কম্পিউটার

অল্প পরিচিত VMware কৌশলগুলির সাথে আপনার VMware উত্পাদনশীলতা বাড়ান

আমি সেগুলিকে সিক্রেট বলি - এগুলি আসলে গোপনীয় বলে নয়, কিন্তু খুব কম ব্যবহারকারীই সেগুলি সম্পর্কে অবগত৷ আমরা VMware ভার্চুয়ালাইজেশন উপভোগ করার সময় আপনি সাধারণত ব্যবহার করতে পারবেন না বিকল্প এবং ইউটিলিটি সম্পর্কে কথা বলছি। এবং এখনও, তারা সেখানে আছে, আপনি তাদের সুবিধা নিতে এবং আপনার দক্ষতা বৃদ্ধির জন্য অপেক্ষা করছেন। সুতরাং আসুন তাদের প্রকাশ করা যাক।

আপনার ভার্চুয়াল মেশিনগুলি ডিফ্র্যাগমেন্ট করুন

আপনি হয়তো লিনাক্সে ভিএমওয়্যার পণ্য ব্যবহার করছেন, তাই এটি আপনার কাছে উইন্ডোজ-শুধুমাত্র বৈশিষ্ট্যের মতো শোনাতে পারে। একেবারেই না. ভার্চুয়াল মেশিনগুলিও লিনাক্সে ডিফ্র্যাগমেন্ট করা যেতে পারে।

আপনি যদি স্থান সংরক্ষণের জন্য ভার্চুয়াল মেশিনগুলিকে প্রাক-বরাদ্দ না করে থাকেন, তাহলে ভার্চুয়াল হার্ড ডিস্ক হার্ড ডিস্কের বিভিন্ন অঞ্চল জুড়ে বিস্তৃত হতে পারে, কর্মক্ষমতা কমিয়ে দেয়। এই কারণেই আমি ভার্চুয়াল মেশিনগুলিকে একটি পৃথক পার্টিশন বা এমনকি একটি পৃথক ড্রাইভে সংরক্ষণ করার পরামর্শ দিই, তবে আপনি যদি তা না করতে পারেন তবে একটি সাধারণ ডিফ্র্যাগ জিনিসগুলিকে কিছুটা গতি বাড়িয়ে দিতে পারে। আপনাকে যা করতে হবে তা হল আপনার ভার্চুয়াল মেশিনের সেটিংস সম্পাদনা করুন:

উইন্ডোজে:

মন, ভার্চুয়াল মেশিনের ভিতরে ডিফ্র্যাগমেন্টেশনের সাথে এর কোন সম্পর্ক নেই। আপনি যখন গেস্ট অপারেটিং সিস্টেম চালাচ্ছেন, তারা তাদের নিজস্ব, ভার্চুয়াল হার্ড ডিস্ক দেখতে পায়। সুতরাং আপনি যদি ভার্চুয়াল মেশিনে ফাইল সিস্টেমের ডিফ্র্যাগমেন্টেশন সম্পর্কে উদ্বিগ্ন হন, তবে আপনাকে সেখানেও কিছুটা রক্ষণাবেক্ষণ করতে হবে, আপনি হোস্টে প্রকৃত ভার্চুয়াল মেশিন ডিস্ক ডিফ্র্যাগ করুন কিনা তা নির্বিশেষে।

কমান্ড লাইন ইউটিলিটি

আপনি যদি জিনিসগুলি স্বয়ংক্রিয় করতে চান তবে আপনাকে অবশ্যই স্ক্রিপ্টের প্রতি অনুরাগী হতে হবে। সঠিকভাবে কাজ করার জন্য, স্ক্রিপ্টের কমান্ড-লাইন ইউটিলিটি প্রয়োজন। তারা আপনার ভার্চুয়ালাইজেশন পণ্যগুলির GUI ফাংশন অ্যাক্সেস করতে পারে না।

ভিএমওয়্যার আপনাকে এইভাবে বেশ কিছু জিনিস করতে দেয়। ম্যানেজমেন্ট ইন্টারফেসের মাধ্যমে আপনি যা করতে পারেন তা কমান্ড লাইন থেকে করা যেতে পারে। এর অর্থ হল মেশিনগুলিকে চালু এবং বন্ধ করা, ডিস্কের আকার পরিবর্তন করা এবং অন্যান্য অনেক কাজ, যা আপনাকে আপনার ভার্চুয়ালাইজেশন সম্পূর্ণরূপে স্বয়ংক্রিয় করার অনুমতি দেয়। আপনি যদি মনিটর ছাড়া রিমোট সার্ভারে মেশিন পরিচালনা করেন তবে এটি বেশ কার্যকর।

লিনাক্সে, দুর্দান্ত ইউটিলিটিগুলির টুলবক্স /usr/bin:

এর অধীনে পাওয়া যাবে

উইন্ডোজে, পথটি একটু বেশি জটিল:

স্ন্যাপশট

এই বৈশিষ্ট্যটি সমস্ত VMware পণ্যগুলিতে বিদ্যমান নেই, তবে এটি সম্পর্কে সচেতন হওয়া ভাল। ভিএমওয়্যার সার্ভার আপনাকে অপারেটিং সিস্টেমের একটি একক স্ন্যাপশট রাখতে দেবে এবং যখনই আপনি একটি নতুন গ্রহণ করবেন তখন এটি ঘোরানো হবে। VMware ওয়ার্কস্টেশনের এমন কোন সীমাবদ্ধতা নেই, যা আপনাকে সিস্টেমের অসংখ্য স্ক্রিনশট তৈরি করতে দেয়।

নেটওয়ার্ক কনফিগারেশন

VMware পণ্যগুলির একটি খুব শক্তিশালী নেটওয়ার্ক স্ট্যাক রয়েছে, বিশেষ করে সার্ভার এবং "উচ্চতর" পণ্যগুলি। যখন আপনি VMware (সার্ভার) ইনস্টল করেন, তখন আপনি লক্ষ্য করতে পারেন যে দুটি অতিরিক্ত নেটওয়ার্ক অ্যাডাপ্টার ইনস্টল করা আছে, যার নাম vmnet1 এবং vmnet8, যা নেটওয়ার্ক ঠিকানা অনুবাদ (NAT) সহ আপনার হোস্ট এবং অতিথিদের জন্য নেটওয়ার্কিং পরিচালনা করে।

এই ডিভাইসগুলির উপর আপনার সম্পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে, এমনকি যদি আপনি এটি জানেন না। স্ট্যান্ডার্ড মেনুতে যাওয়ার পরিবর্তে (যেমন কন্ট্রোল প্যানেল, নেটওয়ার্ক ম্যানেজার, ইত্যাদি), আপনি আপনার ভিএমওয়্যার পণ্যে নেটওয়ার্কিংকে ফাইন-টিউন করতে বিল্ট-ইন ভার্চুয়াল নেটওয়ার্ক সেটিংস উইজার্ড (মেনুতে হোস্টের অধীনে) ব্যবহার করতে পারেন। উইজার্ডটি খুবই শক্তিশালী এবং আপনাকে এটি ব্যবহার করতে উৎসাহিত করা হচ্ছে।

আপনি অ্যাডাপ্টার যোগ করতে বা হোস্টের সাথে তাদের যোগাযোগের উপায় পরিবর্তন করতে চাইতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি ভার্চুয়াল নেটওয়ার্কগুলিকে শুধুমাত্র ফায়ারওয়াল ওয়্যার্ড বা বেতার হোস্ট অ্যাডাপ্টারে উৎসর্গ করতে চাইতে পারেন, যখন আপনার প্রকৃত হোস্ট ট্র্যাফিক অন্য নেটওয়ার্ক ডিভাইসে, অন্য একটি সাবনেটে প্রবাহিত হয়।

এছাড়াও, আপনি প্রতিটি অ্যাডাপ্টারের জন্য আইপি রেঞ্জ পরিবর্তন করতে পারেন:

উপসংহার

এই নিবন্ধটি আপনাকে রাতারাতি ভার্চুয়ালাইজেশন গ্যাংস্টাতে পরিণত নাও করতে পারে, তবে এটিতে অবশ্যই কয়েকটি আকর্ষণীয় পয়েন্ট রয়েছে যা আপনাকে আরও দক্ষতার সাথে পেতে সহায়তা করবে। নেটওয়ার্ক বিকল্পগুলি কাস্টম পরিস্থিতিগুলির জন্য খুব দরকারী, বিশেষ করে যদি আপনি সার্ভারগুলি চালান, যখন স্ন্যাপশটগুলি আপনাকে আপনার অতিথিদের অসংখ্য ক্রমবর্ধমান ব্যাকআপ তৈরি করতে দেয়৷ স্ক্রিপ্ট ব্যবহার করে আপনি ইনস্টলেশন এবং স্থাপনা সহ কাজগুলি স্বয়ংক্রিয় করতে পারবেন। আপাতত এটাই, VMware গোপনীয়তা প্রকাশ করেছে। পরবর্তী সময় পর্যন্ত.

চিয়ার্স।


  1. SUSE স্টুডিও - আপনার নিজের লিনাক্স তৈরি করুন

  2. পণ্য নির্মাতার সাথে আপনার নিজস্ব ডিস্ট্রো তৈরি করুন

  3. VMware কনভার্টার দিয়ে ভার্চুয়াল মেশিনে রূপান্তর করুন

  4. ভার্চুয়াল মেশিনে 3D ত্বরণ - পার্ট 1:VMware এবং DirectX - টিউটোরিয়াল