কম্পিউটার

লিনাক্সে H.265/HEVC কিভাবে কনফিগার করবেন? - টিউটোরিয়াল

সম্প্রতি, আমি একটি ছোট, সম্ভবত নির্দোষ সমস্যার সম্মুখীন হয়েছি। আমি H.265 এর সাথে এনকোড করা একটি সম্পূর্ণ HD ভিডিও চালানোর চেষ্টা করেছি এবং প্রথমবারের মতো, VLC অভিযোগ করেছে যে এটি কী করতে হবে তা জানে না। আমি ট্রাস্টিতে এটি চেষ্টা করেছি, এবং আমি ত্রুটি দ্বারা অবাক হয়েছি। এতে বলা হয়েছে:কোন উপযুক্ত ডিকোডার মডিউল:VLC অডিও বা ভিডিও ফরম্যাট "hevc" সমর্থন করে না। দুর্ভাগ্যবশত, এটি ঠিক করার জন্য আপনার জন্য কোন উপায় নেই।

হা, হা! কৌতুক আপনার উপর! অবশ্যই আমি এই ঠিক করতে যাচ্ছি. তাই অর্থহীন ভূমিকায় বেশি সময় ব্যয় না করে আসুন। এটি আমার সংক্ষিপ্ততম নিবন্ধগুলির মধ্যে একটি হবে, এবং আমি ধারণাটির সাথে লড়াই করছি, তবে আমরা ঠিক করব। আমরা প্রথমে উবুন্টুর জন্য ঠিক করব, কিন্তু তারপরে আমরা অন্যান্য বিতরণের জন্যও একটি সমাধান প্রদান করব। আমাকে অনুসরণ কর.

সমাধান (উবুন্টু)

আমাদের যা করতে হবে তা হল, আমাদের প্ল্যাটফর্মে H.265 কোডেক যোগ করতে হবে। এই মুহুর্তে, তারা বিদ্যমান সংগ্রহস্থলগুলিতে স্থানীয়ভাবে উপলব্ধ নয়, তাই আমাদের একটি নতুন PPA যোগ করতে হবে। এর মধ্যে অন্তর্নিহিত ঝুঁকি রয়েছে, তবে এটি একটি অন্তর্বর্তী সমাধান যতক্ষণ না আমরা উবুন্টুর জন্য VLC বিল্ডগুলিতে সম্পূর্ণ, সমন্বিত সমর্থন না পাই। প্রকৃতপক্ষে, আপনি এই নিবন্ধটি পড়ার সময়, সমাধানটি ইতিমধ্যেই হয়ে থাকতে পারে। তারপর আবার বলছি, সমস্যা না হলে আপনি পড়তেন না, এখন করবেন? বুদ্ধি করেঃ

sudo apt-add-repository ppa:strukturag/libde265

পরবর্তী ধাপ হল সিস্টেম আপডেট করা এবং অনুপস্থিত প্লাগইনগুলি ইনস্টল করা:

sudo apt- আপডেট পান
sudo apt-get install vlc-plugin-libde265

এই ধাপটি সম্পূর্ণ হওয়ার পরে, VLC শুরু বা পুনরায় চালু করুন। আপনি কোন সমস্যা ছাড়াই ভিডিও ক্লিপ প্লে করতে সক্ষম হওয়া উচিত। দয়া করে মনে রাখবেন যে আপনি এখানে এবং সেখানে একটি অদ্ভুত ত্রুটির সম্মুখীন হতে পারেন, এবং সমর্থন শুধুমাত্র আংশিক বা পরীক্ষামূলক হতে পারে। যাইহোক, আনুষ্ঠানিকভাবে, VLC H.265 সমর্থন করে, তাই এটি একটি নন-ইস্যু হওয়ার আগে এটি কেবল সময়ের ব্যাপার।

অন্যান্য বিবরণ (এখনও উবুন্টু)

আপনি যদি এই সমস্যাটির আশেপাশে সম্পূর্ণ পটভূমির গল্পে আগ্রহী হন, তাহলে আপনি সমস্ত রক্তাক্ত ডেটার জন্য libde265.org গাইডের সাথে পরামর্শ করতে পারেন। উপরন্তু, এটি কাজ নাও করতে পারে, এবং আপনার VLC খুব পুরানো হলে আপনি একটি VLC নির্ভরতা সমস্যা পেতে পারেন। আপনাকে প্রথমে সিস্টেমটি সম্পূর্ণরূপে আপডেট করতে হবে। libde265 প্লাগইন শুধুমাত্র VLC 2.2 এবং তার উপরে কাজ করে।

তারপরে, রিপোজিটরিটি অন্যান্য অ্যাপ্লিকেশনগুলির জন্যও Gstreamer প্লাগইনগুলি অফার করে, যেমন টোটেম, উদাহরণস্বরূপ। আপনি যদি আপনার সমস্ত সফ্টওয়্যারের জন্য একটি পূর্ণ 4K সমর্থন পেতে চান, তাহলে আপনি ঐচ্ছিকভাবে নিম্নলিখিত দুটি প্যাকেজ ইনস্টল করতে চাইতে পারেন - অনুগ্রহ করে দুটি ফ্রেমওয়ার্কের (Gstreamer 0.10 এবং Gstreamer 1.0) মধ্যে পার্থক্য লক্ষ্য করুন, আমি যা উল্লেখ করেছি তার অনুরূপ আমার ফেডোরা 24 পিম্পিং গাইডে।

sudo apt-get install gstreamer0.10-libde265
sudo apt-get install gstreamer1.0-libde265

অ-উবুন্টু সমাধান

Fedora-এর কথা বলতে গেলে, Google Chrome স্টোরেও H.265 / HEVC প্লেয়ার এক্সটেনশন উপলব্ধ রয়েছে, যে দল উপরে PPA তৈরি করেছে। আপনি এটি 4K ভিডিও চালাতেও ব্যবহার করতে পারেন। এই সমাধানটি তাৎক্ষণিক উবুন্টু সমর্থনের বাইরেও প্রসারিত, যদিও আমি খুব শীঘ্রই বোর্ড জুড়ে একটি নেটিভ সমাধান আশা করি। যাইহোক, আমি ফেডোরা 24 এবং ফেডোরা 25 এ প্লেয়ারটি পরীক্ষা করেছি এবং এটি ঠিক কাজ করছে বলে মনে হচ্ছে।

chrome://apps-এ যান, প্লেয়ার চালু করুন, সহজ।

উপসংহার

এখানে আমরা, দ্রুত এবং সহজ সমাধান সহ একটি দ্রুত নিবন্ধ। এই মুহুর্তে, VLC H.265-এনকোড করা ভিডিওগুলি চালাতে সক্ষম না হওয়ার রেজোলিউশন হল একটি নতুন সংগ্রহস্থল যোগ করা এবং একটি অনুপস্থিত প্লাগইন ইনস্টল করা। ত্রুটির বার্তাটি বিভ্রান্তিকর, এই কারণেই কোন দরকারী টিপস বা কৌশল আছে কিনা তা বের করতে আপনার এখনও অনলাইনে অনুসন্ধান করা উচিত। সাধারণভাবে, একটি সাধারণ নিয়ম হিসাবে, যদি এটি VLC বা Linux হয়, তাহলে আমাদের এটি দ্রুত সমাধান করতে সক্ষম হওয়া উচিত। Gstreamer আমাদের অন্যান্য অ্যাপ্লিকেশনের জন্য যা প্রয়োজন তা দেয় এবং Chrome আমাদের নন-উবুন্টু রিলিজের জন্য সমর্থন দেয়।

যাই হোক, আমাদের কাজ শেষ। আমি আশা করি আপনি আজ দরকারী কিছু শিখেছি. আপনার যদি ভিএলসি-সম্পর্কিত অন্য কোনো সমস্যা বা কোনো সমস্যা থাকে, আমাকে পিং করুন। শুভ মিডিয়া স্ট্রিমিং, এবং মিডিয়া বিষয়ক কিছু নতুন টিউটোরিয়ালের জন্য সাথে থাকুন, শীঘ্রই আসছে।

চিয়ার্স।


  1. সাধারণ ব্যবহারকারীদের জন্য কীভাবে Noscript কনফিগার করবেন

  2. লিনাক্সে (উবুন্টু) ফ্ল্যাশ ইনস্টল করা - টিউটোরিয়াল

  3. কিভাবে KVM-তে স্টোরেজ পরিচালনা করবেন - টিউটোরিয়াল

  4. ভার্চুয়ালবক্সে কীভাবে ডিস্ক ক্লোন করবেন - টিউটোরিয়াল