কম্পিউটার

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

2019 এর শেষে, সত্যিই ভয়ঙ্কর কিছু ঘটতে চলেছে। উইন্ডোজ ফোন আনুষ্ঠানিকভাবে কাপুত হতে যাচ্ছে। এবং এর মানে হল আমার সুপার-অসাধারণ লুমিয়া 950 একটি সংগ্রাহকের আইটেম হয়ে যাবে। ব্যবহারযোগ্য অ্যাপ্লিকেশনগুলির ক্ষয়িষ্ণু অস্ত্রাগার ইতিমধ্যেই অনুভূত হয়েছে, এবং সময়ের সাথে সাথে জিনিসগুলির উন্নতি হবে না৷ যে কারণে আমি প্রস্তুতি নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি এবং অচিন্তনীয় বিবেচনা শুরু করি। একটি বিকল্প মোবাইল ডিভাইস ব্যবহার করা।

আমি একজন গর্বিত নকিয়া এবং তারপরে লুমিয়া ব্যবহারকারী হয়েছি আমার সারাজীবন - অন্ততপক্ষে যে অংশটি মোবাইল ডিভাইসে প্রযোজ্য, অর্থাৎ, অ্যান্ড্রয়েড বা আইওএসের সাথে যাওয়ার ধারণাটি আমাকে খুব বেশি খুশি করে না। কিন্তু তারপর, জিনিসগুলি এতটা খারাপ নাও হতে পারে। তাই, Motorola Moto G6. আপনি ইতিমধ্যে কয়েক বছর আগে Moto G4 ডুয়াল-সিম মডেলের আমার পর্যালোচনা পড়েছেন, তাই আমি ভেবেছিলাম একটি উত্তরসূরি মডেল পরীক্ষা করা ভবিষ্যতের পরিস্থিতির জন্য একটি বুদ্ধিমান ধারণা হতে পারে। সব মিলিয়ে, অ্যান্ড্রয়েড কিছুটা গুরুতর অগ্রগতি করেছে যেহেতু আমি এটি প্রায় সাত বছর আগে প্রথম পরীক্ষা করেছিলাম (এবং ন্যায্যভাবে বলতে গেলে, আইফোনটি আগের তুলনায় কম বিরক্তিকর), এবং যদি কিছু হয় তবে এটি সঠিক নয় - আমার জন্য পছন্দ। তাহলে দেখা যাক কি দেয়।

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

Moto G6 স্পেসিফিকেশন

একটি কারণ আছে কেন আমি এই বিশেষ মডেলের জন্য যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। একই কারণে আমি 2017 সালে আমার কমান্ডার ইন চিফ (স্ত্রী) জন্য G4 বেছে নিয়েছিলাম। আপনি কম টাকায় এর চেয়ে ভালো ফোন পাবেন না। স্পেকটি বেশ চিত্তাকর্ষক, এবং দাম মোটামুটি কম। আপনি একটি সম্পূর্ণ আনলক করা, ডুয়াল-সিম ফোন পাবেন যা 5.7 ইঞ্চি তির্যকভাবে পরিমাপ করে, এতে একটি অক্টা-কোর প্রসেসর, ডুয়াল রিয়ার ক্যামেরা, HD+ স্ক্রিন, 4 GB RAM এবং 64 GB স্টোরেজ রয়েছে USD249-এ৷ এটা খুবই যুক্তিসঙ্গত।

আমাকে একটু আরো নির্দিষ্ট করা যাক. আমি যে ফোনটি নির্বাচন করেছি সেটি গাঢ় (নীল) নীল রঙে আসে এবং এটি G4 মডেলের চেয়ে বেশি পশ মনে হয়। পুরোনো ডিভাইসটিতে একটি সাদা প্লাস্টিকের কভার ছিল এবং এটি কিছুটা সস্তা মনে হয়েছিল। নতুনটির একটি উচ্চতর টেক্সচার রয়েছে এবং দামের ট্যাগের চেয়ে এটি আরও সূক্ষ্ম বিকিরণ করে।

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

ভিতরে, আপনার কাছে একটি অক্টা-কোর 1.8GHz Cortex-A53 প্রসেসর, Adreno 506 গ্রাফিক্স, 64 গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ রয়েছে যা ইতিমধ্যেই Android 8.0 Oreo অপারেটিং সিস্টেমে এনক্রিপ্ট করা হয়েছে, একটি মাইক্রো-SD এক্সপেনশন স্লট সহ যা আরও এক চতুর্থাংশের জন্য অনুমতি দেয়। টেরাবাইট স্টোরেজ। ফোনটিতে 4 জিবি র‍্যামও রয়েছে, যা এটিকে প্রতিটি দিক থেকে একটি সঠিক কম্পিউটার করে তোলে। স্ক্রিনটি 2160x1080px পরিমাপ করে এবং একটি 424ppi ঘনত্ব রয়েছে।

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

G4 মডেলের তুলনায় ক্যামেরাটিও ভালো। আপনি আসলে দুটি পিছনের ক্যামেরা পান, 12 এমপি এবং 5 এমপি, তাই এটি আপনার ছবিগুলিতে আরও গভীরতা দিতে সহায়তা করবে। সেলফি ওয়ানটিতে 8 এমপি এলইডি রয়েছে। আপনি 60 FPS এবং পূর্ণ HD রেজোলিউশনে পিছনের সেন্সর এবং 30 FPS সামনের সেন্সর, এছাড়াও 1080p ভিডিও রেকর্ড করতে পারেন। এখন, শুনুন, শুনুন, এখনও একটি সুন্দর অডিও জ্যাক আছে, হ্যাঁ দয়া করে। ব্যাটারি আর অপসারণযোগ্য নয়, হায়, তাই আপনি কিছু জিতেছেন, আপনি কিছু হারাচ্ছেন। এই ব্যাটারিটি 3000mAh ক্ষমতা এবং টার্বো-চার্জারের সাথে আসে, তাই আপনার ব্যয় করা রাসায়নিকগুলি দ্রুত পূরণ করতে সক্ষম হওয়া উচিত। এটি একটি টাইপ-সি মাইক্রো-ইউএসবি কেবল ব্যবহার করে করা হয়, যা আমার লুমিয়া 950-এর মতো।

প্রাথমিকভাবে, আমি নতুন অ্যান্ড্রয়েড-ভিত্তিক নোকিয়া ফোনগুলির মধ্যে একটি বিবেচনা করছিলাম, কিন্তু দামের পার্থক্যটি ক্রয়ের ন্যায্যতা দেওয়ার জন্য খুব বড় ছিল, বিশেষত যেহেতু এটি আপাতত একটি পরীক্ষামূলক ডিভাইস হতে চলেছে। আমি যতই সমীকরণ ঘোরানোর চেষ্টা করি না কেন, Moto G6 অন্য সব ফোনকে হারিয়ে দিয়েছে।

ফোন সেটআপ এবং গোপনীয়তা

এখানে হটস্টেপার আসে। আপনি সাবধানে পড়া উচিত, কারণ এটি বেশ গুরুত্বপূর্ণ. আপনি সকলেই এই এবং সেই কোম্পানির দ্বারা ব্যবহারকারীর গোপনীয়তার লঙ্ঘন সম্পর্কে জঘন্য নাটকীয় খবর পড়েছেন, যা আজকাল একটি আদর্শ হয়ে উঠেছে। সেই লক্ষ্যে, আমি আমার Moto G6 এর সিম কার্যকারিতা, হাই হাই এর মত উদ্দেশ্য অনুসারে দ্বৈত করার সিদ্ধান্ত নিয়েছি। এক, প্রতিদিনের ফোন ব্যবহারের জন্য অ্যান্ড্রয়েড পরীক্ষা করুন, কর্মক্ষম এবং আধ্যাত্মিকভাবে, আমার মিষ্টি লুমিয়ার বিরুদ্ধে। দুই, কোনো মূর্খ গেম বা রুট ছাড়াই সচেতন গোপনীয়তা ব্যবহারের জন্য একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন কনফিগার করা সম্ভব কিনা তা দেখুন৷

আমি একটি প্রদত্ত পিন দিয়ে উপরের কভারটি খুললাম (এটি কিছুটা জিগলিং করেছে), এবং ফোনে একটি ন্যানো-সিম রেখেছি। আমি ডিভাইসটি চালু করেছি এবং একটি রঙ-চক্করযুক্ত বুট স্ক্রীন এবং হ্যালো মো-টু বলে একটি বিরক্তিকর অভিবাদন দ্বারা বিস্ফোরিত হয়েছি। সিরিয়াসলি, কেন আপনি স্প্ল্যাশ হিসাবে হলুদ, গোলাপী, নীল এবং সবুজ চকচকে হবে? কেন কম ঝকঝকে কিছু নয়? যাই হোক।

আমি একটি নতুন অ্যাকাউন্ট কনফিগার করেছি। অ্যান্ড্রয়েড আমাকে জিজ্ঞাসা করেছিল যে আমি ওয়েব এবং অ্যাপ ইতিহাস এবং অবস্থানের ইতিহাস সক্ষম করতে চাই কিনা। আমি এই উভয় বিকল্প প্রত্যাখ্যান করেছি, পাশাপাশি অন্যান্য প্রশ্নের সম্পূর্ণ পরিসর। তাই হ্যাঁ, আপনি Google এর সাথে যা শেয়ার করেন তা সীমিত করার জন্য আপনার কাছে একটি বিকল্প আছে, কিন্তু আমি অনুমান করি যে বেশিরভাগ লোকেরা পড়তে বিরক্ত করে না। অন্যদিকে, ব্যাখ্যাগুলি কিছুটা উদ্বেগজনক, তাই আপনি ভাবতে পারেন যে আপনি গুরুত্বপূর্ণ ব্যবহারযোগ্য বৈশিষ্ট্যগুলি হারিয়ে ফেলবেন যখন এটি হয় না। কিন্তু তারপরে, আপনি আশা করতে পারেন না যে সাধারণ মানুষ কীভাবে অপারেটিং সিস্টেম কাজ করে এবং ডেটা সংগ্রহের অর্থ বুঝতে পারবে৷

একবার আমি সিস্টেমে পৌঁছে গেলে আমি মেনুতে গিয়ে তিন ঘন্টার মতো কিছু কাটিয়েছি এবং প্রতিটি উপলব্ধ বিকল্পকে টুইক করেছি। এটি একটি সহজ কাজ নয়, এটি কঠিন এবং ক্লান্তিকর, তবে আপনি যদি শক্তি বিনিয়োগ করতে ইচ্ছুক হন তবে আপনি আপনার গোপনীয়তার পদচিহ্নকে একটি বিশাল ব্যবধানে হ্রাস করতে পারেন৷ এই প্রক্রিয়া চলাকালীন, সিস্টেম থেকে ধাক্কা, পরামর্শ এবং অন্যান্য বিরক্তিকর প্রম্পট ছিল, এছাড়াও উদ্বেগজনক টোন ছিল৷

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

অবস্থান একটি ভাল উদাহরণ - একবার আপনি প্রথমবার মানচিত্র খুললে, আপনাকে অবস্থান সক্ষম করতে বলা হবে৷ অবশ্যই অর্থে তোলে. কিন্তু তারপরে, আপনি যদি এটির অনুমতি দেন তবে আপনাকে সেটিংস মেনুতেও ফরোয়ার্ড করা হবে যেখানে আপনাকে জিজ্ঞাসা করা হবে আপনি লোকেশন ইতিহাস সক্ষম করতে চান কিনা (আবার)। এবং আমি আসলে এই অনুমতি দিতে পারে যদি আমি এই সেটিং এর উদ্দেশ্য বুঝতে পারি। কেন আমার অবস্থান ইতিহাসের কোন গুরুত্ব বা প্রাসঙ্গিকতা আছে? এটি এমন নয় যে এআই অ্যালগরিদমগুলি এই বিষয়ে কোনও জাদু দেয়৷

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

কিন্তু আপনি ডিফল্ট নীতি হিসাবে অ্যাক্সেস বন্ধ করতে পারেন, কারণ যখন অ্যাপ্লিকেশনগুলি তাদের অনুরোধ করে তখন ফোন আপনাকে অনুমতি দিতে বলবে। তাই সব কিছু বন্ধ করে শুরু করা এবং তারপর দানাদারভাবে চালু করা ভালো। ডিফল্ট কনফিগারেশন বেশ খোলা. তারপর আবার, বেশিরভাগ লোকের এই সেটিংস পরিবর্তন করার ক্ষমতা নেই। মোবাইলে যাওয়া অপারেটিং সিস্টেমের অভ্যন্তরীণ বিষয়গুলিকে বোঝা সহজ করেনি৷

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

আমি কাছাকাছি জিনিসপত্র এবং Google সহকারীকেও অক্ষম করেছি। আমি যেমন বলেছি, অনেক কিছু অতিক্রম করতে হবে, কিন্তু আমার সত্যিই কোনো সাহায্যের প্রয়োজন নেই। আপনি বলতে পারেন এটি সহায়ক এবং সুবিধাজনক - এবং হ্যাঁ, সম্ভবত এটি কিছু পরিস্থিতিতে, তাই, যখন আপনার প্রয়োজন হবে, সেগুলি সক্ষম করুন৷ সব কিছু চালু থাকার কোন কারণ নেই, সব সময়। এছাড়াও ব্যাটারি বাঁচায়। ওহ, একটি পৃথক নিবন্ধ হিসাবে আমাদের কাছে একটি সম্পূর্ণ Android গোপনীয়তা নির্দেশিকা থাকবে৷

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

আমি NFC অক্ষমও করেছি - এটি অর্থপ্রদানের সামগ্রীর জন্য প্রয়োজন, এবং আপনি যখন প্রথমবার Google Play খুলবেন তখন আপনাকে একটি অর্থপ্রদানের পদ্ধতি প্রদান করতে বলা হবে, কিন্তু আপনি এটি এড়িয়ে যেতে পারেন৷ তারপর, আমি সুস্পষ্ট, মূল Google পরিষেবাগুলিকে তাদের অ্যাক্সেসের অনুমতি ছাড়া প্রতিটি একক অ্যাপের জন্য অনুমতিগুলি অক্ষম করেছি এবং যেকোন বায়োমেট্রিক সামগ্রীর ব্যবহার প্রত্যাখ্যান করেছি৷

এটিও উল্লেখ করার মতো যে প্রাথমিক সেটআপের সময়, অ্যান্ড্রয়েড আপনাকে আপনার ফিঙ্গারপ্রিন্ট রিডার কনফিগার করতে বলে, যদিও এটি আপনাকে সতর্ক করে যে এই পদ্ধতিটি অন্যদের তুলনায় কম নিরাপদ। তাহলে কেন এটা অফার? এটি সমস্ত টিনফয়েল লোককে উঠতে এবং চিৎকার করতে বলার মতো:ডেটা সংগ্রহ।

স্মার্ট লক আরেকটি আকর্ষণীয়। আপনি যদি আপনার অ্যাকাউন্টে পাসওয়ার্ড সংরক্ষণ অক্ষম করেন, আপনি এখনও স্বয়ংক্রিয় সাইন-ইন ব্যবহার করতে পারেন, যদিও আপনি প্রথম টগল বন্ধ করলে বিকল্পটি ধূসর হয়ে যাবে। তাই এটি আপনার উপর নির্ভর করে আপনি এটি প্রয়োজন কিনা তা নির্ধারণ করুন। কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল:আপনার একটি পছন্দ আছে।

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

আমি ব্যাকআপের অনুমতি দিয়েছি, কিন্তু ফটো সিঙ্ক বন্ধ করে দিয়েছি (আপনি হাই-রেজি ছবির জন্য সীমাহীন সঞ্চয়স্থান পান), সেইসাথে যে কোনও ফটো স্বীকৃতি, বাছাই বা ট্যাগিং বৈশিষ্ট্য উপলব্ধ। এর মধ্যে কিছুকে সিস্টেম সেটিংস থেকে আলাদাভাবে টুইক করতে হবে, তাই আপনাকে প্রতিটি অ্যাপ এবং এর কার্যকারিতার দিকে মনোযোগ দিতে হবে।

অনুমতি

গোপনীয়তা গেমের অংশটি সেখানে প্রায় প্রতিটি অ্যাপের জন্য অনুমতিগুলি বন্ধ করে দিয়েছিল। আমি Google Play ছেড়ে দিয়েছি এবং এই ধরনের অনুমতি দেওয়া হয়েছে, কারণ কী ব্যাপার। আপনি যদি অপারেটিং সিস্টেমে বিশ্বাস না করেন তবে পণ্যটি ব্যবহার করবেন না। স্পষ্টভাবে বলতে গেলে, অনুমতিগুলি বরং উদার, তারা বন্য নয়। এবং গত কয়েক বছরে জিনিসগুলি অনেক উন্নত হয়েছে। এর জন্য হয়তো আমাদের জিডিপিআরকে ধন্যবাদ জানানো উচিত?

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

বিশেষ অনুমতি

মনে রাখবেন যে আপনার কাছে সাধারণ অনুমতিগুলি ছাড়াও বিশেষ অনুমতি রয়েছে, তাই আপনি সেগুলিকেও টুইক করতে পারেন। এছাড়াও ব্যবহার অ্যাক্সেস আছে. সর্বোপরি, এটিকে সঠিকভাবে আয়ত্ত করার জন্য আপনার কিছু প্রযুক্তিগত জ্ঞানের প্রয়োজন, তবে এটি সম্পূর্ণরূপে সম্ভব এবং বিরূপ প্রভাব ছাড়াই (ব্যতীত যে জিনিসগুলি প্লাগ-এন-প্লে হচ্ছে না যেমন আপনি আশা করতে পারেন)।

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

নিরাপত্তা এবং আপডেট

মোটোরোলা থেকে ফার্মওয়্যার আপডেটের তিনটি রাউন্ড ছিল, গত গ্রীষ্ম থেকে এখন পর্যন্ত ক্রমবর্ধমানভাবে যাচ্ছে। প্রতিটির ওজন প্রায় 80-90 MB এবং একটি রিবুট প্রয়োজন৷ কিন্তু সেটআপ দ্রুত ছিল, প্রতিবার মাত্র তিন বা চার মিনিট। অ্যাপ আপডেট সত্যিই দ্রুত ছিল. ভবিষ্যতে, Moto G6-এ Android 9.0-এর জন্য একটি আপগ্রেড বিকল্পও থাকবে। পুরানো Moto G4 সর্বশেষ আপডেটের সাথে সুন্দরভাবে বাতাস করছে, তাই এটি দুর্দান্ত৷

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

ফোনটি এনক্রিপ্ট করা হয়েছে, এবং আপনি যদি আমার ডিভাইস খুঁজুন পরিষেবাটি ব্যবহার করতে চান তাহলে আপনাকে একটি বুট/স্ক্রিন লক সেটআপ করতে হবে। আপনি বিজ্ঞপ্তিগুলি থেকে সংবেদনশীল বিষয়বস্তু লুকাতে পারেন এবং যখন আপনি USB এর মাধ্যমে ফোন সংযোগ করেন, তখন আপনাকে স্পষ্টভাবে ফাইল স্থানান্তরের অনুমতি দিতে হবে৷ আইওএসের মতো বিশ্বাসযোগ্য বিকল্প বলে মনে হচ্ছে না। সামগ্রিকভাবে, এটি বেশ টাইট।

জিনিস শান্ত হচ্ছে ...

আমার যথাযথ অধ্যবসায় থাকা সত্ত্বেও, সিস্টেমটি শান্ত হতে এবং পরামর্শ এবং অফার দিয়ে আমাকে বিরক্ত করা বন্ধ করতে কিছু সময় লেগেছিল। আমি মনে করি এটি বিরক্তিকর, কারণ আমি কেবল এলোমেলোভাবে জিনিসগুলি বন্ধ করিনি। তাই এটা কোনোভাবেই সাহায্য করে না। আমার উইন্ডোজ ফোন 10 সেটআপের কথা চিন্তা করে, এটি অনেক দ্রুত এবং কম বিরক্তিকর ছিল। যদিও জিনিসগুলির ডেস্কটপ দিকটি বেশ কোলাহলপূর্ণ এবং বিরক্তিকর। ওহ মানবতা।

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

আমাকে জিনিষ চালু করতে বলা বন্ধ করুন, চাই না।

অ্যাপ্লিকেশন

খুব কম ফোলা আছে. অ্যাপের তালিকাটি মোটামুটি যুক্তিসঙ্গত এবং আপনি কয়েকটি সহজ টুল পাবেন। আপনার কাছে মেলের জন্য আউটলুকও রয়েছে (অন্য যেকোন বিকল্পের চেয়ে আরও বেশি অর্থপূর্ণ), তবে বাকি অফিস স্যুট ইনস্টল করা নেই। আপনি একটি Linkedin অ্যাপও পাবেন, যা আমার জন্য সফ্টওয়্যার অস্ত্রাগারে সবচেয়ে কম দরকারী অংশ। এই অ্যাপগুলির মধ্যে কিছু আনইনস্টল করা যাবে না, তবে আপনি সেগুলি অক্ষম করতে পারেন, যা অর্ধেক ঠিক আছে৷

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

আমি আমার প্রাথমিক ব্রাউজার হিসাবে ফায়ারফক্স ইনস্টল করার সিদ্ধান্ত নিয়েছি। প্রধান কারণ হল কোনো ঝামেলা ছাড়াই অ্যাড-ব্লকার ইনস্টল করার ক্ষমতা। এখন, কেউ যুক্তি দিতে পারে যে আমার কাছে একটি কম অপ্টিমাইজ করা ব্রাউজার থাকবে যা ধীরগতির এবং ক্রোমের চেয়ে বেশি ব্যাটারি ব্যবহার করে। অন্যদিকে, বিজ্ঞাপন না দেখা এক টন অকেজো জাভাস্ক্রিপ্ট কোড সরিয়ে দেবে, যা পৃষ্ঠাগুলিকে দ্রুত লোড করতে হবে এবং কম চক্র ব্যবহার করতে হবে, তাই আরও গতি এবং কম রস।

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

আমি বলতে চাই যে ফায়ারফক্স বেশ ভাল আচরণ করে। এটি ভয়েস এবং অবস্থান সমর্থন করে, যদি আপনার সেই বিকল্পগুলির প্রয়োজন হয় এবং আমি এখনও কোনও অসঙ্গতির সম্মুখীন হইনি৷ এখন, আপনার কাছে একটি Android লোগো আইকন ওভারলে দেখা যাবে যদি আপনি এমন ওয়েবসাইটগুলিতে যান যেগুলির সমতুল্য অ্যাপ্লিকেশনগুলি ফোনে ইনস্টল করা আছে, যেমন Youtube৷ এটি ওয়েবসাইটগুলির পরিবর্তে নেটিভ অ্যাপগুলির দিকে সামান্য নজ করার আরেকটি উদাহরণ, যদিও সারমর্মে, কয়েক ডজন অ্যাপ ব্যবহার করার এবং এতগুলি সত্তার সাথে র্যান্ডম ডেটা ভাগ করার কোনও কারণ নেই৷ এটি সর্বদা সত্য, এবং আমি চেষ্টা করেছি এবং ব্যবহার করেছি এমন প্রতিটি স্মার্টফোনে যতটা সম্ভব কম অ্যাপ সংযোগ এবং সংহতকরণ করেছি৷

এমনকি ফায়ারফক্সেও, আপনি অনেক কিছু বন্ধ করতে পারেন। ফায়ারফক্স অ্যাকাউন্ট নাজ, ফায়ারফক্স পরামর্শ, পরিসংখ্যান এবং ডেটা রয়েছে। আপনি এই বন্ধ করতে পারেন. গোলমাল কমানোর দীর্ঘ খেলার অংশ। কিন্তু এটি একটি মোবাইল ব্রাউজারের জন্য একটি কঠিন পছন্দ, এবং আমি বেশ খুশি৷

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

এরপর, আমি VLC এবং HERE WeGo ইনস্টল করেছি। উভয়ই বেশ ভাল কাজ করে৷

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

একমাত্র গ্রহণযোগ্য জিপিএস ভয়েস হল ফিমেল ইউকে আরপি। অন্য কিছু এটা কাটা না.

আর্গোনমিক্স এবং অ্যাক্সেসিবিলিটি

জি 4 তে একটি জিনিস যা আমাকে দীর্ঘদিন ধরে বিরক্ত করত তা হল আপনি যদি ফোনটি তোলেন, স্ক্রীন জেগে উঠবে এবং আপনাকে বিজ্ঞপ্তিগুলি দেখাবে। এই ফাংশনটি মোটামুটি যেকোন ক্রিয়া দ্বারা ট্রিগার করা যেতে পারে, তাই আপনার স্ক্রীনটি ক্রমাগত জেগে উঠবে এবং ব্যাটারি নিষ্কাশন করবে। এটি বন্ধ করার বৈশিষ্ট্যটি স্ট্যান্ডার্ড অ্যান্ড্রয়েড সেটিংসের পরিবর্তে Moto অ্যাপে উপলব্ধ। এখানেও একই।

অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য উপলব্ধ, কিন্তু চালু করা হয়নি। অভিযোজিত উজ্জ্বলতা সত্যিই ভাল কাজ করে, এবং আমি উজ্জ্বল সূর্যালোকের মধ্যেও এটি পরীক্ষা করেছি। হরফের স্বচ্ছতা ভাল - আপনার প্রয়োজন হলে আপনি এটি পরিবর্তন করতে পারেন, এবং এটি হাস্যকর যে ডেস্কটপে Chrome-এর এমন একটি খারাপ UI লেআউট থাকবে, কিন্তু ফোনে, এটি আসলে দেখতে এবং ভালভাবে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে৷ অ্যান্ড্রয়েডে রঙ এবং বৈসাদৃশ্য সবই ড্যান্ডি। তাই এটি আমাকে বিস্মিত করে তোলে।

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

এখন, ক্যালেন্ডার অ্যাপটি একটি শিশুর দ্বারা ডিজাইন করা কিছুর মতো দেখাচ্ছে। এবং যদি আপনি এন (ইউএস) এর জন্য যান, যা আমার দৃষ্টিতে অপারেটিং সিস্টেম ইন্টারফেসের জন্য একমাত্র গ্রহণযোগ্য ভাষা, আবহাওয়া বিষয়ক ফারেনহাইটকে তাপমাত্রা একক হিসাবে সুপারিশ করবে, যা মধ্যযুগীয়। আমি সত্যিই বলতে চাচ্ছি?

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

ক্যামেরা

ক্যামেরা ঠিক আছে। নাক্ষত্রিক না কিন্তু ভাল. আবার, ক্যামেরা অ্যাপ চালু করার সময় আপনার কাছে প্রথম যে জিনিসটি থাকে তা হল অপ্রয়োজনীয় জিনিসের একটি সম্পূর্ণ গুচ্ছ - অবস্থান, বস্তুর স্বীকৃতি, মুখের স্বীকৃতি। কেন আমি এই বিকল্পগুলি চাই? আমি যদি আমার বন্ধুদের ছবি তুলছি, আমি জানি তারা কারা, এবং যদি তারা অপরিচিত হয়, তাহলে তারা কে তা আমি চিন্তা করি না৷

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

ক্যামেরা অ্যাপটি কেন গাঢ় থিমযুক্ত? এটা আমার কাছে একটা অসংগতি মনে হয়।

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

এখন, ছবির প্রকৃত গুণমান. ঠিক আছে, আমি আমার Lumia 950 এর সাথে তুলনা করেছি, যা Moto G4 এবং iPhone 6s উভয় পরীক্ষা করার সময়ও আমি করেছি। মনে রাখবেন যে মাইক্রোসফ্ট তাদের ফ্ল্যাগশিপ মডেলে দুর্দান্ত অপটিক্স যুক্ত করার জন্য বিশেষ যত্ন নিয়েছে, এবং দামের পার্থক্যটি ভুলে যাবেন না, G6 এর দামের দ্বিগুণেরও বেশি, এবং এটি একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর ভূমিকা পালন করে। অন্যদিকে, আমার Nokia E6 বনাম Samsung S5 পরীক্ষা মনে রাখবেন। ভাল মানের ভাল. যাই হোক, দেখা যাক এখানে কি দেয়।

প্রথমত, একই শট আমি অন্যান্য ফোনের সাথে করেছি - একটি ওয়ার্কিং ল্যাম্পের ছবি। Moto G6 (ডানদিকে) লুমিয়ার (বাঁ দিকে) চেয়ে বেশি শিল্পকর্ম রয়েছে, কিন্তু দারুণ ব্যাপার হল, এটি G4-এর থেকে অনেক ভালো দেখাচ্ছে! সত্যিকারের রঙ, এবং অগ্রভাগ এবং পটভূমির আরও ভাল বিচ্ছেদ। সেন্সর শক্তিশালী আলো দ্বারা পরিপূর্ণ হয় না।

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

আমিও বাইরে কয়েকটা শট নিলাম। এখন, আকৃতির অনুপাত একটু ভিন্ন, আপনি আমাকে ক্ষমা করবেন। যাই হোক, বাম দিকে লুমিয়া, ডানদিকে মোটো। 950 সত্যিকারের রং করে (যদিও তারা শীতল বোধ করে)। Moto ক্যামেরা অ্যাপটি আপনাকে কিছুটা বর্ধিত বর্ণালীও দেয় - আপনি দেখতে পাচ্ছেন যে জিনিসগুলি বাস্তবের চেয়ে উজ্জ্বল এবং আরও প্রাণবন্ত হচ্ছে, যাতে এটি আপনার উপলব্ধিকে তির্যক হতে পারে। তারপরে, লুমিয়া সূক্ষ্ম বিশদটি আরও ভালভাবে পরিচালনা করেছে - ঠিক একই অবস্থান থেকে এবং একই সময়ে তোলা ছবি, এবং আরও গভীরতা রয়েছে। এটা স্পষ্ট যে আপনার কাছে USD250 এর জন্য একটি সর্বোচ্চ ক্যামেরা থাকতে পারে না, তবে এটি ফোনের একমাত্র (আপেক্ষিক) নেতিবাচক দিক বলে মনে হচ্ছে। যাইহোক, ভুলে যাবেন না যে ডিভাইসটি জি 4 মডেলের অফার থেকে ভাল। একটি মোটা ব্যবধানে৷

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

ফুল, একই জিনিস। লুমিয়া শীর্ষ, মোটো নীচে। লুমিয়া রঙ এবং বিস্তারিত আরও ভাল করে।

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

আমি এটাও পরীক্ষা করেছি যে আপনি একটি বস্তুর কতটা কাছে যেতে পারেন এবং এখনও অস্পষ্ট বা দাগ ছাড়াই একটি যুক্তিসঙ্গত ছবি তুলতে পারেন। Moto এর সাহায্যে, জিনিসগুলি অদ্ভুত হওয়ার আগে এবং ক্যামেরা ফোকাস করতে অস্বীকার করার আগে আমি বস্তু থেকে প্রায় 10 সেমি দূরে যেতে পেরেছিলাম। লুমিয়া প্রায় 6 সেন্টিমিটার এবং একটু বিস্তারিতভাবে পরিচালনা করেছে। লুমিয়া বামে, মোটো ডানে। সর্বোপরি, Moto এর মূল্য ট্যাগের জন্য একটি সত্যিকারের যোদ্ধা। কল্পনা করুন আরও একশ বা দুইশ ডলার ক্যামেরা অপটিক্সে যাচ্ছে।

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

মিডিয়া প্লেব্যাক

আপনি যদি গুগল মিউজিক চালু করেন, এটি আপনাকে একটি অ্যাকাউন্ট সেটআপ করতে বলবে (অর্থের জন্য), কিন্তু আপনি এটি প্রত্যাখ্যান করতে পারেন। তারপরে এটি আপনাকে বলে যে কীভাবে আপনার কখনই অন্য বিজ্ঞাপন শোনা উচিত নয়। কি. এটা মানুষ বিজ্ঞাপন শুনতে পছন্দ মত না! এবং এটি ডিফল্ট অবস্থা বিজ্ঞাপনের মত নয়। এটি ভুল মানসিকতা, এবং এটি আমাকে রাগান্বিত করে। তাই ভিএলসি। তাই আমি এই পরিষেবাটি (বা কিছু প্রতিযোগী) সাবস্ক্রাইব করতে যাচ্ছি না, কারণ বিজ্ঞাপনগুলি যখন লিভারেজ হিসাবে ব্যবহার করা হয় তখন আমি পছন্দ করি না৷ আমি আমার সঙ্গীত DRM-মুক্ত কিনি এবং সর্বদা একটি অফলাইন অনুলিপি পাই, তাই আমি যেখানেই চাই তা শুনতে পারি, প্রয়োজনে ডেটা অ্যাক্সেস ছাড়াই এবং কোনো বিধিনিষেধ ছাড়াই। মুভি এবং টিভি অ্যাপগুলি খুব একটা খারাপ নয়, তবে এটি অনেকগুলি স্ট্রিমিং পরিষেবাগুলির মধ্যে একটি মাত্র৷ ঠিক আছে।

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

আমি যখন ইউটিউব অ্যাপ চালু করি তখন আমি সত্যিই বিরক্ত হয়েছিলাম, এবং প্রথম জিনিসটি অর্থহীন কিছুর জন্য কিছু অর্থহীন বিজ্ঞাপন দেখতে হয়েছিল। এবং তারপর, আমি কতটা ঘড়ি সম্পর্কে প্রশ্ন. দয়া করে আমাকে শান্তিতে কিছু সহজ, শাস্ত্রীয় সঙ্গীত উপভোগ করতে দিন। আমি ফায়ারফক্সকে বরখাস্ত করেছি, এবং এটি গোলমাল ছাড়াই তার কাজ করেছে৷

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

ভিএলসি তার কাজটি চমৎকারভাবে করেছে। আমি এটিতে সমস্ত ধরণের জিনিস ছুঁড়ে ফেলেছিলাম এবং এটি পলক ফেলেনি। স্ক্রিন লক থাকা অবস্থায় আপনি প্লেয়ার কন্ট্রোলও পাবেন। অডিও কোয়ালিটি খুবই ভালো। আমি বিশ্বের সবচেয়ে সংবেদনশীল অডিওফাইল নই, তবে আমি যা শুনছি তাতে আমি বেশ সন্তুষ্ট। শব্দ সমৃদ্ধ মনে হয়, কোন tinniness নেই. তাই Moto G6 এর জন্য আরেকটি খাঁজ।

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

সংযোগ

আমি কেডিই কানেক্ট কনফিগার করার চেষ্টা করেছি, এবং আমি লিনাক্সের বিভিন্ন স্বাদে চালিত বেশ কয়েকটি মেশিনে মটোকে সংযুক্ত করেছি। এই গল্পের একটি সুখী দিক আছে এবং একটি দুঃখজনক দিক আছে। আমার ভবিষ্যতের স্লিমবুক রিপোর্টগুলির মধ্যে একটিতে আমরা এটি সম্পর্কে আরও বিস্তারিত করব। এটি এখন কঠোরভাবে মোটো নয়।

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

কাস্টমাইজেশন এবং আবেদন

আইফোনের তুলনায় অ্যান্ড্রয়েডের একটি বড় সুবিধা হল জিনিসগুলি কাস্টমাইজ করার ক্ষমতা। আপনি একটি ভিন্ন হোম স্ক্রীন লঞ্চার চান, নিশ্চিত (এবং আমি শীঘ্রই উইন্ডোজ ফোনের সমতুল্য পরীক্ষা করব), আপনি আপনার নিজের ওয়ালপেপার বা রিংটোন চান, যাই হোক না কেন। কোন সমস্যা নেই।

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

The other side of this equation is the cuddly feel the operating system has. Android has improved and become quite stylish, and even I almost had moments where I thought I could turn this or that feature on, just because it was cool, and I could do it easily. Ordinary people stand no chance. Despite the annoyances and constant questions to enable this and that (before I finally had tamed the system), I wasn't too angry. There's psychology here, under the surface, and it's working. Classy colors, smooth elements, and the ease of doing things. You end immersed in an ecosystem that's vibrant, practical and relatively open, at least in terms of what you can do. No wonder Google has managed to grip the ordinary homo sapiens by the proverbial coconuts. They figured out the formula, and they're milking it oh so well.

After a while

The phone did settle. But if I'm not mistaken, there was (were) one or two settings changed. I mean are we doing the same silly game as in Windows 10 now, where updates randomly and arbitrarily alter things? I had to disable Moto notifications, disable unlimited data access for Cloud Print (go figure), plus some other options, all these on top of what I've already done during the initial setup. There's significant investment in having a quiet and peaceful experience - and again, everything works without any problems. We shall not surrender.

Battery life

Three days in, light usage, still holding. I'm quite happy. Not only do you get a hefty battery, but you also conserve power if you reduce the background activity by turning features off. Every single notification, every single network chatter is electronic juice being used, and not necessarily for your benefit. So if you trim it all down, keep the sensors and apps off until you need them, you prolong your useful time in between charges. Of course, this is something to follow up on long term, but no complaints from me.

In the end, I tried my usage pattern over three full battery cycles - with roughly one hour of screen use a day, you get to have about 3 days in between charges, with both Wi-Fi and mobile data turned on. This is rather reasonable, but remember my glorious Nokia E6, which still does more than two weeks on a charge, even though I had that phone since 2011, and it comes with touch, full keyboard, dual-band Wi-Fi, great camera, and a lot more. Once upon a time.

Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত Motorola Moto G6 পর্যালোচনা - সত্যিই দুর্দান্ত

উপসংহার

There are two levels of concluding to be done here. I'll start with Android. The operating system is continuously improving, and I'm seeing a more refined interface, better privacy and security controls, better ergonomics, and more appeal. My style will always be Windows Phone, because that's how the phone UI should look like, and it's really a tragedy that Microsoft killed it. That said, despite my strong misgivings about these other mobile systems, I am sort of happy-ish with Android. Oreo looks the part. And I also managed to configure the phone to be privacy-elegant, albeit it did take time and effort, but it's doable. Then, there's the giant rest of the ecosystem and a super-high level of customization, which is what puts Android ahead of the rest. This is high praise from a skeptic, and someone who treats this whole mobile nonsense with utter disdain.

Now, Motorola Moto G6. This is an excellent phone. It's better than G4 I bought two years back in every way. It's classier in looks, comes with better specs, better camera, it's fast, it's simple and yet quite advanced at the same time, there's no bloatware, and the price tag is unbelievable. You really get a bucketload of goodies for a very modest cost. The camera is the only thing that could be better, but we're talking hundreds of dollars difference until you hit the right market rival.

I will never reconcile with the demise of Nokia and Windows Phone products. But in a reality where I must sample from lesser goods, the alternative isn't so bad. This does give me a small sense of relief in that my suffering will not be a great one. On a less dramatic note, if you're looking for a bargain Android phone with killer specs, vanilla operating system, a wealth of features, and solid results across the board, I am quite confident Moto G6 is the right answer. ১০/১০। সুন্দর জবলি।

চিয়ার্স।


  1. Apple TV দ্রুত পর্যালোচনা

  2. Android কে উইন্ডোজ ফোনের মত দেখান

  3. DVR-027 ড্যাশবোর্ড ক্যামেরা পর্যালোচনা

  4. ওপেনপ্যান্ডোরা পর্যালোচনা, দ্বিতীয় পর্ব