কম্পিউটার

ভার্চুয়ালবক্সে USB ডিভাইসগুলি কীভাবে ব্যবহার করবেন - টিউটোরিয়াল

এটি একটি প্রশ্ন প্রায়ই জিজ্ঞাসা করা হয়. শুধু তাই নয়, আমি আমার এক পাঠকের কাছ থেকে এই বিষয়ে একটি টিউটোরিয়াল লেখার জন্য একটি আনুষ্ঠানিক অনুরোধ পেয়েছি। সমস্যার অভ্যন্তরীণ বিষয়গুলিকে গভীরভাবে অধ্যয়ন করে, আমি সত্যিই আবিষ্কার করেছি যে বেশিরভাগ লোক ভার্চুয়ালবক্সে ইউএসবি ডিভাইসগুলির সাথে খেলতে খুব কঠিন সময় কাটাচ্ছে। অতএব, আমি বিশ্বকে একটি ভাল জায়গা করার সিদ্ধান্ত নিয়েছি এবং কীভাবে এটি লিখব।

আপনার ভার্চুয়াল মেশিনে থাম্ব ড্রাইভ, ওয়েব ক্যামেরা এবং অন্যান্যের মতো USB ডিভাইসগুলি ব্যবহার করা আপনার ভার্চুয়াল অভিজ্ঞতার গুণমান উন্নত করতে পারে। এটি ভার্চুয়াল মেশিনটিকে আরও ব্যবহারযোগ্য করে তোলে। আপনি ভার্চুয়াল মেশিনটিকে শুধুমাত্র একটি পরীক্ষার বিছানা বা একটি গুরুতর প্রয়োজনীয়তা হিসাবে উপভোগ করতে পারেন কারণ আপনার একটি প্রোগ্রাম হোস্ট অপারেটিং সিস্টেমে কাজ নাও করতে পারে। এটি একটি দ্বিতীয় বাস্তবতা হয়ে উঠতে পারে, যেখানে আপনি আপনার সিস্টেমের সংস্থানগুলিকে সর্বাধিক ব্যবহার করেন, সব ধরণের দুর্দান্ত পেরিফেরিয়াল সহ। বিশ্বাসী? নিশ্চয়ই। এখন, এর কার্যকারিতা পরীক্ষা করা যাক, কাছাকাছি.

পরীক্ষা

আমরা লিনাক্সে সমস্যাটি পরীক্ষা করব। উইন্ডোজে, সমস্যাটি অনেক বেশি তুচ্ছ, কিন্তু তবুও, আপনি যাইহোক পড়তে চাইতে পারেন। গেস্ট অপারেটিং সিস্টেমের পছন্দ গুরুত্বপূর্ণ নয়, সেটআপের একমাত্র পার্থক্য হোস্ট অপারেটিং সিস্টেমের সাথে সম্পর্কিত।

গুরুত্বপূর্ণ নোট:আপনার VirtualBox PUEL সংস্করণের প্রয়োজন হবে। OSE সংস্করণ USB সমর্থন অফার করে না। আপনি সঠিক সংস্করণটি ডাউনলোড করেছেন তা নিশ্চিত করুন, অন্যথায় আপনি একটি অপ্রতিরোধ্য বাধা আঘাত করতে পারেন।

ধাপ 1:ভার্চুয়াল মেশিন ইনস্টল করুন

আপনি এই সম্পর্কে সব জানেন. কিছু মোটামুটি বিস্তৃত মাল্টি-বুট সেটআপ সহ এটি কীভাবে করা যায় সে সম্পর্কে আমি প্রচুর টিউটোরিয়াল লিখেছি। উইন্ডোজ, লিনাক্স, আপনার পছন্দ নিন।

ধাপ 2:ভার্চুয়াল মেশিন সেটিংসে USB সমর্থন কনফিগার করুন

আপনার ভার্চুয়াল মেশিনের জন্য সেটিংসে ক্লিক করুন, ইউএসবি ট্যাবে যান। দুটি বাক্স চেক করুন, যেহেতু আপনি USB 2.0 সমর্থন চান৷ তাত্ত্বিকভাবে, এই সবই, কিন্তু এটিকে সত্যিকারের কাজ করার জন্য আমাদের একটি ধাপ পরে করতে হবে। উইন্ডোজের জন্য সত্য, লিনাক্সের একটু বেশি ঘাম দরকার। আমরা শীঘ্রই এটি সমাধান করা হবে.

USB ফিল্টার

USB ফিল্টার একটি চমৎকার বৈশিষ্ট্য যা আপনাকে স্বয়ংক্রিয়ভাবে USB ডিভাইসগুলিকে আপনার ভার্চুয়াল মেশিনে সংযুক্ত করতে দেয়৷ ফিল্টার বক্সে তালিকাভুক্ত যেকোন ডিভাইস প্লাগ ইন করা হবে যখন আপনি গেস্ট অপারেটিং সিস্টেম চালু করবেন। অন্যান্য ডিভাইসগুলির প্রয়োজন হবে যে আপনি সেগুলিকে ম্যানুয়ালি সংযুক্ত করুন৷

ধাপ 3:ভার্চুয়াল অতিথি সংযোজন ইনস্টল করুন

USB সমর্থন সক্ষম করার জন্য এটি প্রয়োজন৷ অনেকটা ভিএমওয়্যার পণ্যের জন্য ভিএমওয়্যার সরঞ্জামগুলির মতো, অতিথি সংযোজনগুলি ভার্চুয়াল মেশিনে অতিরিক্ত কার্যকারিতা প্রকাশ করে, কর্মক্ষমতা বৃদ্ধি করে, ভাগ করে নেওয়ার উন্নতি করে এবং আরও অনেক কিছু। আমরা একটি দীর্ঘ টিউটোরিয়াল করেছি, যা উইন্ডোজ এবং লিনাক্স উভয় ভার্চুয়াল মেশিনে কীভাবে এটি অর্জন করা যায় তা ব্যাখ্যা করে।

ধাপ 4:পরীক্ষা এবং ব্যর্থ

আমরা একটি 16GB Kingston DataTraveler G2 USB থাম্ব ড্রাইভ সংযোগ করার চেষ্টা করব, যেটিতে একটি একক JPG ছবি রয়েছে, শুধুমাত্র মজা করার জন্য৷ টেস্টবেড:ভার্চুয়ালবক্স 3.2 সহ উবুন্টু লুসিড, একটি উইন্ডোজ এক্সপি ভার্চুয়াল মেশিন চালাচ্ছে।

আপনার ভার্চুয়াল মেশিন বুট. এখন একটি USB ডিভাইস সংযোগ করার চেষ্টা করুন. ডিভাইস> USB ডিভাইসে যান এবং আপনার প্রয়োজনীয় একটি চয়ন করুন। ওহো, বিকল্পগুলি সব ধূসর হয়ে যাবে।

তো তুমি কি কর?

ধাপ 5:গ্রুপ অনুমতি ঠিক করুন

হ্যাঁ, এই গীকি পদক্ষেপটি সেটআপের অংশ৷ ইউএসবি রিসোর্স শেয়ার করতে সক্ষম হতে আপনাকে ভার্চুয়ালবক্স গ্রুপে আপনার ব্যবহারকারীকে যুক্ত করতে হবে। আপনি কমান্ড লাইন থেকে এটি করতে পারেন বা GUI মেনু ব্যবহার করে দেখতে পারেন।

ঠিক আছে, তাই আমরা জিনোম ডেস্কটপের সাথে উবুন্টু চালাচ্ছি। অতএব, সিস্টেম> প্রশাসন> ব্যবহারকারী এবং গোষ্ঠীতে যান। যে মেনুটি খোলে, সেখানে ম্যানেজ গ্রুপে ক্লিক করুন। স্ক্রোল করুন এবং vboxusers গ্রুপের জন্য দেখুন.

Properties বাটনে ক্লিক করুন। নিশ্চিত করুন যে আপনার ব্যবহারকারী তালিকাভুক্ত এবং গ্রুপ সদস্য ক্ষেত্রে চেক করা হয়েছে.

প্রভাব পরিবর্তন করার জন্য আপনাকে লগআউট করতে হবে এবং সেশনে আবার লগইন করতে হবে। এখন, ভার্চুয়াল মেশিনে আরও একবার পাওয়ার এবং দেখুন কী হয়।

ধাপ 6:আবার পরীক্ষা করুন এবং সফল হন

এই সময়, এটি সঠিকভাবে কাজ করবে। আপনি ফিল্টার ব্যবহার করে থাকলে, ডিভাইসটি স্বয়ংক্রিয়ভাবে মাউন্ট করা হবে। আপনার ভার্চুয়াল মেশিনে ব্যবহারের জন্য ইউএসবি ডিভাইস প্রস্তুত থাকবে। এটি একটি স্টোরেজ ডিভাইস বা অন্য কিছু দুর্দান্ত গ্যাজেট হতে পারে। আপনি এমনকি আইফোন, আইপড বা অনুরূপ ব্যবহার করতে পারেন, যদি হোস্ট অপারেটিং সিস্টেম ডিভাইস সিঙ্ক সমর্থন না করে বা কী না হয়।

অতীতে, আপনাকে ম্যানুয়ালি সমস্ত ধরণের অন্যান্য অনুমতি পরিবর্তন করতে হবে, তাই আশা এবং অগ্রগতি আছে, তবে এই পদক্ষেপের একটি স্বয়ংক্রিয়তা গড় ব্যবহারকারীর জন্য এটিকে অনেক সহজ করে তুলবে। কিন্তু আমরা সম্পন্ন করেছি, সবকিছু কাজ করে!

আরো পড়া

ভার্চুয়ালাইজেশনের টিউটোরিয়াল, গাইড, হাউটোস, টিপস এবং কৌশলে পূর্ণ একটি সম্পূর্ণ লাইব্রেরির জন্য, নির্দ্বিধায় নীচের যেকোন লিঙ্কে ক্লিক করুন, বিশেষত সব।

ভার্চুয়ালবক্স 3 ওভারভিউ

ভার্চুয়ালবক্স 3

-এ কম্পিজ ফিউশন

ভার্চুয়ালবক্স 3

-এ ডাইরেক্টএক্স

ভার্চুয়ালবক্সে নিরবিচ্ছিন্ন মোড

ভার্চুয়ালবক্স ডেস্কটপ শর্টকাট

পোর্টেবল ভার্চুয়ালবক্স

ভার্চুয়ালবক্স - টিউটোরিয়াল

-এ কীভাবে নতুন হার্ড ডিস্ক যুক্ত করবেন

ভার্চুয়ালবক্সে কীভাবে ডিস্ক ক্লোন করবেন - টিউটোরিয়াল

ভার্চুয়ালবক্স - টিউটোরিয়াল

-এ কীভাবে ডিস্ক সঙ্কুচিত/প্রসারিত করা যায়

ভার্চুয়ালবক্স অতিথি সংযোজন কিভাবে ইনস্টল করবেন - টিউটোরিয়াল

ভার্চুয়ালবক্সে নেটওয়ার্ক এবং ভাগ করা - টিউটোরিয়াল

ভার্চুয়ালবক্সের নতুন সংস্করণে সিডি-রম থেকে কীভাবে বুট করবেন - টিউটোরিয়াল

উপসংহার

ভার্চুয়ালবক্সে ইউএসবি শেয়ারিং সেট আপ করা সবচেয়ে সহজ বা সবচেয়ে স্বজ্ঞাত পদক্ষেপ নয়, তবে এটি একটি কিডনি দান ছাড়াই করা যেতে পারে। আপনাকে কোডে ড্যাবল করার দরকার নেই। আপনাকে কিছু ধাপে মনোযোগ দিতে হবে, যদিও, এবং আপনার ভার্চুয়াল মেশিনগুলি ইনস্টল হয়ে গেলে এবং সম্পূর্ণরূপে সেট আপ হয়ে গেলে কয়েক মিনিটের মধ্যেই আপনার কাজ করা উচিত।

যাইহোক, যে সব হবে. আরেকটি রহস্য উন্মোচিত হয়েছে, আরেকটি টিউটোরিয়াল সহজ করে দিয়েছে। আমি আশা করি আপনি এটি উপভোগ করেছেন; আশা করি আরো ভালো কিছু আসবে। ধারণাটির জন্য কার্লকে ধন্যবাদ!

পুনশ্চ. আমি উবুন্টু, জিনোমের জন্য এই টিউটোরিয়ালটি লিখেছি। আপনার যদি অন্যান্য জিনোম ডেস্কটপ বা কেডিই ডেস্কটপের জন্য টিউটোরিয়ালের প্রয়োজন হয়, তাহলে নির্দ্বিধায় আমাকে পিং করুন এবং আমি একটি সিক্যুয়েল তৈরি করব। সাধারণভাবে, এটি প্রায় একই রকম। vboxusers গ্রুপে আপনার ব্যবহারকারী যোগ করুন. লগ আউট করুন, লগ ইন করুন।

P.S.S. যদি আপনি এই নিবন্ধটি দরকারী মনে করেন, Dedoimedo সমর্থন করুন.

চিয়ার্স।


  1. কিভাবে KVM-তে স্টোরেজ পরিচালনা করবেন - টিউটোরিয়াল

  2. ভার্চুয়ালবক্স VDI কে VMware VMDK ডিস্কে কীভাবে রূপান্তর করবেন

  3. ভার্চুয়ালবক্সে কীভাবে ডিস্ক ক্লোন করবেন - টিউটোরিয়াল

  4. VirtualBox 3.0.0 আশ্চর্যজনক!