কম্পিউটার

ভিএমওয়্যার ESXi এ মাল্টি-আইএসও সিস্টেম কীভাবে ইনস্টল করবেন

আমার বেশ কয়েকজন পাঠক আমাকে এই দৃশ্য সম্পর্কে জিজ্ঞাসা করার জন্য আমাকে ইমেল পাঠানোর পরে, আমি বুঝতে পেরেছিলাম যে এটি ততটা তুচ্ছ নয় যতটা আমি ভেবেছিলাম। কিছু কারণে, একাধিক ISO ইমেজ প্রয়োজন এমন অপারেটিং সিস্টেম ইনস্টল করা বেশ কিছু লোকের জন্য কিছুটা অসুবিধার কারণ হয়ে দাঁড়ায়। চিন্তার কিছু নেই, আমরা শীঘ্রই এই জিনিসটি সমাধান করব।

এই সংক্ষিপ্ত টিউটোরিয়ালে, আপনি শিখবেন যে ভার্চুয়াল সিডি-রম ডিভাইসের চিকিৎসা করা ফিজিক্যাল সিডি/ডিভিডি ট্রে ব্যবহার করা থেকে একেবারেই আলাদা নয়। যখন এটি অপারেটিং সিস্টেমগুলি ইনস্টল করার ক্ষেত্রে আসে যা বেশ কয়েকটি ফাইলের উপর বিস্তৃত থাকে, তখন মূল ধারণাটি অপরিবর্তিত থাকে। যাইহোক, প্রকৃত হার্ডওয়্যারের সাথে কাজ করার পরিবর্তে, আপনি সফ্টওয়্যার দিয়ে কাজ করেন। এখানেই শেষ.

টেস্ট কেস

ধরা যাক আপনি CentOS-এর পরবর্তী সংস্করণগুলির একটি ইনস্টল করতে চান, 5.5 নম্বরে, যা আটটি ISO ইমেজ ফাইলের কম নয় এমন একটি বড়, সুদর্শন সেট হিসাবে আসে। আপনি এগুলিকে সিডিতে বার্ন করতে পারেন এবং তারপরে আপনার সিডি ট্রেতে ইজেক্ট বোতামটি ভেঙে ফেলতে পারেন। কিন্তু যদি আপনার ESXi মেশিনে একটি সিডি ট্রে না থাকে এবং আপনি যদি দূর থেকে সংযোগ করেন এবং বাক্সে শারীরিক অ্যাক্সেস না পান তাহলে কী হবে? আপনাকে ISO ইমেজ নিয়ে কাজ করতে হবে।

ঠিক আছে, দেখা যাক কিভাবে এটা করা যায়। প্রথমত, আপনি আপনার ভার্চুয়াল মেশিন ইনস্টলার থেকে একটি প্রম্পট পাবেন যে এটির ট্রেতে একটি নতুন সিডি প্রয়োজন৷

দ্বিতীয়ত, আপনার সিডি/ডিভিডি ডিভাইসের সংযোগ বিচ্ছিন্ন/সংযোগ করতে হবে না। এটি সংযুক্ত থাকে। আপনাকে যা করতে হবে তা হল ভার্চুয়াল মেশিন সেটিংস সম্পাদনা করা এবং ISO ইমেজ পরিবর্তন করা। এর মত সহজ.

বৈশিষ্ট্য উইন্ডোতে, সিডি/ডিভিডি ড্রাইভ বিকল্পের অধীনে, আপনি যে ডেটাস্টোর আইএসও ফাইলটি ব্যবহার করছেন তা পরিবর্তন করুন। এটি স্থানীয় বা দূরবর্তী স্টোরেজ হতে পারে, এতে কোনো পার্থক্য নেই। সমস্ত ব্যবহারিক উদ্দেশ্যে, আপনার ভার্চুয়াল মেশিন মনে করবে আপনি কেবল ডিস্কগুলিকে ভিতরে এবং বাইরে অদলবদল করছেন৷

সঠিক ISO ফাইলটি নির্বাচন করুন:

আপনি কয়েকবার ঠিক আছে ক্লিক করার পরে, নতুন চিত্রটি মাউন্ট করা হবে এবং ব্যবহারের জন্য প্রস্তুত হবে। ফিজিক্যাল ইন্সটলেশনের সাথে আপনার ইন্সটলেশন আবার শুরু করুন। সমস্যা সমাধান.

উপসংহার

অনেক কিছু বলার বাকি নেই। কখনও কখনও, তুচ্ছ জিনিসগুলি সেট আপ এবং চালানোর জন্য অসুবিধা বা জটিল বলে মনে হতে পারে। কখনও কখনও, তুচ্ছ মানে সত্যিই তুচ্ছ। হাইপারভাইজারের সাথে দূরবর্তী সংযোগের মাধ্যমে একাধিক ISO ইমেজ থেকে সামগ্রিক ইনস্টলেশন প্রক্রিয়া একটি সাধারণ জিনিস নয়, পদ্ধতিটি বেশ সহজবোধ্য। আপনাকে অবশ্যই ডেটাস্টোরে সঠিক ISO ফাইলে পয়েন্টার পরিবর্তন করতে হবে এবং ভার্চুয়াল মেশিন গেস্ট অপারেটিং সিস্টেমকে তার কাজ চালিয়ে যেতে দিতে হবে।

যে সব হবে. আপনি যদি আগ্রহী হন, আপনি আমার ক্লোনিং টিউটোরিয়াল এবং ESXi-এর জন্য টিপস এবং ট্রিকস নির্দেশিকাও দেখতে চাইতে পারেন। অতিরিক্ত নিবন্ধের জন্য সাথে থাকুন. আমরা এখনও ভিএমওয়্যার কমান্ড লাইনের রহস্য উদঘাটন করতে পারিনি। যে আকর্ষণীয় হতে হবে.

চিয়ার্স।


  1. VMware Player 14 পর্যালোচনা - বিকল্প বাস্তবতা

  2. মুষ্টিমেয় ESXi টিপস এবং কৌশল

  3. কিভাবে KVM-তে স্টোরেজ পরিচালনা করবেন - টিউটোরিয়াল

  4. ভিএমওয়্যার সার্ভারে ভার্চুয়াল মেশিনগুলি কীভাবে ক্লোন করবেন