কম্পিউটার

ভিএলসি ব্যবহার করে কীভাবে সাবটাইটেল এম্বেড করবেন - টিউটোরিয়াল

ভিডিও ক্লিপগুলিতে সাবটাইটেল হার্ডকোড করার বিষয়টি নতুন নয়। আমরা কয়েক বছর আগে একটি টিউটোরিয়ালে এই বিষয়ে আলোচনা করেছি, শুধুমাত্র লিনাক্স টুল ব্যবহার করে। আজ, আমরা অত্যন্ত বহুমুখী এবং শক্তিশালী মিডিয়া প্লেয়ার, VideoLAN (VLC) এর উপর ফোকাস রেখে এই ধারণাটি আবার দেখব।

প্রকৃতপক্ষে, আপনি যদি কয়েকটি সাধারণ ভিডিও সম্পাদনা কাজ সম্পাদন করার জন্য একাধিক টুল ব্যবহার করার মুডে না থাকেন, অথবা অদ্ভুত, অজানা অপারেটিং সিস্টেমে ঝাঁপিয়ে পড়েন, তাহলে VLC আপনার জন্য কাজটি করতে পারে, একটি সহজ এবং মার্জিত পদ্ধতিতে। এখন, এই নির্দেশিকাটি লিনাক্সে আংশিকভাবে প্রদর্শন করে, তবে পদক্ষেপগুলি 100% অভিন্ন এবং উইন্ডোজের জন্যও সামঞ্জস্যপূর্ণ। প্লিজ, আমার সাথে যোগ দিন।

সাবটাইটেল এম্বেড করুন

প্রথম কাজটি একটি ভিডিও ক্লিপ তৈরি করা বা খুঁজে বের করা, এবং তারপরে, যথাক্রমে, আপনার সাবটাইটেলগুলি সংগঠিত করা। ধরুন আপনার একটি সাবটাইটেল ফাইল আছে। এটি সম্ভবত SUB বা SRT ফর্ম্যাটে হবে। এই দুটিই সত্যিই পাঠ্য ফাইল, এবং আপনি সর্বদা একটি পাঠ্য সম্পাদকের বিষয়বস্তু খুলতে এবং পরিদর্শন করতে পারেন। এখন, আমরা আপনার ভিডিও ক্লিপের ওভারলে হিসাবে পাঠ্যটিকে হার্ডকোড করতে চাই, যাতে আপনি সর্বদা সাবটাইটেলগুলি দেখতে পারেন, এমনকি এমন ডিভাইসগুলিতেও যেগুলি আলাদাভাবে সাবটাইটেল প্রদর্শন করতে সক্ষম অভিনব ধারক বিন্যাস সমর্থন করে না৷

VLC> মিডিয়া> স্ট্রিম খুলুন। এটি ডায়ালগ বক্স খুলবে যেখানে আপনি ট্রান্সকোডিংয়ের জন্য এক বা একাধিক ফাইল বেছে নিতে পারেন। এই মুহুর্তে 'একটি সাবটাইটেল ফাইল ব্যবহার করুন' লেখা বাক্সটি চেক করার দরকার নেই। আমরা পরে এটি বাছাই করা হবে. নীচে স্ট্রিম ক্লিক করুন. এটি একটি ট্রান্সকোডিং উইজার্ড চালু করবে। প্রথম ধাপ হল উৎস নির্বাচন করা, কিন্তু আপনি ইতিমধ্যেই তা করেছেন।

এরপরে, গন্তব্য (আউটপুট) ফাইলটি নির্বাচন করুন। আপনি এটিকে একটি প্রত্যয় দিতে চাইতে পারেন যা আপনি খুঁজছেন আউটপুট বিন্যাসের সাথে মেলে। এটি AVI বা MP4 বা একই রকম হতে পারে। মনে রাখবেন যে কিছু বিন্যাস সাবটাইটেল সমর্থন করে না।

ট্রান্সকোডিং বিকল্পগুলি

এখানেই ব্যাপারটা একটু জটিল হয়ে যায়। ট্রান্সকোডিংয়ের জন্য আপনাকে সঠিক প্রোফাইল বেছে নিতে হবে এবং এর মানে হল এনক্যাপসুলেশন ফরম্যাট, ভিডিও এবং অডিও কোডেক এবং সাবটাইটেল ওভারলে। কিছু কোডেক আপনার সিস্টেমে উপলব্ধ নাও হতে পারে৷

'ডান' প্রোফাইল বেছে নিন। তারপর, আপনার ডান পাশে তিনটি বোতাম আছে। সম্পাদনা করুন, মুছুন এবং নতুন প্রোফাইল তৈরি করুন। মনে রাখবেন যে একটি প্রোফাইল মুছে ফেলা স্থায়ী হয়. তাই আপনি একটি বিদ্যমান প্রোফাইল যোগ কোনো পরিবর্তন. অতএব, আপনি যা করছেন তা 100% নিশ্চিত না হওয়া পর্যন্ত এলোমেলোভাবে সেটিংস সম্পাদনা করবেন না।

সর্বোত্তম জিনিস হল একটি নতুন প্রোফাইল তৈরি করা এবং আপনি এটি সঠিক না হওয়া পর্যন্ত এটির সাথে খেলুন। আপনাকে চারটি বিকল্প বেছে নিতে হবে - এনক্যাপসুলেশন বিন্যাস, মূলত সাবটাইটেল, সঠিক ভিডিও এবং অডিও কোডেক এবং সাবটাইটেল ওভারলে অন্তর্ভুক্ত করার ক্ষমতা দ্বারা নির্দেশিত।

প্রোফাইল সংস্করণের শেষ পৃষ্ঠায় - সাবটাইটেল পড়া বাক্স এবং ভিডিওতে ওভারলে সাবটাইটেল পড়া উভয়ই চেক করুন। কোডেক নিয়ে আপনার চিন্তা করার দরকার নেই, আমরা পরে সেটা ঠিক করব।

কিছু ক্ষেত্রে, কিছু বিকল্প উপলব্ধ নাও হতে পারে - যেমন সাবটাইটেল কোডেক যদি আপনি আপনার ধারক হিসাবে WebM বেছে নেন। যেভাবেই হোক, আপনার পরীক্ষা করা উচিত যে আপনার জন্য কী কাজ করে, দেখুন যে রেন্ডার করা পণ্যটি আপনি যা খুঁজছেন তা হল, এবং আপনি খুশি যে কোনও অদ্ভুত শিল্পকর্ম নেই। মনে রাখবেন আপনার সিস্টেমে কোডেকগুলির উপলব্ধতাও নির্দেশ করবে কিভাবে জিনিসগুলি করা হয়।

পর্যালোচনা বিকল্প এবং সাবটাইটেল পরিবর্তন করুন

এখন, উইজার্ডের পরবর্তী ধাপ আপনাকে নির্বাচিত বিকল্পগুলি পর্যালোচনা করতে দেবে। আপনাকে একটি ছোট জিনিস টুইক করতে হবে, এবং সেটি হল সাবটাইটেল (scodec) অপশনটি সরিয়ে ফেলা, কারণ আপনাকে সেগুলিকে ট্রান্সকোড করতে হবে না, শুধুমাত্র ওভারলে করতে হবে৷

অতএব, যদি আপনার আউটপুট এরকম দেখায়:

:sout=#transcode{vcodec=h264,vb=800,fps=24,স্কেল=অটো,
প্রস্থ=1920,উচ্চতা=1080,acodec=mpga,ab=128,চ্যানেল=2,
samplerate=44100,scodec=dvbs,soverlay}:file{dst=,
no-overwrite} :sout-keep

scodec=dvbs, পড়া অংশটি সরান। তারপর, স্ট্রিম আঘাত করুন.

রেন্ডার এবং পরীক্ষা করুন

রেন্ডারের সময় আপনার CPU ঘড়ি, ভিডিওর আকার, আপনি যে বিকল্পগুলি বেছে নিয়েছেন এবং এই জাতীয় সহ অনেকগুলি বিষয়ের উপর নির্ভর করবে। পিছনে ঝুঁক এবং এটি চালানো যাক. ফাইল রেন্ডার শেষ হলে, মিডিয়া প্লেয়ার বন্ধ করুন, তারপর কী দেয় তা দেখতে আপনার ফাইলটি চালু করুন। আপনার পছন্দের গন্তব্য সিস্টেমেও পরীক্ষা করা উচিত, যেখানেই আপনি চূড়ান্ত পণ্যটি দেখতে চান, সবকিছু নিখুঁতভাবে কাজ করে তা নিশ্চিত করতে। ত্রুটি থাকতে পারে, এবং আমরা সেগুলি আলাদাভাবে আলোচনা করব৷

ঐচ্ছিক পদক্ষেপ

আপনি VLC উন্নত পছন্দ মেনুর মাধ্যমে ডিফল্ট পাঠ্য রেন্ডারার বিকল্পগুলি পরিবর্তন করতে আগ্রহী হতে পারেন। টুলস> সেটিংস, সেটিংস দেখান:সমস্ত (নীচে বামে), সাইডবারে, ভিডিও> সাবটাইটেল/ওএসডি> টেক্সট রেন্ডারার নির্বাচন করুন। আপনি খুশি হিসাবে খামচি.

আরো পড়া

আপনি যদি এই নিবন্ধটি পছন্দ করেন, তাহলে সম্ভবত আপনি এইগুলিও উপভোগ করবেন:

হ্যান্ডব্রেক টিউটোরিয়াল (এটি সাবটাইটেলও করতে পারে, আমি একটি নিবন্ধ অনুসরণ করতে পারি)

ভিএলসি

এ স্ট্রিম এবং রেকর্ড মিডিয়া

ভিএলসি গোপনীয়তা:লগিং এবং এটি কীভাবে খারাপ ফাইলের সাথে সাহায্য করে

ভিএলসি কোডেকগুলির সাথে সমস্যা - এবং কীভাবে এটি (লিনাক্স)

ঠিক করবেন

VLC রিমোট ফাইল

চালাতে পারে না

ভিএলসি

এ ভিডিও ঘোরান

উপসংহার

VideoLAN (VLC) একটি অত্যন্ত বহুমুখী টুল, এবং এই টিউটোরিয়াল এটি প্রমাণ করে। আক্ষরিক অর্থে, খুব কম মিডিয়া-সম্পর্কিত কাজ রয়েছে যা VLC কার্যকর করতে পারে না। এটি প্রায় সব কিছুর জন্য সঠিক সফ্টওয়্যার। কাজের প্রবাহ ততটা স্বজ্ঞাত নয় যতটা হতে পারে, তবে এখনও। আপনার সবচেয়ে বড় শত্রু হবে মাল্টিমিডিয়া সম্পর্কে আপনার নিজের বোধগম্যতা, এবং আপনার বাক্সে কোডেক সমর্থন যাই হোক না কেন। প্লাস অবশ্যই আপনার কাজ বিতরণ আইনি সীমাবদ্ধতা.

আমরা শুরু করছি. আরেকটি বাধা অতিক্রম. এখন, এটি একটি সহজ নয়, এবং আপনি মসৃণ যাত্রার চেয়ে অদ্ভুত ত্রুটি এবং সমস্যার সম্মুখীন হওয়ার সম্ভাবনা বেশি। কিন্তু আমরা একটি ফলোআপ নিবন্ধে এটি সম্বোধন করব। বিশেষত, আমরা অডিও সমস্যাগুলির পাশাপাশি আমাদের রেন্ডার করা ফাইলগুলি ইউটিউবে আপলোড করার চেষ্টা করার বিষয়ে কথা বলব৷ চিন্তা করবেন না, সব সমাধান করা হবে.

চিয়ার্স।


  1. আমি আমার ফ্রাঙ্কেনস্টাইন মুভি কিভাবে তৈরি করেছি

  2. লিনাক্সে MP3 মিউজিক ফাইল চালানো - টিউটোরিয়াল

  3. কিভাবে ফায়ারফক্স UI কাস্টমাইজ করবেন - ধাপে ধাপে টিউটোরিয়াল

  4. কিভাবে KVM-তে স্টোরেজ পরিচালনা করবেন - টিউটোরিয়াল