কম্পিউটার

Firefox + EMET + EAF প্রশমন ধীরগতির সমাধান

আপনি যে সমস্যার সম্মুখীন হচ্ছেন তা নিম্নরূপ। আপনার সিস্টেমকে সফ্টওয়্যার লঙ্ঘন এবং শোষণ থেকে রক্ষা করতে আপনি সবচেয়ে দুর্দান্ত Microsoft EMET টুলবক্স ব্যবহার করছেন। সম্প্রতি, আপনি EMET কে 5.5 সংস্করণে আপগ্রেড করেছেন, এবং Firefox অত্যন্ত ধীর গতিতে চলছে বলে মনে হচ্ছে, প্রচুর পরিমাণে CPU গ্রহণ করছে। আপনি অগত্যা দুটির সাথে সম্পর্কযুক্ত নাও হতে পারেন, তবে এখানে একটি সংযোগ রয়েছে। পছন্দের অপারেটিং সিস্টেম:উইন্ডোজ 8.1।

এই ছোট্ট প্রবন্ধে, আমি আপনাকে দেখাব কিভাবে আমি এই সমস্যাটি সমাধান করতে এসেছি, প্রথমে সমস্যাযুক্ত কারণগুলিকে আলাদা করে, এবং তারপরে অসঙ্গত প্রশমনগুলি অক্ষম করে সমস্যাটি কমিয়েছি৷ এটা নাও? প্রশমন প্রশমন। আমার পরে.

সমস্যা সম্পর্কে আরো বিস্তারিত

আমার Asus VivoBook-এ, যেটি Ubuntu 14.04 এবং Windows 8.1 দ্বৈত-বুট করে, আমি সম্প্রতি পরবর্তী অপারেটিং সিস্টেমে বেশ কিছু সফ্টওয়্যার আপগ্রেড করেছি, EMET-কে 4.0 থেকে 5.5 পর্যন্ত বুস্ট করেছি এবং সম্পূর্ণ সফ্টওয়্যার স্ট্যাক আপডেট করেছি। তারপর, আমি লক্ষ্য করলাম যে ফায়ারফক্স খুব ধীরে কাজ করছে। আমরা 10-15 সেকেন্ড কথা বলছি লঞ্চ বা এমনকি বন্ধ করার জন্য, প্রতিক্রিয়াশীলতার ক্ষেত্রে উল্লেখযোগ্য ব্যবধান, 40-50% CPU পরিসংখ্যান এমনকি একটি ফাঁকা ট্যাব খোলা থাকলেও।

আমি ধাপে ধাপে সমস্যা সমাধান শুরু করেছি। আমি ব্রাউজারটিকে নিরাপদ মোডে চালু করেছি, এর সমস্ত এক্সটেনশন এবং প্লাগইনগুলি অক্ষম করে, এবং এটি কোনও পার্থক্য করেনি। আমি একটি ভিন্ন প্রোফাইল চেষ্টা করেছি, এবং অবশেষে Firefox 50 কে Firefox 46 ESR এ ডাউনগ্রেড করেছি, কারণ আমি নিশ্চিত করতে চেয়েছিলাম যে সাম্প্রতিক ব্রাউজার সংস্করণটি কীভাবে কাজ করে তার জন্য এটি একটি নির্দিষ্ট সমস্যা নয়। আমি মাল্টি-প্রসেস ইলেক্ট্রোলাইসিস বৈশিষ্ট্যের সাথেও খেলেছি এবং আবার, ফলাফলগুলি সামঞ্জস্যপূর্ণ ছিল।

এই মুহুর্তে, আমি বুঝতে পেরেছিলাম যে অন্য একটি পরিবর্তনের কারণে একটি সিস্টেম-ব্যাপী প্রভাব হতে পারে। এটি কতটা গুরুত্বপূর্ণ তা জোর দেয়, যদি আপনি করতে পারেন, একবারে শুধুমাত্র একটি পরিবর্তন প্রবর্তন করা, যাতে আপনি 100% নিশ্চিত হতে পারেন যে জিনিসগুলি কীভাবে ইন্টারঅ্যাক্ট করে। কিন্তু অন্য সম্ভাব্য অপরাধী হিসাবে EMET-এর সাথে, আমি এখানে কী দেয় তা দেখার সিদ্ধান্ত নিয়েছি।

আমি ফায়ারফক্সকে অ্যাপ্লিকেশন তালিকা থেকে সম্পূর্ণরূপে সরিয়ে দিয়েছি, এবং সমস্যাটি চলে গেছে। তারপর, আমি সমস্ত প্রশমন সক্ষম করেছিলাম এবং সেগুলিকে এক এক করে সরাতে শুরু করেছি, যতক্ষণ না আমি খুঁজে পাই যে কোনটি(গুলি) ব্রাউজারকে প্রভাবিত করছে৷ একটি অদ্ভুত কারণে, EAF এবং EAF+ সহ EMET 5.5 Mozilla এর ফ্ল্যাগশিপকে তেমন পছন্দ করে না। আমি নিশ্চিত যে এটি একটি নতুন সংস্করণে স্থির করা হবে, কিন্তু এই মুহুর্তে, এই দুটি প্রশমনকে মুক্ত করা হল ওয়ার্কআউন্ড।

সংখ্যা আবার বুদ্ধিমান হয়. শ্বাস ছাড়ুন, শ্বাস ছাড়ুন, সাইকোসোমেটিক ব্রাউজার পাগল।

হঠাৎ এমন কেন?

এটা একটা ভালো প্রশ্ন. কিন্তু মাইক্রোসফ্টের একটি সামঞ্জস্যের তালিকা রয়েছে, যেটিতে সমস্ত বিভিন্ন সরঞ্জাম রয়েছে যা EMET-এর সাথে কাজ না করার জন্য পরিচিত এবং রিপোর্ট করা হয়েছে যে কিছু প্রশমন সক্রিয় করা হয়েছে। এই তালিকাটিতে ফায়ারফক্স নেই, তবে এটি আপডেটের আগে সময়ের ব্যাপার হতে পারে, যেকোনো উপায়ে।

তারপর, আমি অফিসিয়াল গাইড এবং প্রতিটি প্রশমনের সূক্ষ্ম মুদ্রণ পড়ার জন্য অনেক সময় ব্যয় করেছি। EAF মানে এক্সপোর্ট অ্যাড্রেস টেবিল অ্যাক্সেস ফিল্টারিং, এবং এটি যা করে, এটি নির্দিষ্ট সিস্টেম কলগুলিকে ব্লক করবে, অথবা অনুরোধগুলিকে অবৈধ বলে গণ্য করা হলে নির্দিষ্ট মূল DLL-এর কার্যকারিতা ব্যবহার করার চেষ্টা করে এমন অ্যাপ্লিকেশনগুলির জন্য খুব কম রিড/রাইট অ্যাক্সেস।

EAF+ এটিকে স্ট্যাক সীমানা, ফ্রেম পয়েন্টার রেজিস্টারের অমিল, মেমরি দুর্নীতি ইত্যাদিতে প্রসারিত করে। এই সবগুলি ডিবাগারের মতো সফ্টওয়্যারের সাথে সাথে স্যান্ডবক্সিং, ডিআরএম ইত্যাদি ব্যবহার করে এমন অ্যাপ্লিকেশনগুলির সাথে বিরোধ করতে পারে৷ সম্ভবত, এবং এটি আমার অনুমান, মোজিলা স্যান্ডবক্সিংয়ের মাধ্যমে ফায়ারফক্সকে আরও সুরক্ষিত করার জন্য কাজ করছে, এবং এটি সম্ভবত EMET কীভাবে কাজ করে এবং সিস্টেমকে রক্ষা করে তার সাথে সংঘর্ষ হয়, তাই আমাদের সিস্টেম কলগুলি ব্লক করা থাকতে পারে, এবং এটি একটি কার্যকারিতা সৃষ্টি করতে পারে এবং ব্রাউজারে কার্যকারিতা সমস্যা। এটি আমার অনুমান, কিন্তু আমি এটি পরীক্ষা করার জন্য ডিবাগার চালানোর মেজাজে ছিলাম না।

উপসংহার

আমরা শুরু করছি. মূলত, এটি একটি সাধারণ সামান্য গাইড, কিন্তু সমস্যার মূলটি তুচ্ছ থেকে অনেক দূরে, এবং এটি নির্ণয় করাও বেশ কঠিন হতে পারে। আপনি হয়তো মনে রাখবেন না যে আপনি EMET প্রশমন সক্রিয় করেছেন বা একটি নির্দোষ আপডেটের পরে ব্রাউজার ধীরতার সাথে অগত্যা তাদের সম্পর্কযুক্ত। আমি এখনও মনে করি EMET হল গত দশকে প্রকাশিত মাইক্রোসফটের সেরা পণ্য, কিন্তু যেকোনো নিরাপত্তা সরঞ্জামের মতো, এটি স্বচ্ছতার সমুদ্র থেকে মাথা তুলে তার উপস্থিতি ঘোষণা করতে পারে। অন্যান্য সমস্ত বিরোধী যাই হোক না কেন সরঞ্জামের তুলনায় অনেক কম। কিন্তু এখনো. যদি তা হয়, সুনির্দিষ্ট এবং পদ্ধতিগত হন এবং আপনার সমস্যাকে আলাদা করার চেষ্টা করুন। কম্পোনেন্ট সার্চ, একটি পরিচিত এবং আদিম বেসলাইনের সাথে তুলনা, সব সাধারণ কৌশল যা আমি আমার সমস্যা সমাধানের বইয়ে তুলে ধরেছি। নির্লজ্জ স্ব-প্রচার প্লাগ, বন্ধ বন্ধনী.

এবং তারপরে, EMET এর ভবিষ্যত সম্পর্কে খুব গুরুত্বপূর্ণ প্রশ্ন রয়েছে। হায়, মাইক্রোসফ্ট এই টুলটি 2018 সালের মাঝামাঝি থেকে অবসর নেবে, EOL তারিখটি এখন থেকে প্রায় 18 মাস বাড়ানোর পরে। তদুপরি, কিছু সময়ে, Windows 10 আর এই সরঞ্জামটিকে সমর্থন করবে না, এবং সম্ভবত, আশা করি, OS/kernel স্তরে প্রশমনগুলি চালু করা হবে। অবশেষে, 5.5 এর আগের সমস্ত বিদ্যমান সংস্করণ আর সমর্থিত নয়, তাই এটি বর্তমান ব্যবহারকারীদের জন্য কিছুটা সমস্যা তৈরি করে। যদিও আপাতত, 'এটি একটি দুর্দান্ত সরঞ্জাম, এবং আমরা সবেমাত্র একটি সমস্যা সমাধান করেছি। তাই, উপভোগ করুন।

চিয়ার্স।


  1. Firefox সম্পর্কে

  2. আরো কয়েকটি ফায়ারফক্স 4 টিপস

  3. Firefox 4 বনাম ইন্টারনেট এক্সপ্লোরার 9 - এগিয়ে যান!

  4. Firefox 3.1 বিটা 3 এ মেমরির ব্যবহার