কম্পিউটার

সাধারণ Xen সমস্যার সমাধান করা

কর্মফল যখন সবচেয়ে খারাপ দিকে মোড় নেয়, তখন আপনার ভার্চুয়ালাইজেশন অভিজ্ঞতা টক হয়ে যেতে পারে। আপনি যদি Xen প্রযুক্তির একজন নতুন নতুন ব্যবহারকারী হন, তাহলে আপনি কঠিন উপায়ে শিখতে পারেন যে Xen ত্রুটি বার্তাগুলি অত্যন্ত ভার্বোস এবং যথেষ্ট কার্যকর নয়, যদি না আপনি পাইথন বিকাশকারী হন। অভ্যন্তরীণ ফাংশন কলগুলির একটি ভার্বোস ট্রেস এবং ক্রিপ্টিক রেফারেন্সের সাহায্যে, ত্রুটিগুলি আসলে আপনাকে অন্তর্নিহিত সহজ এবং সহজে সমাধান করা সমস্যাগুলি থেকে বিরত রাখতে পারে।

যদিও আমি ভার্চুয়ালাইজেশন বা পাইথন উভয়েরই বিশেষজ্ঞ নই, আমি কিছু সাধারণ সমস্যার সম্মুখীন হয়েছি যেগুলি সমাধান করতে মাত্র কয়েক মিনিট সময় লাগে, কিন্তু কম জ্ঞানী ব্যবহারকারীদের কাছে এটি অনন্তকালের মতো মনে হতে পারে। পুনশ্চ. আমি একজন বিশেষজ্ঞ, কিন্তু সাধারণত আপনি নন দাবি করা ভাল, কারণ 1) ত্রুটিগুলি ক্ষমা করা হয় তারপর 2) আপনি ব্যর্থ হওয়ার সামর্থ্য রাখতে পারেন 3) লোকেরা নম্রতা এবং সেই সমস্ত নিম্নবিত্ত মনোভাব পছন্দ করে। যাই হোক, আমাকে Xen উপভোগ করতে সাহায্য করুন।

টিপ 1:প্রদর্শন

আপনি এমনকি শুরু করার আগে, আপনার প্রদর্শন সঠিকভাবে কনফিগার করা হয়েছে তা নিশ্চিত করুন। আপনি BASH বা TCSH ব্যবহার করুন না কেন, উপযুক্ত ডিভাইসে ডিসপ্লে ভেরিয়েবল রপ্তানি বা সেটেনভ করুন। এটি প্রথম পদক্ষেপ হওয়া উচিত।

এক্সপোর্ট DISPLAY=হোস্টনাম:পোর্ট

টিপ 2:

নামে কোন মডিউল নেই

আপনি এই মত এক মিলিয়ন বার্তা পেতে পারেন:কোন মডিউল নাম xen.xm, কোন মডিউল নাম gtk, কোন মডিউল নাম যাই হোক না কেন. বেশিরভাগ ক্ষেত্রে, সমস্যার উৎস অভিন্ন, এমনকি যদি ত্রুটি বার্তাগুলি সম্পর্কহীন বলে মনে হতে পারে।

আসুন xm ট্রেসব্যাকের একটি উদাহরণ দেখি; /usr/sbin/xm কিছু চালানোর চেষ্টা করুন এবং ব্যর্থ হন:

লিনাক্স #xm তালিকা

ট্রেসব্যাক (সবচেয়ে সাম্প্রতিকতম কল সর্বশেষ):

ফাইল "/usr/sbin/xm", লাইন 8, <মডিউল>-এ

xen.xm আমদানি প্রধান থেকে

আমদানি ত্রুটি:xen.xm

নামে কোনো মডিউল নেই

দুটি বিকল্প আছে:1) মডিউল সত্যিই অনুপস্থিত 2) অন্য কোথাও কিছু ভুল। আসুন প্রথমে প্রথম বিকল্পটি অন্বেষণ করে শুরু করি।

অনুপস্থিত পাইথন মডিউল

মডিউল সত্যিই অনুপস্থিত হতে পারে. আপনার হোস্টে প্রাসঙ্গিক প্যাকেজ ইনস্টল করা আছে কিনা তা পরীক্ষা করে আপনি এটি যাচাই করতে পারেন। উদাহরণস্বরূপ, যদি gtk প্যাকেজটি অনুপস্থিত থাকে, আপনি gtk এবং python-gtk প্যাকেজের জন্য ইনস্টলেশন ডাটাবেস অনুসন্ধান করতে পারেন।

আপনি স্ট্রেস সহ ব্যর্থ কমান্ডটি চালাতে পারেন এবং অনুপস্থিত ফাইল বা ডিরেক্টরিগুলি সন্ধান করতে পারেন যা ইউটিলিটি প্রত্যাশা করছে। এটি আপনাকে হাতের সমস্যা সম্পর্কে আরও তথ্য দিতে হবে। এটা খুবই সম্ভব যে আপনার বাক্সে একটি অসম্পূর্ণ Xen ইনস্টলেশন থাকতে পারে।

অন্য কিছু

অন্য কিছু পাইথন সেটআপ বোঝায়। আপনি আপনার মেশিনে প্যাকেজ ইনস্টল করতে পারেন, তবে পাইথন কিছু কারণে সেগুলি দেখতে পাচ্ছে না। এই সমস্যাটি সমাধান করার জন্য, আপনি নিজে PYTHONPATH ভেরিয়েবল সেট করতে পারেন এবং এটি সাইট-প্যাকেজ ডিরেক্টরিতে নির্দেশ করতে পারেন।

PYTHONPATH=/path-to-python-version/site-packages

রপ্তানি করুন

আপনি প্রকৃতপক্ষে পাইথনের সঠিক সংস্করণ ব্যবহার করছেন তা নিশ্চিত করতে আপনার PATH ভেরিয়েবলটিও পরীক্ষা করা উচিত। সম্পূর্ণ পাথ সহ কমান্ড চালানোর জন্যও সর্বদা বেশ সুপারিশ করা হয়। এটি আমাকে তিন নম্বর টিপ এ নিয়ে আসে।

টিপ 3:স্পষ্ট কমান্ড

বিশ্বাস করুন বা না করুন, বেশিরভাগ Xen ইউটিলিটি হল র‍্যাপার স্ক্রিপ্ট। নীচে, আপনি পাইথন কোড পাবেন। উদাহরণস্বরূপ, ভার্চুয়াল মেশিন ম্যানেজার (ভিএমএম)ও একটি পাইথন জিনিস। প্রথমে, ইউটিলিটিটি কোথায় লুকিয়ে আছে তা আপনাকে খুঁজে বের করতে হবে:

যা

তারপর, আপনাকে সেই ফাইলের বিষয়বস্তু দেখতে হবে:

cat

তারপর, মোড়কের মধ্য দিয়ে যাওয়ার পরিবর্তে, আপনি সরাসরি কমান্ডগুলি চালাতে পারেন। এই র‍্যাপার কমান্ডগুলির সকলেরই আপেক্ষিক নাম রয়েছে, যা একটি ভাল জিনিস, যেহেতু আপনি যে পাইথন সংস্করণটি ব্যবহার করছেন তা নির্বিশেষে আপনার সরঞ্জামগুলি কাজ করবে, তবে যখন আপনার সমস্যা হয় তখন তারা মূল কারণটিকে মাস্ক করে।

আপনার এনভায়রনমেন্ট সেটআপে কোনো সমস্যা আছে কিনা তা দেখতে, আপনার পাইথন ইনস্টলেশনের সম্পূর্ণ পাথ সহ কমান্ডগুলি চালান। উদাহরণস্বরূপ, virt-manager চালানোর পরিবর্তে আপনার চালানো উচিত:

/usr/bin/python "/usr/share/virt-manager..."

অথবা এমনকি পাইথনের একটি নির্দিষ্ট সংস্করণ ব্যবহার করুন, যেমন python2.4 বা python 2.7।

টিপ 4:স্ক্রিপ্ট পরিবর্তন করুন

আপনি একজন দক্ষ ব্যবহারকারী না হলে এটি সুপারিশ করা হয় না, তবে আপনি নির্দিষ্ট পাথ এবং পাইথন ইনস্টলেশনের দিকে নির্দেশ করতে র্যাপার স্ক্রিপ্ট পরিবর্তন করতে পারেন। আমাদের প্রাথমিক সমস্যায় ফিরে যাওয়া যাক। xm create চালানোর ফলে xen.xm মডিউল ত্রুটি দেখা দেয়।

এখন, আমাদের দেখতে হবে xm কমান্ড ঠিক কী। xm এর বিপরীতে চালানো আমাদের বলে যে এটি /usr/sbin/xm এর অধীনে লুকিয়ে আছে। এখন, একটি টেক্সট এডিটরে এই ফাইলটি খুলুন। এটি প্রকৃতপক্ষে একটি পাইথন স্ক্রিপ্ট।

#!/usr/bin/env পাইথন

#  -*- মোড:পাইথন; -*-

আমদানি sys



# প্রয়োজন হলে অ-নেটিভ পাইথন পাথ ইনস্টলের জন্য ফলব্যাক পাথ যোগ করুন

sys.path.append('/usr/lib/python')

sys.path.append('/usr/lib64/python')

xen.xm আমদানি প্রধান থেকে



main.main(sys.argv)

Xen-এর কিছু সংস্করণে, প্রথম লাইন হল #!/usr/bin/env পাইথন। আপনি এটিকে একটি নির্দিষ্ট পাইথন সংস্করণে পরিবর্তন করতে এবং কী দেয় তা দেখতে চাইতে পারেন। উদাহরণস্বরূপ, Python 2.4 বা Python 2.6 হতে পারে। এর মধ্যে একটি ভুল কনফিগার বা পরিবেশ সেটআপ থেকে অনুপস্থিত হতে পারে।

#!/usr/bin/env পাইথন <--- মুছুন

#!/usr/bin/python2.6  <--- ব্যবহার করুন

এবং তারপর, আপনি দেখতে পারেন যে সবকিছু কাজ করে, যেমন আপনি আশা করেন। উদাহরণস্বরূপ, আমার openSUSE 11.4 মেশিনে, যেটিতে একটি Xen কার্নেলও ইনস্টল করা আছে:

একইভাবে, Xen-এর নতুন সংস্করণে, যা শুধুমাত্র /usr/bin/python তালিকাভুক্ত করে, আপনি আপনার সেটআপের সাথে বিশেষভাবে কোন সমস্যা আছে কিনা তা দেখতে আপনি একই পরিবর্তন করতে চাইতে পারেন।

কোনো পরিবর্তন করার আগে আসল ফাইলের ব্যাকআপ নিতে ভুলবেন না। উপরন্তু, একবারে একক পরিবর্তনের বেশি চেষ্টা করবেন না, শুধুমাত্র নিশ্চিত করতে যে আপনি নতুন, জটিল সমস্যা তৈরি করবেন না।

টিপ 5:পরিষেবাগুলি পরীক্ষা করুন

মূর্খ শোনাচ্ছে, কিন্তু libvirt পরিষেবা চালু না হলে আপনি আপনার ভার্চুয়ালাইজেশন স্টাফ দিয়ে দুর্গন্ধের একটি উইন্ডমিলে আঘাত করবেন। আপনি আপনার dom0 ডোমেনে সংযোগ করতে সক্ষম হবেন না এবং কী নয়৷ অতএব, আপনার নিশ্চিত হওয়া উচিত যে এটি চলছে, সেইসাথে স্টার্টআপে সক্ষম।

এবং আমি অনুমান যে এখন জন্য যথেষ্ট.

আরো পড়া

Virtuatopia-এ একটি খুব যোগ্য সম্পদ।

আপনি RedHat ডকুমেন্টেশন, সাধারণ Xen সমস্যাগুলিতেও আগ্রহী হতে পারেন।

উপসংহার

এই নিবন্ধটি সবচেয়ে সুন্দর নাও হতে পারে, তারপর আবার, পাইথন ট্রেসব্যাক বার্তাগুলিও সৌন্দর্যের কাজ নয়। অত্যধিক ভার্বোসিটি আসল সমস্যাগুলিকে মাস্ক করতে পারে, যা সঠিক পরিবেশ পরিবর্তনশীল সেট করা বা পাইথন সংস্করণ পরিবর্তন করার মতো সহজ হতে পারে। আশা করি, এই নির্দেশিকাটি আপনাকে অনেক ঘন্টার অপ্রয়োজনীয় ঝামেলা এবং হতাশা বাঁচাতে হবে।

আপনার পড়ার জন্য অনেক কিছু আছে, তাই আপনি এটি আরও ভাল করবেন। শুধু আমার ভার্চুয়ালাইজেশন বিভাগে যান এবং পাগলের মতো ক্লিক করা শুরু করুন। ভূমিকা নিবন্ধ আছে, Xen ক্লাউড প্ল্যাটফর্ম এবং XenServer আছে, অনুসন্ধানের জন্য লাইভ সিডি আছে। আমরা আরো Xen গুডিজ ফিরে পেতে হবে. এছাড়াও KVM আছে, যদি আপনি অন্য ওপেন সোর্স সমাধান পছন্দ করেন। উপভোগ করুন!

যদি আপনার কাছে অন্য সাধারণ, বিশ্বব্যাপী, সার্বজনীন বা সাধারণ কৌশল থাকে যা আপনি শেয়ার করতে চান, অপরিচিত হবেন না, একটি ইমেল পাঠান। Dedoimedo আউট.

চিয়ার্স।


  1. জেন প্যারাভার্চুয়ালাইজেশনের সাথে গ্রীপ করা

  2. Xen ক্লাউড প্ল্যাটফর্ম (XCP) - পর্যালোচনা এবং টিউটোরিয়াল

  3. Xen লাইভ সিডি দিয়ে Xen ভার্চুয়ালাইজেশন এক্সপ্লোর করুন

  4. Windows 11 এ অডিও সমস্যা সমাধান করা (7 সমাধান)