কম্পিউটার

ODROID-XU3 পর্যালোচনা, সাজানোর

বেশ কয়েক সপ্তাহ আগে, আমার একজন বন্ধু নিজেকে একটি ODROID-XU3 ইউনিট কিনেছিলেন, এবং তারপরে তিনি তাৎক্ষণিকভাবে একটি পর্যালোচনার জন্য আমাকে ধার দিয়েছিলেন। আমি উত্তেজিত ছিলাম, আমাকে স্বীকার করতে হয়েছিল, কারণ এটি একটি খুব শক্তিশালী ছোট জিনিস, আটটি কোর, শক্তিশালী গ্রাফিক্স এবং 2 জিবি র‌্যাম সহ, তাই এটি একটি মিডিয়া সেন্টারের জন্য একটি আদর্শ হার্ডওয়্যারের মতো শোনাচ্ছে। প্রকৃতপক্ষে, আমার রাস্পবেরি পাই গেমগুলি মনে রাখবেন এবং রাস্পবিএমসি এবং ওপেনইএলইসি-এর সাথে কিছুটা উষ্ণ ফলাফল? ওয়েল, গল্প চলতে থাকে.

যাইহোক, এই পর্যালোচনা আসলে একটি পর্যালোচনা নয়. ওড্রয়েড চালানোর জন্য এটি আমার আরও ধরণের প্রচেষ্টা এবং আমি কীভাবে ব্যর্থ হয়েছি তার গল্প। একটি সম্পূর্ণ অভিজ্ঞতা নিবন্ধ কয়েক সপ্তাহের মধ্যে অনুসরণ করা উচিত, এবং এটি - আশা করি - আরো উপাদান অন্তর্ভুক্ত করা হবে। তবে সে সম্পর্কে আরও পরে। কৌতূহলী? দেখা যাক.

স্পেসিফিকেশন

হার্ডওয়্যার সম্পর্কে সংক্ষেপে কথা বলা যাক। ODROID-XU3 দুটি ভিন্ন প্রসেসরের সাথে আসে, একটি কোয়াড-কোর Cortex-A15 এবং একটি কোয়াড-কোর Cortex-A7 CPU। এটি একটি অত্যন্ত আকর্ষণীয় ব্যবস্থা, এবং আপনি যখন ভিন্নধর্মী মাল্টি-প্রসেসিং (এইচএমপি) প্রযুক্তি সমর্থন করে এমন একটি কার্নেলে টস করেন, তখন আপনি কর্মক্ষমতার সাথে কোনো আপস ছাড়াই মোটামুটি অপ্টিমাইজ করা পাওয়ার ম্যানেজমেন্টের সাথে শেষ করেন। সত্যিই ঝরঝরে. এই আটটি কোর দ্বারা তৈরি সমস্ত অতিরিক্ত তাপ নষ্ট করার জন্য একটি ফ্যানও রয়েছে এবং আপনাকে স্বীকার করতে হবে, একটি ছোট্ট বোর্ডের জন্য আটটি কোর বেশ খারাপ।

এছাড়াও আপনার কাছে Mali-T628 MP6 গ্রাফিক্স, 2GB DDR3 RAM 933MHz, eMMC5.0 HS400 ফ্ল্যাশ স্টোরেজ, USB3.0 সমর্থন রয়েছে, এটিও বেশ খারাপ। পেরিফেরাল সংযোগ বেশ ঝরঝরে। আপনার কাছে মাইক্রো-এসডি, মাইক্রো-এইচডিএমআই, ডিসপ্লেপোর্ট, প্রতিটিতে একটি করে স্লট, চারটি ইউএসবি পোর্ট, ইথারনেট এবং আরও অনেক কিছু আছে। এই ধরনের একটি ছোট ডিভাইসের জন্য এটি একটি ভারী প্যাকেজ।

ODROID-XU3 পর্যালোচনা, সাজানোর

এবং কিভাবে এটি সব ভুল হয়েছে ...

আমার বন্ধু কোন বাহ্যিক আনুষাঙ্গিক ছাড়াই তার বাক্সটি কিনেছে, যার অর্থ কোন ওয়্যারলেস কীবোর্ড, কোন ওয়াইফাই ডঙ্গল, কোন অ্যাডাপ্টার বা এই ধরণের কিছু নেই। আমি যখন পরীক্ষা শুরু করি তখন কেন সম্পূর্ণ প্যাকেজ থাকা গুরুত্বপূর্ণ তার তিক্ত সত্য আমি শিখেছি। রাস্পবেরি পাই এর সাথে আমার সাথে একই জিনিসটি ঘটেছিল, তবে আমি তখন একটু বেশি প্রস্তুত ছিলাম না, কারণ আমাকে একটি কিট কিনতে হয়েছিল, এবং অনলাইনে সঠিক সেটটি খুঁজে পেতে এবং অর্ডার করতে আমার কিছুটা সময় লেগেছিল।

USD179-এর নগণ্য মূল্য ট্যাগটি পেরিফেরালগুলিকে কভার করে না, যার জন্য সহজেই অতিরিক্ত 40-50 ডলার খরচ হয় এবং আপনি NUC-এর মতো সম্পূর্ণ উন্নত মিডিয়া সেন্টারগুলির মূল্য ট্যাগকে আঘাত করতে শুরু করছেন৷ তারপরে, এটি অবশ্যই Pi, বা Chromecast, Apple TV বা Rikomagic এর মতো আইটেমগুলির চেয়ে বেশি ব্যয়বহুল। এবং আসুন ভুলে গেলে চলবে না যে আমি এই সমস্ত পরীক্ষা করেছি এবং কেউই আমার চাহিদা পূরণ করেনি।

তাই এটা সব প্রতারণা, যদি আপনি চান. Raspberry Pi এর সমস্ত অতিরিক্ত সহ সঠিকভাবে চালানোর জন্য প্রায় USD125 খরচ হয়, তাই এটি কার্যক্ষমতার প্রায় এক চতুর্থাংশের জন্য ODROID-এর মূল্যের প্রায় অর্ধেক, যা পরবর্তীটিকে বেশ লাভজনক করে তোলে, দাম সত্ত্বেও।

পরীক্ষায় ফিরে যান। কেন এটা কাজ করেনি. হ্যাঁ. প্রথমত, মাইক্রো-এসডি কার্ড স্লট খুঁজে পেতে আমার কিছুটা অসুবিধা হয়েছিল, কারণ প্লাস্টিকের কেসটি এতটা সামান্য ভুলভাবে সংযোজন করা হয়েছিল, এবং একটি কার্ড নাজ করার জন্য আমার প্রাথমিক প্রচেষ্টাগুলি ততটা সফল হয়নি। আমি খুব মৃদু এবং সূক্ষ্ম হওয়ার চেষ্টা করছিলাম, কারণ এটি আমার হার্ডওয়্যার নয়, তবে এর অর্থ আমি কিছুটা বোকা ছিলাম।

একবার এই বাধা অতিক্রম করার পর, আমি দ্বিতীয়, অনেক বড় চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিলাম। একটি ডিসপ্লেপোর্ট এবং মাইক্রো-এইচডিএমআই সহ ODROID জাহাজগুলি। স্বাভাবিকভাবেই, আমার কাছে টাস্কের জন্য সঠিক সরঞ্জাম ছিল না, তাই আমাকে প্রথমে এই জিনিসটি বাছাই করতে হয়েছিল, এবং এর অর্থ হল আরও তারের এবং অ্যাডাপ্টার কেনা, এবং পরীক্ষাটি আরও একবার বিলম্বিত করা। সবশেষে, ডিসপ্লেকে এক কানেকশন থেকে অন্য কানেকশনে ডাইভার্ট করতে আপনাকে বোর্ডে একটি ছোট সুইচ ফ্লিপ করতে হবে। এটি আপনাকে এই পণ্যটির সাধারণ মনোভাব বলে। এটি ডেভেলপার এবং টিঙ্কারদের দিকে সবচেয়ে ভারীভাবে তৈরি, এবং এটি এমনকি দূরবর্তীভাবে প্লাগ-এন-প্লে ব্যবহারের জন্য ডিজাইন করা হয়নি।

চূড়ান্ত খড় পাওয়ার সকেটে ODROID হুক করছিল। দেখা যাচ্ছে যে, সরবরাহ করা পাওয়ার সাপ্লাই ইউনিটে পিন ছিল যা একটি স্ট্যান্ডার্ড ইউরো সকেটের জন্য খুব চওড়া। আমি তাদের জোর করে ঢুকিয়ে দিতে পারতাম, অথবা দেয়ালের সকেটের ছিদ্রগুলো প্রশস্ত করতে পারতাম, কিন্তু তারপরে, আমি ঠিক সেখানেই আমার পরীক্ষা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি। হার্ডওয়্যার বুট করা শুরু হওয়ার আগেই আমি কতটা পরিশ্রম করতে ইচ্ছুক তার একটা সীমা আছে। বৈদ্যুতিক আউটলেটের প্লাস্টিকের কভারে মিলিমিটার পরিবর্তন হলেও আমার বাড়ির অবকাঠামো নষ্ট করা অনেক বেশি। না।

আরো পড়া

আপনি যদি আকর্ষণীয় হন, তাহলে সম্ভবত:

অ্যাপল হার্ডওয়্যারের সাথে আমার প্রথম দেখা, ওহ আমার

Chromecast পরীক্ষা এবং ইম্প্রেশন

রিকোম্যাজিক ডংগল থিংয়ে

এলজি স্মার্ট টিভি পর্যালোচনা

উপসংহার

এবং এই কারণেই আমার বন্ধু পরীক্ষা আবার শুরু করবে, এবং আশা করি যথেষ্ট সময় এবং ইচ্ছা আছে তার পলায়নপরতার নথিবদ্ধ করার এবং স্ক্রিনশট এবং ফটো তোলার জন্য যা আমাকে তার অভিজ্ঞতার উপর আবার রিপোর্ট করার অনুমতি দেবে। যতদূর আমার মিডিয়া হান্ট যায়, এই একজন এমনকি জমায়েত আদালত ছেড়ে যায়নি। কুকুরগুলি এখনও ক্যানেলগুলিতে রয়েছে, শিকারের মাস্টার শিং বাজাননি, এবং ভদ্রলোকেরা এখনও কফি এবং শেরিতে চুমুক দিতে ব্যস্ত। অংশ যদি না হয় তবে এর বেশিরভাগই আমার বন্ধুর দোষ, যে বোর্ডের জন্য উপলব্ধ আনুষাঙ্গিকগুলির একটি খুব সমৃদ্ধ এবং দরকারী তালিকা থেকে কেনার যত্ন নেয়নি। আমি এই পণ্য অবিচার করছি, কিন্তু এটা কিভাবে হয়. ভয়াবহ, কঠোর, তিক্ত, ঠান্ডা, মন্দ, বিভীষিকাময় বাস্তবতা।

ODROID-XU3 সত্যিই একটি দুর্দান্ত, শক্তিশালী জিনিসের মতো শোনাচ্ছে, কিন্তু এটি বাড়িতে দ্রুত এবং নির্বিঘ্ন ব্যবহারের উদ্দেশ্যে নয়, বিশেষ করে যারা হার্ডওয়্যার ব্যবহার করতে আগ্রহী নয় তাদের দ্বারা নয়। এটি প্রকৌশলী এবং বুদ্ধিজীবীদের জন্য একটি উন্নয়ন বোর্ড, এবং এইভাবে আপনার আচরণ করা উচিত। লজ্জা, কারণ আমি অভিজ্ঞতার জন্য উন্মুখ ছিলাম, কিন্তু তারপর কিছু জিনিস কেবল বোঝানো হয় না। এবং যেভাবে মনে হচ্ছে, স্ব-নির্মিত মিডিয়া কেন্দ্রগুলি প্রথমে ঝামেলা, ফলাফল দ্বিতীয়।

দ্বিমত বোধ করুন এবং আপনার আশ্চর্যজনক ছোট XBMC বা কোডি সেটগুলির সাথে আমাকে ভুল প্রমাণ করুন, কিন্তু সরল সত্য হল, আপনার দেশে ন্যূনতম মজুরি দ্বারা গুণিত করার জন্য আপনি যে সময় ব্যয় করেছেন তা আপনাকে একটি উপযুক্ত মিনি কম্পিউটার কিনে দিতে পারে। সেখানে, আমি এটা বলেছি. যে সমস্ত কথা বলা, উচ্চারণ করা এবং লেখা, আমি এই ধরণের ডিভাইসগুলির সাথে খেলা চালিয়ে যাব এবং আমাদের আরেকটি শীঘ্রই আসছে।

চিয়ার্স।


  1. DVR-027 ড্যাশবোর্ড ক্যামেরা পর্যালোচনা

  2. ওপেনপ্যান্ডোরা পর্যালোচনা, দ্বিতীয় পর্ব

  3. XenServer + XenCenter পর্যালোচনা

  4. Windows 10 সংস্করণ 2004 পর্যালোচনা - ঠিক আছে, সাজানোর