কম্পিউটার

আরো Xen সমস্যা সমাধান

আপনি যখন আপনার পরিবেশে Xen পরীক্ষা করে দেখুন তখন ঘটতে পারে এমন কয়েকটি সাধারণ Xen সমস্যার উপর আমাদের একটি টিউটোরিয়াল ছিল। টিপস এবং কৌশলগুলির প্রথম ব্যাচটি ডিসপ্লে, পাইথন সংস্করণ এবং মডিউল, র্যাপার স্ক্রিপ্ট পরিবর্তন করা এবং স্পষ্ট কমান্ড চালানো এবং সমস্যা সমাধান পরিষেবাগুলির সমস্যাগুলির উপর দৃষ্টি নিবদ্ধ করে।

আজ, আমরা আরও গভীরে ডুব দিই এবং আরও অনেক সমস্যা বুঝতে, ঠিক করতে এবং কাজ করার চেষ্টা করি যেগুলি আপনি সম্মুখীন হতে পারেন বা নাও করতে পারেন৷ আমাকে অবশ্যই স্বীকার করতে হবে যে কিছু সমাধান কিছুটা অ্যাড-হক হতে পারে, তাই এর জন্য আমার কথাটি গ্রহণ করবেন না, তবে আমি বিশ্বাস করি তারা সামগ্রিকভাবে ভাল কাজ করে। আশা করি, যদিও, এই পড়ার পরে আপনার Xen অভিজ্ঞতা আরও বেশি হবে, আহ, জেনি।

টিপ 1:হাইপারভাইজার হোস্টের সাথে VNC সংযোগ প্রত্যাখ্যান বা সংযোগ বিচ্ছিন্ন হয়েছে

আপনি ভার্চুয়াল মেশিন ম্যানেজার (ভার্চুয়াল-ম্যানেজার) শুরু করার পরে, আপনার কাছে VNC ব্যবহার করে আপনার ভার্চুয়াল মেশিনের বিষয়বস্তু দেখার বিকল্প রয়েছে, যা তারপরে প্রাসঙ্গিক ডোমেনের কনসোলের বিষয়বস্তু প্রদর্শন করবে। এখন এবং তারপরে, কনসোলটি ফাঁকা হয়ে যেতে পারে এবং উপরের শিরোনামে লেখা ত্রুটিটি ফেলে দিতে পারে। প্রশ্ন, এখন কী করবেন?

আমার অভিজ্ঞতা দেখায় যে গেস্ট অপারেটিং সিস্টেম পুনরায় চালু বা বন্ধ হলে এটি ঘটবে। একবার আপনি এটিকে আবার চালু করলে, তার বিষয়বস্তু দেখতে আপনাকে সবচেয়ে অসুবিধাজনকভাবে কনসোলটি পুনরায় খুলতে হবে। আপনি virt-viewer ব্যবহার করলেও একই ঘটনা ঘটে:

virt-viewer

একবার ডোমেইনটি রিবুট, রিসেট বা বন্ধ হয়ে গেলে, আপনি সংযোগ হারাবেন। বর্তমানে, সহজ সমাধান হল virt-manager বা virt-viewer এর মাধ্যমে কনসোল উইন্ডোটি পুনরায় খোলা।

বিকল্পভাবে, সংযোগ স্থাপন করতে:

virsh vncdisplay
vncviewer

টিপ 2:গেস্ট চালানোর সময় vif অদৃশ্য হয়ে যায়, আর নেটওয়ার্কিং নয়

এটা ঘটতে পারে যে আপনার ভার্চুয়াল মেশিন চলাকালীন, ভার্চুয়াল নেটওয়ার্ক ইন্টারফেস, সাধারণত লেবেলযুক্ত vifX.X ifconfig তালিকা থেকে অদৃশ্য হয়ে যাবে, আপনার অতিথিকে একটি অকেজো ইটে পরিণত করবে।

সমস্যাটি প্রাসঙ্গিক নেটওয়ার্ক ইন্টারফেস MAC ঠিকানাতেও প্রকাশ হতে পারে যা ভার্চুয়াল মেশিনের ভিতরে সমস্ত শূন্যে পরিণত হয়। এবং হোস্টে (dom0), আপনি /var/log/messages-এ নিম্নলিখিত ধরণের এন্ট্রি দেখতে পাবেন:

কার্নেল:[ 109.743854] br0:পোর্ট 2(vif1.0) শেখার অবস্থায় প্রবেশ করছে
কার্নেল:[ 109.811880] br0:পোর্ট 3(ট্যাপ1.0) শেখার অবস্থায় প্রবেশ করছে
কার্নেল:[ 117.369189] br0:পোর্ট 3(ট্যাপ1.0) অক্ষম অবস্থায় প্রবেশ করছে
কার্নেল:[ 117.398076] ডিভাইস ট্যাপ1.0 বাম প্রমিসকিউয়াস মোড
কার্নেল:[ 117.398083] br0:পোর্ট 3(ট্যাপ1.0) অক্ষম অবস্থায় প্রবেশ করছে
কার্নেল:[ 117.815006] br0:পোর্ট 2(vif1.0) অক্ষম অবস্থায় প্রবেশ করছে
কার্নেল:[ 117.850075] br0:পোর্ট 2(vif1.0) অক্ষম অবস্থায় প্রবেশ করছে

তাহলে কিভাবে আপনি এই মত কিছু ঠিক করার বিষয়ে যান? বেশ কিছু অপশন আছে। এক, একটি কার্নেল আপগ্রেড যা রহস্যজনকভাবে সমস্যার সমাধান করতে পারে। ঠিক আছে, তেমন রহস্যজনকভাবে নয়, জেন নেটওয়ার্কিং স্ট্যাকে রেসের অবস্থা ঠিক করার মতো।

দ্বিতীয় বিকল্প হল /etc/xen/xend-config.sxp এর অধীনে অবস্থিত Xen কনফিগারেশন ফাইলে নেটওয়ার্ক সেটিংস পরিবর্তন করার চেষ্টা করা। এই ফাইলটিতে ব্রিজ এবং ভার্চুয়াল নেটওয়ার্ক ইন্টারফেসগুলি কীভাবে সেটআপ করা যায় তা সহ সমস্ত ধরণের নির্দেশাবলী রয়েছে৷ অনেকে দাবি করে যে নেটওয়ার্কিং কিছুটা বগি এবং আপনার নিজের স্ক্রিপ্ট ম্যানুয়ালি কনফিগার করা উচিত।

বিশেষ করে, নিম্নলিখিত নির্দেশাবলী পরিবর্তন করুন:

(নেটওয়ার্ক-স্ক্রিপ্ট নেটওয়ার্ক-ব্রিজ) থেকে (নেটওয়ার্ক-স্ক্রিপ্ট)

উপরন্তু, আপনি ম্যানুয়ালি আপনার সেতু কনফিগার করা উচিত. পরীক্ষার সময়, আপনাকে brctl এবং ifconfig কমান্ডগুলি ব্যবহার করতে হবে, এবং একবার আপনি নিশ্চিত হন যে আপনার পরিবর্তনগুলি দৃঢ়, তাহলে আপনার উচিত স্থায়ীভাবে সেগুলিকে আপনার নেটওয়ার্ক স্ক্রিপ্টগুলিতে কমিট করা। RedHat এবং SUSE সিস্টেমে, এর অর্থ হল ifcfg-br তৈরি করার পাশাপাশি /etc/sysconfig/network এর অধীনে আপনার নেটওয়ার্ক কার্ডগুলির জন্য বিদ্যমান নেটওয়ার্ক স্ক্রিপ্টগুলি পরিবর্তন করা এবং ডেবিয়ান-ভিত্তিক সিস্টেমে, /etc/interfaces কনফিগারেশন সম্পাদনা করা। ফাইল বলা বাহুল্য, ব্যাকআপ একটি আবশ্যক।

এখানে একটি ম্যানুয়াল ব্রিজ কনফিগারেশনের একটি উদাহরণ:

brctl addbr br0
brctl setfd br0 0
ifconfig br0 10.0.0.128 আপ নেটমাস্ক 255.255.255.0
brctl addif br0 eth0
রুট অ্যাড -নেট ডিফল্ট gw 10.0.0.254 br0
ifconfig eth0 0.0.0.0 আপ

পরবর্তী মেনুতে, নেটলুপের সংখ্যা বাড়ানো বা হ্রাস করা, যার মানে ভার্চুয়াল ডিভাইসের কত জোড়া তৈরি করা যেতে পারে। আপনি যদি একটি উচ্চ সীমার মধ্যে চলে যান, তাহলে আপনি সংখ্যা বাড়াতে চাইতে পারেন। এটি /etc/modprobe.d এর অধীনে netloop নামে একটি ফাইল তৈরি করে এবং ভিতরে লেখার মাধ্যমে করা হয়:

বিকল্প নেটলুপ nloopbacks=<কিছু উচ্চ সংখ্যা, যেমন 16, 32>

অথবা শুধুমাত্র এই বিকল্পটি /etc/modprobe.conf এ যোগ করা হচ্ছে।

এই বিষয়ে আরও কিছুটা পড়া:

জেন নেটওয়ার্কিং

Xen নেটওয়ার্ক ব্রিজ সমস্যা সমাধানের নোট

দিয়ে ব্যাখ্যা করা হয়েছে

xen এর অধীনে SLES নেটওয়ার্কিং, সমস্যা সমাধান এবং সুপারিশ

ঝামেলা-মুক্ত Xen নেটওয়ার্কিং

লিনাক্স নেটওয়ার্কিং খারাপ। XEN নেটওয়ার্কিং খারাপ।

অতিরিক্ত Xen ভার্চুয়াল নেটওয়ার্ক ব্রিজ তৈরি করা হচ্ছে

এটি হওয়ার সময় আপনি যদি কার্নেল ক্র্যাশের সম্মুখীন হন, তাহলে এই দুটি লিঙ্ক কিছুটা আগ্রহেরও হতে পারে, অতি-জিকিনেস থেকে সাবধান থাকুন:

mm/vmalloc.c:2165

-এ কার্নেল BUG

[PATCH] মিমি:alloc_vm_area()

-এ vmalloc ঠিকানা স্থান পৃষ্ঠা টেবিলগুলি সিঙ্ক করুন

নেটলুপের সংখ্যা শূন্যে কমিয়ে সমস্যাটি আসলে সমাধান করা যেতে পারে।

টিপ 3:লিগ্যাসি HTTP অ্যাক্সেস সক্ষম করুন

dom0-এর সাথে সংযোগ স্থাপন এবং স্থানীয়ভাবে এবং দূরবর্তীভাবে পরিচালনা করার ক্ষেত্রে libvirt HTTP-কে অপ্রয়োজনীয় করে তোলে। যাইহোক, আপনার মধ্যে কেউ কেউ এই বিকল্পে আকর্ষণীয় হতে পারে, বিশেষ করে যদি আপনি OpenXenManager-এর মতো টুল ব্যবহার করতে চান, যা সংযোগ করতে HTTP/HTTPS ব্যবহার করে। ওয়েব থেকে Xen-কে অ্যাক্সেসযোগ্য করতে, আপনাকে xend-config.sxp কনফিগারেশন ফাইলে বেশ কয়েকটি নির্দেশ সম্পাদনা করতে হবে:

(xend-http-সার্ভার হ্যাঁ)
(xend-পোর্ট 8000)
(xend-ঠিকানা '')

xend-http-সার্ভারের জন্য নাকে হ্যাঁ-তে পরিবর্তন করুন এবং সঠিক পোর্ট নির্দিষ্ট করুন, xend-ঠিকানা নেটওয়ার্ক ইন্টারফেসের IP ঠিকানা নির্দিষ্ট করে যা Xend শুনবে। আপনি যদি ডিফল্ট খালি উদ্ধৃতি চিহ্ন রেখে যান, তাহলে এটি সমস্ত উপলব্ধ ইন্টারফেসে শুনবে। এরপরে, কনফিগারেশন ফাইলটি পুনরায় লোড করুন:

/etc/init.d/xend পুনরায় লোড করুন

এবং তারপর আপনি ওয়েব অ্যাক্সেস পরীক্ষা করতে পারেন:

টিপ 4:ত্রুটি:'localhost:8000'-এর সাথে সংযোগ করতে অক্ষম:সংযোগ প্রত্যাখ্যান করা হয়েছে

উপরের টিপটির একটি ফল হল যে আপনি virt-manager ব্যবহার করে dom0 এর সাথে সংযোগ করার চেষ্টা করার সময় একটি কুশ্রী সংযোগ প্রত্যাখ্যান ত্রুটি পেতে পারেন। পাইথন শব্দচয়নের জন্য কুখ্যাত, তাই কদর্যতার জন্য প্রস্তুত থাকুন।

এই সমস্যা সমাধানের জন্য, আপনাকে HTTP অ্যাক্সেস সক্ষম করতে হতে পারে। বিকল্পভাবে, আপনাকে নিজেকে জিজ্ঞাসা করতে হবে কেন এটি প্রথমে ঘটে। সবচেয়ে সম্ভাব্য কারণ হল Xen পরিষেবাগুলির মধ্যে একটি চলছে না, যা virt-ম্যানেজারকে উত্তরাধিকার অ্যাক্সেসে ফিরে যেতে বাধ্য করে। আপনি যদি HTTP প্রোটোকল ব্যবহার করতে না চান, তাহলে আপনি নিশ্চিত করতে চাইতে পারেন যে আপনার সিস্টেম সমস্ত প্রাসঙ্গিক Xen পরিষেবা, libvirtd এবং বিশেষ করে xend দিয়ে বুট করে।

টিপ 5:domU স্টার্টআপ ত্রুটি

আপনি যখন xm create বা xm start দিয়ে আপনার ডোমেন চালু করার চেষ্টা করেন, তখন আপনি কিছু ত্রুটি বার্তার সম্মুখীন হতে পারেন যা আপনাকে রাগ বা বিভ্রান্ত করতে পারে। এর কিছু ব্যবচ্ছেদ করার চেষ্টা করা যাক এবং সমস্যা কি হতে পারে বুঝতে.

#xm পরীক্ষা শুরু করুন1
ত্রুটি:ডোমেন আনপজ করা যাবে না:একটি পূর্ণসংখ্যা প্রয়োজন৷
ব্যবহার:xm শুরু <ডোমেইন নাম>

এবং একটি গ্রাফিকাল সমতুল্য:

এর সাধারণত মানে আপনি একটি অস্তিত্বহীন বা অসমর্থিত হার্ডওয়্যার উপাদান নির্দিষ্ট করেছেন, যেমন একটি নেটওয়ার্ক কার্ড বা একটি সাউন্ড কার্ড। আপনার ডোমেন কনফিগারেশন ফাইল পর্যালোচনা করুন, সাধারণত ত্রুটির জন্য /etc/xen/vm এর অধীনে সংরক্ষণ করা হয়। আপনি /var/log/messages, সেইসাথে Xen ত্রুটি লগ - /var/log/xen/xend.log-এর সাথে পরামর্শ করতে চাইতে পারেন।

এখন, এখানে আরেকটি:

#xm পরীক্ষা 1 তৈরি করুন
কনফিগার ফাইল "./test1" ব্যবহার করে।
ত্রুটি:(2, 'অবৈধ কার্নেল', "elf_xen_note_check:ERROR:Xen-ELF ছবি নয়:কোনো ELF নোট বা '__xen_guest' বিভাগ পাওয়া যায়নি।\n")

ডোমেন কনফিগারেশন ফাইলে HVM কার্নেল সেটিংস ব্যবহার করে প্যারাভার্চুয়ালাইজড গেস্ট চালু করার চেষ্টা করলে এটি ঘটতে পারে। ডিবাগ এবং সমাধানের জন্য মোটামুটি তুচ্ছ।

#xm পরীক্ষা 1 তৈরি করুন
কনফিগার ফাইল "./test1" ব্যবহার করে।
ত্রুটি:ডিভাইস 768 (vbd) সংযুক্ত করা যায়নি।
/tmp/disk.raw ফাইলটি /dev/loop1 এর মাধ্যমে লুপব্যাক-মাউন্ট করা হয়েছে,
যা একটি গেস্ট ডোমেনে মাউন্ট করা হয়,
এবং তাই এখন মাউন্ট করা যাবে না.

আপনি যদি অন্য ভার্চুয়াল মেশিন দ্বারা ইতিমধ্যে ব্যবহৃত একটি হার্ড ডিস্ক ফাইল পুনরায় ব্যবহার করার চেষ্টা করেন তবে আপনি এটি দেখতে পারেন। বিকল্পভাবে, আপনি এর ভিতরের অংশগুলি পরিদর্শন করার জন্য এটিকে লুপব্যাক ডিভাইস হিসাবে কোথাও মাউন্ট করতে পারেন।

vbd ত্রুটির কথা বলছি, এখানে আরেকটি আছে:

#xm পরীক্ষা 1 তৈরি করুন
কনফিগার ফাইল "./test1" ব্যবহার করে।
ত্রুটি:ডিভাইস 5632 (vbd) সংযুক্ত করা যায়নি। ডিভাইস পাওয়া যায় না.

এই ধরনের বার্তার একটি ভিন্নতা xend.log:

এ দেখানো হয়েছে

DEBUG (DevController:139) vscsi ডিভাইসের জন্য অপেক্ষা করা হচ্ছে।
DEBUG (DevController:139) vbd ডিভাইসের জন্য অপেক্ষা করা হচ্ছে।
DEBUG (DevController:144) 768-এর জন্য অপেক্ষা করা হচ্ছে।
সতর্কতা (XendDomain:1076) এর জন্য ডিভাইস সেটআপ করতে ব্যর্থ:ডিভাইস 768 (vbd) সংযুক্ত করা যায়নি। ডিভাইস পাওয়া যায় না.

এখানে কারণগুলি একটি খারাপভাবে নির্দিষ্ট করা হার্ডডিস্ক ফাইল, বা আবার, কিছু ডিভাইসের একটি খারাপ ব্যবহার, সম্ভবত একটি বানান ত্রুটির কারণে হতে পারে। এটি উপরে তালিকাভুক্ত প্রথম ত্রুটির অনুরূপ।

এখন, একটি প্রশ্ন জাগতে পারে যে কীভাবে জানবেন ভিবিডি কী ধরনের ডিভাইস? সবচেয়ে সহজ সমাধান হিসাবে, আপনি যে কোনো একটি বুট করা Xen domU-তে এটি যাচাই করতে পারেন। সমস্ত ডিভাইস /sys/devices/xen/ এর অধীনে পাওয়া যাবে। যেমনঃ

#cat/sys/devices/xen/vbd-768/block/hda/hda1/dev
3:1

এখানে আমরা দেখতে পাই যে vbd-768 হল একটি ব্লক ডিভাইস যার প্রধান সংখ্যা 3। তাই, hda1 3:1 এর সাথে মিলে যায়, যা লজিকে দাঁড়ায়। এক সেকেন্ডে এই নামকরণ সম্পর্কে আরও

এবং একটি নির্দিষ্ট ভার্চুয়াল মেশিনের জন্য একটি সম্পূর্ণ তালিকা:

#ll
মোট 0
drwxr-xr-x 2 root root    0 ডিসেম্বর 18 12:07 শক্তি
-rw-r--r-- 1 root root 4096 ডিসেম্বর 18 12:07 uevent
drwxr-xr-x 4 root root    0 ডিসেম্বর 18 12:05 vbd-5632
drwxr-xr-x 4 root root    0 ডিসেম্বর 18 12:05 vbd-768
drwxr-xr-x 3 root root    0 ডিসেম্বর 18 12:05 vfb-0
drwxr-xr-x 4 root root    0 ডিসেম্বর 18 12:05 vif-0

আরও জটিল উপায় হল সংখ্যাটিকে হেক্সাডেসিমেলে অনুবাদ করা, এবং তারপর ছোট সংখ্যার জন্য দুটি সর্বনিম্ন উল্লেখযোগ্য বিট এবং বাকি উচ্চতর বিটগুলিকে প্রধান সংখ্যা হিসাবে ব্যবহার করুন, তারপরে অনলাইনে বা /usr/src/ এর অধীনে devices.txt তালিকা দেখুন লিনাক্স/ডকুমেন্টেশন সঠিক ডিভাইসের ধরন বোঝার জন্য। উদাহরণস্বরূপ, 768 দশমিক হল x0300 হেক্সা, যার অর্থ প্রধান সংখ্যা 3, ছোট সংখ্যা 0। এটি প্রথম (শূন্য) IDE ডিভাইস বা hda-তে অনুবাদ করে। একইভাবে, 5632 x1600-এ অনুবাদ করে, যার অর্থ মেজর, মাইনর 16,00 কম্বিনেশন, যা ব্লক ডিভাইসের জন্য CD-ROM। জলি আচ্ছা, না? এই পুরানো Xen মেলিং তালিকা থ্রেড এছাড়াও আগ্রহের হতে পারে.

টিপ 6:উন্নত সেটিংস

অবশেষে, হালকা কিছু। আপনার অতিথিদের বুট করার সময়, আপনি কিছু উন্নত সেটিংস পরিবর্তন করতে চাইতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি PAE বা OpenGL-এ আগ্রহী হতে পারেন। আপনার ভার্চুয়াল মেশিন উইজার্ডে সঠিক বিকল্পগুলি চিহ্নিত করা উচিত, অথবা বিকল্পভাবে, আপনি যদি কমান্ড লাইন এবং ভার্চুয়াল মেশিন ফাইলগুলির সাথে ভালভাবে পরিচিত হন তবে সেখানে সঠিক স্ট্রিং যোগ করুন৷

শেষ, তালিকাবিহীন টিপ হল GRUB2 চার্জে মাল্টি-বুট সিস্টেম সেট আপ করা। নতুন কিছু নয়, আমরা ভূমিকা নিবন্ধে এই সম্পর্কে কথা বলেছি, তাই দয়া করে সেখানে যান এবং একবার দেখুন।

এবং আমরা আজ এখানেই শেষ করব।

উপসংহার

আমি বিশ্বাস করি যে পাইথনে লেখা যেকোনও টুলটি অ্যাডমিনিস্ট্রেটরদের বিরক্ত করার জন্য এবং তাদের বিরক্ত করার জন্য যতটা সম্ভব ভুল শব্দের সাথে ডিজাইন করা হয়েছে। Xen এই বিভাগের মধ্যে পড়ে, এটি যে সমস্যার সম্মুখীন হচ্ছে সে সম্পর্কে কিছু মোটামুটি বিস্তৃত এবং অমার্জিত বার্তা রয়েছে। তুচ্ছ না, অন্তত বলতে.

তবুও আশা করছি, এই টিউটোরিয়ালটি আপনার কাজে লেগেছে। আমাকে অবশ্যই স্বীকার করতে হবে যে এখানে ত্রুটির জন্য কিছুটা মার্জিন রয়েছে। আপনি খুব ভালভাবে এই পরামর্শগুলি প্রয়োগ করার চেষ্টা করতে পারেন এবং খারাপভাবে ব্যর্থ হতে পারেন, রাগ এবং হতাশা অনুভব করতে পারেন। এর কারণ হল সত্যই শত শত ভিন্ন পরিস্থিতি রয়েছে যা আপনাকে আঘাত করতে পারে, প্রত্যেকটিই সামান্য ভিন্ন। যাই হোক না কেন, কিছু টিপস কার্যকর হওয়া উচিত। কিভাবে VNC সংযোগ বিচ্ছিন্ন করে কাজ করতে হয়, কিভাবে নেটওয়ার্ক সমস্যা, বিভিন্ন ত্রুটি এবং কনফিগারেশন সমস্যা এবং আরও অনেক কিছু তদন্ত করতে হয়। ভাল যে সব হবে, আপনি কাছাকাছি দেখা হবে.

চিয়ার্স।


  1. Xen লাইভ সিডি দিয়ে Xen ভার্চুয়ালাইজেশন এক্সপ্লোর করুন

  2. VirtualBox 3.0.0 আশ্চর্যজনক!

  3. কিভাবে উইন্ডোজ 11 এ এক্সপ্লোরারকে আরও প্রতিক্রিয়াশীল করা যায়

  4. কারেন্স রেপ্লিকেটর - উইন্ডোজ 10 এ আরও একবার কাজ করে