কম্পিউটার

ভিএমওয়্যার সরঞ্জামগুলি কীভাবে ইনস্টল করবেন - টিউটোরিয়াল

এই নিবন্ধে, আমি আপনাকে আপনার ভার্চুয়াল মেশিনে কীভাবে VMware টুল ইনস্টল করতে হয় তা শিখিয়ে দেব, যাতে আপনি আপনার অতিথি অপারেটিং সিস্টেমের কর্মক্ষমতা বাড়াতে পারেন এবং VMware পণ্যগুলি অফার করে এমন উন্নত বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে পারেন৷

দুর্ভাগ্যবশত, এটি দেখা যাচ্ছে যে এই আপাতদৃষ্টিতে তুচ্ছ পদ্ধতিটি যতটা সহজ মনে হচ্ছে ততটা সহজ নয় এবং এটি অনেক ব্যবহারকারীর জন্য বেশ কিছুটা ব্যথার কারণ হয়েছে। সমস্যাগ্রস্ত পাঠকদের কাছ থেকে কয়েকটি ইমেল পেয়ে, আমি এই টিউটোরিয়ালটি লেখার সিদ্ধান্ত নিয়েছি।

এই নিবন্ধটি VMware সার্ভার এবং ওয়ার্কস্টেশন পণ্যগুলিতে প্রযোজ্য। হোস্টের পছন্দ গুরুত্বপূর্ণ নয়। আমরা লিনাক্স এবং উইন্ডোজ গেস্ট উভয়ের জন্য VMware টুলের ইনস্টলেশন প্রদর্শন করব।

পরবর্তী নিবন্ধে, আমরা ভার্চুয়ালবক্স এবং গেস্ট অ্যাডঅন সম্পর্কে কথা বলব। ভার্চুয়ালাইজেশন সম্পর্কে আরও তথ্যের জন্য, আমি আপনাকে আমার সম্পূর্ণ ভার্চুয়ালাইজেশন বিভাগটি পড়ার জন্য আন্তরিকভাবে সুপারিশ করছি। চলো মজা করি.

Windows গেস্টের জন্য VMware টুল ইনস্টল করুন

এর মানে আপনি ইতিমধ্যে সফলভাবে VMware সার্ভার বা VMware ওয়ার্কস্টেশন ইনস্টল এবং কনফিগার করেছেন৷ এর মানে আপনি সফলভাবে একটি Windows গেস্ট অপারেটিং সিস্টেম ইনস্টল করেছেন। এখন, এটি উন্নত করার সময়। এটা খুবই সাধারণ. VMware (সার্ভার) কনসোলের প্রধান মেনুতে, VM> VMware টুল ইনস্টল করুন ক্লিক করুন।

এটি গেস্টের ভিতরে একটি ইনস্টলেশন উইজার্ড পপআপ করবে। এটি অন্য যেকোনো উইন্ডোজ ইনস্টলেশনের অনুরূপ। ইনস্টল ক্লিক করুন, মেনু অনুসরণ করুন এবং এটিই। ইনস্টলেশন সম্পূর্ণ হওয়ার পরে, রিবুট করুন।

রিবুট করার পরে, সিস্টেম ট্রে পরীক্ষা করুন। এটিতে একটি VMware আইকন থাকা উচিত, এটি নির্দেশ করে যে VMware টুলগুলি চলছে৷ বব 'স তোমার চাচা.

Linux গেস্টের জন্য VMware টুল ইনস্টল করুন

নীচের নির্দেশিকাটি আমার নিবন্ধ থেকে নেওয়া হয়েছে লিনাক্স মিন্ট ইনস্টল করা - সম্পূর্ণ টিউটোরিয়াল। পদ্ধতিটি টিউটোরিয়ালের পৃষ্ঠা 3 এবং 4-এ সম্পূর্ণ বিশদে নথিভুক্ত করা হয়েছে। এটি কেবলমাত্র সরঞ্জামগুলির ইনস্টলেশনকে কভার করে না, এটি ব্যাখ্যা করে যে আপনি সরঞ্জামগুলি ইনস্টল করার আগে আপনার কী প্রয়োজন, কারণ কিছু সংকলন জড়িত (সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে) এবং ইনস্টলেশনের পরে আপনি কী করতে পারেন, যথা স্টার্টআপে ভিএমওয়্যার সরঞ্জামগুলি যুক্ত করুন। আপনার সেশন, যাতে আপনি লগইন করার সময় শুরু হয়। এখন, অনুগ্রহ করে মনে রাখবেন যে যদিও এখানে কার্যকারিতা লিনাক্স মিন্ট ব্যবহার করে প্রদর্শিত হয়েছে, এটি সমস্ত বিতরণের জন্য পুরোপুরি বৈধ।

VMware টুল ইনস্টল করুন

VMware সার্ভারের ফাইল মেনুতে, VM> VMware Tools ইনস্টল করুন, সতর্কবার্তাটি ঠিক আছে। এটি একটি ভার্চুয়াল CD-ROM ড্রাইভ মাউন্ট করবে যেখানে VMware টুল বাইনারি রয়েছে।

ভার্চুয়াল CD-ROM-এ দুটি ফাইল রয়েছে - একটি এক্সটেনশন .rpm সহ এবং অন্যটি .tar.gz সহ। .rpm-এর অর্থ হল RedHat প্যাকেজ ম্যানেজার এবং এটি RedHat-ভিত্তিক বিতরণের জন্য উপযুক্ত। যেহেতু লিনাক্স মিন্ট ডেবিয়ান-ভিত্তিক, এই ধরনের ফাইল আমাদের জন্য উপযুক্ত নয় (তাত্ক্ষণিকভাবে)। তা সত্ত্বেও, এমনকি যদি এটি ছিল, আমরা সংরক্ষণাগার (.tar.gz.) ব্যবহার করতে চাই।

প্রথমত, আমাদের এটি বের করতে হবে। এটি কমান্ড লাইনের মাধ্যমে করা যেতে পারে, যেমনটি আমি আমার অত্যন্ত দরকারী লিনাক্স কমান্ড এবং কনফিগারেশন নিবন্ধে প্রদর্শন করেছি, তবে আমরা এটি জিইউআই ব্যবহার করে করব।

ফাইলটিতে ডান-ক্লিক করুন> Extract-To...

একটি গন্তব্য চয়ন করুন.

সংরক্ষণাগারটি বের করার পরে, আমাদের আসলে টুলগুলি ইনস্টল করতে হবে। কমান্ড লাইন ব্যবহার করে এটি করা আবশ্যক। প্রথমত, আমাদের একটি টার্মিনাল খুলতে হবে। টার্মিনালের শর্টকাটটি সিস্টেমের অধীনে মেনুতে সহজেই পাওয়া যাবে।

একবার আমরা কমান্ড লাইনে আঘাত করলে, আমাদের VMware টুলস ফাইল ধারণকারী ডিরেক্টরিতে নেভিগেট করতে হবে। প্রাসঙ্গিক ডিরেক্টরিতে, আমাদের স্থানীয়ভাবে ইনস্টলেশন স্ক্রিপ্ট (উইজার্ড) চালাতে হবে। এটি নিম্নলিখিত কমান্ড ব্যবহার করে করা যেতে পারে।

sudo ./vmware-install.pl

ছবিতে নিচে দেখুন; geeky ভাগ্য লক্ষ্য করুন.

স্ক্রিপ্ট খুব সহজ এবং বন্ধুত্বপূর্ণ. এটি ইতিমধ্যেই নির্বাচিত ডিফল্ট উত্তর সহ প্রশ্ন জিজ্ঞাসা করে। আপনাকে কেবলমাত্র কয়েকবার এন্টার টিপতে হবে - যদিও আপনার প্রতিটি ধাপ মনোযোগ সহকারে পড়া উচিত।

বেশ কয়েকটি ধাপের পরে, আপনি একটি স্নাগ আঘাত করবেন। তবে চিন্তা করবেন না, আমি ইচ্ছাকৃতভাবে আপনাকে সেখানে নিয়ে এসেছি। এই পদক্ষেপের উদ্দেশ্য হল আপনাকে দেখানো যে আপনার ইনস্টলেশন অনুমিতভাবে ব্যর্থ হলেও, সমাধানটি সহজ এবং দ্রুত।

আপনি নীচের ত্রুটিটি দেখতে পাওয়ার কারণ হল ডিফল্ট লিনাক্স মিন্ট ইনস্টলেশন, বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রিবিউশনের মতো, উত্সগুলির সংকলনের জন্য প্রয়োজনীয় সমস্ত প্যাকেজের সাথে আসে না। আমরা অনুপস্থিত প্যাকেজগুলি ইনস্টল করব এবং তারপরে VMware টুলগুলির ইনস্টলেশনের পুনরাবৃত্তি করব।

আপনি যদি মনোযোগ সহকারে পড়েন, আপনি লক্ষ্য করবেন যে ইনস্টলার এমনকি আপনাকে বলে যে কোন প্যাকেজগুলি অনুপস্থিত - gcc, binutils, make, এবং kernel Source - এবং কোথায় সেগুলি খুঁজে পেতে হবে, ইনস্টলেশন CD-এ। এর মানে হল যে আপনার কাছে একটি কার্যকরী ইন্টারনেট সংযোগ না থাকলেও, আপনি সেগুলি পেতে সক্ষম হবেন৷

এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ একটি বাস্তব জীবনের পরিস্থিতিতে, অনুপস্থিত মডিউলগুলি নেটওয়ার্ক অ্যাডাপ্টার হতে পারে, উদাহরণস্বরূপ। ভাগ্যক্রমে, আপনার হার্ডওয়্যারের সাথে আসা সিডিগুলির উত্সগুলি আপনার কাছে থাকবে। কিন্তু আপনার সংকলন ব্যর্থ হবে, একই কারণে VMware টুলের ইনস্টলেশন ব্যর্থ হয়েছে। একটি কার্যকরী ইন্টারনেট সংযোগ ছাড়া, আপনি সিনাপটিক প্যাকেজ ম্যানেজার ব্যবহার করে উত্সগুলি খুঁজে পেতে সক্ষম হবেন না। এগুলো সিডিতে না থাকলে আপনি আটকে যেতেন।

অনুপস্থিত সরঞ্জামগুলি কমান্ড লাইন বা GUI ব্যবহার করে পাওয়া এবং ইনস্টল করা যেতে পারে। আমি আপনাকে উভয় উপায় দেখাব.

সংকলনের জন্য প্রয়োজনীয় প্যাকেজ ইনস্টল করুন

প্রথমে, আমরা সিনাপটিক (সিস্টেম> প্যাকেজ ম্যানেজার) চালু করব।

এর পরে, আমরা অনুপস্থিত প্যাকেজগুলি অনুসন্ধান করব এবং সেগুলিকে ইনস্টল করার জন্য চিহ্নিত করব। আপনি সঠিক প্যাকেজগুলি খুঁজে পাওয়ার পরে, ইনস্টলেশনের জন্য ডান-ক্লিক করুন> চিহ্নিত করুন।

সমস্ত প্যাকেজ সফলভাবে ইনস্টল করার পরে, আবার VMware টুলের ইনস্টলেশন শুরু করুন। এই সময়, আপনি কোন ত্রুটি বার্তা পাবেন না এবং এটি কাজ করা উচিত.

প্রাসঙ্গিক পরিবর্তনগুলি কার্যকর করার জন্য আপনি কেবল X সেশন (Ctrl + Alt + Backspace) এবং নেটওয়ার্ক পরিষেবা (sudo /etc/init.d/networking restart) পুনরায় চালু করতে পারেন। অথবা আপনি যদি অস্বস্তি বোধ করেন তবে আপনি কেবল মেশিনটি পুনরায় বুট করতে পারেন।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে VMware টুল আপনাকে রেজোলিউশন পরিবর্তন করার প্রস্তাব দেয়। অন্যান্য জিনিসের মধ্যে এটিই আমরা লক্ষ্য করেছি। প্রকৃতপক্ষে, আপনি পুনরায় চালু করার পরে, আপনার স্বাভাবিক আকারের ডেস্কটপ উপভোগ করা উচিত। নীচের প্যানেলের অভাব মনে করবেন না, ডেস্কটপ লোড হওয়ার সময় আমি স্ক্রিনশট নিয়েছিলাম।

এখন, আমরা টার্মিনালে একটি সাধারণ কমান্ড দিয়ে অনুপস্থিত সমস্ত প্যাকেজ (gcc, binutils, make, kernel Source) ইনস্টল করতে পারতাম:

sudo apt-get install build-essential

নিচের ছবিতে দেখুন:

এটি দেখায় যে কমান্ড লাইনটি প্রায়শই সহজ এবং দ্রুত হয় - এবং ভয় পাওয়া উচিত নয়!

আপনার সেশন দিয়ে শুরু করতে VMware টুল সেটআপ করুন

অবশেষে, আপনি VMware টুলবক্স সেটআপ করতে চাইতে পারেন। এই টুলবক্সটি আপনাকে হোস্ট এবং অতিথির মধ্যে সময়, ক্লিপবোর্ড এবং মাউস আন্দোলনকে সিঙ্ক্রোনাইজ করতে দেয়। এটি ডিফল্টরূপে চালানো হবে না. আপনি ম্যানুয়ালি এটিকে আহ্বান করতে পারেন - অথবা সেশনের সাথে স্বয়ংক্রিয়-শুরুতে এটি যোগ করতে পারেন। ম্যানুয়ালি, শুধু টার্মিনাল টাইপ করুন:

vmware- টুলবক্স

বিকল্পভাবে, আপনার সেশনে VMware টুলবক্স যোগ করুন। মেনু> পছন্দ> সেশনে ক্লিক করুন।

স্টার্টআপ প্রোগ্রাম ট্যাবের অধীনে, আপনি বর্তমানে তালিকাভুক্ত এবং সমস্ত সেশনের জন্য সক্রিয় সমস্ত প্রোগ্রাম দেখতে পারেন। এই আমরা কি প্রয়োজন. আপনি আপনার বর্তমান সেশন এবং সাধারণ সেশন বিকল্পগুলিও কনফিগার করতে পারেন, তবে এটি অন্য বিষয়।

একটি নতুন স্টার্টআপ প্রোগ্রাম তৈরি করতে Add এ ক্লিক করুন।

এখন, নতুন এন্ট্রিকে একটি নাম দিন (যেমন VMware টুলবক্স), কমান্ড (কমান্ডের পথ) এবং একটি ঐচ্ছিক মন্তব্য, যা আপনাকে (বা অন্যদের) প্রোগ্রামটি কী করে তা বুঝতে সাহায্য করতে পারে।

VMware টুলবক্সের পাথ হল /usr/bin/vmware-toolbox - যদি না আপনি ইনস্টলেশনের সময় একটি ভিন্ন পাথ উল্লেখ করেন। আপনি যদি নিশ্চিত না হন, আপনি সর্বদা বিভিন্ন উপায়ে vmware-toolbox বাইনারি খুঁজতে পারেন:

প্রথমে, টার্মিনালে vmware টাইপ করা শুরু করুন এবং ট্যাব কীটি দুবার আলতো চাপুন। এটি আপনার PATH-এ অবস্থিত vmware থেকে শুরু করে সমস্ত সম্ভাব্য কমান্ডের পরামর্শ দেবে। পাথ হল সমস্ত ডিরেক্টরির একটি তালিকা যেখানে সিস্টেম প্রোগ্রামগুলি খুঁজে পাওয়ার আশা করে।

একবার আপনি আপনার পছন্দের কমান্ডটি খুঁজে পেলেন (vmware-toolbox), আপনি এটি কোথায় ইনস্টল করা আছে তা দেখতে কোন কমান্ডটি ব্যবহার করতে পারেন।

যা vmware-toolbox

আপনি vmware-toolbox সন্ধান করতে কমান্ডগুলি সন্ধান এবং সনাক্ত করতেও ব্যবহার করতে পারেন।

সিডি /
অনুসন্ধান . -নাম vmware-toolbox

অবস্থানের জন্য:

sudo updatedb <-- এটি ডাটাবেস আপডেট করবে
vmware-toolbox সনাক্ত করুন

একবার সন্তুষ্ট হলে, vmware-toolbox binary (executable) এর পাথ টাইপ করুন।

এখন, একবার আপনি মেশিনটি পুনরায় চালু করলে বা ম্যানুয়ালি টুলবক্স চালালে, আপনি VMware Tools Properties উইন্ডোটি দেখতে পাবেন, যেখানে সেটআপ করা যেতে পারে এমন সমস্ত প্রাসঙ্গিক বিকল্প রয়েছে। অতিরিক্ত উপভোগ করার জন্য, আপনাকে অবশ্যই VMware টুলবক্স চালু রাখতে হবে (সম্ভবত ছোট করা হয়েছে)।

স্ক্রিপ্ট এবং সঙ্কুচিত রুট অনুমতি প্রয়োজন.

উপসংহার

ভিএমওয়্যার টুল ইনস্টল করা উইন্ডোজে একটি তুচ্ছ কাজ। লিনাক্সে, এটি বেশ কিছুটা কাজ করে। কিন্তু আপনি যদি সমস্ত পদক্ষেপের সাথে পরিচিত হন তবে আপনাকে নিতে হবে, এটি প্রায় 5 মিনিট সময় নেয়।

লিনাক্স-ভিত্তিক, এই টিউটোরিয়ালটি আপনাকে আর্কাইভের সাথে ফিডলিং, কমান্ড-লাইন স্ক্রিপ্ট চালানো, বিল্ড-অত্যাবশ্যক প্যাকেজ ইনস্টল করা, স্টার্টআপ সেশনগুলি কম্পাইল করা এবং কনফিগার করার শিল্পও শেখায়। এই সব মূল্যবান পাঠ দৈনন্দিন কম্পিউটিং দরকারী.

আমি আশা করি আপনি এই টিউটোরিয়ালটি উপভোগ করেছেন।

চিয়ার্স।


  1. ভিএমওয়্যার ESXi এ ভার্চুয়াল মেশিনগুলি কীভাবে ক্লোন করবেন

  2. কিভাবে KVM-তে স্টোরেজ পরিচালনা করবেন - টিউটোরিয়াল

  3. ভার্চুয়ালবক্সে কীভাবে ডিস্ক ক্লোন করবেন - টিউটোরিয়াল

  4. ভিএমওয়্যার সার্ভারে ভার্চুয়াল মেশিনগুলি কীভাবে ক্লোন করবেন