কম্পিউটার

VMLite - ভার্চুয়াল ব্লকে একটি নতুন বাচ্চা

জিকি প্রবণতা সহ ডেস্কটপ ব্যবহারকারীরা বেশিরভাগ পণ্যের ভিএমওয়্যার লাইন এবং ভার্চুয়ালবক্সের সাথে পরিচিত, যা গত কয়েক বছরে ইনোটেক থেকে ওরাকল পর্যন্ত তিনবার পিতৃত্ব পরিবর্তন করেছে। তারপরে, লিনাক্স ব্যবহারকারীদের কাছে KVM এবং Xen আছে, যেগুলো একটু বেশি জটিল এবং তেমন মূলধারার নয়; এন্টারপ্রাইজ বিশ্বে একটি বড় জিনিস নিশ্চিত হওয়া, তবে এমন কিছু নয় যা বেশিরভাগ বাড়ির ব্যবহারকারীরা চেষ্টা করবে। মাইক্রোসফ্টেরও ভার্চুয়ালপিসি নামে একটি পণ্য রয়েছে, তবে এটি ভিএমওয়্যার বা ভার্চুয়ালবক্সের সমান নয়। এখন, দ্রুত বর্ধনশীল ভার্চুয়ালাইজেশন বাজারে আরেকটি প্রতিযোগী আছে।

এটাকে VMLite বলা হয়। সত্যি বলতে, এটা একেবারেই নতুন প্রযুক্তি নয়; VMLite ভার্চুয়ালবক্সের উপর ভিত্তি করে। তবে এর লক্ষ্য একটু ভিন্ন। একটি সর্বব্যাপী ভার্চুয়ালাইজেশন প্রোগ্রাম হওয়ার পরিবর্তে, VMLite প্রধানত Windows ব্যবহারকারীদের একটি উন্নত উত্পাদনশীলতা, স্যান্ডবক্সিং অ্যাপ্লিকেশনগুলিকে সুরক্ষিতভাবে এবং Windows XP এবং Windows 7-এর মধ্যে সামঞ্জস্যপূর্ণ সমস্যাগুলিকে ব্রিজিং করে, সবই VT এক্সটেনশন সহ অভিনব, আধুনিক CPU ছাড়াই।

তদুপরি, VMLite তবুও একটি সম্পূর্ণ উন্নত সফ্টওয়্যার প্যাকেজ, ভার্চুয়ালবক্সের সমস্ত গুডিজ সহ, যার মধ্যে রয়েছে ভার্চুয়াল মেশিনের জন্য 3D সমর্থন, ডাইরেক্টএক্স এবং ওপেনজিএল উভয়ই, একটি চির-উন্নত নেটওয়ার্ক স্ট্যাক, সিমলেস মোড এবং অনেক অতিরিক্ত, দুর্দান্ত বৈশিষ্ট্য। ভাল, বেশ আকর্ষণীয় শোনাচ্ছে. চলুন VMLite এক নজর আছে.

VMLite পান

VMLite ডাউনলোড করতে, আপনাকে নিবন্ধন করতে হবে। নিবন্ধন বিনামূল্যে. এর পরে, আপনাকে উপলব্ধ VMLite পণ্যগুলির একটি পরিসর থেকে বেছে নিতে হবে, যা প্রথম নজরে একটু বিভ্রান্তিকর হতে পারে।

VMLite VMLite XP মোড, VMLite ওয়ার্কস্টেশন, MyOldPC, VirtualApps স্টুডিও এবং কিছু অন্যান্য সমাধান অফার করে। আমরা যা চাই তা হল VMLite ওয়ার্কস্টেশন, ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার প্যাকেজ।

VMLite - ভার্চুয়াল ব্লকে একটি নতুন বাচ্চা

তারপরও, সংক্ষিপ্ত বিবরণ হিসাবে, আসুন আরও কিছু প্রার্থীর কথা উল্লেখ করি; আমরা শীঘ্রই অতিরিক্ত পর্যালোচনা থাকতে পারে.

MyOldPC আপনাকে পুরানো Windows XP ইনস্টলেশনগুলিকে একটি ভার্চুয়াল মেশিনে রূপান্তর করতে দেয় যা আপনি Windows 7-এর মতো আরও আধুনিক অপারেটিং সিস্টেমে চালাতে পারেন৷ এই ক্ষেত্রে, এটি VMware Converter-এর মতো৷ ভার্চুয়াল অ্যাপস স্টুডিও VMware ThinApps এর মতোই এবং এটি মূলত ব্যবসা এবং ডেভেলপারদের জন্য। ভার্চুয়ালঅ্যাপস প্লেয়ার হল একটি স্যান্ডবক্স ইউটিলিটি যা আপনাকে সিস্টেমের বাকি অংশ থেকে স্যান্ডবক্স করা পৃথক অ্যাপ্লিকেশন চালাতে দেয়। VBoot এখনও প্রকাশ করা হয়নি, তবে এটি আপনাকে ভার্চুয়াল হার্ড ডিস্ক থেকে শারীরিক মেশিন বুট করার অনুমতি দেওয়ার উদ্দেশ্যে। সবশেষে, VMLite XP মোড Windows 7 XP মোডের মতো একই কার্যকারিতা অফার করে, ব্যতীত এটি ভার্চুয়ালাইজেশন এক্সটেনশন ছাড়া যে কোনো প্রসেসরে কাজ করে।

আপনি দেখতে পাচ্ছেন, VMLite একটি একক প্রোগ্রামের চেয়ে বেশি। এটি আকর্ষণীয়, উত্তেজনাপূর্ণ প্রযুক্তির পরিসর, যা আমরা ভবিষ্যতে অন্বেষণ করব। ভূমিকা নিবন্ধে, আমরা ওয়ার্কস্টেশন - এবং বিল্ট-ইন XP মোডের উপর ফোকাস করব।

VMLite ওয়ার্কস্টেশন পর্যালোচনা করা হয়েছে

আসুন ইনস্টলেশন দিয়ে শুরু করি।

ইনস্টলেশন

ইনস্টলেশন খুব সহজ. এটা পয়েন্ট এবং ক্লিক করুন. একটি নো-ব্রেইনার, সব উপায়ে.

আপনি প্রোগ্রামটি ইনস্টল করার পরে, আসল মজা শুরু হয়।

VMLite XP মোড সেটআপ

প্রোগ্রামটি আপনার জন্য প্রথম যে জিনিসটি অফার করবে তা হল VMLite XP মোড সেটআপ করা। এটি একটি বাধ্যতামূলক পদক্ষেপ নয়, তাই উইজার্ডটি সম্পূর্ণ করতে বাধ্য বোধ করবেন না। আপনি এটি বন্ধ করতে পারেন এবং তারপরে আপনি সাধারণত যেমন চান মূল প্রোগ্রামটি চালু করতে পারেন। আপনি চাইলে সবসময় সেটআপ রিস্টার্ট করতে পারেন।

এই পদক্ষেপটি শুধুমাত্র Windows 7 ব্যবহারকারীদের জন্য, যারা নতুন বৈশিষ্ট্যটি চেষ্টা করতে চান বা বিল্ট-ইন XP মোডকে VMLite সমাধান দিয়ে প্রতিস্থাপন করতে চান। আমরা এই ধাপটি সম্পূর্ণ করার পরে, আমরা মূল প্রোগ্রাম, ওয়ার্কস্টেশনের সাথে খেলায় ফিরে যাব।

XP মোড প্যাকেজ পান

এটি বিভ্রান্তিকর শোনাচ্ছে, আমি স্বীকার করছি। এই প্যাকেজটি একটি অফিসিয়াল মাইক্রোসফ্ট সমাধান যা Microsoft সাইট থেকে ডাউনলোড করা যেতে পারে। এটি ভার্চুয়ালপিসির সাথে কাজ করার উদ্দেশ্যে, তবে এটি VMLite এর সাথেও চলবে।

দ্রষ্টব্য:অনুগ্রহ করে মনে রাখবেন যে XP মোড প্যাকেজ একটি অতিরিক্ত অপারেটিং সিস্টেম নয় যা আপনি বিনামূল্যে ব্যবহার করতে পারেন। এটি আপনাকে আপনার ইনস্টলেশনের সাথে বেমানান সফ্টওয়্যার চালানোর অনুমতি দেওয়ার জন্য বোঝানো হয়েছে। এটি আপনার ইনস্টল করা মেশিনের মতো একই হোস্টনাম এবং লাইসেন্স ব্যবহার করবে। EULA শুধুমাত্র Windows 7 Professional, Enterprise এবং Ultimate এর ব্যবহারকারীদের উদ্দেশ্যে প্যাকেজটিকে বিশেষভাবে তালিকাভুক্ত করে।

আপনার কাছে নির্বাচন করার জন্য তিনটি বিকল্প রয়েছে - প্যাকেজ ধারণকারী একটি ফোল্ডার নির্দিষ্ট করুন, একটি বিদ্যমান ডিস্ক নির্দিষ্ট করুন বা ইন্টারনেট থেকে ডাউনলোড করুন। শেষ বিকল্পটি শুধুমাত্র Windows 7 ব্যবহারকারীদের জন্য উপলব্ধ, এবং শুধুমাত্র যদি আপনি প্রক্সির পিছনে না থাকেন। ভার্চুয়ালবক্সের মতো, ভিএমএলাইট প্রক্সিগুলির সাথে ভালভাবে মোকাবেলা করে না, একটি উত্তরাধিকারসূত্রে পাওয়া ত্রুটি।

আমি Windows XP-এ সফ্টওয়্যারটি পরীক্ষা করা শুরু করেছি, কিন্তু যেহেতু XP মোড প্রদর্শনের জন্য Windows 7 প্রয়োজন, তাই আমি যথাযথ অপারেটিং সিস্টেমের সাথে পদক্ষেপটি পুনরাবৃত্তি করেছি।


আপনি প্যাকেজ নির্বাচন করার পরে, উইজার্ড এটি নিষ্কাশন করবে এবং মেশিনটি রূপান্তর করবে। আপনাকে EULA গ্রহণ করতে, আপনার পাসওয়ার্ড প্রদান করতে এবং আপডেটগুলি কনফিগার করতে বলা হবে।


সেটআপে কয়েক মুহূর্ত লাগবে:


এবং এটাই, আপনার উইন্ডোজ এক্সপি চলছে:

ঠিক আছে, এটা উইন্ডোজ এক্সপি সব ঠিক আছে. যাইহোক, কিছু জিনিস ভুল ছিল. সিস্টেম ট্রে দেখে নিন। এটি সতর্কতা সংকেত সহ আলোকিত, যা কম অভিজ্ঞ ব্যবহারকারীদের জন্য ভাল নয়।

তিনটি আলাদা সমস্যা ছিল। বাম থেকে ডানে, NAT ভাল কাজ করেনি এবং ভার্চুয়াল মেশিন একটি IP ঠিকানা পেতে অক্ষম ছিল। এটি স্বাক্ষরবিহীন ড্রাইভার এবং উইন্ডোজ 7 বা অন্য জিনিসগুলির সাথে একটি সমস্যা কিনা, আমি বলতে পারি না। নেটওয়ার্কিংয়ের অন্যান্য বৈচিত্রের চেষ্টা করাও কাজ করেনি। হোস্ট মেশিন পরীক্ষা করে, আমি লক্ষ্য করেছি যে নেটওয়ার্ক অ্যাডাপ্টারটি একটি আইপি ঠিকানা প্রাপ্ত একটি সমস্যা ছিল। কেন এটি ঘটেছে তা নিশ্চিত নই, তবে এটি আমাকে কিছুটা বিস্মিত করেছে এবং VMLite ওয়ার্কস্টেশনের ক্ষমতাগুলিতে কম আত্মবিশ্বাসী করেছে।

দ্বিতীয় সমস্যাটি ছিল ডুপ্লিকেট হোস্ট নাম। এটি হতে পারে XP মোড একটি পৃথক লাইসেন্স নয়, তবে বিদ্যমান সিস্টেমের একটি এক্সটেনশন, তাই ডুপ্লিকেট এন্ট্রি। আসলে, ভার্চুয়াল মেশিনটি আইপি ঠিকানা পেতে অক্ষম হওয়ার কারণ হতে পারে।

তৃতীয় সমস্যা হল নিরাপত্তা কেন্দ্র থেকে স্বাভাবিক সতর্কতা। নিজে থেকে কোনও সমস্যা নয়, তবে এটি একটি মসৃণ, অযৌক্তিক সেটআপের আশা করা লোকেদের সতর্ক করতে পারে। ঠিক আছে, অন্তত আপনি বরং অকেজো উইন্ডোজ এক্সপি ট্যুর এড়িয়ে গেছেন। একটি ইতিবাচক দিক থেকে, আপনি VMLite লোগোর সাথে পুনঃব্র্যান্ড করা হলেও, ভার্চুয়ালবক্স গেস্ট অ্যাডিশন ইনস্টল করতে পারবেন।

অন্যান্য জিনিস

আপনি সিমলেস মোড ব্যবহার করে ভার্চুয়াল মেশিনের বাইরে বিচ্ছিন্ন অ্যাপ্লিকেশন চালাতে পারেন। সেটআপ ইন্টারনেট এক্সপ্লোরারের জন্য একটি আইকন তৈরি করে। আপনি একটি সবুজ সীমানা দ্বারা এটি সনাক্ত করতে পারেন, যা বোঝায় এটি একটি স্যান্ডবক্সযুক্ত, ভার্চুয়াল অ্যাপ্লিকেশন।

তবে এটি ভার্চুয়ালবক্স সিমলেস মোড এবং এর মাধ্যমে। ইন্টারনেট এক্সপ্লোরার স্যান্ডবক্সিং একটি চমৎকার প্রচার স্টান্টের মতো মনে হলেও, এটি XP মোড চালানোর বিন্দু মিস করে, যেহেতু ইন্টারনেট এক্সপ্লোরার 8 ইতিমধ্যে হোস্ট অপারেটিং সিস্টেম দ্বারা সরবরাহ করা হয়েছে, যা ট্যাবগুলি অফার করে, CSS এবং W3C মানগুলির জন্য আরও ভাল অন্তর্নির্মিত সমর্থন এবং কিছু অতিরিক্ত নিরাপত্তা বৈশিষ্ট্য। কিন্তু আপনি যদি এটি ভার্চুয়ালবক্সের সাথে একবার দেখে থাকেন তবে আপনি এটি সবই দেখেছেন।

প্রশ্ন হল, কেন এত কষ্টের মধ্য দিয়ে যেতে হবে?

ঠিক আছে, যদি আপনার কাছে একটি বৈধ Windows XP লাইসেন্স থাকে যা বর্তমানে অব্যবহৃত, আপনি অতিরিক্ত বিধিনিষেধ ছাড়াই আপনি যে পণ্যটি ব্যবহার করছেন তা নির্বিশেষে আপনি যে কোনও উপায়ে আপনার নিজের Windows XP ভার্চুয়াল মেশিন সেটআপ করতে পারেন। এক্সপি মোডের সুবিধা হল অতিরিক্ত লাইসেন্স ছাড়াই ব্যবহারকারীদের সর্বোচ্চ উপভোগ করার অনুমতি দেওয়া। অনঅগ্রসর উপযোগিতা. ইনস্টলেশন এছাড়াও অনেক সহজ.

আমি মনে করি সুরক্ষার উপর জোর দেওয়া বিষয়টিকে কিছুটা মিস করে, বিশেষত যেহেতু স্যান্ডবক্সিং মাইক্রোসফ্ট উপাদানগুলি লিগ্যাসি অ্যাপ্লিকেশনগুলি চালাতে সক্ষম না হওয়ার সম্পূর্ণ ধারণাটিকে দুর্বল করে দেয়।

VMLite ওয়ার্কস্টেশন সঠিক

আমাদের পণ্য ফিরে. VMLite হল ভার্চুয়ালবক্স, প্রায় শেষ বিট পর্যন্ত। এটি দেখতে এবং একই আচরণ করে। এমনকি প্রক্সি সমস্যার মতো একই রোগে ভুগছেন। ভার্চুয়ালাইজেশনের ক্ষেত্রে, VMLite-এর অতিরিক্ত সুবিধাগুলি ভার্চুয়াল মেশিন তৈরি এবং চালানোর ক্ষমতার পরিবর্তে অতিরিক্ত বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে।

সমস্যা, সারাংশ

কার্যকারিতার যোগ করা স্তর একটি মূল্যে আসে। আরও জটিলতা, যা ঘুরে আরও সমস্যার দিকে নিয়ে যায়। VMLite-এ VirtualBox-এর সমস্ত সমস্যা রয়েছে, যেগুলি, স্পষ্টতই, অনেকগুলি নয়, যেমন প্রক্সি এবং স্বাক্ষরবিহীন ড্রাইভারের সমস্যা, তবে এটি কয়েকটি নতুন যুক্ত করে।

নেটওয়ার্কিং সঠিকভাবে কাজ করছিল না. তার উপরে, আপনি যদি ভার্চুয়ালবক্সের সাথে খুব বেশি পারদর্শী না হন তবে আপনি এই বা সেই সমস্যাটি নির্দেশ করে এমন বেশ কয়েকটি সিস্টেম ট্রে আইকন দ্বারা কিছুটা শঙ্কিত হতে পারেন। সেখানে নিরাপত্তা কেন্দ্র আইকন ছিল, যা আমি উইন্ডোজ আপডেটগুলি বন্ধ করে দিয়েছি তা বিবেচনা করে প্রত্যাশিত, কিন্তু তারপরে ডুপ্লিকেট হোস্ট সতর্কতা এবং নেটওয়ার্ক সমস্যা আইকন ছিল, যা উভয়ই একজন নতুন ব্যবহারকারীকে ভয় দেখাতে পারে।

আপনি যদি আমাকে জিজ্ঞাসা করেন, আমি মনে করি সম্পূর্ণ লাইসেন্সযুক্ত Windows XP এবং Windows 7-এ সামঞ্জস্যপূর্ণ মোডের সংমিশ্রণটি সেরা ধারণা বলে মনে হচ্ছে। উইন্ডোজ এক্সপি কিভাবে ইনস্টল করতে হয় তা শিখতে যদি আপনার সাহায্যের প্রয়োজন হয়, তাহলে আমার কাছে একটি দীর্ঘ টিউটোরিয়াল উপলব্ধ আছে। অবশেষে, VMLite ভার্চুয়ালবক্সের পাশাপাশি ইনস্টল করা যেতে পারে, তবে আপনি অপ্রত্যাশিত আচরণ অনুভব করতে পারেন।

উপসংহার

VMLite ওয়ার্কস্টেশন একটি আকর্ষণীয় ধারণা মত মনে হচ্ছে। এটা কোনো বিপ্লব নয়। যাইহোক, এটি একটি ইতিমধ্যেই সূক্ষ্ম পণ্যের পরিমার্জন হয়ে ওঠার লক্ষ্য। অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি সমাধানের VMLite লাইনটিকে কম জ্ঞানী ব্যবহারকারীদের জন্য একটি আকর্ষণীয় ধারণা করে তোলে যারা দ্রুত এবং সহজ সেটআপ চান এবং সেইসাথে উন্নত ব্যবহারকারীরা তাদের ভার্চুয়ালবক্স প্যাকেজ থেকে আরও রস নিংড়ে নিতে চান। যাইহোক, নেটওয়ার্ক-সম্পর্কিত সমস্যাগুলি একটি সমস্যা তৈরি করে, বিশেষ করে কম দক্ষ ব্যবহারকারীদের অভিপ্রেত দর্শকদের জন্য।

ভিএমএলাইট নজর রাখছে। আমি অবশ্যই এর বৈশিষ্ট্য এবং ক্ষমতাগুলি অন্বেষণ করব এবং সময় এবং সুযোগের অনুমতি হিসাবে অতিরিক্ত পর্যালোচনা এবং টিউটোরিয়াল সহ আবার রিপোর্ট করব। ওহ হ্যাঁ, আমি আশা করি সমস্যাগুলি মসৃণ হয়ে যাবে। ঠিক আছে, এই পর্যালোচনাটি আগুনের বাপ্তিস্মের মতো ছিল। আমি কি আশা করব নিশ্চিত ছিলাম না।

আপনি যদি ভার্চুয়ালাইজেশনের অনুরাগী একজন উইন্ডোজ ব্যবহারকারী হন তবে আপনার অবশ্যই VMLite চেষ্টা করা উচিত। এটি মোটামুটি স্থিতিশীল এবং শক্তিশালী বলে মনে হয় এবং ভাল কাজ করে, যদিও এটির জন্য কিছু পোলিশ প্রয়োজন। অতিরিক্ত ক্ষমতার অনন্য কোণ অবশ্যই একটি বোনাস. কে জানে, নতুন বাচ্চারা পাড়ার সুদর্শন বুলি হয়ে উঠতে পারে। শুধুমাত্র সময়, আরও উন্নয়ন এবং বাগ ফিক্সিং বলবে। আশেপাশে দেখা হবে।

চিয়ার্স।


  1. প্রয়ায়া V3 - পোর্টেবল ভার্চুয়াল অপারেটিং সিস্টেম

  2. VMware কনভার্টার দিয়ে ভার্চুয়াল মেশিনে রূপান্তর করুন

  3. ভিএমওয়্যার সার্ভারে ভার্চুয়াল মেশিনগুলি কীভাবে ক্লোন করবেন

  4. Windows 11 হবে নতুন Vista (বা Windows 8)