কম্পিউটার

Google Mail (Gmail) নিরাপত্তা - অ্যাকাউন্ট কার্যকলাপ তথ্য

জ্ঞানের অভাব ভয়ের জন্ম দেয়। ইমেল ব্যবহারকারী বেশিরভাগ লোকই তেমন কম্পিউটার অক্ষর নন। তাই তারা তাদের ইমেলকে স্বয়ংক্রিয়ভাবে সুরক্ষিত করবে এমন চূড়ান্ত সূত্রের সন্ধানে অসম পরিমাণে শক্তি, সময়, অর্থ এবং প্রচেষ্টা ব্যয় করে। একজন সাধারণ ব্যবহারকারীর সবচেয়ে সাধারণ প্রশ্নগুলির মধ্যে একটি হল:অন্য কেউ কি আমার মেল পড়ছে?

এটি জানার জন্য, আপনাকে হ্যাকার হতে হবে, অনুমিতভাবে সমস্ত ধরণের সুরক্ষা সরঞ্জাম চালাতে হবে যা এটি এবং এটি নিরীক্ষণ করে, সম্ভাব্য স্টকার, প্রাক্তন স্ত্রী এবং হোয়াটনোটের জন্য ফাঁদ সেটআপ করে, অথবা আপনি Gmail ব্যবহার করছেন। ব্যবহারকারীদের তারা জানেন না এমন জিনিসগুলি নিয়ে বাজিমাত করার পরিবর্তে, পুনঃ:মেল গোপনীয়তা এবং সুরক্ষা, Google গীকগুলি খুব সহজ কিছু করেছে - তারা আপনার জন্য সেই জিনিসগুলির নিয়ন্ত্রণ নিয়েছে৷ ঝরঝরে, তাই না?

আমি কি সম্পর্কে কথা বলছি? আচ্ছা, এটাকে বলা হয় লাস্ট অ্যাকাউন্ট অ্যাক্টিভিটি এবং এটি শুধুমাত্র সার্ভার-সাইড ফাংশন। অন্য কথায়, এটি গুগল সার্ভারে চলে এবং কেউ সেই তথ্যের সাথে হস্তক্ষেপ করতে পারে না। আপনি আপনার অ্যাকাউন্টের জন্য মেল কার্যকলাপ সম্পর্কে একটি সম্পূর্ণ নির্ভুল, নিরপেক্ষ এবং পেশাদার প্রতিবেদন পাবেন। তাই আপনি যদি ভাবছেন যে কেউ আপনার গত বছর যে ফ্লাইট অ্যাটেনডেন্টের সাথে আপনার গোপন সম্পর্কের বিষয়ে আপনার পারভ মেল পড়ছেন, এখন আপনি জানতে পারবেন। আমাকে দেখান.

আপনার Gmail অ্যাকাউন্টে লগইন করুন, পৃষ্ঠার নীচে দেখুন

আপনি লাস্ট অ্যাকাউন্ট কার্যকলাপ নামে একটি আপাতদৃষ্টিতে অস্পষ্ট সামান্য এন্ট্রি লক্ষ্য করবেন। লাইনটি আপনার অ্যাকাউন্টে শেষ লগইন এবং সেই সময়ে আপনি যে আইপি ঠিকানা ব্যবহার করেছিলেন তা প্রদর্শন করবে। আপনি ডানদিকে বিশদ লিঙ্কে ক্লিক করলে, আপনি প্রতিবেদনটি প্রসারিত করতে পারেন এবং আরও অনেক কিছু দেখতে পারেন।

কার্যকলাপ তথ্য

Details এ ক্লিক করলে Activity Information নামে একটি উইন্ডো আসে। এটি ব্যবহার করা খুবই সহজ অ্যাকাউন্ট অ্যাক্টিভিটি রিপোর্ট, যা আপনাকে যেকোনো সমস্যা, অসঙ্গতি বা সন্দেহজনক লগইনগুলি দেখতে দেয়, যা নির্দেশ করতে পারে যে অন্য কেউ অ্যাকাউন্ট ব্যবহার করছে, হয় আপনি খুব সাধারণ, দুর্বল, সহজে অনুমান করা ব্যবহার করেছেন। পাসওয়ার্ড, কারণ আপনি হয়তো আপনার মেশিনে কোনো ধরনের ম্যালওয়্যার চালাচ্ছেন, অথবা আপনি অন্য লোকেদের অ্যাকাউন্ট শেয়ার করতে দিয়েছেন।

সারণীটি শেষ দশটি লগইন সম্পর্কে একটি বিশদ প্রতিবেদন প্রদান করে, যার মধ্যে অ্যাক্সেসের ধরন, যেমন ব্রাউজার, মেইল ​​ক্লায়েন্ট, মোবাইল, ইত্যাদি, আইপি ঠিকানা এবং অবস্থান (দেশ) যেখানে লগইন মঞ্জুর করা হয়েছিল এবং স্থানীয় সময় অঞ্চল তারিখ।

আপনি এন্ট্রিগুলির তালিকা স্ক্যান করতে পারেন এবং সন্দেহজনক কার্যকলাপের সন্ধান করতে পারেন, যেমন দেশগুলি থেকে লগইন করতে পারেন যেখানে আপনি নিশ্চিতভাবে জানেন যে আপনি সেই নির্দিষ্ট তারিখে ছিলেন না বা আপনার অন্তর্গত নয় এমন আইপি ঠিকানাগুলি থেকে।

তাছাড়া, আপনি সাইন আউট অন্যান্য সেশন বোতাম ব্যবহার করে সমস্ত খোলা সেশন থেকে লগআউট করতে বাধ্য করতে পারেন, যা আপনাকে আপনার অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে, যদি এটি আপোস করা হয়ে থাকে।

সতর্কতা পছন্দ

উপরন্তু, আপনি আপনার অ্যাকাউন্টের সাথে অস্বাভাবিক কার্যকলাপের জন্য Gmail আপনাকে সতর্ক করার উপায় পরিবর্তন করতে পারেন। আপনি আরও তথ্য প্রদর্শন করতে এবং সম্ভবত সেটিংস পরিবর্তন করতে কার্যকলাপ তথ্য উইন্ডোর নীচে পরিবর্তন ক্লিক করতে পারেন।

আপনি সন্দেহজনক কার্যকলাপ সম্পর্কে সতর্ক করতে (বা না) আপনার অ্যাকাউন্ট সেটআপ করতে পারেন। ডিফল্ট আচরণ হল সতর্ক করা, যার মানে Google অ্যালগরিদম যদি নির্ধারণ করে যে তাদের অ্যাকাউন্ট ভুলভাবে ব্যবহার করা হয়েছে তাহলেও কম জ্ঞানী ব্যবহারকারীদের জানানো হবে।

এবং এটাই.

উপসংহার

ব্যক্তিগতভাবে, আমি মনে করি এই বৈশিষ্ট্যটি যেকোনো অ্যান্টি-স্প্যাম, অ্যান্টি-ম্যালওয়্যার, অ্যান্টি-যা ক্লায়েন্ট-সাইড সফ্টওয়্যার ব্যবহার করার কথা বিবেচনা করতে পারে তার চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ। এটি দেখায় যে Google লোকেরা বিষয়গুলিকে গুরুত্ব সহকারে নেয় এবং চায় না যে তাদের সম্পদের অপব্যবহার হোক না কেন, যাই হোক না কেন। একজন গ্রাহক হিসাবে, আপনি একটি গুরুতর, শক্তিশালী নিরাপত্তা সমাধান উপভোগ করেন। যদিও এটি প্রতিক্রিয়াশীল হতে পারে, এটি এখনও আপনার কম্পিউটারে চালানো যেকোনো কিছুর থেকে উচ্চতর। লঙ্ঘন ঘটলে এটি অবশ্যই ক্ষতি কমাতে এবং ধারণ করতে সহায়তা করবে।

ফাইল সংযুক্তি নীতি সহ অন্যান্য অনেক সুরক্ষা বৈশিষ্ট্য উপস্থিত রয়েছে, তবে আমরা এগুলি আলাদাভাবে আলোচনা করব৷ এই মুহুর্তে, আপনি নিশ্চিন্ত থাকতে পারেন যে কেউ আপনার অ্যাকাউন্ট হ্যাক করলে, আপনার দ্রুত পুনরুদ্ধার করার সুযোগ থাকবে।

কয়েক সপ্তাহ আগে, আমি টাইটানিক ফাইল অ্যাটাচমেন্ট সহ গুগলকে সেরা করার জন্য হটমেইলের প্রচেষ্টা সম্পর্কে লিখেছি। আমি যেকোনো সময় অ্যাকাউন্ট কার্যকলাপের প্রতিবেদন বেছে নেব। যে সব হবে, আমি hearties.

চিয়ার্স।


  1. কীভাবে GMAIL লগইন ইতিহাস এবং ওয়েবে আপনার Google অ্যাকাউন্ট কার্যকলাপ দেখতে হয়।

  2. কিভাবে জিমেইল পাসওয়ার্ড (গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড) পরিবর্তন করবেন।

  3. Google Chrome 69 এ UI থিম পরিবর্তন করুন

  4. Google অ্যালগরিদম, আবার