরীণ সঞ্চয়স্থান থেকে একটি SD কার্ডে সিস্টেম ডেটা স্থানান্তর করার চেষ্টা করার পরে অনেক ব্যবহারকারী এই সমস্যাটি রিপোর্ট করেছেন৷

যদি এটি হয় তবে একমাত্র বিকল্প হল আপনার ফোনটি আনরুট করা এবং এটিকে ফ্যাক্টরি সেটিংসে পুনরুদ্ধার করা। If you’ve never flashed a phone before, we recommend you go to a trained technician and have your device re-flashed to factory settings.

প্রস্তাবিত:

  • Fix Google Chrome Not Updating
  • Fix AirPods Connected But No Sound Issue
  • 14 Ways to Fix 4G Not Working on Android
  • ওহো YouTube অ্যাপে কিছু ভুল হয়েছে ঠিক করুন

We hope this article would shed some light on how to fix process system not responding errors on your Android device. If you have some input about this article, please reach out to us in the comment section down below.


  1. অ্যান্ড্রয়েডে দেখা যাচ্ছে না হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস ঠিক করুন

  2. Twitch অ্যাপ অ্যান্ড্রয়েডে কাজ করছে না তা ঠিক করুন

  3. অ্যান্ড্রয়েডে কাজ করছে না ফাস্ট চার্জিং ঠিক করুন

  4. অ্যান্ড্রয়েডে সিম কার্ড কাজ করছে না তা ঠিক করুন