কম্পিউটার

উবুন্টুতে ভিএমওয়্যার সার্ভার কীভাবে ইনস্টল করবেন

অনুমিতভাবে, এটি একটি তুচ্ছ কাজ হওয়া উচিত ছিল। কিন্তু তা নয়। একদিকে, উবুন্টু একটি খুব আধুনিক, অপ্রচলিত লিনাক্স ডিস্ট্রিবিউশন যা বেশ কয়েকটি ক্লাসিক নিয়মকে ভেঙে দেয়। অন্যদিকে, ভিএমওয়্যারের লক্ষ্য হল ব্যবসায়িক সেগমেন্ট যেখানে স্থিতিশীলতা এবং পশ্চাদমুখী সমর্থন সাম্প্রতিক উদ্ভাবনের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ এবং যেমন, এর পণ্যগুলিকে পুরানো, আরও ঐতিহ্যবাহী কার্নেলের সাথে সামঞ্জস্যপূর্ণ করে তোলে। আপনি যখন উবুন্টুতে ভিএমওয়্যার সার্ভার ইনস্টল করার চেষ্টা করেন, তখন আপনি কয়েকটি স্ন্যাগ করেন।

এই টিউটোরিয়ালে, আমি আপনাকে দেখাতে চাই কিভাবে আপনি উবুন্টুতে (64-বিট) ভিএমওয়্যার সার্ভার ইনস্টল করার চেষ্টা করার সময় উদ্ভূত সমস্যাগুলি কাটিয়ে উঠতে পারেন। চলো আমরা শুরু করি.

সংক্ষিপ্ত ভূমিকা

আমি তার বিটা দিন থেকে VMware সার্ভার ব্যবহার করছি, বেশিরভাগ SUSE মেশিনে। এই ডিস্ট্রো নিয়ে আমার কখনোই সমস্যা হয়নি। কারণ SUSE দুটি সম্পূর্ণ সংস্করণের জন্য পশ্চাদমুখী সামঞ্জস্য বজায় রাখে এবং এর মানে হল যে পুরানো জিনিস, স্ক্রিপ্ট, লাইব্রেরি এবং ডিরেক্টরিগুলি আপনি 9 এবং 10 সংস্করণে দেখেছেন সেগুলিও 11-এ রয়েছে৷

উবুন্টুর সাথে, জিনিসগুলি অনেক বেশি তরল, অনেক বেশি গতিশীল এবং আপনার গড়, বাই-দ্য-বুক লিনাক্স ডিস্ট্রো যা অফার করে তার থেকে সম্পূর্ণ আলাদা। আশ্চর্যের বিষয় নয়, ভিএমওয়্যার সার্ভারের ক্ষেত্রে, গুটসি গিবনের পর থেকে আমি বিভিন্ন সমস্যায় জর্জরিত হয়েছি। প্রতিটি নতুন রিলিজের সাথে, সমস্যাগুলি আরও জটিল হয়ে ওঠে, উবুন্টু 9.04 64-বিট সংস্করণে VMware সার্ভার 1.0.9 এর সাথে আমার সর্বশেষ প্রচেষ্টা, যা আমি আমার চকচকে নতুন ল্যাপটপে ইনস্টল করেছি, এটির একটি সম্পূর্ণ গুচ্ছ।

অল্প কিছু অনলাইন রিডিং এবং কিছু অন্তর্দৃষ্টি সহ, আমি VMware সার্ভার চালু করেছি, মাত্র অর্ধ ডজন বোচড ইনস্টলেশনের পরে। আপনার সময় এবং প্রচেষ্টা বাঁচানোর জন্য, আমি এই নির্দেশিকাটি সংকলন করেছি, আমি যে সমস্ত ছোট সমস্যাগুলি দেখেছি এবং সম্মুখীন হয়েছি - তাই আপনি জানবেন কীভাবে সেগুলি এড়াতে হবে এবং, যদি প্রয়োজন হয়, দ্রুত এবং ব্যথাহীনভাবে সেগুলি পরিচালনা করতে হয়৷

আপনার যা জানা দরকার

VMware সার্ভার দুটি ফ্লেভারে পাওয়া যায়:.rpm প্যাকেজ এবং .tar.gz আর্কাইভ। উবুন্টু, ডেবিয়ান-ভিত্তিক, বাক্সের বাইরে .rpm প্যাকেজ চালাতে পারে না। এলিয়েন কনভার্টার ইউটিলিটি ব্যবহার করে তাদের রূপান্তর করতে হবে।

এই কারণে, এছাড়াও RPM এর মাধ্যমে স্বয়ংক্রিয় ইনস্টলেশনের উপর আপনার অনেক কম নিয়ন্ত্রণ রয়েছে, আমি আপনাকে সংরক্ষণাগারটি ব্যবহার করার পরামর্শ দিচ্ছি। এটি ধীর এবং অনুমিতভাবে আরও কষ্টকর, তবে এটি আপনাকে আপনি কী করছেন তার আরও ভাল ধারণা দেয়।

প্যাকেজ

VMware সার্ভারের তিনটি উপাদান রয়েছে:

  • VMware সার্ভার নিজেই (tar.gz প্যাকেজ)
  • ম্যানেজমেন্ট ইন্টারফেস (MUI) (tar.gz প্যাকেজ)
  • সার্ভার কনসোল (উভয় উইন্ডোজ এবং লিনাক্স প্যাকেজ একটি .zip ফাইলের ভিতরে)

আপনি এই ক্রমে তাদের ইনস্টল করতে হবে. আপনি আমার পুরানো ভিএমওয়্যার সার্ভার গাইডটিও উল্লেখ করতে চাইতে পারেন, যা কিছু বিস্তারিতভাবে পদ্ধতিটি ব্যাখ্যা করে।

সংকলন

ইনস্টলেশনের সাথে আপনার হোস্টে VMware ড্রাইভারগুলির সংকলন জড়িত। এর মানে আপনার সংকলন সরঞ্জাম ইনস্টল এবং প্রস্তুত থাকতে হবে। উবুন্টুতে, এই প্যাকেজগুলি পাওয়া খুবই সহজ।

sudo apt-get install build-essential

এবং যে সব. আপনি ইনস্টলেশন চেষ্টা করার জন্য প্রস্তুত.

ইনস্টলেশন শুরু করুন

ভিএমওয়্যার সার্ভার সংরক্ষণাগারটি এক্সট্র্যাক্ট করুন, তৈরি করা ডিরেক্টরিতে সিডি এবং vmware-install.pl স্ক্রিপ্টটি sudo হিসাবে চালান। .pl এক্সটেনশন পার্ল জন্য দাঁড়িয়েছে. পোল্যান্ডের সাথে এর কোনো সম্পর্ক নেই।

ইনস্টলার হল একটি সাধারণ পাঠ্য-ভিত্তিক স্ক্রিপ্ট যা আপনাকে অনেক প্রশ্ন জিজ্ঞাসা করে, যেমন আপনি বাইনারি, ডকুমেন্টেশন, আইকন ইত্যাদি কোথায় রাখতে চান। এটি একটি মোটামুটি সাধারণ জিনিস, খুব উত্তেজনাপূর্ণ বা জটিল কিছুই নয় আসল মজা শুরু হয় যখন ইনস্টলার তার একটি মডিউল কম্পাইল করার চেষ্টা করে।

vmmon মডিউল তৈরি করতে অক্ষম

এই প্রথম ত্রুটি আপনি সম্মুখীন হবে.

অনলাইনে পড়লে, আপনি সম্ভাব্য প্যাচ, আপডেটের একটি বিস্ময়কর তালিকা পাবেন, যার মধ্যে কিছু শুধুমাত্র VMware সার্ভার 2 এর জন্য কাজ করে, অন্যগুলি যেগুলি শুধুমাত্র VMware সার্ভার 1 এর জন্য কাজ করে এবং সমস্ত কার্নেল সংস্করণের উপর নির্ভরশীল।

সৌভাগ্যবশত, এমন একটি জায়গা আছে যেখানে আপনি সমস্ত প্রয়োজনীয় আপডেট পেতে পারেন - insecure.ws। তারা ভাল লেখা হয়, তারা ব্যবহার করা খুব সহজ, এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ - তারা প্রতিশ্রুতি হিসাবে কাজ করে.

আপডেটগুলি ডাউনলোড করুন

VMware সার্ভার আবার ইনস্টল করার চেষ্টা করার আগে আপনাকে প্রাসঙ্গিক আপডেটগুলি ডাউনলোড করতে হবে এবং সেগুলি প্রয়োগ করতে হবে। আপনার কার্নেল সংস্করণের সাথে মেলে এমন একটি চয়ন করুন। আপনি কমান্ড লাইনে uname -r লিখে আপনার কার্নেল সংস্করণটি আবিষ্কার করতে পারেন। মৌলিক কমান্ড লাইন ব্যবহার সম্পর্কে আরও তথ্যের জন্য, আপনি কমান্ড এবং কনফিগারেশন টিউটোরিয়াল দেখতে চাইতে পারেন। আমি অনুমান করি যে উবুন্টু এবং/অথবা VMware পণ্যগুলির নতুন সংস্করণ প্রকাশিত হওয়ার সাথে সাথে নতুন আপডেটগুলি আসবে। আপাততঃ

  • কার্নেল 2.6.26-28-এর জন্য, আপনার কাছে এটি আছে - VMware সার্ভার এবং ওয়ার্কস্টেশনের জন্য কাজ করে।
  • কার্নেল 2.6.29-30 এর জন্য, আপনার কাছে এটি আছে - VMware সার্ভার এবং ওয়ার্কস্টেশনের জন্য কাজ করে।
  • কারনেল 2.6.31 এর জন্য, আপনার কাছে এটি আছে - VMware সার্ভার এবং ওয়ার্কস্টেশনের জন্য কাজ করে।

প্যাচ প্রয়োগ করুন

সংরক্ষণাগারটি বের করুন এবং runme.pl স্ক্রিপ্টটি চালান। এটি VMware প্যাকেজ প্যাচ করবে এবং ইনস্টলারটি পুনরায় চালু করবে। এই সময়, vmmon মডিউল সফলভাবে কম্পাইল করা উচিত।

আমরা 1 বাধা অতিক্রম করেছি। আপনি পরবর্তী ত্রুটিটি না করা পর্যন্ত ইনস্টলেশন চালিয়ে যান:

Xinetd সুপার পরিষেবা অনুপস্থিত ত্রুটি

আপনি এই মত একটি চিত্র দেখতে পাবেন:

বার্তাটি inetd-এর জন্য, কিন্তু আধুনিক লিনাক্স সিস্টেমে, পরিষেবাটি হল Xinetd. উবুন্টুতে ডিফল্টরূপে Xinetd ইনস্টল করা নেই। Xinetd হল এক ধরণের সুপার পরিষেবা যা চাহিদা অনুযায়ী অন্যান্য পরিষেবা চালু করে। যেহেতু উবুন্টু কৌশল হল নিরাপত্তা ব্যবস্থা হিসাবে সমস্ত পোর্ট বন্ধ করে পাঠানো, যেমন কোনও চলমান পরিষেবা নেই, তাই ডেভেলপাররা ভেবেছিলেন যে Xinetd-কে বাদ দেওয়াই হবে সর্বোত্তম ধারণা, যাতে আরও কঠোর নিরাপত্তা কনফিগারেশন তৈরি করা যায়।

যাইহোক, VMware সার্ভারের জন্য Xinetd ইনস্টল করা প্রয়োজন। আমরা এটি ইনস্টল করব, তারপরে ইনস্টলারটি পুনরায় চালু করব ... আবার। আপনি Synaptic এর মাধ্যমে ইনস্টল করতে পারেন:

অথবা কমান্ড লাইন থেকে apt-get চালান:

sudo apt-get install xinetd

এটি আমাদের বাধা 2 অতিক্রম করবে।

SSL সার্টিফিকেটের সমস্যা

VMware সার্ভার ইনস্টলেশন আবার ব্যর্থ হবে কারণ ইনস্টলার SSL সার্টিফিকেট তৈরির জন্য প্রয়োজনীয় rui.key এবং rui.crt ফাইল খুঁজে পায় না, যা VMware সার্ভার হোস্ট এবং অতিথিদের মধ্যে নিজস্ব অভ্যন্তরীণ যোগাযোগের জন্য ব্যবহার করে।

সমাধান:আপনাকে দুটি ফাইল তৈরি করতে হবে, rui.key এবং rui.crt।

sudo touch /etc/vmware/ssl/rui.key
sudo touch /etc/vmware/ssl/rui.crt

আসুন সমস্যা 4 এ এগিয়ে যাই।

সিরিয়াল নম্বর নিবন্ধন করতে সমস্যা

এর পরে, ইনস্টলার আপনার সিরিয়াল নম্বরটি অবৈধ হওয়ার বিষয়ে অভিযোগ করবে, যদিও এটি পুরোপুরি ঠিক আছে। এটি 64-বিট সিস্টেমে ঘটবে, কারণ উবুন্টু নির্দিষ্ট 32-বিট লাইব্রেরির সাথে আসে না যা ইনস্টলারকে তার কাজ করার জন্য প্রয়োজন।

সমাধান হল অনুপস্থিত লাইব্রেরিগুলি ইনস্টল করা এবং ইনস্টলেশন স্ক্রিপ্টটি পুনরায় চালু করা।

sudo apt-get install ia32-libs

অনেক নির্ভরতা স্বয়ংক্রিয়ভাবে সমাধান করা হবে:

আপনি এটি সমাধান করার পরে, আপনার VMware ইনস্টলেশনটি মসৃণভাবে এগিয়ে যাওয়া উচিত।

ইনস্টলেশন সফল!

এবং আমরা এখানে:

পরবর্তী পদক্ষেপগুলি হল MUI এবং সার্ভার কনসোল ইনস্টল করা। একবার আপনি সার্ভার ইনস্টলেশনের চারটি কঠিন ধাপ অতিক্রম করলে, অন্য দুটি প্যাকেজ চিন্তামুক্ত হবে।

কয়েক মিনিটের মধ্যে, আপনার সার্ভার আপ এবং চালু হওয়া উচিত:

সারাংশ

আপনি আপডেট (runme.pl) স্ক্রিপ্ট চালু করার আগে সমস্ত অনুপস্থিত আইটেমগুলি সন্তুষ্ট করে প্রক্রিয়াটিকে আরও আনন্দদায়ক করতে পারেন। আপনাকে যা করতে হবে তা এখানে:

প্যাকেজ ইনস্টল করুন

sudo apt-get install build-essential xinetd ia32-libs

SSL ফাইল তৈরি করুন

sudo touch /etc/vmware/ssl/rui.key
sudo touch /etc/vmware/ssl/rui.crt

আপনি একটি ছোট স্ক্রিপ্টও তৈরি করতে পারেন যা আপনার জন্য এটি করে। আমি আপনাকে আপনার VMware ইনস্টলেশন স্বয়ংক্রিয় করতে সাহায্য করার জন্য একটি লিখতে ইচ্ছুক। আপনি আগ্রহী হলে, আমাকে একটি লাইন ড্রপ. জনপ্রিয় চাহিদা অলসতা থ্রেশহোল্ড অতিক্রম করা উচিত, আমি স্ক্রিপ্ট লিখব এবং এখানে আপলোড করা হবে.

আপনি তিনটি সাধারণ কমান্ড চালানোর পরে, আপডেট স্ক্রিপ্টটি চালান এবং আপনার নেটওয়ার্কের কনফিগারেশন, আপনার ভার্চুয়াল মেশিনের অবস্থান ইত্যাদি সহ প্রম্পটের উত্তর দিন। আপনি সার্ভার ইনস্টলেশন সম্পূর্ণ করার পরে, MUI এবং সার্ভার কনসোল ইনস্টল করুন এবং আপনি যেতে ভাল.

উপসংহার

আমি আশা করি আপনি এই নিবন্ধটি উপভোগ করেছেন. এটি উবুন্টুতে ভিএমওয়্যার সার্ভার ইনস্টল করার জন্য একটি ধাপে ধাপে, কোন অর্থহীন সমাধান প্রদান করে। এটি ইনস্টলেশনের সময় ঘটে যাওয়া প্রতিটি সমস্যার সাথে মোকাবিলা করে এবং একটি সহজ সমাধান প্রদান করে।

উবুন্টু এবং ভিএমওয়্যার সার্ভার একসাথে ভালভাবে বসে না, তবে কিছু প্রেমময় গমন এবং কিছু ধৈর্যের সাথে, আপনি অনুপস্থিত প্যাকেজগুলির মাধ্যমে (xinetd, ia32-libs) এবং SSL ফাইল তৈরির মাধ্যমে সংকলনের জন্য সঠিক সরঞ্জাম থাকা থেকে সমস্যাগুলি সমাধান করতে পারবেন, VMware সোর্স প্যাচ করে এবং ইনস্টলেশন সম্ভব করে এমন আপডেট চালানোর জন্য।

অবশ্যই, আপডেটের জন্য আপনাকে insecure.ws ধন্যবাদ জানাতে হবে, যা এটি সব সম্ভব করে তোলে। গড় ব্যবহারকারীর জন্য উপস্থাপনযোগ্য করার জন্য আমি জিনিসগুলিকে সামান্য পালিশ করেছি। যত্ন নিবেন.

চিয়ার্স।


  1. কিভাবে 5 ধাপে উবুন্টুতে একটি FTP সার্ভার ইনস্টল করবেন

  2. উবুন্টু 20.04 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন

  3. কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

  4. ভিএমওয়্যার সার্ভারে ভার্চুয়াল মেশিনগুলি কীভাবে ক্লোন করবেন