কম্পিউটার

ভার্চুয়াল মেশিনে 3D ত্বরণ - পার্ট 1:VMware এবং DirectX - টিউটোরিয়াল

বিদ্যমান হোস্টগুলির উপরে ভার্চুয়ালাইজড অপারেটিং সিস্টেম চালানো একটি দুর্দান্ত ধারণা। এটি মজাদার, এটি দুর্দান্ত, এটি আপনাকে আপনার আসল প্ল্যাটফর্মে প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার আগে সফ্টওয়্যার নিয়ে পরীক্ষা করার অনুমতি দেয়, এটি আপনাকে এমন কিছু করতে দেয় যা আপনি সাধারণত সাহস করেন না, এটি আপনাকে প্রচুর নমনীয়তা দেয় এবং এটি স্থাপনের খরচ উল্লেখযোগ্যভাবে হ্রাস করে৷

কিন্তু বেশিরভাগ ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যারটিতে যে জিনিসটির অভাব রয়েছে তা হল অতিথি অপারেটিং সিস্টেমের জন্য 3D ত্বরণ। অথবা অভ্যস্ত... ভার্চুয়াল মেশিনে 3D ত্বরণ বাস্তবে পরিণত হয়েছে।

ভার্চুয়াল মেশিনে 3D ত্বরণ - পার্ট 1:VMware এবং DirectX - টিউটোরিয়াল

ভূমিকা

নিবন্ধগুলির এই সিরিজে, আমি আপনাকে আপনার অতিথি অপারেটিং সিস্টেমগুলিতে 3D ত্বরণ সক্ষম করার জন্য প্রয়োজনীয় সহজ হ্যাকগুলি দেখাব! এর মানে হল যে আপনার ভার্চুয়াল মেশিনগুলি 2D অ্যাপ্লিকেশনের মধ্যে সীমাবদ্ধ থাকবে না। আপনি সমৃদ্ধ, ইন্টারেক্টিভ ডেস্কটপ উপভোগ করতে সক্ষম হবেন। সর্বোপরি, আপনি ভার্চুয়াল মেশিনের ভিতরে গেম খেলতে সক্ষম হবেন!

এই প্রথম প্রবন্ধে, আমরা শিখব কিভাবে VMware সার্ভারে DirectX সমর্থন সক্রিয় করতে হয়। সমাধানটি ভিএমওয়্যার প্লেয়ার বা ভিএমওয়্যার ওয়ার্কস্টেশনের জন্যও বৈধ। হোস্ট অপারেটিং সিস্টেমের পছন্দ কোন ব্যাপার না. অতিথিকে উইন্ডোজ হতে হবে।

দ্বিতীয় নিবন্ধে, আমরা VirtualBox-এ OpenGL সমর্থন ব্যবহার করব। আবার, হোস্ট অপারেটিং সিস্টেমের পছন্দ গুরুত্বপূর্ণ নয় (উইন্ডোজ বা লিনাক্স করবে), তবে গেস্টকে উইন্ডোজ চালাতে হবে। আপনি দেখতে পাচ্ছেন, এই উভয় সমাধানই উইন্ডোজ গেস্ট চালানোর মধ্যে সীমাবদ্ধ, যদিও। সুতরাং, তৃতীয় নিবন্ধে, আমরা ভিএমজিএল চেষ্টা করব, একটি সমাধান যা আপনাকে লিনাক্স হোস্টের উপরে লিনাক্স অতিথিদের জন্য 3D ত্বরণ দেবে বলে মনে করা হয়।

সতর্কতার একটি শব্দ ...

অনুগ্রহ করে মনে রাখবেন যে সমস্ত উল্লিখিত বৈশিষ্ট্যগুলি (এবং তাই, সমাধানগুলি) বর্তমানে পরীক্ষামূলক। এর মানে হল সেটআপ আপনার জন্য কাজ করতে পারে - বা নাও হতে পারে। এটি নিখুঁত একীকরণ এবং কর্মক্ষমতা কম মানে।

3D ভার্চুয়ালাইজেশন এখনও তার শৈশবকালে, কিন্তু এটি সব সময় ভাল হচ্ছে। অদূর ভবিষ্যতে, আমাদের কাছে নিখুঁত, পূর্ণ-বিকশিত 3D গ্রাফিক্স সমর্থন থাকবে যা আমরা চাই। আপাতত, দেখা যাক আমরা কি করতে পারি। ঠিক আছে, এর রক.

অপেক্ষা করুন! আমি ভার্চুয়ালাইজেশন সম্পর্কে খুব কম জানি!

আহ, হ্যাঁ, দুঃখিত। আপনি ভার্চুয়ালাইজেশনে নতুন হলে, এই নিবন্ধটি (বা বরং, এই সিরিজ) আপনার জন্য কিছুটা উন্নত হতে পারে। অতএব, আমি আপনাকে আমার ভার্চুয়ালাইজেশন বিভাগে নিবন্ধগুলি পড়ার জন্য কিছু সময় ব্যয় করার পরামর্শ দিচ্ছি যতক্ষণ না আপনি বিষয়গুলির সাথে যথেষ্ট স্বাচ্ছন্দ্য বোধ করেন।
বিশেষ করে, যে নিবন্ধে আপনার মনোযোগ দেওয়া উচিত:

কিভাবে VMware টুল ইনস্টল করবেন - টিউটোরিয়াল

উইন্ডোজ এক্সপি ইনস্টল করা - সম্পূর্ণ টিউটোরিয়াল - আরেকটি নিবন্ধ যা আপনাকে যা প্রয়োজন তা পেতে সাহায্য করতে পারে; এটি আপনাকে শেখাবে কিভাবে Windows XP ইনস্টল করতে হয়, একটি পদ্ধতি যা বাস্তব হোস্ট এবং ভার্চুয়াল মেশিন উভয়ের জন্যই অভিন্ন। তবুও, বরাবরের মতো, আমি টিউটোরিয়ালটিকে যতটা সম্ভব সহজ এবং বিস্তারিত করার চেষ্টা করব, যাতে এটি প্রায় যে কেউ অনুসরণ করতে পারে।

VMware সার্ভার এবং DirectX

আমাদের কি দরকার?

আপনার একটি ভিএমওয়্যার পণ্য দরকার - প্লেয়ার, সার্ভার, ওয়ার্কস্টেশন, এর মধ্যে একটি। এগুলি সবই পারস্পরিক একচেটিয়া, তাই যে কোনও সময়ে শুধুমাত্র একটি ইনস্টল করা যেতে পারে৷ এই টিউটোরিয়ালের জন্য, আমি বেছে নিয়েছি:

  1. হোস্ট হিসাবে Windows XP3 এ VMware সার্ভার 1.0.5 (RE:Windows host উদাহরণ)
  2. VMware সার্ভার 1.0.8 OpenSUSE 11.0-এ হোস্ট হিসেবে (RE:Linux হোস্টের উদাহরণ)
  3. উভয় ক্ষেত্রেই গেস্ট অপারেটিং সিস্টেম হিসেবে Windows XP SP3
  4. ভিএমওয়্যার টুল গেস্ট অপারেটিং সিস্টেমে ইনস্টল করা হয়েছে
  5. ভার্চুয়াল মেশিন কনফিগারেশন ফাইলের একটি ছোট পরিবর্তন
  6. একটি গেম যার কার্যকারিতা পরীক্ষা করার জন্য DirectX প্রয়োজন

দ্রষ্টব্য:আপনি যদি টাস্কের জন্য VMware প্লেয়ার ব্যবহার করতে চান তবে নিশ্চিত করুন যে আপনার Windows ভার্চুয়াল মেশিনে ইতিমধ্যে VMware টুলস ইনস্টল করা আছে।

সুতরাং, ধরে নিই যে আপনার কাছে সবকিছু প্রস্তুত (পদক্ষেপ 1-4), আসুন ভার্চুয়াল মেশিন কনফিগারেশন ফাইলটি পরিবর্তন করি। আপনি যদি 1-4 ধাপগুলি সম্পূর্ণ করবেন তা নিশ্চিত না হলে, অনুগ্রহ করে আমার ভার্চুয়ালাইজেশন বিভাগটি দেখুন।

ভার্চুয়াল মেশিনের জন্য 3D ত্বরণ সক্ষম করুন

ভার্চুয়াল মেশিনে কনফিগারেশন ফাইল থাকে। এই .vmx এক্সটেনশন দ্বারা চিহ্নিত করা যেতে পারে. .vmx ফাইলগুলি হল সাধারণ টেক্সট ফাইল যার মধ্যে নির্দেশাবলী রয়েছে, সিনট্যাক্সে লেখা যা VMware প্রোগ্রামগুলি ব্যাখ্যা করতে এবং ব্যবহার করতে পারে। কনফিগারেশন ফাইলগুলিতে, আমরা নির্ধারণ করি আমাদের অতিথি কতগুলি CPU ব্যবহার করবে, কতটা RAM, হার্ড ডিস্ক ইত্যাদি

ভার্চুয়াল মেশিন বন্ধ থাকলেই কনফিগারেশন ফাইলে পরিবর্তন করুন! আপনার ভার্চুয়াল মেশিন (এবং তাদের কনফিগারেশন ফাইল) ধারণকারী ফোল্ডারটি খুলুন, প্রাসঙ্গিক .vmx ফাইলটি খুঁজুন এবং এটি একটি পাঠ্য সম্পাদকে খুলুন।

তাই এখন, আমাদের একটি বিভাগ যোগ করতে হবে যা 3D ত্বরণ সক্ষম করে।

এটি আমাদের প্রয়োজন প্রথম লাইন:

mks.enable3d =সত্য

এটি 3D ত্বরণ সক্ষম করে।

এটি আমাদের প্রয়োজন দ্বিতীয়, ঐচ্ছিক লাইন:

svga.vramSize =67108864

এটি নির্দিষ্ট করে যে আমরা আমাদের ভার্চুয়াল জিপিইউতে কতটা মেমরি উৎসর্গ করতে চাই। আমার উদাহরণে, এটি 64MB। আপনি যদি সুনির্দিষ্ট হতে চান, ধরা যাক 32MB, তাহলে আপনার গণনা হওয়া উচিত 32 x 1024 x 1024, কারণ 1KB হল 1024 বাইট। সর্বোচ্চ 128MB।

এটি তৃতীয়, ঐচ্ছিক লাইন। এটি মাউস ইন্টিগ্রেশন অক্ষম করে। এটি কিছু নির্দিষ্ট গেমের জন্য গুরুত্বপূর্ণ, যেমন ফুল-স্ক্রীন রিয়েল-টাইম ফার্স্ট পারসন শুটার (FPS)।

vmmouse.present =মিথ্যা

তৃতীয় বিকল্পের পাশাপাশি, আপনার ভার্চুয়াল মেশিনের জন্য মোশন গ্র্যাবিং বন্ধ করা উচিত। ভিএমওয়্যার (পণ্য) কনসোলের প্রধান মেনুতে, সম্পাদনা> পছন্দগুলি ক্লিক করুন, ইনপুট ট্যাবটি নির্বাচন করুন এবং কার্সারের অধীনে, কার্সার উইন্ডোটি ছেড়ে গেলে আনগ্র্যাব-এ টিক চিহ্ন দিন।

আপনি যদি ভাবছেন এটি কী করে, এটি ভার্চুয়াল মেশিনটি ছেড়ে যাওয়ার সময় আপনার গেমগুলিকে মাউসের গতি মনে রাখতে বাধা দেবে। তাই আপনি যদি ভার্চুয়াল স্ক্রীন থেকে মাউসটিকে "আনগ্র্যাব" করেন, তাহলে ধরা যাক, ডান দিকে, আপনার গেমটি ডানদিকে ঠেলে চলবে না। গেমগুলিতে যেখানে মাউস নড়াচড়া মানচিত্র স্ক্রল করার জন্য ব্যবহার করা হয়, এটি আপনার মানচিত্র স্ক্রলিং রাখবে না। FPS এর মত যে গেমগুলিতে মাউস মুভমেন্ট মোশন এবং টার্গেটিং এর জন্য ব্যবহার করা হয়, সেখানে এটি আপনার চরিত্রকে রেকর্ডের মত ঘুরতে রাখবে না। এখন, এটা কে গেয়েছিল? মৃত বা জীবিত না যৌবন?

অবশেষে, আপনার ফাইলে এইরকম একটি বিভাগ থাকা উচিত:

আমরা প্রস্তুত, চলুন বুট এবং পরীক্ষা করা যাক.

উইন্ডোজ হোস্ট, উইন্ডোজ গেস্ট

ভার্চুয়াল মেশিন বুট করুন

একবার বুট হয়ে গেলে, নিশ্চিত করুন যে আপনার ভিএমওয়্যার টুল ইনস্টল এবং চলমান আছে। আপনি সিস্টেম ট্রেতে একটি VMware আইকন অনুসন্ধান করে এটি জানতে পারবেন।

এরপর, আপনার ডিসপ্লের জন্য ডায়াগনস্টিকস পেতে dxdiag চালান (স্টার্ট> রান> dxdiag):

DirectX বৈশিষ্ট্যগুলিতে মনোযোগ দিন। আমরা DirectDraw এবং Direct3D সক্ষম করেছি। যদিও এজিপি টেক্সচার অ্যাক্সিলারেশন উপলব্ধ নয়। যথেষ্ট. সেরা না, কিন্তু যথেষ্ট ভাল. উপরের ডিভাইসের অধীনে, আমরা দেখতে পাচ্ছি আমাদের একটি VMware ড্রাইভার ইনস্টল করা আছে এবং এতে 64MB RAM রয়েছে।

টেস্ট খেলা

আমাদের প্রার্থী ম্যাক্স পেইন এবং Scorched3D:

তারা ঠিক কাজ করেছে। কর্মক্ষমতা যুক্তিসঙ্গত ছিল. এটি একটি নেটিভ প্ল্যাটফর্মের মতো মসৃণ বা দ্রুত ছিল না, তবে এটি সঠিক দিকের একটি পদক্ষেপ।

লিনাক্স হোস্ট, উইন্ডোজ গেস্ট

একইভাবে, এটি লিনাক্স মেশিনে কাজ করে। শুধু তাই নয়, আমি একটি দূরবর্তী উইন্ডোজ মেশিনের সাথে সংযোগ করেছি, যেখানে ভার্চুয়াল মেশিনটি অবস্থিত ছিল, এবং সেখান থেকে ওয়্যারলেস সংযোগ ব্যবহার করে এটি চালালাম!

উপসংহার

সেটআপ সহজ. 3D ত্বরণ কাজ করে। বর্তমানে, এটা প্রায়. আপনি GeForce 2/4 কার্ড চালাতে যা পাবেন তার সমতুল্য। হয়তো একটু বেশি। কিন্তু এটাকে ছোটবেলায় ভাবুন, বড় হয়ে 3D বুলি হয়ে উঠুন। ভার্চুয়ালাইজেশনের সমস্ত হার্ডকোর ভক্তদের জন্য এটি একটি অসাধারণ এবং গুরুত্বপূর্ণ পদক্ষেপ। পরবর্তী নিবন্ধে, আমরা ভার্চুয়ালবক্স এবং ওপেনজিএল অ্যাপ্লিকেশন ব্যবহার করে একই কাজ দেখতে পাব।

উপভোগ করুন।


  1. VMware কনভার্টার দিয়ে ভার্চুয়াল মেশিনে রূপান্তর করুন

  2. ভিএমওয়্যার সার্ভারে ভার্চুয়াল মেশিনগুলি কীভাবে ক্লোন করবেন

  3. ভার্চুয়াল মেশিনে 3D ত্বরণ - পার্ট 3:লিনাক্স হোস্ট এবং লিনাক্স গেস্ট - VMGL - (Im)সম্ভব?

  4. ভার্চুয়াল মেশিনে 3D ত্বরণ - পার্ট 2:ভার্চুয়ালবক্স এবং ওপেনজিএল - টিউটোরিয়াল