কম্পিউটার

GhostBSD পর্যালোচনা:সহজ এবং হালকা

যেহেতু আপনার বিনামূল্যে এবং ওপেন-সোর্স অপারেটিং সিস্টেমের জন্য অনেকগুলি ভিন্ন বিকল্প রয়েছে, তাই আপনার জন্য সেরা বিকল্পটি কী তা নির্ধারণ করা কঠিন। লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে সিফটিং করা কঠিন - ডেবিয়ান এবং এর ডেরিভেটিভস, উবুন্টু এবং এর ডেরিভেটিভস, ফেডোরা, আর্চ, ওপেনসুস, তালিকাটি চলছে। যাইহোক, যদি আপনার জন্য সেরা পছন্দটি আসলে প্রযুক্তিগতভাবে লিনাক্স না হয় তবে কী হবে? এখানে আমরা GhostBSD পর্যালোচনা করি, একটি ফ্রিবিএসডি-ভিত্তিক ইউনিক্স ওএস একটি সাধারণ ডেস্কটপ অভিজ্ঞতার জন্য ডিজাইন করা হয়েছে, এটি আপনার জন্য উপযুক্ত কিনা তা দেখতে৷

GhostBSD প্রথম ইমপ্রেশন

একটি বিএসডি ওএস ব্যবহার করার সময় যে জিনিসটি আমাকে সর্বদা আঘাত করে তা হল তারা প্রায়শই কেমন অনুরূপ অনুভব করে। আমি জানি যে লিনাক্স এবং বিএসডি উভয়ই "ইউনিক্স-এর মতো" অপারেটিং সিস্টেম, তবে এটি ভুলে যাওয়া সহজ কারণ জিনোমের মতো জিনিসগুলির জন্য সোর্স কোড, বা ঘোস্টবিএসডির ক্ষেত্রে MATE, বিনামূল্যে এবং খোলা, সেগুলি সহজেই অন্য অপারেটিংগুলিতে পোর্ট করা হয় GhostBSD এর মত সিস্টেম। এটি আমাকে অর্থপূর্ণ পরিবর্তনগুলিতে ফোকাস করতে সাহায্য করে, যেমন GhostBSD কীভাবে কাজ করে এবং সাধারণ ব্যবহারের জন্য একটি সাধারণ ডেস্কটপ OS প্রদানের মিশনটি সম্পন্ন করার জন্য প্রকল্পের পছন্দগুলি।

GhostBSD পর্যালোচনা:সহজ এবং হালকা

আমি অবিলম্বে GhostBSD দ্বারা স্বাগত বোধ. আপনি প্রথম বুটে যে টেকনো-মাম্বো-জাম্বো পাবেন, যেখানে আপনাকে কীভাবে সিস্টেমটি শুরু করতে হবে তা চয়ন করতে হবে, এটি দেখতে দুর্দান্ত যে OS সম্পর্কে একটি বন্ধুত্বপূর্ণ চেহারার থিম এবং উপস্থাপনা রয়েছে। এটি একটি FOSS ডেস্কটপ OS এর মতো মনে হয় যা আমি ব্যবহার করেছি, তবে এটি এখনও ব্যবহার করার জন্য যুক্তিসঙ্গতভাবে বন্ধুত্বপূর্ণ। এটি গুরুত্বপূর্ণ কারণ আপনার দাদা-দাদিদের এমন কিছু দেওয়া যা আপনি ল্যাপটপ বা ডেস্কটপে পরিচিত তাদের সাহায্য করার একটি দুর্দান্ত উপায়, কিন্তু যদি এটি এমন কিছু হয় যা কোনওভাবে ব্যবহারকারী-প্রতিকূল হয়, তবে তারা কেবল তাদের ট্যাবলেট ব্যবহার করতেই থাকবে। তাদের দেখার জন্য ছোট।

GhostBSD ইনস্টলেশন প্রক্রিয়া

ঘোস্টবিএসডি সম্পর্কে আমি যা অপছন্দ করি তা হল ইনস্টলেশন প্রক্রিয়া। ইনস্টল করার জন্য একটি আইকন নেই, তাই আপনাকে টার্মিনালে যেতে হবে এবং gbi চালাতে হবে আদেশ ইনস্টলারে যাওয়ার এই পদ্ধতিটি অবশ্যই এতটা ব্যবহারকারী-বান্ধব নয়, এটি আপনার সিস্টেমের ড্রাইভে ইনস্টল করার জন্য আপনাকে ডকুমেন্টেশন খুঁজে বের করতে হবে। আমি এটিকে কিছুটা বিপর্যস্ত মনে করি।

ইনস্টলার নিজেই একটি পাওয়ার ব্যবহারকারীর দিকে আরও প্রস্তুত। আপনি কি করছেন তা যদি আপনি না জানেন তবে আপনি এমন একটি কনফিগারেশন দিয়ে শেষ করতে পারেন যা আপনি সত্যিই চান না। উদাহরণস্বরূপ, যদি আপনার ডিস্কে অন্য OS ইনস্টল করা থাকে (প্রথমবার ব্যবহারকারীদের কাছে খুবই সাধারণ), এটি আপনার ডিস্কের খোলা জায়গায় স্লট করার পরিবর্তে একটি ফুল-ডিস্ক ইনস্টলেশনের জন্য ডিফল্ট হয়, যেমন ফেডোরা তার Anaconda ইনস্টলার দিয়ে, উদাহরণ এছাড়াও, আপনি আপনার ডিফল্ট শেলের জন্য ব্যাশের পরিবর্তে ফিশের সাথে শেষ করবেন, যা নতুনদের জন্য দুর্দান্ত নয়, কারণ বাশে লেখা প্রচুর গাইড রয়েছে যা মাছের সাথে কাজ করতে পারে বা নাও করতে পারে।

GhostBSD পর্যালোচনা:সহজ এবং হালকা GhostBSD পর্যালোচনা:সহজ এবং হালকা GhostBSD পর্যালোচনা:সহজ এবং হালকা GhostBSD পর্যালোচনা:সহজ এবং হালকা GhostBSD পর্যালোচনা:সহজ এবং হালকা GhostBSD পর্যালোচনা:সহজ এবং হালকা

GhostBSD ব্যবহারকারীর অভিজ্ঞতা

সামগ্রিকভাবে, একজন লিনাক্স ব্যবহারকারী হিসাবে, ঘোস্টবিএসডি-তে আমার পথ খুঁজে পাওয়া সহজ। MATE ডেস্কটপ আমার কাছে পরিচিত, যেমন OS এ উপলব্ধ বেশিরভাগ সরঞ্জাম। আমি বিশেষভাবে পছন্দ করি যে ইতিমধ্যেই চারটি ভার্চুয়াল ডেস্কটপ প্রি-কনফিগার করা আছে, কারণ সেগুলি এখন আমার কর্মপ্রবাহের একটি অবিচ্ছেদ্য অংশ এবং যা শেষ পর্যন্ত আমাকে লিনাক্স এবং বিএসডিতে ফিরিয়ে আনে৷

GhostBSD পর্যালোচনা:সহজ এবং হালকা GhostBSD পর্যালোচনা:সহজ এবং হালকা

ডেস্কটপ পরিবেশের আরেকটি গুণ যা আমরা পছন্দ করি তা হল কাস্টমাইজ করার ক্ষমতা এবং বিভিন্ন প্রয়োজন অনুসারে পরিবর্তন করা। উদাহরণ স্বরূপ, আপনি চাইলে টাইটেলবার বোতামগুলিকে ক্লোজ, মিনিমাইজ এবং ম্যাক্সিমাইজ করার জন্য ডান দিক থেকে বাম দিকে নিয়ে যেতে পারেন, যা macOS ব্যবহারকারীদের জন্য চমৎকার।

এছাড়াও আপডেট এবং আপডেট প্রক্রিয়ার সাথে যুক্ত স্বাধীনতা রয়েছে – আপনি হয় pkg ব্যবহার করতে পারেন যেমন আপনি apt ব্যবহার করতে পারেন অথবা dnf লিনাক্সে কমান্ড লাইন থেকে অথবা GUI প্যাকেজ ব্যবস্থাপনা টুল ব্যবহার করুন।

GhostBSD পর্যালোচনা:সহজ এবং হালকা

ইনস্টল করা হয় যে অ্যাপ্লিকেশন সব প্রয়োজনীয়. আপনার সাধারণ লীন ওপেন-সোর্স ডেস্কটপ OS কনফিগারেশনে আপনি যা আশা করতে পারেন ঠিক তেমনটিই, কোনো ফ্রিল ছাড়াই এবং শুধুমাত্র প্রয়োজনীয় অ্যাপ্লিকেশন।

GhostBSD পর্যালোচনা:সহজ এবং হালকা

ব্যবহারকারীর অভিজ্ঞতার সাথে মন্তব্য করার মতো অনেক কিছু নেই - এটি MATE ডেস্কটপের একটি খুব সহজ এবং বন্ধুত্বপূর্ণ সংস্করণ যা সিস্টেম সংস্থানগুলিতে হালকা এবং ব্যবহারে সহজ করার জন্য ডিজাইন করা হয়েছে। সামগ্রিকভাবে, আমি মনে করি আপনার ভুল হওয়ার কোন উপায় নেই।

ডিপিন, ক্লিয়ার লিনাক্স বা এমএক্স লিনাক্সের মতো আমাদের কিছু ডিস্ট্রো রিভিউ পরীক্ষা করে দেখে নিন।


  1. অ্যান্ড্রয়েড এম ডেভেলপার প্রিভিউ:বৈশিষ্ট্য এবং পর্যালোচনা

  2. Hammo TV ওয়্যারলেস হেডফোন - পর্যালোচনা এবং উপহার

  3. Bopower 4K অ্যাকশন ক্যামেরা – পর্যালোচনা এবং উপহার

  4. Windows 10 সুরক্ষিত করার ৪টি সহজ ও সহজ উপায়