কম্পিউটার

আসুস eeePC তে Xubuntu Pangolin

আড়াই বছর আগে, আমি নিজেকে একটি ড্যান্ডি লিটল নেটবুক কিনেছিলাম, এবং তারপরে এটি উবুন্টু 10.04 লুসিড লিঙ্কস নেটবুক সংস্করণ দিয়ে লোড করেছি, যা এটি প্রায় এক সপ্তাহ আগে পর্যন্ত চলেছিল। তিন বছরের দীর্ঘমেয়াদী সহায়তা শেষ হওয়ার সাথে সাথে, সীমিত শক্তি এবং কিছুটা উন্নত বয়সের কারণে আমি এই মেশিনের জন্য কোন Linux বিতরণ ব্যবহার করব তা আমাকে সিদ্ধান্ত নিতে হয়েছিল।

এবং তাই আমি সিদ্ধান্ত নিয়েছি - কিছু সহজ এবং হালকা। এবং যখন আমি ইউনিটি, কুবুন্টু প্লাজমা এবং দারুচিনি দিয়ে উবুন্টু চেষ্টা করার জন্য প্রলুব্ধ হয়েছিলাম, তখন আমি সমস্ত পারফরম্যান্স গেম ত্যাগ করার এবং একটি প্রমাণিত সমাধানের জন্য যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। তাই আমি Xubuntu 12.04, সর্বশেষ LTS-এর জন্য সেটেল করেছি, যা আমাকে অনেক প্রভাবিত করেছে। এবং যদিও Xubuntu Quetzal আরও ভাল, এটির আয়ু কম, আমার প্রয়োজনের জন্য খুব কম। তাহলে দেখা যাক কি দেয়।


Xubuntu ইনস্টল করা হচ্ছে

আপনি যদি মনে করেন, নেটবুকটি 1.67GHz এ ক্লক করা একটি Atom 450N হাইপারথ্রেডেড প্রসেসর, 1GB 667MHz DDR2 RAM, একটি বেসিক ইন্টেল গ্রাফিক্স চিপসেট এবং একটি 250GB 5400rpm ডিস্ক সহ আসে৷ এছাড়াও আপনি একটি মোটামুটি ঠিক আছে 1024x600px রেজোলিউশন, ওয়্যারলেস N, তিনটি USB পোর্ট, একটি VGA পোর্ট এবং একটি স্মার্ট-কার্ড রিডার।

আসুস eeePC তে Xubuntu Pangolin

ইনস্টলেশনটি ছিল সহজ এবং বেশ, কোন ঝামেলা বা সমস্যা ছাড়াই। আমি হোম ডিরেক্টরিটি পুনরায় ব্যবহার করেছি, তাই আমাকে আমার সমস্ত কনফিগারেশন এবং সেটিংস হারাতে হয়নি, বা প্রায়। 130GB মূল্যের ডেটা। প্রক্রিয়াটি দ্রুত ছিল, সম্ভবত বিশ মিনিট সব মিলিয়ে।

জুবুন্টু চলছে!

আমি প্রথম বুট এবং পরবর্তী পিম্পিংয়ের মধ্যে দ্রুত এগিয়ে যাব যা আমি করেছি যাতে মেশিনটিকে আমার পছন্দের অবস্থায় নিয়ে যেতে। মূলত, আমি Faenza আইকন ব্যবহার করেছি, কিছুটা কর্নি ওয়ালপেপার, চমৎকার উইন্ডোজ সজ্জা, স্বচ্ছ আইকন টেক্সট এবং তার উপরে, আমি VLC, FileZilla, TrueCrypt, LibreOffice 4 (হ্যাঁ), Chromium এবং আরও কিছু ইনস্টল করেছি। প্রোগ্রাম এবং মনে রাখবেন, সমস্ত জিনিস একটি নেটবুকে করা হয়েছিল, যদিও Xubuntu কে সাধারণত একটি ক্লাসিক ডেস্কটপ কম্পিউটিং অপারেটিং সিস্টেম হিসাবে লেবেল করা হয়।

প্রতিক্রিয়াশীলতা?

খুব বেশী তাই! পার্থক্য অবিলম্বে লক্ষণীয়। যদিও UNR 10.04 একটি ইমেজ ছিল অ্যাটম প্রসেসরের জন্য অপ্টিমাইজ করা, Xubuntu 12.04, যেটি দুই বছরের ছোট এবং একটি বৃহত্তর পরিসরের ডিভাইসের জন্য শুধুমাত্র একটি জেনেরিক সিস্টেম, ব্যবহারকারীর অভিজ্ঞতায় একটি উল্লেখযোগ্য উন্নতি প্রদান করে। অ্যাপ্লিকেশন অনেক দ্রুত লোড. সব কিছু snappier হয়. মাল্টিটাস্কিং সহজ।

আমি LibreOffice-এর সাথেও ব্যাপকভাবে প্রভাবিত হয়েছি, যা আমি আমার পর্যালোচনায় একটি মসৃণ এবং আরও সুগমিত অভিজ্ঞতার জন্য প্রশংসা করেছি। কিন্তু 16GB RAM সহ একটি কোয়াড-কোর টপ-রেঞ্জ ডেস্কটপে দ্রুত থাকাটা কোনো কৃতিত্ব নয়। তবে লো-এন্ড নেটবুকে তা করা হয়। এবং এই বিষয়ে, Xubuntu উড়ে যায়, এবং LibreOffice এর সাথে। পরিবর্তন সত্যিই আশ্চর্যজনক.

পূর্বে, এমনকি অর্ধ ডজন ডকুমেন্ট খোলার ফলে নেটবুক আরও ধীর গতিতে চলবে এবং প্রোগ্রামগুলির মধ্যে Alt-ট্যাবে সময় লাগবে। এই নতুন কম্বো হল প্রতিক্রিয়াশীলতার একটি প্রাণঘাতী অস্ত্র, যেন আপনি অনেক দ্রুত প্রসেসরে এবং অনেক বেশি মেমরির সাথে চালাচ্ছেন। দাগনবিত !

সৌন্দর্য

সৌন্দর্যের রাজ্যে একটি অনিয়মিত লাফ দেওয়া যাক। তাই নান্দনিকভাবে বলতে গেলে, জুবুন্টু সত্যিই ভাল। সুনির্দিষ্ট প্যাঙ্গোলিন অনুগ্রহ, স্ফটিক-খাস্তা আইকন এবং তাজা, প্রাণবন্ত রঙগুলি অফার করে যা ছোট পর্দায় সহ্য করার জন্য খুব ভাল নির্ভুলতার সাথে আসে। আমি একজন ফ্যানবয়ের মত শোনাচ্ছি, কিন্তু Xubuntu ভিজ্যুয়াল প্রেজেন্টেশন লেয়ারে ভালো। এটি প্রায় প্রতিটি দিক থেকে লুসিডকে ছাড়িয়ে গেছে।

সম্পদের ব্যবহার

এখন, গীকি অংশ. Xubuntu Precise Pangolin একটি দ্রুত প্রাণী। CPU ব্যবহার সামগ্রিকভাবে ন্যূনতম, এবং মেমরি খরচ 250MB এর কাছাকাছি ঘোরে। এই বাক্সে লুসিড যা নেবে তার থেকে এটি কম, যদিও আমরা ভবিষ্যতে দুই বছর দ্রুত এগিয়ে দিয়েছি। তাছাড়া, CPU আচরণ আশ্চর্যজনক।

ব্যাটারি লাইফ

এখন, চতুর অংশ. With Lucid, I managed some 8.5 hours of battery life with Wireless switched off and the screen dimmed. Xubuntu Pangolin offered me 7.5 hours in the same conditions. We should bear in mind that the machine is now older than it was when purchased, and that the battery may have deteriorated a little. Or there could be a tiny power snag in the kernel, eating my ions. Anyhow, 7.5 hours is still a respectable figure, and more than Windows 7 Starter edition used to promise and offer three years back, by a whole of two hours or so.

Other functionality

We should also take into consideration the Fn keys and fan control. As you remember, this was somewhat of a sore point in Lucid. With Xubuntu, things are better, but still not perfect. With standard kernel parameters, all of the Fn keys worked, except the Sleep button. Changing the GRUB2 defaults to include acpi_osi=Linux solved the key problem, but introduced a side effect. The monitor would not dim automatically when the machine was unplugged from the power supply. As for the fans, we will have a separate tutorial coming soon.

উপসংহার

The combination of Xubuntu 12.04 and eeePC is amazing. This Linux distro has breathed fresh air into the lungs of my netbook. Unless it dies because of hardware fatigue, it should breeze on for a few years more without any trouble, blessed with an enhanced and improved presentation layer, much faster responsiveness and multitasking, and the latest set of programs and gadgets. Really nice. So if you happen to have a netbook, I do warmly recommend you give it a try with an Xfce-flavored distro, you're bound for a pleasant surprise. Well, not a surprise, if you know what you're expecting, but you get the drift.

I am also planning to revive my eight-year old T42 laptop. It's a 32-bit machine with 1.5GB RAM, so hardly a cripple by any standards, still it would be great to see how it can handle the latest operating systems. Again, I was considering Xubuntu or maybe Lubuntu, but I would appreciate your suggestions here.

চিয়ার্স।


  1. DVR-027 ড্যাশবোর্ড ক্যামেরা পর্যালোচনা

  2. Airdroid - ওয়্যারলেসভাবে অ্যান্ড্রয়েড পরিচালনা করুন

  3. ওপেনপ্যান্ডোরা পর্যালোচনা, দ্বিতীয় পর্ব

  4. কম্পিউটারের ভবিষ্যৎ