কম্পিউটার

কিভাবে ফায়ারফক্স 91 এবং তার পরবর্তীতে প্রোটন UI পূর্বাবস্থায় ফেরানো যায়

Firefox 91 প্রকাশিত হয়েছে। আপনি কি জানেন এর মানে কি? এর মানে হল আপনি আর about:config এর মাধ্যমে প্রোটন ইন্টারফেসটি আর নিষ্ক্রিয় করতে পারবেন না। কেন এই ব্যাপার, আপনি জিজ্ঞাসা? কারণ প্রোটন চুষে যায়। রিভিউতে এত তাড়াতাড়ি আমার বার্তার তীব্রতা সম্পর্কে যারা বিভ্রান্ত হয়েছেন তাদের জন্য, এর সংক্ষিপ্ত বিবরণ দেওয়া যাক। কিছুক্ষণ আগে, মজিলা ঘোষণা করেছিল যে এটি পরিবর্তন করবে - আবারও - Firefox UI। এই সময়ে, এটিকে প্রোটন বলা হয়।

আমি আপনাকে দেখিয়েছি যে এই জিনিসটি কেমন দেখাচ্ছে - এবং এটি ভাল দেখাচ্ছে না। কিন্তু তারপরে, Firefox 89-এ, প্রোটন অফিসিয়াল হয়ে ওঠে, আপনি কেবল এটিকে টগল করতে পারেন এবং আপনার প্রিয় জীবনের সাথে এগিয়ে যেতে পারেন, উত্পাদনশীলতা এবং দক্ষতা উপভোগ করেন। এখন, যদিও, এটি আর একটি বিকল্প নয়। তাই আপনি যদি অকেজো, লো-কন্ট্রাস্ট হিপস্টেরোলজির সাথে কাজ করতে না চান, আমি আপনাকে প্রোটনের অকেজো দিকগুলি হ্রাস বা অপসারণ করতে ব্যবহার করতে পারেন এমন পরিবর্তনগুলির সেট দেখাব এবং বুদ্ধিমান ব্রাউজিংয়ে ফিরে যান। আমার পরে।

কিভাবে ফায়ারফক্স 91 এবং তার পরবর্তীতে প্রোটন UI পূর্বাবস্থায় ফেরানো যায়

হাতে সমস্যা

আমরা এই বিষয়ে কথা বলেছি, তবে আমাদের আরও কিছু কথা বলা দরকার। দেখুন যে অকেজো, ধূসর ধূসর বাজে কথা। একটি ট্যাব কোথায় শুরু হয়? এটা কোথায় শেষ? এটা এমনকি একটি ট্যাব? 80 এবং 90-এর দশকে লোকেরা তাদের পুরনো বড় ফোল্ডারগুলিতে পেজ চিহ্নিত করার জন্য যে রঙিন ট্যাবগুলি ব্যবহার করেছিল এবং কী নয় মনে আছে? এখন অদৃশ্য ট্যাব কল্পনা করুন! দুহ! ErGoNoMiCs!

কিভাবে ফায়ারফক্স 91 এবং তার পরবর্তীতে প্রোটন UI পূর্বাবস্থায় ফেরানো যায়

উপকরণ

আপনি করতে পারেন বেশ কিছু জিনিস আছে. তবে ধীরে ধীরে শুরু করা যাক। প্রথমত, আপনাকে আজকের কাজের প্রকৃতি বুঝতে হবে। যেহেতু বিল্ট-ইন কনফিগারেশন টুইকগুলি আর সম্ভব নয়, তাই আমাদের আরও গভীরে যেতে হবে। আপনি সিএসএস নিয়মের একটি কাস্টম সেট ব্যবহার করে ফায়ারফক্সের চেহারা পরিবর্তন করতে পারেন, যেমনটি একটি ওয়েব পৃষ্ঠা সম্পাদনা করার বিষয়ে যেতে পারে - প্রকৃতপক্ষে, বেশিরভাগ আধুনিক ব্রাউজারগুলি ওয়েব পৃষ্ঠাগুলির মতোই স্টাইল করে। আমি ইতিমধ্যেই আমার প্লাজমা এবং এইচডি টিউটোরিয়াল, পিন করা ট্যাব গাইড এবং ইউআরএল বারকে কীভাবে সুন্দর দেখাতে হয় তার টিউটোরিয়াল-এ কীভাবে এটি করতে হয় তা দেখিয়েছি - এটিই আমাদের আজকের কাজের ভিত্তি।

প্রথমে, কাস্টম ব্যবহারকারীর তৈরি CSS ওভাররাইড ব্যবহার করার বিকল্পগুলি সক্রিয় করুন। একটি নতুন ট্যাব খুলুন, about:config টাইপ করুন এবং তারপরে নিম্নলিখিত পছন্দগুলি অনুসন্ধান করুন:

toolkit.legacyUserProfileCustomizations.stylesheets

এই সেটিংটিকে সত্যে টগল করুন। তারপর, আপনার ফায়ারফক্স প্রোফাইল ফোল্ডারে যান। উইন্ডোজে, সাধারণত:

C:\Users\"username"\AppData\Roaming\Mozilla\Firefox\"প্রোফাইল"

এবং লিনাক্সে, সাধারণত:

/home/"user"/.mozilla/firefox/"প্রোফাইল"

এই ফোল্ডারে, ক্রোম (ছোট হাতের অক্ষর) নামে একটি ফোল্ডার তৈরি করুন (যদি এটি ইতিমধ্যেই বিদ্যমান না থাকে)। ক্রোম ফোল্ডারের ভিতরে, userChrome.css নামে একটি খালি টেক্সট ফাইল তৈরি করুন (যদি এটি বিদ্যমান না থাকে) (লোয়ার/অপারকেস মনে রাখবেন)। আমরা এই ফাইলে একগুচ্ছ পাঠ্য যোগ করব।

প্রোটন নিয়ম

এখন, আমাদের বেশ কিছু নিয়ম যোগ করতে হবে যা ফায়ারফক্সের আচরণকে পরিবর্তন করবে। সবচেয়ে আপত্তিকর উপাদান হল নতুন ট্যাব আচরণ, অতিরিক্ত বড় ট্যাব, ফ্যাকাশে বৈসাদৃশ্য, এবং সক্রিয় এবং নিষ্ক্রিয় ট্যাব এবং ব্যাকগ্রাউন্ড ট্যাব বার স্ট্রিপের মধ্যে প্রায় কোনও বিচ্ছেদ নেই। এখানেই জিনিসগুলি জটিল হয়ে ওঠে, কারণ সিএসএস নিয়মগুলির একটি নির্দিষ্ট সেট নেই যা আপনি কেবল ব্যবহার করতে পারেন। কিছু বিকল্প:

  • কিভাবে ক্লাসিক লুক এবং UI পুনরুদ্ধার করতে হয় সে সম্পর্কে AskVG গাইড - সবচেয়ে সহজ গাইড, এবং এখানে আমার কাজের বেসলাইন।
  • GitHub প্রকল্প প্রোটনকে ফোটন কমপ্যাক্টে ফিরিয়ে আনতে।
  • প্রোটনের কিছু দিক পরিবর্তন করার জন্য GitHub প্রকল্প।
  • ক্লাসিক লুক ব্যবহার করার জন্য গিটহাব প্রজেক্ট (প্রোটনের চেয়ে অনেক বেশি রয়েছে)।
  • Firefox 89 Proton UI ইন্টারেক্টিভ স্টাইলার - আপনাকে সব ধরণের জিনিস + লাইভ প্রিভিউ পরিবর্তন করতে দেয়।

আসুন AskVG গাইড দিয়ে শুরু করি। userChrome.css-এ, নিম্নলিখিত কোড যোগ করুন:

.titlebar-color {
color:-moz-accent-color-foreround;
ব্যাকগ্রাউন্ড-রঙ:-moz-অ্যাকসেন্ট-রঙ;
}

.ট্যাব-পটভূমি {
বর্ডার-ব্যাসার্ধ:0px 0px !গুরুত্বপূর্ণ;
মার্জিন-নিচ:0px !গুরুত্বপূর্ণ;
}

.tabbrowser-tab:not([selected="true"]):not([multiselected="true"]).tab-background {
background- রঙ:রঙ-মিশ্রণ (srgb-এ, বর্তমান রঙ 5%, স্বচ্ছ);
}

মেনুপপআপ> মেনু, মেনুপপআপ> মেনুইটেম {
প্যাডিং-ব্লক:2px !গুরুত্বপূর্ণ;
}

:root {
--arrowpanel-menuitem-padding:2px !গুরুত্বপূর্ণ;
}

এটি আপনাকে বেশ শালীন চেহারা দেবে - সক্রিয় ট্যাবে একটি সীমানা থাকবে, পটভূমিতে থাকবে না। যাইহোক, আপনার স্ট্যান্ডার্ড প্রোটনের চেয়ে ভাল বৈসাদৃশ্য থাকবে। আমি এটি পর্যাপ্ত পেয়েছি, কিন্তু তারপরে আরও কিছু পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছি।

কিভাবে ফায়ারফক্স 91 এবং তার পরবর্তীতে প্রোটন UI পূর্বাবস্থায় ফেরানো যায়

পটভূমি ট্যাব সীমানা

আপনি যদি ব্যাকগ্রাউন্ড ট্যাবগুলিতেও সীমানা থাকতে চান, তাহলে আপনি নিম্নলিখিত যোগ করতে পারেন:

.tabbrowser-tab:not([selected="true"])> .tab-stack> .tab-background {
সীমানা:1px solid rgba(130, 130, 130, 0.5) !গুরুত্বপূর্ণ;
}

এটি 50% স্বচ্ছতার সাথে একটি হালকা ধূসর 1px কঠিন সীমানা সহ পটভূমি ট্যাবগুলি সেট করবে। আপনি আপনার পছন্দের যেকোনো রঙ বা স্বচ্ছতার মান ব্যবহার করতে পারেন। এছাড়াও, অনুগ্রহ করে মনে রাখবেন যে এই ধারাটি কোডের AskVG স্নিপেটে সংজ্ঞায়িত একটির অনুরূপ, এবং আপনি আসলে CSS ফাইলে কোডের একটি ছোট, আরও কমপ্যাক্ট বিভাগের জন্য নিয়মগুলিকে একত্রিত করতে পারেন। যাইহোক, আপনি কি করতে হবে তা নিশ্চিত না হলে, আলাদাভাবে অতিরিক্ত লাইন যোগ করুন। কোন বিরোধ নেই, কারণ নিয়মগুলি স্তরপূর্ণ।

কিভাবে ফায়ারফক্স 91 এবং তার পরবর্তীতে প্রোটন UI পূর্বাবস্থায় ফেরানো যায়

ফোরগ্রাউন্ড ট্যাব সীমানা

একইভাবে, আপনি OCD এর জন্য সক্রিয় ট্যাবটিকেও পরিবর্তন করতে পারেন:

.tabbrowser-tab[selected="true"] .tab-background {
বর্ডার-বাম:1px কঠিন rgba(130, 130, 130, 0.5) !গুরুত্বপূর্ণ;
বর্ডার-ডান:1px কঠিন rgba(130, 130, 130, 0.5) !গুরুত্বপূর্ণ;
}

ট্যাব অ্যাকসেন্ট রঙ

অন্যান্য ট্যাব থেকে আলাদা করার জন্য আপনি সক্রিয় ট্যাবটি হাইলাইট করা এবং দৃশ্যমান তা নিশ্চিত করতে পারেন:

.tabbrowser-tab[selected="true"] .tab-background {
border-top:3px solid #3daee9 !গুরুত্বপূর্ণ;

আপনি যদি চান তবে উপরের সংজ্ঞাটিতে অতিরিক্ত লাইন যোগ করতে পারেন। আমার উদাহরণে, আমি ডেস্কটপের রঙের স্কিমের সাথে মেলে অ্যাকসেন্ট রঙ সেট করেছি। রঙ কোড #3daee9 হল এই বিশেষ উদাহরণে প্লাজমা ডেস্কটপ দ্বারা ব্যবহৃত অ্যাকসেন্ট রঙ। আপনি সিস্টেম অ্যাকসেন্ট রঙ ব্যবহার করতে পারেন - যেমন শিরোনামবার CSS নিয়মে সংজ্ঞায়িত করা হয়েছে:

বর্ডার-টপ:3px সলিড -moz-অ্যাকসেন্ট-রঙ-ফোরগ্রাউন্ড! গুরুত্বপূর্ণ;

কিভাবে ফায়ারফক্স 91 এবং তার পরবর্তীতে প্রোটন UI পূর্বাবস্থায় ফেরানো যায়

ট্যাব বারের উচ্চতা

আপনি যদি ট্যাবগুলিকে ছোট করতে চান - পুরানো কমপ্যাক্ট মোডের মতো, তাহলে আপনি নিম্নলিখিত নিয়মগুলি যোগ করতে পারেন:

.toolbar-items, .tabbrowser-tab {
সর্বোচ্চ-উচ্চতা:38px;
}

:root[uidensity=touch] .toolbar-items, .tabbrowser-tab {
সর্বোচ্চ-উচ্চতা:45px;
}

আপনি আপনার পছন্দ অনুযায়ী মান পরিবর্তন করতে পারেন, উদাহরণস্বরূপ সর্বোচ্চ-উচ্চতা:28px; অথবা অনুরুপ. স্পর্শ ধারা ঐচ্ছিক. আপনার জন্য কাজ করে এমন যেকোনো ঘনত্ব (উচ্চতা) দিয়ে যান।

কন্টেইনার ট্যাবের রঙ

Firefox 91 এছাড়াও কন্টেইনার ট্যাবগুলিকে নমনীয় দেখায় এবং সাধারণ ট্যাব থেকে আলাদা করা কঠিন। তাই আমি কিছুটা রঙ [sic] চালু করার সিদ্ধান্ত নিয়েছি। অনেকগুলি বিকল্প রয়েছে এবং এখন পর্যন্ত, প্রয়োজনীয় পরিবর্তনগুলি করার সাথে আপনার কিছুটা স্বাচ্ছন্দ্য বোধ করা উচিত। আমি সম্পূর্ণ রঙিন ট্যাবগুলির জন্য গিয়েছিলাম যা কন্টেইনারের রঙের সাথে মেলে, পাশাপাশি সুন্দর সীমানা, তাই আমার OCD দানবদের জাগ্রত করার দরকার নেই:

.tabbrowser-tab[usercontextid] .tab-background {
background:var(--identity-tab-color) !গুরুত্বপূর্ণ;
সীমানা-বাম:1px কঠিন rgba(130, 130, 130, 0.5) !গুরুত্বপূর্ণ;
বর্ডার-ডান:1px কঠিন rgba(130, 130, 130, 0.5) !গুরুত্বপূর্ণ;
বর্ডার-নিচে:var(--identity-tab-color) !গুরুত্বপূর্ণ;
অস্বচ্ছতা:0.8 !গুরুত্বপূর্ণ;
}

প্রতিটি ট্যাব তার নিজস্ব পরিচয় রঙ ব্যবহার করে (var ধারা দ্বারা সংজ্ঞায়িত), নীচের সীমানাটি পরিচয় রঙের সাথে মেলে তাই ট্যাবটি ট্যাব বারে সুন্দরভাবে মিশে যায় এবং পাশের সীমানাগুলি সাধারণ ট্যাবের মতোই। আমি বিভিন্ন বিকল্প চেষ্টা করেছি। উদাহরণস্বরূপ, আমি 20% এবং 80% অস্বচ্ছতা উভয় বিকল্প চেষ্টা করেছি। বুদ্ধি করে:

কিভাবে ফায়ারফক্স 91 এবং তার পরবর্তীতে প্রোটন UI পূর্বাবস্থায় ফেরানো যায়

কিভাবে ফায়ারফক্স 91 এবং তার পরবর্তীতে প্রোটন UI পূর্বাবস্থায় ফেরানো যায়

এবং এখন, আপনার ফায়ারফক্স অনেক ভালো দেখাচ্ছে! আরেকটি পাগল ছোট উদাহরণ:

কিভাবে ফায়ারফক্স 91 এবং তার পরবর্তীতে প্রোটন UI পূর্বাবস্থায় ফেরানো যায়

অতিরিক্ত প্রসাধনী

আপনি করতে পারেন আরো টন আছে. এমনকি আমি অ্যাড্রেস বারে জুম বোতামটিও টুইক করেছি, কারণ প্যাডিংটি এত সামান্য বন্ধ ছিল, এবং আমাদের কাছে কোনো দুর্বৃত্ত পিক্সেল থাকতে পারে না, এখন আমরা পারি। কিন্তু আমাদের এখানেই শেষ করা উচিত, একটি উচ্চ নোটে।

#urlbar-zoom-বোতাম {
প্যাডিং-টপ:0px !গুরুত্বপূর্ণ;
}

কিভাবে ফায়ারফক্স 91 এবং তার পরবর্তীতে প্রোটন UI পূর্বাবস্থায় ফেরানো যায়

উপসংহার

আমরা শুরু করছি. আজ, আমি আপনাকে দেখাতে সক্ষম হয়েছি কিভাবে ফায়ারফক্স 91-এ প্রবর্তিত কিছু অপ্রয়োজনীয় "আধুনিক" UI পরিবর্তনগুলিকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে হয়। যতক্ষণ পর্যন্ত ফায়ারফক্স CSS ওভাররাইড করে, ততক্ষণ আশা আছে। আপনার সফ্টওয়্যারটির সাথে লড়াই করা মজাদার নয়, তবে কমপক্ষে আপনার কাছে নিম্ন-আইকিউ স্টাফ থেকে মুক্তি পাওয়ার এবং আপনার উত্পাদনশীলতা এবং দক্ষতা বজায় রাখার বিকল্প রয়েছে। উপরে উল্লিখিত CSS নিয়মগুলির সাথে, Firefox 91, এবং আরও গুরুত্বপূর্ণভাবে, Firefox 91 ESR, একটি অদূর ভবিষ্যতের জন্য অপেক্ষাকৃত শালীন এবং ব্যবহারযোগ্য দেখতে পারে৷

এখন থেকে এক-দুই বছর পর কী হবে? কে জানে. আমি এখনও বিশ্বাস করি যে ফায়ারফক্স আপনার ডিফল্ট ব্রাউজার হওয়া উচিত, মোজিলা টিমের দ্বারা এটিতে সমস্ত অযৌক্তিকতা জমা হওয়া সত্ত্বেও, কিন্তু আমি নিশ্চিত নই যে আমি কতদিন এই অবস্থান বজায় রাখতে সক্ষম হব। কিছু সময়ে, ফায়ারফক্স তার প্রতিদ্বন্দ্বীদের চাক্ষুষ কদর্যতা এবং অকেজোতার পর্যায়ে পৌঁছাতে পারে। আমি জানি না তখন আমি কি করতে যাচ্ছি, কারণ যখন একটি Chromium-ভিত্তিক ব্রাউজার আমার একমাত্র বিকল্প হয় তখন আমি ইন্টারনেট ব্যবহার করতে চাই না। ওয়েব থেকে প্রস্থান করবেন? এটি একটি সমাধান হতে পারে. ঠিক আছে, আজ আমাদের সেই কঠিন পছন্দের মুখোমুখি হওয়ার দরকার নেই। CSS tweaks সম্পন্ন. বুদ্ধিমত্তা 1, হিপস্টেরোলজি 0. শেষ।

চিয়ার্স।


  1. ফায়ারফক্স 54:গতি, কাস্টমাইজেশন এবং ভবিষ্যত

  2. Firefox 13 - বিভিন্ন ধরণের পর্যালোচনা

  3. Firefox 4 পূর্বরূপ - ফক্সি, তীক্ষ্ণ এবং দ্রুত!

  4. লিনাক্সে ফায়ারফক্সে .mht ফাইলগুলি কীভাবে খুলবেন