কম্পিউটার

6 টি টিপস কীভাবে আপনার ভার্চুয়ালাইজেশনকে আরও ভাল করা যায়

আপনি যদি নতুন সফ্টওয়্যার পরীক্ষা করার অনুরাগী হন তবে আপনি সম্ভবত আপনার পরীক্ষার জন্য কোনও ধরণের ভার্চুয়ালাইজেশন পণ্য ব্যবহার করছেন। এই নিবন্ধে, আমি আপনাকে দেখাতে চাই কিভাবে ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার দিয়ে কাজ করার সময় আপনি আপনার উত্পাদনশীলতা বাড়াতে পারেন।

ভার্চুয়ালাইজেশন শব্দটি একটি বরং সাধারণ শব্দ এবং এটি বিভিন্ন ধরণের প্রোগ্রামের ক্ষেত্রে প্রযোজ্য হতে পারে - ইমুলেশন, পাতলা-স্তর ভার্চুয়ালাইজেশন, স্যান্ডবক্সিং, বা সম্পূর্ণ ভার্চুয়াল মেশিন স্যুট। আজ, আমরা শেষ সম্পর্কে কথা বলব - সম্পূর্ণ ভার্চুয়ালাইজেশন।

সম্পূর্ণ ভার্চুয়ালাইজেশন পণ্যগুলির মধ্যে রয়েছে ভিএমওয়্যার প্লেয়ার, ভিএমওয়্যার সার্ভার, ভার্চুয়ালবক্স, কয়েকটি নাম। এই পণ্যগুলি ডেস্কটপ ব্যবহারকারীকে অধ্যয়ন, পরীক্ষা ইত্যাদির উদ্দেশ্যে অতিথি মেশিন হিসাবে সমগ্র অপারেটিং সিস্টেমগুলিকে এনক্যাপসুলেট করার একটি সহজ এবং শক্তিশালী উপায় অফার করে৷

এই পণ্যগুলির একমাত্র নেতিবাচক দিক হল তারা বরং বড়, প্রচুর সংস্থান নেয়, প্রধানত RAM এবং হার্ড ডিস্কের স্থান। আমি আপনাকে দেখাব কিভাবে আপনি এই মূল্যবান এবং সীমিত সম্পদ সর্বাধিক ব্যবহার করতে পারেন, আপনার পরিবেশে কোন জটিল পরিবর্তন ছাড়াই।

1. আপনার ভার্চুয়াল মেশিন দ্রুততর করুন; এগুলিকে নন-ওএস হার্ড ডিস্কে রাখুন

আপনার যদি শুধুমাত্র একটি হার্ড ডিস্ক থাকে তবে আপনার ভার্চুয়াল মেশিনগুলি আরও ধীরে ধীরে চলবে কারণ হার্ড ডিস্কটিকে আপনার আসল OS এবং গেস্ট OS ফাইল উভয়ই একই সাথে অ্যাক্সেস করতে হবে। দ্বিতীয়/তৃতীয় হার্ড ডিস্কে ভার্চুয়াল মেশিন রাখলে কর্মক্ষমতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে।

2. হার্ড ডিস্কের সীমিত স্থান সমাধান করুন; বাহ্যিক ডিস্কে ভার্চুয়াল মেশিন রাখুন

ভার্চুয়াল মেশিন সহজেই 4-6GB বা তার বেশি নিতে পারে। আপনার হার্ড ডিস্কে কয়েক ডজন ভার্চুয়াল মেশিন থাকা মূল্যবান স্থান খেতে পারে যা আপনি এই কাজের জন্য অতিরিক্ত ব্যয় করতে পারবেন না। যদিও হার্ড ডিস্কগুলি বড় এবং সস্তা হয়ে উঠেছে, তবে খালি জায়গাটি গবল করা বেশ সহজ।

এক্সটার্নাল হার্ড ডিস্ক ব্যবহার করা অনেকগুলো উদ্দেশ্য কাজ করে, একযোগে। প্রথমত, আপনি অন্যান্য জিনিসের জন্য আপনার অভ্যন্তরীণ হার্ড ডিস্কের স্থান খালি করতে সক্ষম হবেন। দ্বিতীয়ত, আপনি আগে উল্লিখিত কর্মক্ষমতা সমস্যা সমাধান করবেন। তৃতীয়ত, আপনি গতিশীলতার একটি স্তর যুক্ত করেন যা আপনাকে আপনার ভার্চুয়াল মেশিনগুলিকে আপনার সাথে নিয়ে যেতে দেয় (ভার্চুয়াল মেশিনগুলি কেবল ফাইল)। চতুর্থত, আপনি ফ্র্যাগমেন্টেশন কমাবেন এবং অভ্যন্তরীণ হার্ড ডিস্কে পরিধান করবেন।

বাহ্যিক হার্ড ডিস্কগুলি আপনার যে কোনও স্কেলেবিলিটি সমস্যার সমাধান করে। যেকোন সময় আপনার আরও জায়গার প্রয়োজন হলে, আপনি কেবল আরেকটি বাহ্যিক হার্ড ডিস্ক যোগ করুন। আপনাকে আপনার বাক্সগুলি খুলতে হবে না এবং অভ্যন্তরীণ লেআউটের সাথে হস্তক্ষেপ করতে হবে না৷ আপনার উত্পাদনশীলতা সেটআপ স্পর্শ না করেই এগুলি সহজেই স্যুইচ, আপগ্রেড, পোর্ট করা, সরানো যেতে পারে।

3. শারীরিক নেটওয়ার্ক লেআউট জটিলতা সমাধান করতে দূরবর্তী সংযোগ ব্যবহার করুন

VirtualBox এবং VMware উভয়ই দূরবর্তী সংযোগ সমর্থন করে। এর মানে হল যে আপনি সেই মেশিনে কোনও শারীরিক অ্যাক্সেস ছাড়াই একটি পৃথক মেশিনে অবস্থিত ভার্চুয়াল মেশিনগুলি চালাতে পারেন, একটি নেটওয়ার্ক সংযোগ সংরক্ষণ করতে পারেন (এমনকি ওয়্যারলেসও করবে)।

আমি আমার openSUSE 11 নিবন্ধে, পৃষ্ঠা 5-এ এটি প্রদর্শন করেছি; আমার T42 ল্যাপটপে openSUSE 11-এ VMware সার্ভার চালাচ্ছি, আমি ওয়্যারলেসের মাধ্যমে দূরবর্তী Windows এবং Linux হোস্টগুলিতে অবস্থিত Windows এবং Linux গেস্ট মেশিনগুলিকে সরিয়ে দিয়েছি।

4. আপনার ভার্চুয়াল মেশিনগুলিকে NTFS হিসাবে ফর্ম্যাট করা পার্টিশনে রাখুন

এটি অদ্ভুত শোনাতে পারে, কিন্তু জিনিসটি হল:উইন্ডোজ শুধুমাত্র মাইক্রোসফ্ট ফর্ম্যাটগুলিকে সমর্থন করে, যেখানে লিনাক্স, ম্যাক এবং অন্যান্য, আরও উন্নত অপারেটিং সিস্টেমগুলি কার্যত উপলব্ধ প্রতিটি ফাইল সিস্টেমকে সমর্থন করে৷ এর মানে হল আপনার বটলনেক / দুর্বলতম লিঙ্ক সবসময় উইন্ডোজ মেশিন হবে। আপনার যদি মিশ্র পরিবেশ থাকে, তবে লিনাক্স মেশিনগুলি এনটিএফএস হিসাবে ফর্ম্যাট করা পার্টিশনগুলিতে ভার্চুয়াল মেশিনগুলি ব্যবহার করতে সক্ষম হবে, তবে উইন্ডোজ মেশিনগুলি লিনাক্স ফাইলসিস্টেমে ভার্চুয়াল মেশিনগুলি দেখতেও সক্ষম হবে না।

NTFS ড্রাইভ / পার্টিশনে ভার্চুয়াল মেশিন স্থাপন করা আপনাকে যেকোনও জায়গায় যেকোনও জায়গায় ব্যবহার করতে দেয়। একইভাবে, FAT32 ফাইল সিস্টেম ব্যবহার করা এড়িয়ে চলুন, কারণ এটি আপনার ভার্চুয়াল মেশিন ফাইলগুলিকে 4GB আকারে সীমাবদ্ধ করে।

5. সহজ বহনযোগ্যতার জন্য ভার্চুয়াল মেশিনগুলিকে ছোট ফাইলগুলিতে বিভক্ত করুন

ভার্চুয়াল মেশিন হল ফাইল। আপনি সেগুলিকে আরও সহজে বহনযোগ্য করতে ছোট ছোট অংশে বিভক্ত করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার ভার্চুয়াল মেশিনের অংশগুলিকে 4.7GB-এর কম সীমাবদ্ধ করেন, আপনি সেগুলিকে DVD-তে ব্যাক আপ করতে সক্ষম হবেন।


6. ফ্র্যাগমেন্টেশন, ডিস্ক অ্যাক্সেসের সময় কমাতে ডিস্কের স্থান আগে থেকে বরাদ্দ করুন

প্রাক-বরাদ্দ ডিস্কের স্থান ব্যয়বহুল হতে পারে, বিশেষ করে যদি আপনার ভার্চুয়াল মেশিনগুলি বড় হতে চলেছে। যাইহোক, ভার্চুয়াল মেশিনে হার্ড ডিস্কের একটি সম্পূর্ণ অংশ উৎসর্গ করা আপনাকে ভার্চুয়াল হার্ড ডিস্ককে ড্রাইভের একটি সংলগ্ন অংশে সীমাবদ্ধ করতে দেয়, ভবিষ্যতের ফ্র্যাগমেন্টেশন হ্রাস করে এবং এইভাবে, ডিস্ক অ্যাক্সেসের সময়।

প্রি-অ্যালোকেশন হোস্ট এবং ভার্চুয়াল মেশিন উভয়েরই উপকার করে। তাদের স্থানের জন্য একে অপরের সাথে লড়াই করতে হবে না কারণ ভার্চুয়াল মেশিনগুলি সময়ের সাথে সাথে ব্যবহারের সাথে গতিশীলভাবে পরিবর্তিত হয়, কর্মক্ষমতা উন্নত করে।

উপসংহার

ভার্চুয়ালাইজেশন মজাদার হতে পারে। আরো কি, আপনি এই মজা দ্রুত রান করতে পারেন. সেকেন্ডারি/টার্শিয়ারি অভ্যন্তরীণ হার্ড ডিস্ক, বাহ্যিক হার্ড ডিস্ক (ইউএসবি বা ফায়ারওয়্যারের মাধ্যমে) এবং দূরবর্তী নেটওয়ার্ক অবস্থানগুলি সহ সমস্ত উপলব্ধ স্টোরেজ ডিভাইসে আপনার সংস্থানগুলি বিজ্ঞতার সাথে ছড়িয়ে দিয়ে, আপনি আপনার কার্যক্ষমতা, নমনীয়তা এবং অপ্রয়োজনীয়তা বাড়ান।

এটি আপনাকে আপনার পরিকাঠামোর রসদ নিয়ে চিন্তা না করেই উৎপাদনশীলতার উপর ফোকাস করতে দেয়। ফলো-আপ নিবন্ধে, আমরা ভার্চুয়ালাইজেশন নিরাপত্তার উপর ফোকাস করব। ততক্ষণ, খুশি পরীক্ষা!

চিয়ার্স।


  1. আপনার "মুভি নাইটস" আরও ভাল করতে একটি প্রজেক্টর (সঠিকভাবে) কীভাবে সেট আপ করবেন

  2. ভিএমওয়্যার ESXi এ ভার্চুয়াল মেশিনগুলি কীভাবে ক্লোন করবেন

  3. SUSE স্টুডিও - আপনার নিজের লিনাক্স তৈরি করুন

  4. ভিএমওয়্যার সার্ভারে ভার্চুয়াল মেশিনগুলি কীভাবে ক্লোন করবেন