কম্পিউটার

Go-oo - একটি মোচড় দিয়ে OpenOffice

ওপেনঅফিস বিশ্বব্যাপী উইন্ডোজ, লিনাক্স এবং ম্যাক ব্যবহারকারীদের জন্য একটি চমৎকার, দরকারী, বিনামূল্যের অফিস স্যুট। এটি বৈশিষ্ট্য সমৃদ্ধ, বেশ নিরাপদ, এক্সটেনসিবল এবং এমনকি বহিরাগত স্টোরেজ ডিভাইস থেকেও চলতে পারে, যা আপনাকে বহনযোগ্যতা এবং নমনীয়তা প্রদান করে। এটি অবশ্যই মাইক্রোসফ্ট অফিসের একটি কার্যকর বিকল্প, যদি আপনি যা করতে অভ্যস্ত তার থেকে একটু ভিন্নভাবে কাজ করতে আপত্তি না করেন।

কিন্তু আপনি কিছু মনে করা উচিত. আপনার সমস্ত বন্ধু এবং ব্যবসায়িক অংশীদাররা মাইক্রোসফ্ট অফিস চালায় এবং তাদের নথি পড়ার সময় আপনি কোনও ভুল করতে পারবেন না৷ একইভাবে, আপনি ইমপ্রেস থেকে পাওয়ারপয়েন্টে ইম্পোর্ট করার সময় আপনার উপস্থাপনাগুলিকে সব অগোছালো করতে চান না। অফিস 2007 সম্পর্কে কি? আপনার এক্সেল শীটে ম্যাক্রো সম্পর্কে কি?

সব বৈধ প্রশ্ন. এবং তাদের সবার একটি উত্তর আছে - গো-ওও।

Go-oo - একটি মোচড় দিয়ে OpenOffice

Go-oo তাদের সমস্ত প্রয়োজন মেটাতে পারে এমন একটি স্যুটের সাথে মিশ্র পরিবেশে কাজ করা অফিস ব্যবহারকারীদের অফার করে এই সমস্ত সমস্যাগুলি সমাধান করার চেষ্টা করে। এর অর্থ অতিরিক্ত আমদানি/রপ্তানি ফিল্টারিং ক্ষমতা, অতিরিক্ত ভাষা এবং ফাইল বিন্যাসের জন্য আরও ভাল সমর্থন, উচ্চতর এক্সটেনসিবিলিটি, ভাল মাইক্রোসফ্ট মাইগ্রেশন এবং আরও অনেক কিছু। এই সবের উপরে, আপনি ছোট পদচিহ্ন এবং আরও ভাল কর্মক্ষমতা পাবেন।

একবার দেখা যাক.

Go-oo

কোন ভুল করোনা. Go-oo IS OpenOffice. বড় পার্থক্য হল অতিরিক্ত বৈশিষ্ট্যের সংখ্যা এবং ইতিমধ্যেই অফার করা মৌলিক বিষয়গুলির উপরে অতিরিক্ত কার্যকারিতা যোগ করা হয়েছে।

প্রথম দেখায়, Go-oo ওপেনঅফিসের চেয়ে আলাদা নয়। বিশেষ অতিরিক্ত খুঁজে পেতে আপনাকে মেনুতে খনন করতে হবে।

Go-oo - একটি মোচড় দিয়ে OpenOffice

Go-oo - একটি মোচড় দিয়ে OpenOffice

আপনি কোন লিনাক্স ডিস্ট্রিবিউশন ব্যবহার করেন তার উপর নির্ভর করে, Go-oo একটু ভিন্নভাবে আচরণ করবে। যেহেতু Go-oo নোভেল দ্বারা বিকশিত হয়েছে, এতে অবাক হওয়ার কিছু নেই যে openSUSE-এ ব্যবহৃত ডিফল্ট OpenOffice হল Go-oo। উবুন্টুর মতো অন্যান্য বিতরণগুলি তাদের নিজস্ব সংগ্রহস্থলে Go-oo প্যাকেজ স্যুটের অংশগুলি ব্যবহার করে।

উদাহরণস্বরূপ, KDE4.1 পরিবেশে চলমান openSUSE 11.1-এ Go-oo Writer:

Go-oo - একটি মোচড় দিয়ে OpenOffice

সুতরাং, আপনি Go-oo থেকে কি আশা করা উচিত?

ডিফল্ট ওপেনঅফিসের তুলনায় পরিবর্তনের বিস্তারিত তালিকার জন্য, আপনি অফিসিয়াল ডিসকভার গো-ওও চেক করতে চাইতে পারেন! পৃষ্ঠা, যা অনেক সূক্ষ্ম এবং দরকারী উন্নতি যোগ করে। আপনার ক্ষুধা মেটাতে, আমি আপনাকে কয়েকটি দেখাতে যাচ্ছি।

উপস্থাপনা ছোট করুন

এই এক্সটেনশনটি ডিফল্টরূপে স্যুটে অন্তর্ভুক্ত করা হয়, যদিও স্ট্যান্ডার্ড OpenOffice এর ব্যবহার এটি ইনস্টল ও ব্যবহার করতে পারে। এক্সটেনশনের উদ্দেশ্য হল আপনার উপস্থাপনাগুলিকে আরও কমপ্যাক্ট করা, ক্রুড কমানো, খালি স্লাইড এবং অতিরিক্ত নোটগুলি থেকে মুক্তি দেওয়া, অন্তর্ভুক্ত গ্রাফিক্সের আকার কমানো এবং মানক প্রজেক্টরের জন্য উপস্থাপনাকে অপ্টিমাইজ করা৷

Go-oo - একটি মোচড় দিয়ে OpenOffice

এটা ব্যবহার করা মোটামুটি সহজ. শুধু একটি উইজার্ড মেনু অনুসরণ করুন.

Go-oo - একটি মোচড় দিয়ে OpenOffice

Go-oo - একটি মোচড় দিয়ে OpenOffice

Go-oo - একটি মোচড় দিয়ে OpenOffice

আরও ভাল VBA সমর্থন

এক্সেল ব্যবহারকারীরা অবশ্যই এটি পছন্দ করবে। তারা ভিজ্যুয়াল বেসিক ব্যবহার চালিয়ে যেতে সক্ষম হবে, যদিও এই জ্ঞানে নিরাপদ যে তাদের ম্যাক্রোগুলি Go-oo-তে খোলার পরেও ভাল কাজ করবে এবং এর বিপরীতে।

Go-oo - একটি মোচড় দিয়ে OpenOffice

পাসওয়ার্ড XLS ফাইল রক্ষা করে

এক্সেল ব্যবহারকারীরাও এই সত্যটির প্রশংসা করবে যে Go-oo স্প্রেডশীট নথিগুলিকে পাসওয়ার্ড-সুরক্ষিত এবং .xls ফর্ম্যাটে রপ্তানি করার অনুমতি দেয়৷

Go-oo - একটি মোচড় দিয়ে OpenOffice

Go-oo - একটি মোচড় দিয়ে OpenOffice

Microsoft Office 2007 সমর্থন

ফরম্যাটের কথা বললে, Go-oo-এ ইতিমধ্যেই অন্তর্নির্মিত odf-কনভার্টার অন্তর্ভুক্ত রয়েছে, যার অর্থ হল অফিস ওপেন XML ফর্ম্যাটের আরও সুবিন্যস্ত এবং সঠিক রূপান্তর। BTW, আপনাকে স্বীকার করতে হবে যে অফিস ওপেন এক্সএমএল এমন একটি গোপন নাম। উপরের স্ক্রিনশটটি দেখুন। আপনি ফাইল টাইপ মেনুতে উপলব্ধ .xlsx ফাইল ফরম্যাট দেখতে পারেন।

অন্যান্য

লিনাক্স ব্যবহারকারীদেরও কিছু উপহার দেওয়া হয়েছে। Go-oo সমর্থিত মিডিয়া ফাইলগুলির একটি বিস্তৃত পরিসরের অফার করতে gstreamer-এর সাথে একীভূত হয়, এছাড়াও ইমপ্রেসে 3D স্লাইড ট্রানজিশন রয়েছে।

আপনি WordPerfect গ্রাফিক্সের জন্য আরও ভাল ইন্টিগ্রেশন পাওয়ার কথা, যদিও আমি এটি কিভাবে করতে পারি তা বের করতে পারিনি। তারপরে, টেক্সটগ্রিড রেন্ডারিং, উন্নত EMF রেন্ডারিং, SVG গ্রাফিক্স সমর্থন, লোটাস ওয়ার্ড প্রো সমর্থন এবং অন্যান্য অনেক আকর্ষণীয় বৈশিষ্ট্য রয়েছে। যেমন আমি আগে উল্লেখ করেছি, Go-oo স্টার্টআপে একটু দ্রুত হওয়ার কথা।

উপসংহার

আপনাকে Go-oo ব্যবহার করা থেকে বিরত রাখার জন্য আদর্শগত কারণ ছাড়া খুব কম কারণ নেই। এটি একই পুরানো ওপেনঅফিস, অতিরিক্ত বৈশিষ্ট্য দিয়ে সজ্জিত যা আপনার জীবনকে আরও সহজ করে তুলবে। আরও কী, আপনি যদি কয়েকজন বন্ধুকে ওপেনঅফিস ব্যবহারে বোঝানোর চেষ্টা করেন, Go-oo একটি চমৎকার টেস্টবেড তৈরি করে।

আমি উইন্ডোজ এবং লিনাক্স উভয় ক্ষেত্রেই পুরানো 2.3 এবং 2.4 সংস্করণের পাশাপাশি সাম্প্রতিক 3.x সংস্করণ সহ OpenOffice-এর সব ধরণের স্বাদ ব্যবহার করছি। আমি সবসময় ফলাফল সঙ্গে সন্তুষ্ট হয়েছে.

গো-ও বর্ণালীতে ভালোভাবে মিশে যায়। এটি অভিজ্ঞতার ক্ষতি করে না। সফ্টওয়্যারটি স্থিতিশীল এবং ভালভাবে চলে এবং প্রতিশ্রুত কাজগুলি নির্ভুলতার সাথে সম্পাদন করে। প্রতিদিনের ব্যবহারে, এটি অফিসিয়াল বিল্ডের মতোই ভাল। এটা একটা জয়-জয় পরিস্থিতি।

আমি বিশ্বাস করি এটি মূলত উইন্ডোজ ব্যবহারকারীদের এবং সাম্প্রতিক ধর্মান্তরিতদের জন্য পূরণ করে, যারা মাইক্রোসফ্ট অফিস এবং ওপেনঅফিসের মধ্যে ব্যবধানটি পূরণ করতে কিছুটা প্রশস্ত হতে পারে। তবুও, লিনাক্স ব্যবহারকারীরাও Go-oo উপভোগ করতে পারেন। উন্নত মাল্টিমিডিয়া সমর্থন, 3D স্লাইড ট্রানজিশন এবং মনো ইন্টিগ্রেশন অবশ্যই একটি বোনাস।

সামগ্রিকভাবে, Go-oo হল একটি সিল্কি মসৃণ, পালিশ স্যুটের উপরে সোনার ছাঁটা [sic]। ওপেনঅফিসকে আরও বৃহত্তর এবং বন্ধুত্বপূর্ণ করার দিকে এটি আরেকটি পদক্ষেপ। যার মানে আপনি ডাউনলোড করুন এবং Go-oo চেষ্টা করুন। আপনি হতাশ হবেন না.

চিয়ার্স।


  1. Asus eeePC এখনও সাহসের সাথে এগিয়ে চলেছে - Xubuntu 14.04

  2. একটি আসল স্মার্টফোনের সাথে আমার প্রথম দেখা

  3. জেন প্যারাভার্চুয়ালাইজেশনের সাথে গ্রীপ করা

  4. পণ্য নির্মাতার সাথে আপনার নিজস্ব ডিস্ট্রো তৈরি করুন