কম্পিউটার

qBittorrent পর্যালোচনা - uTorrent-এর মতো এবং ক্রস-প্ল্যাটফর্ম

আমি আমার uTorrent মিথবাস্টিং টুইকিং গাইড পোস্ট করার পরে, আমার সাথে প্ল্যামেন ডাকনাম একজন পাঠকের সাথে সাথে যোগাযোগ করা হয়েছিল, যিনি আমাকে একটি ঘূর্ণনের জন্য qBittorrent নিতে বলেছিলেন। আপনি যদি এই প্রোগ্রামটিকে এর বন্ধুদের এবং প্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধে দাঁড় করিয়ে থাকেন, যার নাম uTorrent, Deluge, Transmission, এবং অন্যান্য, কাগজে, ক্ষমতার তালিকা কার্যত অভিন্ন, DHT, এনক্রিপশন, ফিল্টারিং, সময়সূচী এবং বাকি সব। কিন্তু আপনি তাদের চেষ্টা যখন কি হবে?

এখন, এখানে আরেকটি দিক আছে। বেশিরভাগ উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য, uTorrent হল ডি-ফ্যাক্টো বিটরেন্ট ক্লায়েন্ট। অতএব, যদি তারা লিনাক্সে চলে যায়, তবে তারা পরিচিতি প্রত্যাহারে ভুগতে পারে। অত:পর, অনিশ্চয়তা থেকে উদ্ভূত দ্বিতীয় প্রশ্ন হল, লিনাক্স কনভার্ট করার জন্য uTorrent প্রতিস্থাপন করার ক্ষেত্রে qBittorrent কতটা ভালো?

দ্রুত সফর

ইনস্টলেশনটি তুচ্ছ, কারণ qBittorrent সবচেয়ে জনপ্রিয় ডিস্ট্রিবিউশনের অফিসিয়াল রিপোজিটরিতে পাওয়া যায়। এবং সর্বাধিক, কমা, জনপ্রিয়, সর্বাধিক জনপ্রিয়, কমার পরিবর্তে জোর দেওয়া হয়। এটা নাও? প্রকৃতপক্ষে, আপনি যখন এটি সম্পর্কে চিন্তা করেন, লিনাক্স তার ব্যবহারকারীদের জন্য উইন্ডোজের চেয়ে বেশি দরকারী ক্লায়েন্ট অফার করে। আপনি যদি uTorrent থেকে দূরে সরে যান, তাহলে আপনি ভাবতে শুরু করতে পারেন যে সেখানে আর কি আছে, কিন্তু তারপর GPL এর শক্তি আপনাকে ইশারা দেয়, এবং আপনি অনেকগুলি বিনামূল্যের, ক্রস-প্ল্যাটফর্ম সমাধানে হোঁচট খাবেন, যা প্রাথমিকভাবে Linux-এর জন্য ডিজাইন করা হয়েছে। উদাহরণস্বরূপ qBittorrent নিন।

প্রথম লঞ্চে, শেয়ার করার সম্ভাব্য বিপদ সম্পর্কে আপনাকে সতর্ক করা হবে।

প্রধান ইন্টারফেস সহজ এবং uTorrent অনুরূপ. আপনার কাছে ট্যাব আছে, যেখানে আপনি আপনার RSS ফিড চেক করতে পারেন, লগ পরীক্ষা করতে পারেন বা বিষয়বস্তু অনুসন্ধান করতে পারেন৷ স্থানান্তর ট্যাবে, আপনি সব স্বাভাবিক এবং প্রত্যাশিত পাবেন। লেআউটটি বিখ্যাত উইন্ডোজ ক্লায়েন্টের সাথে কার্যত অভিন্ন।

প্লাস দিক হল যে qBittorrent অ্যাপ এবং বিজ্ঞাপনের মতো কোনো অতিরিক্ত ছাড়াই আসে। আরেকটি দরকারী বৈশিষ্ট্য হল GUI লক করার ক্ষমতা। এটি ক্লায়েন্টকে বিজ্ঞপ্তি এলাকায় ছোট করবে এবং আপনি সঠিক পাসওয়ার্ড প্রদান না করা পর্যন্ত এটি আবার খোলার অনুমতি দেবে না। পিতামাতা বা স্ত্রীর কাছ থেকে pr0n লুকানোর জন্য দরকারী।

যেমন আমি বলেছি, এটা সব খুব সহজ এবং স্বজ্ঞাত. এমনকি টরেন্ট বিষয়বস্তুর তথ্য, বিট এবং টুকরো আপনি ডাউনলোড করছেন, সহকর্মী এবং অন্যান্য বিবরণ পর্যন্ত। সেটিংস মেনুতে, আপনি আবার পরিচিত এবং দরকারী একই শেয়ার পাবেন।

qBittorrent অনেক সেটিংস সহ আসে যা আপনি খেলতে পারেন। আপনি সময়সূচী নির্ধারণ করতে পারেন যেখানে আপনি আপনার লাইনটি সম্পূর্ণরূপে ব্যবহার করতে চান না, তাই আপনি নিম্ন, বিকল্প ডাউনলোড এবং আপলোড ক্যাপগুলি ব্যবহার করতে পারেন, আপনি আপনার ব্যান্ডউইথের সীমা নির্ধারণ করতে পারেন, প্রক্সি এবং আইপি ফিল্টার ব্যবহার করতে পারেন, সংযোগ সীমার সংখ্যা পরিবর্তন করতে পারেন। ক্লায়েন্টকে দূরবর্তীভাবে পরিচালনা করার জন্য একটি WEB UI ব্যবহার করুন এবং অন্যান্য অনেক বিকল্প। আপনি যদি এতটাই ঝোঁক থাকেন, তাহলে আপনি নিজেও সেটিংস সম্পাদনা করতে পারেন, অনেকটা uTorrent-এর মতো। অবশ্যই, আমার টুইকিং গাইড দেখায় যে এই সমস্ত পরিবর্তনগুলি কতটা অকেজো। আপনার ব্যান্ডউইথ ক্ষমতা এবং ব্যবহার আপনার ISP দ্বারা নির্ধারিত হবে, প্রথমে এবং সর্বাগ্রে, তারপরে অন্য সবকিছু দ্বারা।

আমার ক্ষেত্রে, উবুন্টু আইএসও টরেন্ট ডাউনলোডে 10 এমবিপিএস লাইন সেকেন্ডের মধ্যে সর্বাধিক হয়ে যায়, যা এত সংক্ষিপ্তভাবে ওঠানামা করে। এই প্রদর্শনের জন্য রাউটারে একটি পোর্ট খোলা ছাড়া আমি একটি অতিরিক্ত সেটিংও পরিবর্তন করিনি। সব মিলিয়ে অসাধারণ কাজ করেছে।

উপসংহার

এটি একটি খুব সংক্ষিপ্ত পর্যালোচনা, আমাকে অবশ্যই স্বীকার করতে হবে, প্রায় আমার স্বাচ্ছন্দ্যের সীমা প্রসারিত করে যে বিষয়বস্তু সত্যিই কতটা কঠিন হতে পারে, তবে এটি কয়েকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়ে আসে। এক, qBittorrent একটি অত্যন্ত শালীন, শক্তিশালী ক্লায়েন্ট, তার নিজস্বভাবে, প্রতিযোগিতা সত্ত্বেও। দুই, এটি ইউটরেন্টের মতোই, তাই যারা লিনাক্সে স্যুইচ করছেন তারা কার্যত কিছুই হারাবেন না। তিন, এটি উইন্ডোজে uTorrent-এর একটি কার্যকর বিকল্প হিসেবে কাজ করতে পারে, যদি আপনার প্রয়োজন হয়, বিশেষ করে যদি আপনি সর্বশেষ সংস্করণে a-la Skype পরিবর্তন এবং সংযোজন পছন্দ না করেন।

আমি খুব আনন্দের সাথে অবাক হয়েছি, কারণ একটি সাধারণ প্রোগ্রাম আমার সামনে অনেকগুলি বিকল্প খোলে, কারণ আমি দেখেছি যে উইন্ডোজে ডিল্যুজ কিছুটা জটিল এবং ট্রান্সমিশনে উইন্ডোজ পোর্ট নেই। সুতরাং আপনি যদি সাধারণতা খুঁজছেন, এবং বেশিরভাগ মানুষের জন্য, uTorrent হল পছন্দের ক্লায়েন্ট, তাহলে qBittorrent চারদিকে সবচেয়ে বেশি অর্থবহ। এবং অবশ্যই, আপনি নান্দনিকতা বা কার্যকারিতার ক্ষেত্রে কিছুই হারান না।

আপনি অবশ্যই এটি চেষ্টা করা উচিত. এবং প্লামেনকে ধন্যবাদ - এবং ড্যানিজেল, আবার!

চিয়ার্স।


  1. লিনাক্স পর্যালোচনার জন্য স্কাইপ 4 - খুব ভালো

  2. Firefox 5 - সম্পূর্ণ অপ্রাসঙ্গিক এবং সম্পূর্ণ অর্থহীন

  3. Apple TV দ্রুত পর্যালোচনা

  4. এবং এখন আমরা Samsung Galaxy S4