কম্পিউটার

কীভাবে XPS কে PDF এ রূপান্তর করবেন - গাইড

দেখো, কেউ আমাকে XPS ফাইল হিসাবে একটি চালান পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে৷ পিডিএফ নয়। আহ ভালো. XPS এর অর্থ হল Open XML পেপার স্পেসিফিকেশন, মাইক্রোসফট দ্বারা তৈরি একটি নতুন ফিক্সড-লেআউট ডকুমেন্ট ফরম্যাট। Windows 8 এবং পরবর্তীতে, oxps এর সাথে প্লটটি আরও ঘন হয় এবং সব ক্ষেত্রেই, আপনার অপারেটিং সিস্টেমে সঠিক সফ্টওয়্যার না থাকলে জিনিসগুলি দেখতে বা পড়া কঠিন হতে পারে। PDF একটি ভাল, বুদ্ধিমান বাজি মত শোনাচ্ছে.

এই ছোট গাইডে, আমি আপনাকে XPS ফাইলগুলিকে PDF ফরম্যাটে রূপান্তর করার দুটি উপায় দেখাব, যাতে আপনি নিশ্চিত করতে পারেন যে সেগুলি আপনার কাছে থাকা যেকোনো ডিভাইসে দেখা যায়। আমরা লিনাক্স টুল ব্যবহার করে এটি করব। আমাকে অনুসরণ কর.

বিকল্প 1:GXPS টুল (কিন্তু GXPS নিজে নয়)

বেশিরভাগ আধুনিক ডিস্ট্রিবিউশনের রেপোতে জিপিএক্সএস টুল রয়েছে। উদাহরণস্বরূপ, Fedora 25 libgxps-tools-এর অধীনে ইউটিলিটিগুলির প্রয়োজনীয় সেট অফার করে, তাই প্রথমে সেগুলি ইনস্টল করুন। কমান্ডগুলি অন্যান্য বিতরণের জন্য খুব অনুরূপ। বেশিরভাগ লোক উবুন্টু ব্যবহার করে প্রদর্শন করতে পছন্দ করে, কিন্তু তারপরে আমি অনুভব করি যে আমার মা সবসময় আমাকে যেভাবে ডাকেন, আমার বিশেষ এবং অনন্য হওয়া উচিত।

dnf install libgxps-tools

সফ্টওয়্যারটি ইনস্টল হয়ে গেলে, আপনাকে xpstopdf চালাতে হবে, এবং এটি চালানো এবং ব্যবহার করার জন্য এটি একটি খুব সহজ প্রোগ্রাম:

xpstopdf

রেন্ডার করা PDF ফাইলটি মূল থেকে ভিন্ন ফন্ট ব্যবহার করতে পারে, কারণ বিনামূল্যের টুলগুলি XPS ফাইল তৈরি করতে ব্যবহৃত কিছু মালিকানাধীন ফন্টের সাথে শিপিং নাও করতে পারে। সামগ্রিকভাবে, যাইহোক, আউটপুট পাঠযোগ্য এবং মোটামুটি উপস্থাপনযোগ্য হওয়া উচিত।

বিকল্প 2:GhostPDL (GhostXPS)

ভূতের সরঞ্জামগুলি আমাদের কাছে অপরিচিত নয় এবং আমরা LaTeX, Lyx এবং এই জাতীয় পরীক্ষা করার সময় আগেও সেগুলি ব্যবহার করেছি। আপনি যদি ঘোস্টস্ক্রিপ্ট ডাউনলোড পৃষ্ঠাটি দেখেন, সেখানে পিসিএল, পিডিএফ এবং এক্সপিএস ইন্টারপ্রেটার এবং রেন্ডারার সহ বিভিন্ন সরঞ্জাম উপলব্ধ রয়েছে, এছাড়াও ঘোস্টপিডিএল বান্ডেল, যা এই সমস্ত ইউটিলিটিগুলিকে একত্রিত করে আসে এবং আমরা এটিই ধরব যা আমরা চাই। সবকিছু আছে এটি সোর্স কোড হিসাবে বিতরণ করা হয় এবং আপনাকে এটি নিজেই কম্পাইল করতে হবে। GitHub থেকে এটি ধরুন। প্রথম ধাপ. সংরক্ষণাগারটি বের করুন, উদাহরণস্বরূপ:

tar xvzf ghostpdl-<সংস্করণ>.tar.gz

এখন, ./configure চালান এবং অবশেষে সমস্ত বাইনারি তৈরি করতে (সব) তৈরি করুন। আপনি যদি আগ্রহী হন তবে আপনি ঐচ্ছিকভাবে সেগুলি ইনস্টল করতে পারেন, অথবা আপনার পছন্দ মতো যেকোন ডিরেক্টরিতে উত্পন্ন বস্তুগুলিকে ম্যানুয়ালি সরান৷ আপনি যদি কোনো ত্রুটির সম্মুখীন হন, তাহলে এর মানে আপনি কিছু ডেভ টুল বা হেডার মিস করছেন এবং আপনাকে প্রথমে সেগুলি পূরণ করতে হবে। আমার ফেডোরা 25 বক্সে, এটি কোনও সমস্যা ছাড়াই ভাল হয়েছে। আপনি লিনাক্স কমান্ড এবং কনফিগারেশন সম্পর্কে আমার পুরানো কিন্তু গোল্ডি কিভাবে পরামর্শ করতে চাইতে পারেন। এবং আমরা প্রতিনিধিত্ব করি।

./সজ্জিত করা
সব তৈরি করুন

আপনি নিষ্কাশিত উত্স সংরক্ষণাগারের বিন সাব-ডিরেক্টরির অধীনে gxps পাবেন।

gxps -sDEVICE=pdfwrite -sOutputFile=file.pdf -dNOOPAUSE file.xps

এটা পাগল মনে হচ্ছে, কিন্তু এটা যে চতুর নয়. সঠিক ডকুমেন্টেশন খোঁজা একটু কঠিন হতে পারে, কারণ ঘোস্টস্ক্রিপ্ট পৃষ্ঠাগুলি অনেকগুলি এবং জটিল, কিন্তু শীঘ্রই আপনার প্রয়োজনীয় স্বচ্ছতা থাকবে। -sDEVICE বিকল্পটি আমাদেরকে বলে যে আমরা যে ডিভাইসটি ব্যবহার করতে চাই, এই ক্ষেত্রে পিডিএফ লেখক - সেই বিষয়টির জন্য পিডিএফ প্রিন্টার মনে করুন। -sOutputFile স্ব-ব্যাপ্তিমূলক। -dNOPAUSE বিকল্পটি ইন্টারেক্টিভ প্রম্পটিং অক্ষম করবে এবং EOF ক্যারেক্টারের সম্মুখীন হলে বা কেউ Ctrl+C এর মাধ্যমে এক্সিকিউশন ভঙ্গ করলে তা প্রস্থান করবে। আপনি যদি বিরক্ত হন, তাহলে অনলাইনে এই জিনিসগুলির আরও অনেক কিছু পাওয়া যায়। সংক্ষেপে, লক্ষ্য করুন যে আপনি প্রথমে আউটপুট নির্দিষ্ট করেছেন, ইনপুট শেষ। এবং যে সব. আবার, মূলের তুলনায় ফরম্যাটিং এবং ফন্টের পার্থক্য থাকতে পারে, তবে এটি খুব অনুরূপ হওয়া উচিত। কাজ শেষ!

উপসংহার

আমি GS, LaTeX এবং অনুরূপ নিবন্ধগুলি পছন্দ করি। এগুলি এতই জটিল, তারা তাদের সৌন্দর্য এবং জটিলতায় সমগ্র অপারেটিং সিস্টেমের প্রতিদ্বন্দ্বী। একইভাবে glibc এবং gcc হল বিস্ময় এবং বেদনার একটি সম্পূর্ণ মহাবিশ্ব। কিন্তু এখন আপনার কাছে একটি নয়, আপনার ফাইল রূপান্তর করার দুটি পদ্ধতি রয়েছে।

এটি একটি কুৎসিত ব্যায়াম হিসাবে শুরু হয়েছিল, এবং প্রাথমিকভাবে, আমি কিছু সময় অনলাইনে অনুসন্ধান করে কাটিয়েছি, কোন লাভ হয়নি। কিন্তু তারপর, লিনাক্সে প্রবেশ করুন! আপনি যদি এক্সপিএস ফাইলটি খুলতে এবং সম্ভবত রূপান্তর করতে তৃতীয় পক্ষের সরঞ্জামগুলি ব্যবহার করতে না চান, তবে লিনাক্স আপনাকে একই ফলাফল অর্জনের দুটি মোটামুটি সহজ এবং পরিষ্কার পদ্ধতি দেয়, সেইসাথে জ্ঞানের সম্পদ এবং এটি সহজ উপায়ে সম্পন্ন করার জন্য গর্ব। . পূর্ব দিক, পশ্চিম দিক। উপভোগ করুন।

পুনশ্চ. হোম পেজে PDF আইকন, Mimooh-এর সৌজন্যে, CC BY-SA 3.0 এর অধীনে লাইসেন্সপ্রাপ্ত।

চিয়ার্স।


  1. কিভাবে একটি ইমেলকে PDF এ রূপান্তর করবেন

  2. কিভাবে উইন্ডোজ পিসিতে একটি JPG কে PDF এ রূপান্তর করবেন

  3. কিভাবে এক্সেল ফাইলগুলিকে PDF এ রূপান্তর করবেন

  4. কিভাবে পিডিএফ ডকুমেন্টকে ইমেজে রূপান্তর (এবং সমতল) করবেন