কম্পিউটার

ভিএমওয়্যার প্লেয়ারে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন [উইন্ডোজ]

ভিএমওয়্যার প্লেয়ারে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন [উইন্ডোজ]

তাই আপনি কিছু সময়ের জন্য লিনাক্স সম্প্রদায়কে অনুসরণ করছেন এবং উইন্ডোজের পরিচিত পরিবেশ এবং সুবিধা থাকাকালীন উবুন্টুর মতো একটি লিনাক্স ভিত্তিক ওএস ইনস্টল করতে চান। আপনার কম্পিউটারে স্থায়ী পরিবর্তন না করে উবুন্টু পরীক্ষা করার অনেক উপায় রয়েছে। ইউএসবি বা সিডি/ডিভিডি ড্রাইভ থেকে উবুন্টু চালানো অন্যতম উপায়। এখানে আমরা আপনাকে ভিএমওয়্যার প্লেয়ারের মাধ্যমে উবুন্টু পরীক্ষা করার আরেকটি উপায় দেখাচ্ছি।

ভার্চুয়ালবক্সে কিভাবে উবুন্টু ইন্সটল করতে হয় তা আমরা আগেই দেখিয়েছি। VMWare Player হল আরেকটি ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার যা আপনাকে আপনার বর্তমান সিস্টেমে একটি ভার্চুয়ালাইজড ওএস চালানোর অনুমতি দেয়৷

দ্রষ্টব্য :এই টিউটোরিয়ালটি আপনাকে দেখায় কিভাবে উবুন্টু ইনস্টল করতে হয়, তবে এটি বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রোর জন্যও কাজ করবে।

আপনাকে যে জিনিসগুলি ডাউনলোড করতে হবে

  • ভিএমওয়্যার প্লেয়ার ডাউনলোড করুন (বিনামূল্যে) – একবার আপনি সফ্টওয়্যারটি ডাউনলোড করার পরে, অন্য যে কোনও সফ্টওয়্যারের মতো এটি ইনস্টল করুন।
  • উবুন্টু আইএসও - এটি উবুন্টুর অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করুন। ব্যক্তিগতভাবে, আমি আপনাকে উবুন্টুর 32-বিট সংস্করণ ডাউনলোড করার পরামর্শ দিচ্ছি যদি না আপনার কাছে প্রচুর মেমরি না থাকে। আমি সত্যিই এটির উপর জোর দিচ্ছি কারণ উবুন্টুর 32-বিট সংস্করণটি কম মেমরিতে (2 গিগাবাইটের কম) বেশি মসৃণভাবে চলতে থাকে যা ভার্চুয়াল মেশিনের জন্য আদর্শ৷

ভিএমওয়্যার প্লেয়ারে উবুন্টু ইনস্টল করুন

1. একবার আপনি ভিএমওয়্যার প্লেয়ার ডাউনলোড করলে, এটি আপনার উইন্ডোজ মেশিনে ইনস্টল করুন। ডেস্কটপ শর্টকাটের মাধ্যমে বা স্টার্ট মেনুতে গিয়ে এটি চালু করুন। একটি নতুন ভার্চুয়াল মেশিন তৈরি করতে, "একটি নতুন ভার্চুয়াল মেশিন তৈরি করুন" লিঙ্কে ক্লিক করুন৷

ভিএমওয়্যার প্লেয়ারে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন [উইন্ডোজ]

2. উপরের ক্রিয়াটি ভার্চুয়াল মেশিন উইজার্ড খুলবে। রেডিও বোতাম "ইনস্টলার ডিস্ক ইমেজ ফাইল (আইএসও)" নির্বাচন করুন এবং "ব্রাউজ" বোতামে ক্লিক করুন এবং উবুন্টু আইএসও ফাইলে নির্দেশ করুন। আপনি নীচের ছবিটি থেকে দেখতে পাচ্ছেন, VMware স্বয়ংক্রিয়ভাবে OS সনাক্ত করে এবং সহজ ইনস্টলেশনের জন্য সমস্ত ব্যবস্থা করে। চালিয়ে যেতে "পরবর্তী" বোতামে ক্লিক করুন৷

ভিএমওয়্যার প্লেয়ারে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন [উইন্ডোজ]

3. পরবর্তী স্ক্রিনে, আপনার পুরো নাম, ব্যবহারকারীর নাম এবং একটি ভাল পাসওয়ার্ডের মতো সমস্ত বিবরণ পূরণ করুন৷ সমস্ত প্রয়োজনীয় ডেটা পূরণ করার পরে, চালিয়ে যেতে "পরবর্তী" বোতামে ক্লিক করুন।

ভিএমওয়্যার প্লেয়ারে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন [উইন্ডোজ]

4. এখন আপনাকে আপনার উবুন্টু ভার্চুয়াল মেশিনের নাম দিতে হবে। আপনি দেখতে পাচ্ছেন, আমি এটির নাম "উবুন্টুএমটিই" রেখেছি এবং আমি জি ড্রাইভে "উবুন্টুএমটিই" নামে একটি ফোল্ডারে ডিফল্ট অবস্থান পরিবর্তন করেছি কারণ আমাদের বেশিরভাগেরই আমাদের সি ড্রাইভে (ওএস ইনস্টলেশন) অতিরিক্ত জায়গা থাকবে না। ড্রাইভ)। অবশ্যই, আপনার যদি পর্যাপ্ত জায়গা থাকে তবে আপনার ডিফল্ট অবস্থান পরিবর্তন করার দরকার নেই৷

ভিএমওয়্যার প্লেয়ারে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন [উইন্ডোজ]

5. এখানে এই স্ক্রিনে সেটিংসগুলিকে ডিফল্টে ছেড়ে দিন, যেমন, ভার্চুয়াল হার্ড ডিস্কের স্থানের "20 গিগস" এবং "ভার্চুয়াল ডিস্ককে একাধিক ফাইলে বিভক্ত করুন।" উবুন্টুর ডিফল্ট ইনস্টলেশনে প্রায় 4.5GB থেকে 5GB সময় লাগে এবং অবশিষ্ট ফাঁকা জায়গা সফ্টওয়্যার ইনস্টল, আপগ্রেড ইত্যাদির জন্য ব্যবহার করা যেতে পারে। চালিয়ে যেতে "পরবর্তী" বোতামে ক্লিক করুন।

ভিএমওয়্যার প্লেয়ারে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন [উইন্ডোজ]

6. এটি VMware-এর সর্বোত্তম অংশ কারণ এটি স্বয়ংক্রিয়ভাবে সমস্ত প্রয়োজনীয় হার্ডওয়্যার চশমা সমন্বয় করবে। আপনি যে পরিমাণ RAM (মেমরি) উত্সর্গ করতে চান বা আপনি যে প্রসেসর কোরগুলি ব্যবহার করতে চান তার সংখ্যার মতো জিনিসগুলি কাস্টমাইজ করতে চাইলে, ভার্চুয়াল হার্ডওয়্যার সেটিংসের সম্পূর্ণ গুচ্ছ কাস্টমাইজ করতে "হার্ডওয়্যার কাস্টমাইজ করুন" বোতামে ক্লিক করুন।

ভিএমওয়্যার প্লেয়ারে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন [উইন্ডোজ]

7. যখন আপনি "হার্ডওয়্যার কাস্টমাইজ করুন" বোতামে ক্লিক করেন, এটি একটি উইন্ডো খুলবে যেখানে আপনি বিভিন্ন হার্ডওয়্যার স্পেস যেমন টুইক করতে পারবেন...

  • RAM (মেমরি) - ভার্চুয়াল মেশিনে আপনি যে পরিমাণ মেমরি উৎসর্গ করতে চান। আপনি দেখতে পাচ্ছেন, উবুন্টু 32-বিট সংস্করণের জন্য 1GB RAM যথেষ্ট।
  • প্রসেসর - এখানে আপনি ভার্চুয়াল মেশিনে কতগুলি প্রসেসর কোর উৎসর্গ করতে চান তা নির্বাচন করতে পারেন। এটি বলেছিল, ডিফল্ট সেটিংটি ঠিক ভাল এবং আপনি কী করছেন তা না জানলে এটি স্পর্শ করবেন না৷
  • CD/DVD - এখানে আপনি একটি ভিন্ন ISO নির্বাচন করতে পারেন অথবা আপনি এটিকে আপনার শারীরিক CD/DVD ড্রাইভে নির্দেশ করতে পারেন। অবশ্যই, আমরা ইতিমধ্যেই উবুন্টু আইএসও ব্যবহার করার জন্য নির্দেশ করেছি যা আমরা এইমাত্র ডাউনলোড করেছি, তাই কোনও পরিবর্তনের প্রয়োজন নেই৷
  • NAT - এখানে আপনি আপনার ভার্চুয়াল মেশিনের নেটওয়ার্কিং সেটিংস পরিবর্তন করতে পারেন। ডিফল্টভাবে VMware NAT (নেটওয়ার্ক অ্যাড্রেস ট্রান্সলেশন) ব্যবহার করে কিন্তু আপনি যদি আপনার নেটওয়ার্ক কানেকশন ব্রিজড বা হোস্ট-অনলিতে পরিবর্তন করতে চান, তাহলে এটি করার জায়গা।
  • ইউএসবি কন্ট্রোলার - এখানে আপনি USB সামঞ্জস্যতা মোড 2.0 থেকে 3.0 বা তদ্বিপরীত পরিবর্তন করতে পারেন৷ আপনি এমন জিনিসগুলিও কাস্টমাইজ করতে পারেন যেমন আপনি স্বয়ংক্রিয়ভাবে নতুন USB ড্রাইভ সংযোগ করতে চান বা ভার্চুয়াল মেশিনের সাথে আপনার ব্লুটুথ ডিভাইস (যদি আপনার শারীরিক মেশিনে থাকে) ভাগ করতে চান, ইত্যাদি।
  • সাউন্ড কার্ড – ডিফল্টরূপে, ভিএমওয়্যার আপনার ডিফল্ট হোস্ট সাউন্ড কার্ড ব্যবহার করে, কিন্তু আপনি যদি এটি অন্য সাউন্ড কার্ডে পরিবর্তন করতে চান, তাহলে আপনি এখানে সেই সেটিংস পরিবর্তন করতে পারেন।
  • প্রিন্টার – যদি আপনার ফিজিক্যাল মেশিনের সাথে একটি প্রিন্টার সংযুক্ত থাকে, তাহলে VMware আপনার জিনিসপত্র প্রিন্ট করতে এটি ব্যবহার করতে পারে।
  • প্রদর্শন - ডিফল্টরূপে, VMware হোস্ট ডিসপ্লে সেটিংস ব্যবহার করে। কিন্তু আপনি এই বিভাগের অধীনে আপনার চাহিদা অনুযায়ী সেই ডিসপ্লে সেটিংস পরিবর্তন করতে পারেন।

ভিএমওয়্যার প্লেয়ারে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন [উইন্ডোজ]

দ্রষ্টব্য: আপনি যদি উবুন্টু 64-বিট সংস্করণ ইনস্টল করার চেষ্টা করছেন, আমি আপনাকে কমপক্ষে 2GB RAM উৎসর্গ করার পরামর্শ দেব, অন্যথায় আপনি একটি ভাল মসৃণ অভিজ্ঞতা নাও পেতে পারেন।

8. একবার আপনি সমস্ত ভার্চুয়াল হার্ডওয়্যার স্পেস কনফিগার করা শেষ করে ফেললে, "তৈরি করার পরে এই ভার্চুয়াল মেশিনে পাওয়ার" চেক বক্সটি চেক করা আছে কিনা নিশ্চিত করুন এবং VMware প্লেয়ারে উবুন্টু ইনস্টল করা শুরু করতে "সমাপ্তি" বোতামে ক্লিক করুন৷

9. আপনি নীচের ছবিটি থেকে দেখতে পাচ্ছেন, VMware স্বয়ংক্রিয়ভাবে উবুন্টু ওএস ইনস্টল করে। ইনস্টলেশনে কিছু সময় লাগবে, তাই শুধু বসে থাকুন এবং আরাম করুন যখন VMware আপনার জন্য কাজ করে।

ভিএমওয়্যার প্লেয়ারে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন [উইন্ডোজ]

ইনস্টলেশন সম্পূর্ণ হলে, আপনার ভার্চুয়াল মেশিন স্বয়ংক্রিয়ভাবে রিবুট হয়ে যাবে এবং আপনাকে একটি সুন্দর উবুন্টু লগইন স্ক্রীন দিয়ে স্বাগত জানানো হবে।

ভিএমওয়্যার প্লেয়ারে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন [উইন্ডোজ]

আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড লিখুন (যেটি আপনি ধাপ #3 এ ব্যবহার করেছেন) এবং উবুন্টু ব্যবহার ও পরীক্ষা শুরু করতে এন্টার বোতাম টিপুন।

ভিএমওয়্যার প্লেয়ারে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন [উইন্ডোজ]

সুতরাং, শেষ কিন্তু অন্তত নয় - উবুন্টু ডেস্কটপে স্বাগতম। আশা করি এটি সাহায্য করবে এবং VMware প্লেয়ারে উবুন্টু ইনস্টল করার সময় আপনি যদি কোনো সমস্যার সম্মুখীন হন তাহলে নিচে মন্তব্য করুন৷


  1. হাইপার-ভি ভার্চুয়াল মেশিনে কীভাবে VMWare ESXi ইনস্টল করবেন

  2. উবুন্টু 20.04 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন

  3. কিভাবে আপনার পিসিতে MX প্লেয়ার ইনস্টল করবেন?

  4. কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন