কম্পিউটার

ভিএমওয়্যার সার্ভারে ভার্চুয়াল মেশিনগুলি কীভাবে ক্লোন করবেন

আপনি যদি ভার্চুয়ালাইজেশনের অনুরাগী হন, তাহলে শীঘ্রই বা পরে আপনি VMware সার্ভারে আসবেন। সার্ভার হল একটি বিনামূল্যের সমাধান যা আপনাকে আপনার বিদ্যমান ডেস্কটপের উপরে বিভিন্ন অপারেটিং সিস্টেমের একাধিক দৃষ্টান্ত চালানোর অনুমতি দেয়, আপনার সামনে দক্ষতা, উৎপাদনশীলতা, মডুলারিটি, টেস্টিং এবং টুইকিংয়ের একটি জগত খুলতে পারে।

ভার্চুয়ালাইজেশন আপনাকে অনেক কিছু করতে দেয় যা আপনি সাধারণত আপনার আসল মেশিনে চেষ্টা করবেন না। উদাহরণস্বরূপ, আপনার পার্টিশন ধ্বংসের ভয় ছাড়াই উইন্ডোজ এবং লিনাক্স মেশিনের একটি ডুয়াল-বুট কনফিগারেশন পরীক্ষা করুন। অথবা আপনি আপনার আসল সেটআপগুলিকে নোংরা না করে নতুন সফ্টওয়্যার চেষ্টা করতে চাইতে পারেন।

ভূমিকা

ভার্চুয়ালাইজেশন সম্পর্কে আরও জানার জন্য, আপনি টিউটোরিয়ালগুলির একটি সম্পূর্ণ বিভাগ পড়তে চাইতে পারেন যা আমি এই উদ্দেশ্যে উত্সর্গ করেছি। এই টিউটোরিয়ালগুলি পুরানো ডস স্টাফ, ভিএমওয়্যার প্লেয়ার এবং সার্ভার, ভার্চুয়ালবক্স, মোজোপ্যাক, ভার্চুয়াল মেশিনে 3D ত্বরণ, ডুয়াল বুট, সাধারণ টিপস এবং কৌশল এবং অন্যান্য দরকারী জিনিসগুলি কভার করে। এখন...এটাও খুব সম্ভব যে আপনি একটি নির্দিষ্ট অপারেটিং সিস্টেমের একাধিক উদাহরণ চালাতে চাইবেন; একটি ব্যক্তিগত উদাহরণ, আমার বাড়িতে তিনটি CentOS 5 ভার্চুয়াল মেশিনের একটি মিনি ফার্ম আছে। ভার্চুয়াল মেশিনগুলি মূলত বাস্তব, সম্পূর্ণরূপে সক্ষম সিস্টেম। ফিজিক্যাল মেশিন থেকে প্রধান পার্থক্য হল তারা ভার্চুয়ালাইজড হার্ডওয়্যারে চলে। এর মানে হল যে আপনি অন্য কোন (বাস্তব) সিস্টেমের মতোই আপনাকে সেগুলি ইনস্টল করতে হবে।

আপনি যদি কখনও উপলব্ধ যেকোন অপারেটিং সিস্টেমের শুধুমাত্র একটি ইন্সট্যান্স চালাতে যাচ্ছেন, তাহলে ইনস্টলেশনটি একটি প্রয়োজনীয় এককালীন অপারেশন। কিন্তু আপনি যদি একই ধরণের দশ হাজার ভার্চুয়াল মেশিন স্থাপন করতে চান তবে কী হবে? এর অর্থ কি আপনাকে ক্লান্তিকর ইনস্টলেশন এবং পোস্ট-ইনস্টল কনফিগারেশন প্রক্রিয়াটি বারবার পুনরাবৃত্তি করতে হবে?

ভাগ্যক্রমে, উত্তর হল না।

এই নিবন্ধটি সব সম্পর্কে কি. আপনার ভার্চুয়াল মেশিনের ডুপ্লিকেট/কপি তৈরি করতে শেখান, দ্রুত এবং সহজে, ইনস্টলেশনের সময় এবং টুইকগুলি এড়িয়ে। অন্য কথায়, অভিন্ন ক্লোন তৈরি করুন।

আবার আমার CentOS মিনি অনেক দূরে ফিরে. আমাকে শুধুমাত্র একটি ভার্চুয়াল মেশিন ইনস্টল করতে হয়েছিল। অন্য দুটি দৃষ্টান্ত হল অনুলিপি, প্রায় 5-6 মিনিটের মধ্যে তৈরি করা হয়েছে তাদের ক্লোন করতে, আনুমানিক তুলনায়। ইনস্টলেশনের 1 ঘন্টা এবং প্রয়োজনীয় সেটিংসের আরও 2-3 ঘন্টা যা আমাকে প্রথম উদাহরণের মধ্য দিয়ে যেতে হয়েছিল। সুতরাং, যদি আপনি আগ্রহী হন, অনুগ্রহ করে পড়ুন।

ভার্চুয়াল মেশিন ক্লোনিং

কাজটি খুবই সহজ। বিদ্যমান ভার্চুয়াল মেশিনের অভিন্ন কপি তৈরি করুন। এর অর্থ অপারেটিং সিস্টেমটি একবার ইনস্টল করুন - এটি একটি প্রয়োজনীয়তা, আপনি তাপগতিবিদ্যার 2য় আইনকে হারাতে পারবেন না। কিন্তু তারপর, চিরকালের জন্য অলস থাকুন।

ভিএমওয়্যার সার্ভারে ভার্চুয়াল মেশিনগুলি কীভাবে ক্লোন করবেন

আমি উইন্ডোজে ইনস্টল করা VMware সার্ভারের সাথে প্রদর্শন করব। কিন্তু নীতিটি যেকোনো ভার্চুয়াল মেশিনের জন্য লিনাক্স সহ যেকোনো প্ল্যাটফর্মে VMware সার্ভারের জন্য ধারণ করে।

ভার্চুয়াল মেশিন হল ফাইল

এটি ভার্চুয়াল মেশিন সম্পর্কে আপনার মনে রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস। এগুলি সম্পূর্ণরূপে আপনার হার্ড ডিস্কের ফোল্ডারে সংরক্ষিত ফাইলগুলিতে থাকে৷ ফাইল/ফোল্ডার কপি করুন এবং আপনি কার্যকরীভাবে ভার্চুয়াল মেশিন কপি করেছেন। এটাই! তবে এখন, আসুন আরও বিশদ পদ্ধতিটি দেখে নেওয়া যাক - কিছু ছবি সহ।

ধাপ 1:আপনি যে ভার্চুয়াল মেশিনটি ক্লোন করতে চান তা সনাক্ত করুন

সহজ পরিচালনার জন্য আপনার ভার্চুয়াল মেশিনগুলি সম্ভবত আলাদা ফোল্ডারে রাখা হবে। উদাহরণস্বরূপ, একটি উবুন্টু ভার্চুয়াল মেশিন সম্ভবত উবুন্টু নামে একটি ফোল্ডারে রাখা হবে, একটি উইন্ডোজ এক্সপি মেশিন সম্ভবত উইন্ডোজ এক্সপি নামে একটি ফোল্ডারে রাখা হবে এবং আরও অনেক কিছু। আপনি যদি অন্তত পরিপাটি হন, তাহলে আপনার ভার্চুয়াল অস্ত্রাগারটি দেখতে এইরকম হতে পারে:

যদি আপনার সমস্ত ফাইল একটি একক ফোল্ডারে রাখা হয়, তাহলে সফল ক্লোনিংয়ের জন্য আপনার প্রয়োজনীয় ফাইলগুলি সনাক্ত করা আপনার কাছে একটু বেশি কঠিন হবে। আপনি হয়তো লক্ষ্য করেছেন, VMware ভার্চুয়াল মেশিনে বেশ কয়েকটি এক্সটেনশন রয়েছে - .vmx, .vmdk, .vmsd ইত্যাদি। যদিও এই বৈচিত্র আপনাকে বিভ্রান্ত করতে পারে, বাস্তবতা অনেক সহজ। সফল ক্লোনিংয়ের জন্য, আপনার শুধুমাত্র দুটি ফাইলের প্রয়োজন, .vmx ভার্চুয়াল মেশিন কনফিগারেশন ফাইল এবং .vmdk ভার্চুয়াল হার্ড ডিস্ক৷ ভার্চুয়াল হার্ড ডিস্ক বিভিন্ন ফাইলে বিভক্ত হতে পারে, তাই এর মধ্যে একাধিক হতে পারে। একবার আমরা আপনার প্রয়োজনীয় ফাইলগুলি সনাক্ত করে ফেললে, আমাদের পরবর্তী পদক্ষেপ হল ফাইলগুলিকে তাদের নতুন অবস্থানে অনুলিপি করা।

ধাপ 2:ভার্চুয়াল মেশিন ফোল্ডারটি অনুলিপি করুন

একটি গন্তব্য ফোল্ডার তৈরি করুন। উদাহরণস্বরূপ, যদি আমরা একটি PCLinuxOS ভার্চুয়াল মেশিনের একটি অনুলিপি তৈরি করি, তাহলে অনুলিপিটি একটি ফোল্ডারে চলে যাবে যাকে বলা হয় কপি-অফ-pclinuxos বা সম্ভবত pclinuxos-2। আপনার সর্বোত্তম বাজি হল যৌক্তিক নামের সাথে লেগে থাকা। এটি সাধারণ পদ্ধতিতে ফাইল কপি করার মতোই সহজ - Ctrl + C, Ctrl + V, মেনু, কমান্ড লাইন ইত্যাদির মাধ্যমে কপি এবং পেস্ট করুন। আপনি যা পছন্দ করেন বা সবচেয়ে সুবিধাজনক মনে করেন।

ধাপ 3:VMware সার্ভারের সাথে নতুন ক্লোন করা মেশিনটি নিবন্ধন করুন

পরবর্তী ধাপ হল সার্ভারের মাধ্যমে ভার্চুয়াল মেশিনটি খুলতে হবে, যাতে এটি নিবন্ধিত হয় এবং উপলব্ধ মেশিনের মেনুতে তালিকাভুক্ত হয়। VMware সার্ভার শুরু করুন, তারপর ফাইল> খুলুন এ যান। আপনার ক্লোনটিতে নেভিগেট করুন এবং .vmx কনফিগারেশন ফাইলটি চয়ন করুন৷ এটি আপনার তালিকায় ক্লোন যোগ করবে।

ভিএমওয়্যার সার্ভারে ভার্চুয়াল মেশিনগুলি কীভাবে ক্লোন করবেন

এটিতে মূল মেশিনগুলির মতো একই প্যারামিটার থাকবে, তাই এখন আপনি ভার্চুয়াল মেশিন সেটিংস সম্পাদনা করতে এবং এর নাম পরিবর্তন করতে পারেন। যতক্ষণ না ইনভেন্টরি নিরীক্ষণের যুক্তি আপনার কাছে বোধগম্য হয় ততক্ষণ যাই হোক না কেন। আর বিশ্বাস করুন আর নাই করুন, এটাই পুরো গল্প!

আপনার যদি শত শত অনুলিপির প্রয়োজন হয়, আপনি ভার্চুয়াল মেশিনের নাম সম্পাদনার পাশাপাশি একটি স্ক্রিপ্ট লিখতে পারেন যা এটি করে। লিনাক্সে, এটি গ্রেপ এবং সেড সহ একটি তালিকার মাধ্যমে লুপ করার একটি খুব সাধারণ উদাহরণ হতে পারে, উদাহরণস্বরূপ।

উপসংহার

ভার্চুয়াল মেশিন ক্লোন করা আপনার অনেক সময় বাঁচাবে। তদুপরি, ক্লোনগুলি সম্পূর্ণ ব্যাকআপ বা আপনার আসল ভার্চুয়াল মেশিন, তাই আপনি আপনার ভার্চুয়াল মেশিনে প্রবর্তিত বিপর্যয়কর পরিবর্তনগুলিকে ফিরিয়ে আনতে ব্যবহার করতে পারেন। ভিএমওয়্যার সার্ভার আপনাকে আপনার ভার্চুয়াল মেশিনের একটি মাত্র স্ন্যাপশট রাখতে দেয়, তবে আপনি আপনার নিজের ম্যানুয়াল কপি তৈরি করে সহজেই এই সীমাবদ্ধতা কাটিয়ে উঠতে পারেন।

আমি আশা করি আপনি এই সহজ কিন্তু অত্যন্ত দরকারী টিউটোরিয়াল উপভোগ করেছেন। এর পরে, আমরা দেখব কীভাবে বিনামূল্যে ESXi বেয়ার-মেটাল হাইপারভাইজার ব্যবহার করে একই জিনিসটি করা যায়।

আনন্দ কর!


  1. ভার্চুয়ালবক্সে কীভাবে ডিস্ক ক্লোন করবেন - টিউটোরিয়াল

  2. VMware কনভার্টার দিয়ে ভার্চুয়াল মেশিনে রূপান্তর করুন

  3. ভার্চুয়াল মেশিনে 3D ত্বরণ - পার্ট 2:ভার্চুয়ালবক্স এবং ওপেনজিএল - টিউটোরিয়াল

  4. ভার্চুয়াল মেশিনে 3D ত্বরণ - পার্ট 1:VMware এবং DirectX - টিউটোরিয়াল