কম্পিউটার

নতুন জিমেইল ইন্টারফেসকে আরও ক্লাসিক জিমেইলের মত করে পরিবর্তন করুন

সম্প্রতি, Google পুরানো (ক্লাসিক) Gmail-এ ফিরে যাওয়ার ক্ষমতা ছাড়াই Gmail ব্যবহারকারীদের উপর তার নতুন চেহারা প্রয়োগ করা শুরু করেছে। কিছু দিন আগে পর্যন্ত, আপনি পুরানো সংস্করণে ফিরে যেতে পারেন। আর না. সমস্যা হল, নতুন ইন্টারফেসটি মূলত মোবাইল ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছে। এটি নান্দনিকভাবে আনন্দদায়ক কিন্তু ergonomically নিকৃষ্ট।

যেকোনো মোবাইল পণ্যের মতো, সর্বত্র, গ্যালাক্সি জুড়ে, একবার এটি ডেস্কটপে প্রয়োগ করা হলে, এটি কাজ করে না বা দেখতে যেমন উচিত তেমনটি দেখায় না৷ এখানে প্রধান কারণ হলো- রোবোটো ফন্টের ব্যবহার। এই নির্দেশিকায়, আমি আপনাকে বেশ কয়েকটি কৌশল দেখাব যা আপনি ক্লাসিক চেহারা পুনরায় তৈরি করতে এবং ডেস্কটপে উন্নত ভিজ্যুয়াল স্পষ্টতা উপভোগ করতে ব্যবহার করতে পারেন।

নতুন জিমেইল ইন্টারফেসকে আরও ক্লাসিক জিমেইলের মত করে পরিবর্তন করুন

নতুন জিমেইল ইন্টারফেসের সমস্যা

লোকে বলবে- পরিবর্তনকে আলিঙ্গন করতে হবে। না, তুমি কর না. আপনাকে ভাল পরিবর্তনকে আলিঙ্গন করতে হবে এবং এর জন্য করা হয় এমন পরিবর্তনকে প্রতিহত করতে হবে, বা যা আপনার উত্পাদনশীলতার ক্ষতি করে। গুগলের পণ্য, গুগলের নিয়ম, ঠিক আছে, তাই ঠিক আছে, কিন্তু সমস্যা হল, নতুন ইন্টারফেসটি তার পূর্বসূরির মতো ডেস্কটপ ব্যবহারের জন্য উপযুক্ত নয়। আমি আসলে এই জিনিসটি পরীক্ষা করার জন্য কয়েক দিন কাটিয়েছি, আমি যে সমস্ত সমস্যার সম্মুখীন হয়েছি তা লিখেছি।

নতুন ইন্টারফেস আগের চেয়ে ধীরে ধীরে লোড হয় (বিশেষ করে ফায়ারফক্সে)। নতুন স্প্ল্যাশ অ্যানিমেশন সহ লগইন থেকে ইনবক্সে স্থানান্তর করতে এটি প্রায় 2-3 সেকেন্ড বেশি সময় নেয়। আমি ইতিমধ্যে এখানে উন্নয়ন যুক্তি দেখতে পারেন. মোবাইল ব্যবহারকারীরা সত্যিই তাদের ইনবক্সে সাইন ইন করেন না এবং অ্যাপগুলি প্রায়ই পটভূমিতে লোড হয়। ডেস্কটপে, আপনি সাইন ইন করে থাকলে, আপনি সময়ের প্রভাবও লক্ষ্য করবেন না। আমি অনুমান করি এই লক্ষ্যমাত্রা রাজ্যের জন্য Google লক্ষ্য করে। কিন্তু আপনি যদি নতুন মেসেজ চেক করার জন্য আপনার Gmail অ্যাকাউন্টে সাইন ইন করেন এবং তারপর সাইন আউট করেন, তাহলে ক্লাসিক ইন্টারফেসের তুলনায় প্রতিটি লোডের জন্য কয়েক সেকেন্ডের শাস্তি ভোগ করতে হবে।

নতুন ইন্টারফেসটিও আমার উপর কয়েকবার ক্র্যাশ হয়েছে - ইনবক্সটি লোড হবে, এবং তারপরে আমাকে লগইন স্ক্রিনে ফিরিয়ে দেওয়া হবে এবং পরবর্তী লগইনে, একটি সিস্টেম ত্রুটির বিজ্ঞপ্তি আসবে। ক্লাসিক ইন্টারফেসের সাথে এটি আমার সাথে আগে কখনও ঘটেনি।

নতুন জিমেইল ইন্টারফেসকে আরও ক্লাসিক জিমেইলের মত করে পরিবর্তন করুন

নতুন ইন্টারফেস কম কার্যকরী. উদাহরণস্বরূপ, আপনাকে উত্তর ক্লিক করতে হবে এবং তারপরে টাইপ করতে হবে - এটি একটি সাধারণ মোবাইল ব্যবহারের জিনিস যা ডেস্কটপে বাধ্য করা হয় এবং এটি ব্যর্থ হয়। একটি অতিরিক্ত মাউস ক্লিক. জীবনের অপচয়। অনেকটা গত কয়েক বছরে তৈরি করা যেকোনো পণ্যের মতো। উইন্ডোজ 10 সেটিংস মেনু বনাম পুরানো নিয়ন্ত্রণ প্যানেল, ওয়ার্ডপ্রেস গুটেনবার্গ বনাম বর্তমান TinyMCE সম্পাদক। আরো এবং আরো এবং আরো এবং আরো মাউস ক্লিক. জীবন সেগুলি করার পরিবর্তে জিনিসগুলি করার চেষ্টা করে চলে যায়। যে পথ মধ্যমতা মিথ্যা. ওহ মানবতা।

রোবোটো ফন্টগুলি উপ-অনুকূল এবং এরিয়ালের চেয়ে খারাপ দেখতে। আমি ইতিমধ্যে আমার POP!_OS লিনাক্স ডিস্ট্রো পর্যালোচনাতে রোবোটো ফন্টগুলি উল্লেখ করেছি। এই ফন্টগুলি অল্প বয়স্ক লোকদের কাছে আবেদন করতে পারে এবং ফোনে সুন্দরভাবে রেন্ডার করতে পারে, কিন্তু তারা দীর্ঘক্ষণ পড়ার জন্য উপযুক্ত নয় (যা আপনি মোবাইলে করেন না) এবং ডেস্কটপে সমস্ত অস্পষ্ট রেন্ডার করে৷ এবং সাহস করার আগে বলুন - এটি আপনার সেটআপ, না এটি আমার সেটআপ নয়। আমি 14 থেকে 24 ইঞ্চি রেঞ্জ এবং HD এর মাধ্যমে 1366x768px থেকে পূর্ণ 4K পর্যন্ত রেজুলেশন সহ বিভিন্ন ডিভাইসে বিভিন্ন অপারেটিং সিস্টেম এবং ব্রাউজারে এটি পরীক্ষা করেছি। রোবোটো ফন্টগুলি হিপ এবং দুর্দান্ত হতে পারে তবে সেগুলি চোখে ভাল নয়৷

নতুন জিমেইল ইন্টারফেসকে আরও ক্লাসিক জিমেইলের মত করে পরিবর্তন করুন

ফন্টটি সহজে পঠনযোগ্য নয়, বিশেষ করে বোল্ড করা আইটেম।

এখন ফন্টে কার্মুজেনের র্যান্ট উপেক্ষা করুন এবং ...

নতুন ইন্টারফেসটি পুরানোটির চেয়ে কম পাঠযোগ্য। থিম ব্যবহার করার সময় (অফিসিয়ালগুলি), কিছু বোতাম পটভূমি চিত্রের বিপরীতে দৃশ্যমান নাও হতে পারে। জিমেইল থিমের উপর ভিত্তি করে হালকা/গাঢ় বোতাম ব্যবহার করার চেষ্টা করে, কিন্তু কিছু ক্ষেত্রে, এটি ভালভাবে কাজ করে না। ক্লাসিক ইন্টারফেসের সাথে এটি কখনই ঘটেনি। আপনি রোবোটো পছন্দ করুন বা না করুন, এটি ভাল নয়। আমি ফন্টগুলির সাথে খেলা করেছি (যেমন আপনি দেখতে পাচ্ছেন), কিন্তু আইকনগুলির একটি পৃথক প্রতিকার প্রয়োজন। এমনকি লেবেল সহ, এটি একটি চতুর খেলা হতে পারে।

নতুন জিমেইল ইন্টারফেসকে আরও ক্লাসিক জিমেইলের মত করে পরিবর্তন করুন

আপনাকেও অনুমান করতে হবে যে আইকনগুলি আসলে কী বোঝায়৷

নতুন জিমেইল ইন্টারফেসকে আরও ক্লাসিক জিমেইলের মত করে পরিবর্তন করুন

আরেকটি উদাহরণ - একই থিম, দিনের বিভিন্ন সময়। এমনকি অন্যান্য ফন্ট + লেবেল সহ, এটি পড়া কঠিন।

নতুন ইন্টারফেস স্মার্ট টেক্সট, মেল পরামর্শ এবং নাজ মত নতুন কার্যকলাপের একটি গুচ্ছ সঙ্গে আসে, যার বেশিরভাগই বরং বিপরীতমুখী। উদাহরণস্বরূপ, আমি আমার সম্পাদকের কাছ থেকে একটি ইমেল পেয়েছি, যেখানে তারা আমার সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন এথিক্স বইয়ের একটি অধ্যায়ের জন্য কিছু পরামর্শ পাঠিয়েছে। ইমেলের শেষে, জিমেইলে দ্রুত উত্তর দেওয়ার জন্য কয়েকটি টেমপ্লেট ছিল।

নতুন জিমেইল ইন্টারফেসকে আরও ক্লাসিক জিমেইলের মত করে পরিবর্তন করুন

এটি অনেক স্তরে ভয়ঙ্কর। এক, আমি এরকম লিখি না। কখনই না। গুগল আমার ইমেল আছে, তারা আমার সব বার্তা স্ক্যান করতে পারেন, এবং এই "গভীর শিক্ষা" অ্যালগরিদম সঙ্গে আসতে পারে সেরা? এটি হয়তো ফোনে কিছু র্যান্ডম চোডের জন্য কাজ করে যারা সম্পূর্ণ বাক্য লিখতে সংগ্রাম করে, কিন্তু এটি আমার বুদ্ধিমত্তার জন্য একটি অপমান এবং আমি যদি এটি আমার সম্পাদককে লিখি তবে এটি তাদের জন্যও অপমান হবে। আমি কিছু দ্বি-সংখ্যার আইকিউ সিমিয়ানের মতো উত্তর দিলে এটি আমার ব্যবসায়িক সুনামকেও আঘাত করতে পারে।

আমি নতুন প্রযুক্তিতে কিছু মনে করি না, তবে এটি অর্থপূর্ণ হওয়া দরকার। এটি VALUE যোগ করতে হবে। এটি চাক্ষুষ গোলমাল ছাড়া আর কিছুই যোগ করে না। আমি একরকম তুচ্ছ অনুভব করি যে কেউ মনে করে আমাকে ইমেল লিখতে সাহায্য করা তাদের কাজ। আমার কোন সাহায্যের প্রয়োজন নেই, ধন্যবাদ।

প্রকৃতপক্ষে, এই নতুন ইন্টারফেসটি এমন একটি পরিবর্তন হতে পারে যা আমাকে Gmail থেকে দূরে সরে যেতে শুরু করবে। একটি কৌশলগত ওভারহল। আমি কখনই হালকাভাবে সিদ্ধান্ত নিই না, এবং এটি একটি রাতারাতি বিপ্লব হবে না, আরও কয়েক বছর ধরে জিনিসগুলিকে সাবধানে পরিকল্পনা করা এবং একটি বিরামহীন, দক্ষ রূপান্তর করা। কিন্তু যদি আমাকে ডাবল-ডিজিটের আইকিউ সহ বোবা স্মার্ট ফোন ব্যবহারকারীদের জন্য ডিজাইন করা পণ্য ব্যবহার করতে হয়, তবে আমি কোয়ান্টাম স্তরে তা করতে অস্বীকার করি। যদিও আপাতত, আমি আপনাকে দেখাই যে আপনি কিছু পুরানো উত্পাদনশীলতা ফিরে পেতে কী করতে পারেন৷

নতুন Gmail ইন্টারফেস ফন্ট পরিবর্তন করুন

আমি আশেপাশে কিছুক্ষণ কাটিয়েছি, এবং বুঝতে পেরেছি যে গুরুতর চোখের ব্যথা ছাড়াই নতুন Gmail ব্যবহার করার একমাত্র উপায় হল অ্যাক্সেসিবিলিটি পরিবর্তন করতে বাধ্য করা। BTW, Gmail বন্ধুরা, আপনি দৃষ্টি প্রতিবন্ধীদের অ্যাক্সেসযোগ্যতার বিকল্পগুলি অফার করে প্রযুক্তি জগতের শিল্পে সত্যিই একটি পার্থক্য আনতে পারেন৷ ফন্ট ফ্যামিলি এবং সাইজ পরিবর্তনে পছন্দ অফার করার জন্য আপনার প্রোডাক্ট ডেভেলপমেন্টকে আরও কঠিন বা জটিল করে তোলার প্রয়োজন নেই, তবে এটি পুরো পরিসরের Gmail ব্যবহারকারীদের জন্য একটি বিশ্বকে বোঝাতে পারে।

যাই হোক, আমি ভাবতে গিয়েছিলাম কিভাবে এটা পরিবর্তন করা যায়। আমি বুঝতে পেরেছিলাম যে আমাকে সিএসএস ওভাররাইড ব্যবহার করে অফিস অনলাইনে পটভূমির রঙ সাদা হতে বাধ্য করার মতো কিছু করতে হবে। এখানে, আমি এটিকে একটি ধ্রুবক পরিবর্তন হিসাবে বাস্তবায়ন করার সিদ্ধান্ত নিয়েছি, যার অর্থ জাভাস্ক্রিপ্ট কৌশল। আমি বিদ্যমান স্ক্রিপ্টগুলি অনুসন্ধান করতে গিয়েছিলাম, এবং আমি এমন কিছু খুঁজে পেয়েছি যা দেখতে একটি ভাল বেসলাইন টেমপ্লেটের মতো, মাইকেল হালসের একটি স্ক্রিপ্ট, যা Gmail-এ ফন্টের আকার পরিবর্তন করে। রোবোটো থেকে এরিয়াল পর্যন্ত আমার প্রয়োজনীয় পারিবারিক ফন্ট ওভাররাইড অন্তর্ভুক্ত করার জন্য আমি স্ক্রিপ্টে ছোটখাটো পরিবর্তন করেছি, যা পুরানো, ক্লাসিক ইন্টারফেসে ফন্ট হিসেবে ব্যবহৃত হত - আপনি হয়তো ইতিমধ্যেই অনুমান করেছেন যে এটির দিকনির্দেশনা হবে, কিছু কিছুর উপর ভিত্তি করে স্ক্রিনশট আগে।

GreaseMonkey এবং Tampermonkey

এটি বাস্তবায়নের জন্য, আমি Firefox-এ GreaseMonkey এবং Chrome-এ Tampermonkey ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছি, ব্রাউজার এক্সটেনশন যা আপনাকে চাহিদা অনুযায়ী স্ক্রিপ্ট লোড করতে এবং পৃষ্ঠাগুলি কীভাবে আচরণ করে এবং প্রতিক্রিয়া জানায় তা পরিবর্তন করতে দেয়। এই বিশেষ সম্পাদনার সাথে, পরিবর্তনটি ন্যূনতম - কয়েকটি CSS ক্লাস পরিবর্তন করা হয়েছে যাতে তারা একটি ভিন্ন ফন্ট ব্যবহার করে। এখানেই শেষ. খুব সহজ. যাইহোক, স্ক্রিপ্টটি নিম্নরূপ পড়ে:

// ==UserScript==
// @name Gmail ফন্টের ধরন এবং আকার
// @include https://mail.google.com/mail*
// @description Gmail সেট করুন ক্লাসিক ভিউতে ফন্ট
// @version 1.0
// ==/UserScript==

(function() {
'use strict';
function addGlobalStyle(css) {
var head, style;
head =document.getElementsByTagName('head')[0];
if (!head) { return; }
> style =document.createElement('style');
style.type ='text/css';
style.innerHTML =css;
head.appendChild(style);
> }
addGlobalStyle('* { font-family:Arial, sans-serif !important;
font-size:10pt !important; }');
})();

পরবর্তী ধাপ হল গ্রীসমনকি এবং/অথবা ট্যাম্পারমঙ্কিতে এটি যোগ করা এবং Gmail পুনরায় লোড করা। আপনি এখনই পরিবর্তনগুলি দেখতে সক্ষম হবেন৷ আপনি আপনার পছন্দের যেকোনো কিছুতে ফন্ট পরিবার সম্পাদনা করতে পারেন। এছাড়াও আপনি আপনার পছন্দ মতো ফন্টের আকার পরিবর্তন করতে পারেন। আমি লক্ষ্য করেছি যে আকার 10 পয়েন্ট পুরানো ইন্টারফেস ডিফল্টের সাথে মিলে যায়। তাছাড়া, আমি এটাও লক্ষ্য করেছি যে ফন্ট ফ্যামিলি ডিক্লারেশন হিসেবে শুধুমাত্র sans-serif ব্যবহার করা সবচেয়ে ভালো কাজ করে। Arial, sans-serif এর পরিবর্তে, শুধু sans-serif ব্যবহার করুন। নীচে দেখুন:

গ্লোবাল স্টাইল যোগ করুন('* { font-family:sans-serif ! important;
font-size:10pt !important; }');
})();

নতুন জিমেইল ইন্টারফেসকে আরও ক্লাসিক জিমেইলের মত করে পরিবর্তন করুন

অন্যান্য পরিবর্তনগুলি

আপনি মেল ফাংশন (সেটিংসের অধীনে) প্রদর্শন করতে আইকনের পরিবর্তে পাঠ্য ব্যবহার করতে পারেন। এটি আপনি যা করছেন তার আরও ভাল দৃশ্যমানতা দেয়। এটি ক্লাসিক ইন্টারফেস যা করেছে তার আরও কাছাকাছি, এবং এটি ব্যবহার করা এবং নেভিগেট করা অনেক সহজ। এই + ফন্ট পরিবর্তন =বড় অগ্রগতি। সেরা কনট্রাস্ট ফলাফলের জন্য সঠিক থিম খুঁজুন।

নতুন জিমেইল ইন্টারফেসকে আরও ক্লাসিক জিমেইলের মত করে পরিবর্তন করুন

নতুন জিমেইল ইন্টারফেসকে আরও ক্লাসিক জিমেইলের মত করে পরিবর্তন করুন

এছাড়াও, অবশ্যই, আপনি নতুন উত্তর, নাজ ইত্যাদি নিষ্ক্রিয় করতে পারেন। এখন, একটি জিনিস যা আপনি বর্তমানে পরিবর্তন করতে পারবেন না তা হল স্মার্ট উত্তর কার্যকারিতা। স্পষ্টতই, Google ডেস্কটপে এটি অক্ষম করার ক্ষমতা যুক্ত করবে, কিন্তু এটি এখনও সেখানে নেই। অতএব, আপনি একটি ভিন্ন খামচি প্রয়োজন. বিশেষ করে, আপনি যদি অ্যাডব্লক প্লাসের মতো একটি অ্যাডব্লকার ব্যবহার করেন, আপনি একটি কাস্টম ফিল্টার যোগ করতে পারেন এবং চিজি বাজে উত্তরগুলি ব্লক করতে পারেন। অ্যাডব্লক প্লাসের অধীনে, বিকল্পগুলিতে ক্লিক করুন, তারপরে উন্নত ট্যাবে যান। নীচের দিকে, আপনার ফিল্টার তালিকা তৈরি করুন এবং সম্পাদনা করুন এর অধীনে, আমার ফিল্টার তালিকা লেখা শুরু করুন ক্লিক করুন৷

নতুন জিমেইল ইন্টারফেসকে আরও ক্লাসিক জিমেইলের মত করে পরিবর্তন করুন

বাক্সে, আপনার একটি কাস্টম ফিল্টার প্রয়োজন হবে। শুধু নিম্নলিখিত যোগ করুন:

mail.google.com##.brb

সংরক্ষণ করুন, Gmail পুনরায় লোড করুন এবং স্মার্ট উত্তরগুলি চলে যাবে৷

নতুন জিমেইল ইন্টারফেসকে আরও ক্লাসিক জিমেইলের মত করে পরিবর্তন করুন

চূড়ান্ত চেহারা

এবং এখানে আমরা যাই, নতুন হিসাবে ভাল, মানে পুরানো (এরিয়াল সহ):

নতুন জিমেইল ইন্টারফেসকে আরও ক্লাসিক জিমেইলের মত করে পরিবর্তন করুন

এবং শুধুমাত্র CSS নিয়মে sans-serif এর সাথে:

নতুন জিমেইল ইন্টারফেসকে আরও ক্লাসিক জিমেইলের মত করে পরিবর্তন করুন

আরো পড়া

এই এবং সম্পর্কিত বিষয়গুলিতে আরও কয়েকটি আকর্ষণীয় নিবন্ধ:

নতুন Gmail কি ভুল করে

রোবোটো ইজ একটি চার মাথার ফ্রাঙ্কেনফন্ট ছিল

রোবোটো ফন্ট

নিয়ে ঐক্য ফোরামের আলোচনা

উপসংহার

প্রতিদিন, আরও বেশি সংখ্যক পণ্য সর্বত্র মোবাইল চালু করে, ডেস্কটপকে অলস অবস্থায় রেখে। এবং এর দ্বারা, তারা দক্ষতা এবং উত্পাদনশীলতাও পিছনে ফেলে দেয়। নন্দনতত্ত্ব ট্রাম্প কার্যকারিতা, এবং এটি আমাকে আধুনিক প্রযুক্তির একজন অত্যন্ত দুঃখজনক ব্যবহারকারী করে তোলে। কারণ আমার সময় নষ্ট হয় নকশার সিদ্ধান্ত নিয়ে লড়াইয়ে যা ইচ্ছামত, শীতল এবং অর্থহীন মনে হয়।

গুগল জিমেইল দিয়ে যা খুশি তাই করতে পারে। সব পরে, এটা তাদের পণ্য. এবং সামগ্রিকভাবে, আমি জিমেইল পছন্দ করি। কিন্তু তারপরে, এই নতুন ইন্টারফেসটি আসে, এটি ধীর, কম স্থিতিশীল, ফন্টগুলি আরও খারাপ, দ্রুত মেল অ্যাকশনগুলি ব্যবহার করা আরও কঠিন এবং আপনি অপ্রাসঙ্গিক পরামর্শগুলি পান৷ যে আমার বই অগ্রগতি না. যে ভাল কিছু না. আহ ভালো. আশা করি, এই ছোট্ট গাইডটি আপনাকে কিছু দক্ষতা এবং উত্পাদনশীলতা ফিরিয়ে দেবে। আমি আশা করি জিমেইল এর্গোনমিক্স এবং স্বাস্থ্যকে পুনরায় বিবেচনা করবে এবং শুধুমাত্র ভিজ্যুয়াল হিপনেসের মাত্রা নয়, কারণ শেষ পর্যন্ত, এটি ব্যবহারকারীদের সম্পর্কে। পুরো আইটি শিল্প জুড়ে গত কয়েক বছরে কোথাও এটি ভুলে গেছে। যত্ন নিন, বোর্গের সহকর্মীরা।

চিয়ার্স।


  1. ODROID-XU3 পর্যালোচনা, সাজানোর

  2. আমার নতুন নতুন ল্যাপটপ!

  3. VirtualBox 4 - নতুন কি?

  4. Windows 11 হবে নতুন Vista (বা Windows 8)