কম্পিউটার

Windows PowerShell স্ক্রিপ্টের মাধ্যমে আপনার উৎপাদনশীলতা বৃদ্ধি করুন

আপনি যদি লিনাক্সের উত্পাদনশীলতা উইন্ডোজে আনতে পারেন? উইন্ডোজ এবং লিনাক্সের মধ্যে একটি প্রধান পার্থক্য হল যে বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রো শক্তিশালী ব্যাশ শেল দিয়ে প্যাকেজ করা হয়; তুলনা করে, উইন্ডোজের কমান্ড প্রম্পটটি বেয়ারবোন। যদি উইন্ডোজের সমান শক্তিশালী টার্মিনাল থাকত?

পাওয়ারশেলের সাথে, সেই স্বপ্ন বাস্তবে পরিণত হতে পারে৷

অস্বীকৃতি:পাওয়ারশেল "উইন্ডোজের জন্য ব্যাশ" নয় বা এটি হওয়ার জন্যও নয়। হ্যাঁ, উভয়ই কমান্ড লাইন পরিবেশ যা আপনার উত্পাদনশীলতাকে ব্যাপকভাবে উন্নত করতে পারে, কিন্তু সেখানেই মিল শেষ হয়। একটি শক্তিশালী কমান্ড লাইন পরিবেশ তৈরি করার জন্য আপনার পাওয়ারশেলকে এর নিজস্ব পৃথক পদ্ধতি হিসেবে দেখা উচিত।

PowerShell কি?

পাওয়ারশেলকে উইন্ডোজ কমান্ড প্রম্পটে একটি বিশাল আপগ্রেড হিসাবে ভাবা যেতে পারে। এটি অনেকগুলি একই কাজ সম্পাদন করতে পারে (যেমন সিস্টেম নেভিগেট করা, ফাইলগুলির সাথে ইন্টারঅ্যাক্ট করা, বৈশিষ্ট্যগুলি পরিবর্তন করা), তবে সর্বাধিক শক্তির জন্য সম্পূর্ণ .NET ফ্রেমওয়ার্ক খুলে দেয়৷ এর সুবিধাগুলি বুঝতে, পড়তে থাকুন।

দুটি মূল সুবিধা রয়েছে যা PowerShell কে ঐতিহ্যগত কমান্ড প্রম্পটের চেয়ে ভালো করে তোলে:এক্সটেনসিবিলিটি এবং লিপিযোগ্যতা .

Windows PowerShell স্ক্রিপ্টের মাধ্যমে আপনার উৎপাদনশীলতা বৃদ্ধি করুন

PowerShell কমান্ডের একটি প্রাথমিক সেটের সাথে আসে, আপনি cmdlets তৈরি করে নিজের কমান্ড যোগ করতে পারেন . Cmdlets হল এমন ক্লাস যেগুলি C# ভাষা ব্যবহার করে তৈরি করা হয় এবং যখন সেগুলিকে কল করা হয়, তখন সেগুলি PowerShell পরিবেশের মধ্যে কার্যকর করা হয়৷ যেহেতু সেগুলি C# ব্যবহার করে লেখা হয়েছে, তাই cmdlets-এর সম্পূর্ণ .NET ফ্রেমওয়ার্কের অ্যাক্সেস রয়েছে৷

.NET ফ্রেমওয়ার্কে মাইক্রোসফ্ট দ্বারা প্রদত্ত কোডের একটি বিশাল লাইব্রেরি রয়েছে। আপনার নিজের cmdlet লেখার সময়, আপনার কাছে সেই সমস্ত কোডের অ্যাক্সেস থাকে। প্রক্রিয়া তথ্য টানা? ক্রিপ্টোগ্রাফিক অ্যালগরিদম? ডাটাবেস সংযোগ? নেটওয়ার্ক যোগাযোগ? এই সমস্ত — এবং আরও — .NET ফ্রেমওয়ার্ক দ্বারা সরবরাহ করা হয়, যার মানে বেশিরভাগ কাজ আপনার জন্য করা হয়েছে৷ আপনাকে সঠিক ফাংশন কল করে এটিকে একত্রিত করতে হবে।

মাইক্রোসফ্ট স্পষ্ট করে দিয়েছে যে PowerShell চলে যাচ্ছে না — আসলে, Windows 10-এ আসন্ন প্যাকেজ ম্যানেজার হবে PowerShell-এর উপর ভিত্তি করে — তাই প্রত্যেকেরই এটাকে দেরি না করে তাড়াতাড়ি শেখার কথা বিবেচনা করা উচিত৷

কেন পাওয়ারশেল দুর্দান্ত

PowerShell-এ প্রচুর উন্নত বৈশিষ্ট্য রয়েছে, যার বেশিরভাগই শুধুমাত্র Windows প্রোগ্রামার এবং সার্ভার অ্যাডমিনিস্ট্রেটরদের জন্য প্রাসঙ্গিক হতে পারে, তবে বেশ কিছু মৌলিক বৈশিষ্ট্য রয়েছে যা বোঝা সহজ, তবুও প্রত্যেকের জন্য অত্যন্ত দরকারী৷

সরল কিন্তু শক্তিশালী। PowerShell পরিবেশটি যথেষ্ট সহজ যে কেউ এটি পড়ার কয়েক ঘন্টার মধ্যে নিতে পারে। সেখানে আছে৷ একটি শেখার বক্ররেখা, কিন্তু এটি তুলনামূলকভাবে অগভীর এবং আপনাকে সমস্ত শেখার দরকার নেই এটি ব্যবহার করার জন্য।

বিস্তারিত প্রক্রিয়া তথ্য। একটি বিকল্প টাস্ক ম্যানেজার ব্যবহার করা একটি জিনিস, তবে পাওয়ারশেল আপনাকে প্রক্রিয়া পরিচালনার ক্ষেত্রে কিছু পরিষ্কার কৌশল সম্পাদন করতে দেয়। নেটিভ গেট-প্রসেস এবং স্টপ-প্রসেস cmdlets দিয়ে শুরু করুন।

Windows PowerShell স্ক্রিপ্টের মাধ্যমে আপনার উৎপাদনশীলতা বৃদ্ধি করুন

সহজ অটোমেশন এবং স্ক্রিপ্টিং। বেসিক উইন্ডোজ কাজগুলি স্বয়ংক্রিয় করার একটি সহজ উপায় প্রদান করে না। পাওয়ারশেলের আগে, ব্যাচ ফাইলগুলি শুধুমাত্র আদিম স্ক্রিপ্টিং সম্পাদন করতে পারত যখন অটোমেশনের জন্য তৃতীয় পক্ষের সমাধানের প্রয়োজন ছিল (যেমন পার্ল, অটোহটকি)। কিন্তু PowerShell-এর সাহায্যে, আপনি একটি নির্দিষ্ট সময় বা বিরতিতে কাজগুলি চালানোর জন্য নির্ধারিত করতে পারেন৷

উদাহরণস্বরূপ, ScheduledTasks মডিউলের সাহায্যে, আপনি একটি নির্দিষ্ট প্রোগ্রাম বা প্রক্রিয়াকে একটি ট্রিগার অনুযায়ী কার্যকর করতে পারেন (যেমন একটি নির্দিষ্ট সময়ে, যখন একটি সিস্টেম ইভেন্ট ঘটে ইত্যাদি) এবং আপনি সেই কাজের জন্য প্রসঙ্গ নির্ধারণ করতে পারেন (যেমন নিরাপত্তা সীমাবদ্ধতা)।

কমান্ড পাইপিং এবং যুক্তি। বাশ (লিনাক্স) এ, কমান্ডগুলিকে একসাথে পাইপ করা যেতে পারে যাতে একটি কমান্ডের আউটপুট অন্য কমান্ডের জন্য ইনপুট হিসাবে ব্যবহার করা যেতে পারে। উদাহরণস্বরূপ, সমস্ত চলমান প্রক্রিয়ার জন্য প্রাথমিক Get-Process cmdlet আউটপুট তথ্য। আপনি যদি শুধুমাত্র প্রক্রিয়াগুলির একটি উপসেট থেকে তথ্য চান? আপনি এটিকে Where-Object cmdlet দিয়ে পাইপ করতে পারেন, যা একটি প্রক্রিয়া ফিল্টার হিসাবে কাজ করে, শুধুমাত্র Where-Object দ্বারা প্রত্যাবর্তিত প্রক্রিয়াগুলিতে Get-Process চালাতে।

PowerShell শর্তসাপেক্ষ লজিকের জন্য কিছু নেটিভ কমান্ডও প্রদান করে (যেমন যদি, অন্যথা, জন্য, সুইচ) যেগুলি cmdlet এক্সিকিউশনের প্রবাহ নিয়ন্ত্রণ করতে ব্যবহার করা যেতে পারে। উদাহরণ স্বরূপ, আপনি একটি PowerShell স্ক্রিপ্ট তৈরি করতে পারেন যেটি শুধুমাত্র কিছু নির্দিষ্ট শর্ত পূরণ করার সময় নির্দিষ্ট cmdlets চালায় (যেমন, RAM সম্পূর্ণ হওয়ার কাছাকাছি হলে প্রক্রিয়াগুলি পরিষ্কার করুন)।

দূরবর্তী এবং ব্যাকগ্রাউন্ড কাজ। শুধুমাত্র cmdlets কে ব্যাকগ্রাউন্ড প্রসেস হিসেবেই এক্সিকিউট করা যায় না (যাতে আপনি অ্যাসিঙ্ক্রোনাসলি একাধিক টাস্ক একবারে চালাতে পারেন), কিন্তু অনেক cmdlets নেটওয়ার্কের রিমোট মেশিনেও এক্সিকিউট করা যেতে পারে যতক্ষণ না সেগুলি কনফিগার করা থাকে। দূরবর্তী ক্ষমতা সহ Cmdletগুলি প্রায়শই একটি ComputerName প্যারামিটার প্রদান করে যা আপনি cmdlet চালানোর সময় নির্দেশ করতে পারেন।

আরও তথ্যের জন্য, PowerShell এর সাথে রিমোট কমান্ড চালানোর এই TechNet পৃষ্ঠাটি দেখুন।

তৃতীয় পক্ষের স্ক্রিপ্ট ডাউনলোড করুন৷৷ আপনাকে আসলে PowerShell নিজেকে প্রসারিত করতে হবে না। বেশ কিছু অনলাইন রিপোজিটরি আপনাকে ডাউনলোড করতে এবং অন্যদের তৈরি করা পাবলিক স্ক্রিপ্ট এবং cmdlet ব্যবহার করতে দেয়।

PowerShell কোথায় শিখতে হয়

PowerShell দিয়ে আপনার হাত নোংরা করতে প্রস্তুত? এখানে কয়েকটি সংস্থান রয়েছে যা প্রায়শই নতুনদের জন্য সুপারিশ করা হয় যারা যত তাড়াতাড়ি সম্ভব শিখতে চান:

ডন জোন্সের পাওয়ারশেল টিউটোরিয়াল। এই YouTube ভিডিও সিরিজটি PowerShell 2.0 (Windows 7 এর সাথে প্যাকেজ করা সংস্করণ) এর উপর ফোকাস করে, যা এখন কিছুটা পুরানো, কিন্তু যাদের স্ক্রিপ্টিংয়ের একেবারেই অভিজ্ঞতা নেই তাদের জন্য একটি ভাল ভূমিকা অফার করে। প্রতিটি ভিডিও মাত্র কয়েক মিনিটের, কিন্তু তাদের মধ্যে 99টি আছে, তাই এটি বরং ব্যাপক৷

মাইক্রোসফ্ট ভার্চুয়াল একাডেমি। এমভিএ পাওয়ারশেল 3.0-এ দুটি সহ বিনামূল্যে মাইক্রোসফ্ট-সম্পর্কিত প্রচুর কোর্স অফার করে। এখানে শুরু করার কোর্স এবং অ্যাডভান্সড টুলস এবং স্ক্রিপ্টিং কোর্স রয়েছে। উভয় কোর্সেই 9টি পাঠ রয়েছে যার প্রতিটির দৈর্ঘ্য প্রায় 1-ঘন্টা।

Windows PowerShell স্ক্রিপ্টের মাধ্যমে আপনার উৎপাদনশীলতা বৃদ্ধি করুন

টেকনেট স্ক্রিপ্ট সেন্টার। মাইক্রোসফ্টের ওয়েবসাইটের টেকনেট বিভাগে পাওয়ারশেল গাইড এবং টিউটোরিয়ালের অনেকগুলি দুর্দান্ত লিঙ্ক রয়েছে। বোনাস হিসেবে, আপনি যদি রিপোজিটরি বিভাগে নেভিগেট করেন, আপনি বিভিন্ন পাওয়ারশেল স্ক্রিপ্ট ব্রাউজ এবং ডাউনলোড করতে পারবেন।

আরে, স্ক্রিপ্টিং গাই! ব্লগ [ব্রোকেন ইউআরএল রিমুভড]। এটি একটি "পাওয়ারশেল সম্পর্কে সমস্ত" ব্লগ যা প্রচুর দুর্দান্ত তথ্য রয়েছে যা প্রায় পুরো এক দশক আগের। প্রতিদিন নতুন পোস্ট প্রকাশিত হয় এবং সহজে ব্রাউজ করার জন্য ট্যাগ দ্বারা শ্রেণীবদ্ধ করা হয়। আপনি কোথা থেকে শুরু করবেন তা না জানলে শুরু করুন ট্যাগ [ব্রোকেন ইউআরএল রিমুভড] ব্রাউজ করে শুরু করুন।

পাওয়ারশেল কি আপনার জন্য?

আপনি কি মনে করেন? Windows এ PowerShell কি আপনার উৎপাদনশীলতাকে সাহায্য করবে? নাকি এটা আপনার প্রয়োজনের জন্য খুব বেশি? মন্তব্যে আমাদের সাথে আপনার চিন্তা শেয়ার করুন!


  1. এই 5টি ক্যাটালিনা বৈশিষ্ট্যগুলির সাথে কীভাবে আপনার ম্যাকবুক উত্পাদনশীলতা বাড়াবেন

  2. আপনার ভয়েস দিয়ে আপনার উইন্ডোজ 10 পিসিকে কীভাবে নিয়ন্ত্রণ করবেন

  3. ভিজ্যুয়াল স্টুডিও কোড সহ উইন্ডোজ 10 এবং উইন্ডোজ 11 এ পাওয়ারশেল স্ক্রিপ্ট কীভাবে তৈরি করবেন

  4. Windows 10 টাস্কবার ব্যবহার করে উৎপাদনশীলতা বাড়ানোর ৭ টিপস