কম্পিউটার

ভার্চুয়ালবক্সে কীভাবে ডিস্ক ক্লোন করবেন - টিউটোরিয়াল

আপনি যদি ভার্চুয়ালাইজেশন ব্যবহার করেন, হয় ব্যবসা বা আনন্দের জন্য, আপনি ভার্চুয়ালবক্সে আসতে পারেন, একটি খুব শক্তিশালী, অত্যন্ত বহুমুখী বিনামূল্যের সমাধান যা ডেস্কটপ ব্যবহারকারীদের অপারেটিং সিস্টেম স্থাপনের ক্ষেত্রে প্রচুর নমনীয়তা দেয়, যে কোনো উপায়ে।

এবং আপনি যদি শুধুই শখের বশে ভার্চুয়ালাইজেশন উপভোগ করেন, অথবা একজন উচ্চাকাঙ্ক্ষী সফ্টওয়্যার উত্সাহী যিনি ভার্চুয়ালাইজেশনের গুণে নতুন অপারেটিং সিস্টেমের চারপাশে তার পথ শিখছেন, তাহলে আপনি নিম্নলিখিত পরিস্থিতির মুখোমুখি হতে চলেছেন:আপনার প্রয়োজন ভার্চুয়াল মেশিন একটি বড় সংখ্যা স্থাপন.

আপনার কাছে পৃথক ইনস্টলেশনের সাথে বেহাল করার সময় নেই। প্রকৃতপক্ষে, ম্যানুয়ালি মেশিনগুলিকে একের পর এক কনফিগার করা সবচেয়ে খারাপ জিনিস যা আপনি করতে পারেন যখন একটি ইনস্টল বেস ব্যাপকভাবে স্থাপন করা হয়। এটি খারাপ অভ্যাসের ক্ষতি করে, এটি ধীর, এটি অদক্ষ, এবং আপনি সম্ভবত অনেকগুলি ভিন্ন সেটআপের সাথে শেষ হবেন, আপনার পরিবেশকে একটি অসামঞ্জস্যপূর্ণ অবস্থায় রেখে যাবে।

এই সমস্যাটি কাটিয়ে ওঠার জন্য, আপনার একটি বিট-বাই-বিট সমাধান প্রয়োজন যা আপনার মৌলিক ইনস্টলেশন ইমেজটিকে একটি পছন্দসই সংখ্যক অনুলিপিতে প্রতিলিপি করবে। একে ক্লোনিং বলে। ভার্চুয়ালবক্স এই সমাধান প্রদান করে। দেখা যাক কিভাবে এটা করা হয়.

ভার্চুয়ালবক্সে কীভাবে ডিস্ক ক্লোন করবেন - টিউটোরিয়াল

ক্লোনিং

আপনি ক্লোনিং সম্পর্কে যেতে পারেন বিভিন্ন উপায় আছে.

কপি করুন

আপনি ম্যানুয়ালি হার্ড ডিস্কটি কপি করতে পারেন যেখানে ইনস্টল করা চিত্রটি থাকে। ভার্চুয়াল মেশিন হার্ড ডিস্ক ফাইল, তাই এটি একটি মোটামুটি সহজ চুক্তি. আমি কিছু সময় আগে এই ধারণাটি প্রদর্শন করেছি, যদিও অন্যান্য ভার্চুয়ালাইজেশন পণ্যগুলির সাথে:VMware সার্ভার এবং VMware ESXi।

ইমেজিং

আপনি একটি ডেডিকেটেড ইমেজিং সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন, সম্ভবত ক্লোনজিলা। আপনি লাইভ পরিবেশে বুট করুন, ডিস্ক/পার্টিশনগুলিকে চিত্রিত করুন এবং তারপরে একটি সঠিক অনুলিপি তৈরি করে দ্বিতীয় ভার্চুয়াল মেশিনে একটি খালি ডিস্কে ছবিটি পুনরুদ্ধার করুন।

রূপান্তর

আমরা মৌলিক ইমেজ ধরে রেখে আমাদের ইমেজগুলোকে পছন্দসই ফরম্যাটের মধ্যে কনভার্ট করতে কীভাবে VMware কনভার্টার ব্যবহার করতে হয় তাও শিখেছি। ভার্চুয়ালবক্স আরেকটি পদ্ধতি অফার করে।

ভার্চুয়ালবক্সে ক্লোনিং

ভার্চুয়ালবক্সে ডিস্ক পরিচালনার জন্য একটি অন্তর্নির্মিত ইউটিলিটি রয়েছে যার নাম VBoxManage। এই ইউটিলিটি উইন্ডোজ এবং লিনাক্স ভার্চুয়ালবক্স উভয় ইনস্টলেশনে উপলব্ধ। উইন্ডোজে, আপনি এটি ভার্চুয়ালবক্স ডিরেক্টরির ভিতরে পাবেন। লিনাক্সে, এটি এক্সিকিউশন পাথে যোগ করা হবে।

VBoxManage ক্লোনের চেয়ে আরও অনেক কিছু করতে পারে। বিকল্পগুলির একটি বিস্ময়কর তালিকা দেখতে, VBoxManage /? Windows বা VBoxManage-এ -- লিনাক্সে সাহায্য করুন।

VBoxManage ক্লোনিং সিনট্যাক্স নিম্নরূপ:

VBoxManage clonehd --format VDI

আমাদের এখানে কি আছে?

hdclone আমাদের বলে যে আমরা অপারেশন করতে চাই।

এবং হার্ড ডিস্কের নাম। উদাহরণস্বরূপ, ubuntu-9.04.vdi আমাদের আসল এবং ubuntu-9.04-cloned.vdi আমাদের ক্লোন হতে চলেছে।

--ফর্ম্যাট ভিডিআই আমাদেরকে বলে যে আমরা আমাদের ডিস্কটি হতে চাই। QEMU-এর মতো, ভার্চুয়ালবক্সের বিভিন্ন ভার্চুয়াল হার্ড ডিস্ক ফর্ম্যাটের সাথে কাজ করার ক্ষমতা রয়েছে, যা এটিকে বাজারে অন্যান্য ভার্চুয়ালাইজেশন পণ্যগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ করে তোলে।

এটা মূলত. শুধু কমান্ডটি চালান এবং কমান্ড লাইন উইন্ডোতে অগ্রগতির জন্য দেখুন, হয় উইন্ডোজ বা লিনাক্সে।

কিছুক্ষণ পরে, আপনার ক্লোনটি উপলব্ধ হবে:

আপনি এখন যেকোনো ভার্চুয়াল মেশিনে আপনার নতুন ডিস্ক সংযুক্ত করতে পারেন এবং আপনার বিদ্যমান সেটআপের একটি সঠিক অনুলিপি বুট করতে পারেন। বিশ্বাস করুন আর নাই করুন, এটাই পুরো জাদু!

বিকল্প পদ্ধতি

ভিএমওয়্যারের মতো ভার্চুয়ালবক্সের সাথে একটি সাধারণ অনুলিপি সম্পাদন করাও সম্ভব। যাইহোক, কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে প্লেইন ফাইল কপি কখনও কখনও টার্গেট ফাইলকে দূষিত করে। ব্যক্তিগতভাবে, এটি ব্যবহার করে আমার কোনো সমস্যা হয়নি, কিন্তু আপনি যদি সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনি এই কৌশলটি ব্যবহার করে দেখতে চাইতে পারেন:

ছবি কপি করার আগে Tar/rar/zip করুন। এটি সেই ক্ষেত্রে কাজ করে বলে মনে হচ্ছে যেখানে সাধারণ ফাইল কপি যথেষ্ট ভাল নয়। আপনার অনুলিপি সফল হয়েছে তা নিশ্চিত করার সর্বোত্তম উপায় হল টার্গেট ফাইলের MD5 যোগফল পরীক্ষা করা এবং এটি মূলের সাথে তুলনা করা। এবং অবশ্যই, আপনার ভার্চুয়াল মেশিনটি নতুন ডিস্ক থেকে বুট করা উচিত, যাতে এটি প্রত্যাশিত হিসাবে কাজ করে।

উপসংহার

এটি একটি খুব সংক্ষিপ্ত, কিন্তু দরকারী টিউটোরিয়াল. আমরা এখন শিখেছি কিভাবে আমাদের পরিবেশের প্রশাসনকে উন্নত ও স্বয়ংক্রিয় করতে VBoxManage ব্যবহার করতে হয়। যেহেতু এই ইউটিলিটি কমান্ড লাইন থেকে চলে, তাই স্ক্রিপ্ট এবং সময়সূচী ক্লোনিং, ব্যাকআপ ইত্যাদিতে এটি ব্যবহার করা সম্ভব৷

পরবর্তী প্রবন্ধে, আমরা শিখব কিভাবে ভার্চুয়াল মেশিনে ডিস্ক যুক্ত করতে হয়। এর পরে, আমরা ভার্চুয়াল ডিস্কগুলি প্রসারিত/সঙ্কুচিত করব। ভার্চুয়ালবক্স ব্যবস্থাপনার চতুর্থ অংশে, আমরা নেটওয়ার্কিং এবং শেয়ারিং কনফিগার করার বিভিন্ন উপায় শিখব।

আনন্দ কর!


  1. কিভাবে KVM-তে স্টোরেজ পরিচালনা করবেন - টিউটোরিয়াল

  2. ভার্চুয়ালবক্স VDI কে VMware VMDK ডিস্কে কীভাবে রূপান্তর করবেন

  3. VirtualBox 3.0.0 আশ্চর্যজনক!

  4. ভিএমওয়্যার সার্ভারে ভার্চুয়াল মেশিনগুলি কীভাবে ক্লোন করবেন