কম্পিউটার

ভিডিও এবং সাবটাইটেল এম্বেড ত্রুটিগুলি কীভাবে কাজ করবেন

এটি একটি সামান্য অদ্ভুত টিউটোরিয়াল হতে যাচ্ছে. প্রেক্ষাপটের কাহিনী নিম্নরূপ। সম্প্রতি, আমি Risitas y las paelleras sketch-এর একগুচ্ছ মিষ্টি প্যারোডি ক্লিপ তৈরি করেছি, যা নায়ক, Risitas-এর পাগলাটে হাসির জন্য বিখ্যাত। বরাবরের মতো, আমি সেগুলি ইউটিউবে আপলোড করেছিলাম, কিন্তু ভিডিওগুলি অবশেষে অনলাইনে উপলব্ধ হওয়ার মুহুর্ত পর্যন্ত আমি কী সাবটাইটেলগুলি ব্যবহার করব সে বিষয়ে সিদ্ধান্ত নিয়েছিলাম, সেখানে একটি দীর্ঘ এবং বাঁকানো যাত্রা ছিল৷

এই নির্দেশিকাটিতে, আমি আপনার নিজস্ব মিডিয়া তৈরি করার সময় আপনার সম্মুখীন হতে পারেন এমন বেশ কয়েকটি সাধারণ সমস্যা উপস্থাপন করতে চাই, বেশিরভাগ সাবটাইটেল সহ এবং পরবর্তীতে মিডিয়া শেয়ারিং পোর্টালগুলিতে আপলোড, বিশেষ করে ইউটিউব, এবং আপনি কীভাবে সেগুলিকে ঘিরে কাজ করতে পারেন। আমার পরে.

প্রেক্ষাপটের গল্প

ভিডিও সম্পাদনার জন্য আমার পছন্দের সফ্টওয়্যার হল Kdenlive, যেটি আমি ব্যবহার করা শুরু করেছিলাম যখন আমি সবচেয়ে নির্বোধ ফ্রাঙ্কেনস্টাইন ক্লিপ তৈরি করি এবং তখন থেকেই এটি আমার বিশ্বস্ত সঙ্গী। সাধারণত, আমি VP8 ভিডিও কোডেক এবং Vorbis অডিও কোডেক সহ WebM কন্টেইনারে ফাইলগুলি রেন্ডার করি, কারণ এটি Google পছন্দ করে। প্রকৃতপক্ষে, গত সাত বিজোড় বছরে আমি আপলোড করা প্রায় 40টি ভিন্ন ক্লিপ নিয়ে আমার কোনো সমস্যা ছিল না।

যাইহোক, আমি আমার রিসিটাস এবং লিনাক্স প্রকল্পটি সম্পূর্ণ করার পরে, আমি কিছুটা বিশদে ছিলাম। ভিডিও ফাইল এবং সাবটাইটেল ফাইল এখনও দুটি পৃথক সত্তা ছিল, এবং আমার তাদের একত্রিত করার প্রয়োজন ছিল। সাবটাইটেল কাজের জন্য আমার মূল নিবন্ধটি Avidemux এবং Handbrake উল্লেখ করেছে এবং এই দুটিই বৈধ বিকল্প।

যাইহোক, আমি এইগুলির একটির দ্বারা উত্পন্ন আউটপুট নিয়ে খুব বেশি খুশি ছিলাম না এবং বিভিন্ন কারণে, কিছু এতটা সামান্য বন্ধ ছিল। Avidemux ভিডিও কোডেকগুলি ভালভাবে পরিচালনা করেনি, যেখানে হ্যান্ডব্রেক চূড়ান্ত পণ্য থেকে সাবটাইটেল পাঠ্যের কয়েকটি লাইন বাদ দিয়েছে এবং ফন্টটি কুশ্রী ছিল। সমাধানযোগ্য, কিন্তু আজকের বিষয় নয়।

অতএব, আমি ভিডিওতে সাবটাইটেল এম্বেড করতে VideoLAN (VLC) ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছি। এই কাজ করার বিভিন্ন উপায় আছে। আপনি মিডিয়া> রূপান্তর/সংরক্ষণ বিকল্পটি ব্যবহার করতে পারেন, তবে এটিতে আমাদের প্রয়োজনীয় সবকিছু নেই। পরিবর্তে, আপনার মিডিয়া> স্ট্রিম ব্যবহার করা উচিত, যা একটি সম্পূর্ণরূপে উন্নত উইজার্ডের সাথে আসে এবং এটি ট্রান্সকোডিং বিকল্পগুলির একটি সম্পাদনযোগ্য সারাংশও অফার করে, যা আমাদের প্রয়োজন - দয়া করে এর জন্য সাবটাইটেলগুলির উপর আমার টিউটোরিয়ালটি দেখুন৷

ত্রুটি!

সাবটাইটেল এম্বেড করার প্রক্রিয়া তুচ্ছ নয়। আপনি সম্ভবত পথ ধরে বিভিন্ন সমস্যার সম্মুখীন হবেন। এই নির্দেশিকাটি আপনাকে এইগুলির চারপাশে কাজ করতে সাহায্য করবে যাতে আপনি আপনার কাজের উপর ফোকাস করতে পারেন এবং অদ্ভুত সফ্টওয়্যার ত্রুটিগুলি ডিবাগ করতে সময় নষ্ট না করতে পারেন৷ যাইহোক, ভিএলসি-তে সাবটাইটেল নিয়ে কাজ করার সময় আপনি যে সমস্যার মুখোমুখি হবেন তার একটি ছোট কিন্তু সম্ভাব্য সংগ্রহ এখানে রয়েছে। ট্রায়াল এবং ত্রুটি, কিন্তু nerdy নকশা.

কোনো খেলার যোগ্য স্ট্রীম নেই

আপনি সম্ভবত অদ্ভুত আউটপুট সেটিংস বেছে নিয়েছেন। আপনি সঠিক ভিডিও এবং অডিও কোডেক নির্বাচন করেছেন তা দুবার চেক করতে চাইতে পারেন। এছাড়াও, মনে রাখবেন যে কিছু মিডিয়া প্লেয়ারের সমস্ত কোডেক নাও থাকতে পারে। এছাড়াও, নিশ্চিত করুন যে আপনি এই ক্লিপগুলি চালাতে চান এমন সিস্টেমে পরীক্ষা করুন৷

সাবটাইটেল দুবার ওভারলেড

স্ট্রিমিং মিডিয়া উইজার্ডের প্রথম ধাপে একটি সাবটাইটেল ফাইল ব্যবহার করুন লেখা বাক্সটি চেক করলে এটি ঘটতে পারে। আপনার প্রয়োজনীয় ফাইলটি নির্বাচন করুন এবং স্ট্রিম ক্লিক করুন। বাক্সটি চেক না করে রেখে দিন।

কোন সাবটাইটেল আউটপুট তৈরি হয় না

এটি দুটি প্রধান কারণে ঘটতে পারে। এক, আপনি ভুল এনক্যাপসুলেশন বিন্যাস নির্বাচন করেছেন। আপনি এগিয়ে যাওয়ার আগে এটি সম্পাদনা করার সময় প্রোফাইল পৃষ্ঠায় সাবটাইটেলগুলি সঠিকভাবে চিহ্নিত করা হয়েছে তা নিশ্চিত করুন৷ যদি বিন্যাসটি সাবটাইটেল সমর্থন না করে তবে এটি কাজ নাও করতে পারে।

দুই, আপনি চূড়ান্ত আউটপুটে সাবটাইটেল কোডেক রেন্ডার সক্রিয় রেখে থাকতে পারেন। আপনি এই প্রয়োজন নেই. আপনাকে শুধুমাত্র ভিডিও ক্লিপে সাবটাইটেল ওভারলে করতে হবে। অনুগ্রহ করে জেনারেট করা স্ট্রিম আউটপুট স্ট্রিং পরীক্ষা করুন এবং স্ট্রিম বোতামে ক্লিক করার আগে scodec= পড়ে এমন একটি বিকল্প মুছুন।

অনুপস্থিত কোডেক + সমাধান

পরীক্ষামূলক কোডেকগুলি কীভাবে প্রয়োগ করা হয় তার কারণে এটি একটি সাধারণ বাগ, এবং আপনি যদি নিম্নলিখিত প্রোফাইল চয়ন করেন তবে সম্ভবত আপনি এটি দেখতে পাবেন:ভিডিও - H.264 + AAC (MP4)৷ ফাইলটি রেন্ডার করা হবে, এবং আপনি যদি সাবটাইটেল নির্বাচন করেন, সেগুলিও ওভারলেড হবে, কিন্তু কোনো অডিও ছাড়াই৷ যাইহোক, আমরা একটি হ্যাক দিয়ে এটি ঠিক করতে পারি।

একটি সম্ভাব্য হ্যাক হল কমান্ড লাইন থেকে ভিএলসি শুরু করা --sout-ffmpeg-strict=-2 বিকল্প (কাজ হতে পারে)। অন্য এবং আরও নিশ্চিত উপায় হল অডিও-লেস ভিডিও নেওয়া কিন্তু সাবটাইটেল ওভারলে করা এবং অডিও উৎস হিসেবে সাবটাইটেল ছাড়াই মূল প্রোজেক্ট ভিডিও রেন্ডারের সাথে Kdenlive-এর মাধ্যমে পুনরায় রেন্ডার করা। জটিল শোনাচ্ছে, তাই বিস্তারিত:

  • ভিডিও থেকে অডিওতে বিদ্যমান ক্লিপ (অডিও ধারণকারী) সরান। বাকিটা মুছে দিন।
  • বিকল্পভাবে, আপনার অডিও উৎস হিসেবে রেন্ডার করা WebM ফাইল ব্যবহার করুন।
  • নতুন ক্লিপ যোগ করুন - যেটি আমরা এম্বেড করা সাবটাইটেল এবং কোনো অডিও দিয়ে তৈরি করেছি।
  • ক্লিপটিকে নতুন ভিডিও হিসেবে রাখুন।
  • আবার WebM হিসাবে রেন্ডার করুন।

অন্যান্য ধরণের অডিও কোডেক ব্যবহার করা সম্ভবত কাজ করবে (যেমন MP3), এবং আপনার কাছে ভিডিও, অডিও এবং সাবটাইটেল সহ একটি সম্পূর্ণ প্রকল্প থাকবে। আপনি যদি খুশি হন যে কিছুই অনুপস্থিত, আপনি এখন Youtube এ আপলোড করতে পারেন৷ কিন্তু তারপর...

ইউটিউব ভিডিও ম্যানেজার এবং অজানা বিন্যাস

আপনি যদি একটি নন-ওয়েবএম ক্লিপ আপলোড করার চেষ্টা করেন (বলুন MP4), আপনি একটি অনির্দিষ্ট ত্রুটি পেতে পারেন যে আপনার ক্লিপ মিডিয়া ফর্ম্যাটের প্রয়োজনীয়তাগুলি পূরণ করে না৷ আমি নিশ্চিত ছিলাম না কেন VLC একটি অ-Youtube-compliant ফাইল তৈরি করেছে। যাইহোক, আবার, ফিক্স সহজ. ভিডিও পুনরায় তৈরি করতে Kdenlive ব্যবহার করুন, এবং এর ফলে এমন একটি ফাইল তৈরি হওয়া উচিত যাতে সমস্ত সঠিক মেটা ক্ষেত্র রয়েছে এবং যা Youtube পছন্দ করে না। আমার আসল গল্পে ফিরে যান এবং Kdenlive এর মাধ্যমে এইভাবে তৈরি করা 40-বিজোড় ক্লিপ।

পুনশ্চ. যদি আপনার ক্লিপে বৈধ অডিও থাকে, তাহলে Kdenlive এর মাধ্যমে এটি পুনরায় চালান। যদি তা না হয়, তাহলে আগে থেকে ভিডিও/অডিও ট্রিক করুন। প্রয়োজনে ক্লিপগুলি নিঃশব্দ করুন। শেষ পর্যন্ত, এটি ওভারলে-এর মতোই, আপনি একটি ক্লিপ থেকে ভিডিও উত্স এবং চূড়ান্ত রেন্ডারের জন্য অন্যটির অডিও ব্যবহার করছেন। কাজ শেষ.

আরো পড়া

আমি নিজেকে পুনরাবৃত্তি করতে বা লিঙ্কগুলির সাথে অপ্রয়োজনীয়ভাবে স্প্যাম করতে চাই না। আমার কাছে সফ্টওয়্যার এবং নিরাপত্তা বিভাগে ভিএলসি-তে প্রচুর ক্লিপ রয়েছে, তাই আপনি সেগুলির সাথে পরামর্শ করতে চাইতে পারেন। ভিএলসি এবং সাবটাইটেল-এ পূর্বে উল্লিখিত নিবন্ধে প্রায় অর্ধ ডজন সম্পর্কিত টিউটোরিয়ালের লিঙ্ক রয়েছে, যা অতিরিক্ত বিষয়গুলি যেমন স্ট্রিমিং, লগিং, ভিডিও রোটেশন, রিমোট ফাইল অ্যাক্সেস এবং আরও অনেক কিছু কভার করে। আমি নিশ্চিত যে আপনি পেশাদারদের মত সার্চ ইঞ্জিনে কাজ করতে পারবেন।

উপসংহার

আমি আশা করি আপনি এই গাইড সহায়ক খুঁজে. এটি অনেক কিছু কভার করে, এবং আমি এটিকে রৈখিক এবং সহজ করার চেষ্টা করেছি এবং VLC এর সাথে কাজ করার সময় উদ্যোক্তা স্ট্রীমার এবং সাবটাইটেল প্রেমীদের মুখোমুখি হতে পারে এমন অনেকগুলি সমস্যার সমাধান করার চেষ্টা করেছি। এটি সবই কন্টেনার এবং কোডেক সম্পর্কে, তবে এটিও যে মিডিয়া জগতে কার্যত কোনও মান নেই, এবং আপনি যখন এক ফর্ম্যাট থেকে অন্য ফর্ম্যাটে যান, কখনও কখনও আপনি কর্নার কেসের মুখোমুখি হতে পারেন।

যদি আপনি একটি বা তিনটি ত্রুটি করেন, এখানে টিপস এবং কৌশলগুলি আপনাকে অন্তত কিছু সমাধান করতে সাহায্য করবে, যার মধ্যে রয়েছে প্লে না করা যায় এমন স্ট্রীম, অনুপস্থিত বা ডুপ্লিকেট সাবটাইটেল, অনুপস্থিত কোডেক এবং দুষ্ট কেডেনলাইভ ওয়ার্কঅ্যারাউন্ড, ইউটিউব আপলোড ত্রুটি, লুকানো VLC কমান্ড লাইন বিকল্পগুলি , এবং কিছু অন্যান্য অতিরিক্ত। টেক্সট একটি একক টুকরা জন্য বেশ অনেক, ডান. ভাগ্যক্রমে, সব ভাল জিনিস. যত্ন নিন, ইন্টারনেটের বাচ্চারা। এবং আমার ভবিষ্যত VLC নিবন্ধগুলি কী কভার করবে সে সম্পর্কে আপনার যদি অন্য কোনো অনুরোধ থাকে, তাহলে একটি ইমেল পাঠানোর জন্য যথেষ্ট মুক্ত বোধ করুন।

চিয়ার্স।


  1. কিভাবে ক্যালিবারে KFX ফাইলগুলি দেখতে এবং রূপান্তর করতে হয় - টিউটোরিয়াল

  2. আমি আমার ফ্রাঙ্কেনস্টাইন মুভি কিভাবে তৈরি করেছি

  3. কিভাবে ফায়ারফক্স 91 এবং তার পরবর্তীতে প্রোটন UI পূর্বাবস্থায় ফেরানো যায়

  4. কিভাবে ফায়ারফক্স 75 (এবং এর পরে) ঠিকানা বার পরিবর্তন করবেন