কম্পিউটার

পণ্য নির্মাতার সাথে আপনার নিজস্ব ডিস্ট্রো তৈরি করুন

আবারও, আমরা কিউই সম্পর্কে কথা বলতে যাচ্ছি। কিউই হল একটি ইমেজিং সিস্টেম, বৃহত্তর ওপেনসুস বিল্ড পরিষেবার একটি অংশ, একটি জটিল, সর্বশক্তিমান ইমেজিং/ভার্চুয়ালাইজেশন সমাধান যা আপনাকে যে কোনও ধরণের অপারেটিং সিস্টেমের ছবি তৈরি করতে দেয়, সম্পূর্ণরূপে কাস্টমাইজযোগ্য এবং বিস্তৃত বিন্যাসে স্থাপনযোগ্য, আপনার উপর ভিত্তি করে নিজস্ব ইনস্টলেশন, ভ্যানিলা openSUSE বা অন্য কোনো লিনাক্স বিতরণ।

কিউই XML টেমপ্লেটগুলি ব্যবহার করে এই কাজগুলি অর্জন করতে পারে, কারণ এটি অটোমেশন এবং স্ক্রিপ্টিং পছন্দকারী পাওয়ার ব্যবহারকারীদের দিকে প্রস্তুত। যাইহোক, কিউই ইমেজ ক্রিয়েটর এবং প্রোডাক্ট ক্রিয়েটর নামক অনেক সহজ, অনেক বন্ধুত্বপূর্ণ GUI ফ্রন্টএন্ডের মাধ্যমে কাজকে সমর্থন করে।

পণ্য নির্মাতার সাথে আপনার নিজস্ব ডিস্ট্রো তৈরি করুন

ভূমিকা

কিছু সময় আগে, আমরা কিউই সম্পর্কে একটি টিউটোরিয়াল পেয়েছি। সেখানে, আমরা পূর্বের ইউটিলিটি কীভাবে ব্যবহার করতে হয় তা শিখেছি। আমরা ডিফল্ট openSUSE বিল্ডের উপর ভিত্তি করে একটি VMDK ভার্চুয়াল মেশিন তৈরি করতে এটি ব্যবহার করেছি এবং তারপর VMware সার্ভারে আমাদের পণ্য পরীক্ষা করেছি। একইভাবে, আমরা লাইভ CD/DVD, পাতলা ইনস্টল, Xen মেশিন বা এমনকি Amazon EC2 ইমেজ তৈরি করতে পারতাম, যা আমরা কিছুক্ষণ আগে ম্যানুয়ালি দীর্ঘ পথ করেছিলাম - এবং যা আমরা একটি পৃথক টিউটোরিয়ালে কিভি ব্যবহার করে কীভাবে করতে হয় তাও শিখি।

আমরা আমাদের নিজস্ব ইনস্টলেশনকে এই কাস্টম, পুনঃবন্টনযোগ্য চিত্রগুলির মধ্যে একটিতে রূপান্তর করতে পারিনি। প্রতিশ্রুতি অনুযায়ী, আমরা আজ তা করব - পণ্য নির্মাতা ব্যবহার করে।

পণ্য নির্মাতা আপনাকে আপনার নিজের শারীরিক ইনস্টলেশনকে নতুন, স্থাপনযোগ্য বিল্ডে রূপান্তর করতে দেয়। অতিরিক্ত বৈশিষ্ট্য, অনেক সূক্ষ্ম পরিবর্তনযোগ্যতা এবং আপনি অন্তর্ভুক্ত করতে চান এমন পৃথক প্যাকেজের সম্পূর্ণ নিয়ন্ত্রণ সহ এটি VMware কনভার্টার যা করতে পারে তার অনুরূপ।

ইমেজ ক্রিয়েটরের মত, প্রোডাক্ট ক্রিয়েটর হল একজন GUI উইজার্ড, বন্ধুত্বপূর্ণ, সহজ এবং শক্তিশালী। তাই আমাকে অনুসরণ করুন, এবং আরেকটি ভার্চুয়ালাইজেশন মেগা-হ্যাক উপভোগ করুন।

পণ্য নির্মাতা ইনস্টল করা হচ্ছে

এটি একটি খুব সহজ ব্যাপার. YaST খুলুন এবং পণ্য-স্রষ্টা প্যাকেজ অনুসন্ধান করুন। এটি ইনস্টল করুন। প্যাকেজ ইন্সটল হওয়ার পর, ইমেজ ক্রিয়েটরের পাশাপাশি YaST-এ বিবিধের অধীনে প্রোডাক্ট ক্রিয়েটর দেখাবে।

ছবি তৈরি করা হচ্ছে

এখন আসছে মজার ব্যাপারটি। আপনি যখন প্রোডাক্ট ক্রিয়েটরকে ফায়ার করবেন, তখন এটি আপনাকে জিজ্ঞাসা করবে আপনি একটি স্বয়ংক্রিয়-কনফিগার করা YaST কন্ট্রোল ফাইল ব্যবহার করতে চান কিনা - আপনি ইনস্টলেশনের সময় এটি তৈরি করতে পারেন - বা প্যাকেজ ম্যানেজার৷ আমরা প্রথম বিকল্পটি নিয়ে যাব।

পণ্য নির্মাতার সাথে আপনার নিজস্ব ডিস্ট্রো তৈরি করুন

সংগ্রহস্থল নির্বাচন করুন

আপনার পরবর্তী পদক্ষেপটি হল যে সংগ্রহস্থলগুলি আপনি ছবিতে কনফিগার করতে চান তা বেছে নেওয়া। আপনাকে ম্যানুয়ালি প্রতিটি হাইলাইট করতে হবে এবং এটি নির্বাচন করতে হবে। এটি কিছুটা ক্লান্তিকর, তবে আপনি এটি কয়েক মিনিটের মধ্যে সমাধান করতে পারেন। পরবর্তীতে, আপনি কমান্ড লাইন থেকে বিদ্যমান কনফিগারেশন বা টেমপ্লেট ব্যবহার করতে পারেন।

পণ্য নির্মাতার সাথে আপনার নিজস্ব ডিস্ট্রো তৈরি করুন

আর্কিটেকচার

আপনি যদি চান টার্গেট আর্কিটেকচার পরিবর্তন করতে পারেন, তবে আপনাকে মনোযোগ দিতে হবে। কিছু সংগ্রহস্থল প্রতিটি উপলব্ধ আর্কিটেকচার সমর্থন করে না। এটি i386, i586 এবং i686 এর জন্য বিশেষভাবে সত্য, যার সবকটিই কিছু পার্থক্য সহ 32-বিট আর্কিটেকচারকে সংজ্ঞায়িত করে।

পণ্য নির্মাতার সাথে আপনার নিজস্ব ডিস্ট্রো তৈরি করুন

প্রকৃতপক্ষে, আপনি যদি একটি ভুল নির্বাচন নির্বাচন করেন তবে আপনাকে সতর্ক করা হবে।

ভিত্তি উৎস

আপনি আগে চিহ্নিত করা বেশ কয়েকটি পছন্দের মধ্যে একটি সংগ্রহস্থল নির্বাচন করতে হবে, যেটিতে মৌলিক বুট ফাইল রয়েছে, যা ছাড়া সিস্টেম তৈরি করা যাবে না।

আউটপুট নাম এবং প্রকার

আপনার পরবর্তী ধাপ হল আউটপুট বিন্যাস নির্বাচন করা। বুটযোগ্য আইএসও ইমেজ তৈরি করা সবচেয়ে ভালো ধারণা, কিন্তু আপনি ফাইল এবং ডিরেক্টরির কাঠামোটি তার প্রসারিত আকারে ছেড়ে দিতে পারেন। সিদ্ধান্ত আপনার. একইভাবে, আপনাকে গন্তব্যের পথ বেছে নিতে হবে। আপনার যদি খালি জায়গার অভাব হয়, আপনি স্থান বাঁচাতে শুধুমাত্র প্রয়োজনীয় ফাইলগুলি অনুলিপি করুন শিরোনামের বাক্সটি চেক করতে পারেন৷

পণ্য নির্মাতার সাথে আপনার নিজস্ব ডিস্ট্রো তৈরি করুন

এর পরে, আপনি ঐচ্ছিকভাবে একটি কনফিগারেশন ফাইল লোড করতে পারেন যা অতিরিক্ত পরামিতি নির্দিষ্ট করে যা দিয়ে ISO ফাইল তৈরি করা হবে। আপনি যদি প্রথমবার উইজার্ডটি ব্যবহার করেন বা এই পদক্ষেপটি সম্পর্কে অনিশ্চিত হন তবে কেবল এগিয়ে যান।

পণ্য নির্মাতার সাথে আপনার নিজস্ব ডিস্ট্রো তৈরি করুন

সফ্টওয়্যার চয়ন করুন

এখন সবচেয়ে ভাল অংশ আসে - উপাদান নির্বাচন করা এবং কেক বেক করা। এখানে, কোন বিট ইনস্টল করা হবে তা বেছে নেওয়ার ক্ষেত্রে আপনার সম্পূর্ণ স্বাধীনতা রয়েছে। অবশ্যই, আপনি যত বেশি নির্বাচন করবেন তত বড় চূড়ান্ত ফলাফল।

পণ্য নির্মাতার সাথে আপনার নিজস্ব ডিস্ট্রো তৈরি করুন

ডিজিটাল স্বাক্ষর

এছাড়াও আপনি ঐচ্ছিকভাবে আপনার ছবিতে ডিজিটাল স্বাক্ষর করতে পারেন। এটি ব্যবসার পরিবেশে বিশেষভাবে কার্যকর হতে পারে। বাড়িতে, আপনার সম্ভবত বিরক্ত করার দরকার নেই।

পণ্য নির্মাতার সাথে আপনার নিজস্ব ডিস্ট্রো তৈরি করুন

পর্যালোচনা বিকল্পগুলি

অবশেষে, আপনার পছন্দ পর্যালোচনা করুন এবং সমাপ্ত ক্লিক করুন.

পণ্য নির্মাতার সাথে আপনার নিজস্ব ডিস্ট্রো তৈরি করুন

ওভারভিউ

আপনার ইমেজ কনফিগারেশন প্রস্তুত. এখন, আপনি এটি নির্মাণ করতে পারেন. অথবা সেটিংস এডিট করুন। আপনি বন্ধ ক্লিক করলে কিছুই হবে না। আপনার কনফিগারেশন পরবর্তী সময় পর্যন্ত সংরক্ষণ করা হবে যখন আপনি আসলে ছবিটি তৈরি করতে চান। পণ্য তৈরি করুন ক্লিক করে এটি করা হয়। যোগ করুন, সম্পাদনা করুন এবং মুছুন বোতামগুলি আপনাকে অতিরিক্ত প্রোফাইল তৈরি করতে দেয়, যা আপনাকে ইমেজ বিল্ডিং এবং প্যাকেজিং সহ আপনার গেমগুলিতে প্রচুর নমনীয়তা প্রদান করে।

পণ্য নির্মাতার সাথে আপনার নিজস্ব ডিস্ট্রো তৈরি করুন

এই মেনুর সবচেয়ে আকর্ষণীয় অংশ হল KIWI... বোতাম দিয়ে ছবি তৈরি করুন। আপনি যদি ডান দিকের ছোট তীরটিতে ক্লিক করেন, আপনি অতিরিক্ত বিল্ড বিকল্প সহ একটি ড্রপ-ডাউন মেনু প্রসারিত করবেন।

এবং আমরা কিউইতে ফিরে এসেছি, এর শক্তিশালী সেটিংস এবং একাধিক ফর্ম্যাট সহ। আপনি লাইভ ISO, USB স্টিক, Xen মেশিন এবং ভার্চুয়াল ডিস্ক (VMDK/QEMU) ছবিগুলির মধ্যে বেছে নিতে পারেন।

পণ্য নির্মাতার সাথে আপনার নিজস্ব ডিস্ট্রো তৈরি করুন

ছবি তৈরি করা হচ্ছে

একবার আপনি ডান বোতামে ক্লিক করলে, ছবিটি তৈরি এবং যাচাই করা হবে।

পরীক্ষা চিত্র

শেষ পদক্ষেপটি হল ISO বার্ন করা এবং এটি একটি আসল মেশিনে পরীক্ষা করা। এবং সেখানে আপনি যান! এখন, আপনার বিশ্বাস করা কঠিন হতে পারে যে নীচের প্রকৃত স্ক্রিনশটগুলি স্ট্যান্ডার্ড openSUSE 11 ইনস্টলেশনের পরিবর্তে আমার নিজস্ব বিল্ড থেকে এসেছে, তবে আপনাকে এটির জন্য আমার কথা নিতে হবে।

বিশেষ সুবিধা

আমার একজন পাঠক আমাকে অ্যামাজন EC2 মেশিন তৈরি করার কিউই ক্ষমতা সম্পর্কে জিজ্ঞাসা করেছেন, কারণ আমি এটি বেশ কয়েকটি নিবন্ধে উল্লেখ করেছি। ঠিক আছে, কিউই এটি করতে পারে এবং এমনকি /usr/share এর অধীনে একটি নমুনা কনফিগারেশন ফাইল অন্তর্ভুক্ত রয়েছে।

উপসংহার

প্রোডাক্ট ক্রিয়েটরের সাথে কাজ করা ইমেজ ক্রিয়েটরের সাথে কাজ করার মতোই সহজ এবং মজাদার, একই রকম, একইভাবে চিত্তাকর্ষক ফলাফল সহ। আপনার নিজস্ব কাস্টম ইমেজ তৈরি করার জন্য আপনাকে সিস্টেম ইন্টারনাল সম্পর্কে কোনো উন্নত জ্ঞান থাকতে হবে না।

কিউই এবং ইমেজ ক্রিয়েটর এবং প্রোডাক্ট ক্রিয়েটর ফ্রন্টএন্ডগুলি একটি শক্তিশালী, বহুমুখী স্যুট তৈরি করে যা আপনাকে আপনার ইনস্টলেশনগুলিকে সর্বাধিক সুরক্ষিত করতে দেয়। আপনি এখন আপনার সিস্টেমগুলিকে পাঁচ-ছয়টি ভিন্ন ফর্ম্যাটে স্থাপন করার, প্যাকেজ এবং সংগ্রহস্থলগুলি যোগ/সরানোর, চিত্রের আকার চয়ন করতে, চিত্রগুলিকে রূপান্তর করতে, ডেস্কটপ পরিবেশ চয়ন করতে এবং আরও অনেক কিছু করার ক্ষমতা রাখেন৷ কিউই সুন্দর সমাধান তৈরি করতে আপনার কল্পনা এবং সৃজনশীলতা ব্যবহার করার সম্পূর্ণ স্বাধীনতা অফার করে।

আজ, আপনি শিখেছেন কিভাবে কিউই সিস্টেমের দ্বিতীয়ার্ধ ব্যবহার করতে হয়, একটি বিদ্যমান ইনস্টলেশন থেকে ইমেজ তৈরি করা। এই টিউটোরিয়ালটি প্রথম অংশের পরিপূরক, বহিরাগত সংগ্রহস্থলের উপর ভিত্তি করে ছবি তৈরি করা।

ফলো-আপ নিবন্ধগুলিতে, আমরা বিল্ড পরিষেবা এবং SUSE স্টুডিওতে ফোকাস করব।

চিয়ার্স।


  1. Personas দিয়ে আপনার ফায়ারফক্সকে উদ্দীপিত করুন

  2. জেন প্যারাভার্চুয়ালাইজেশনের সাথে গ্রীপ করা

  3. SUSE স্টুডিও - আপনার নিজের লিনাক্স তৈরি করুন

  4. কিউই ইমেজিং সিস্টেম - কয়েক ঘন্টার মধ্যে আপনার নিজস্ব অপারেটিং সিস্টেমের ছবিগুলি তৈরি করুন