কম্পিউটার

আপনার অতিথিদের জন্য Xen কনসোল কীভাবে সক্ষম করবেন

সাধারণত, যখন আপনি Xen-এ domU গেস্ট হিসাবে আপনার ভার্চুয়াল মেশিনগুলি চালান, আপনি virt-manager বা virt-viewer ব্যবহার করে তাদের কনসোল দেখতে পাবেন। সমস্ত ব্যবহারিক উদ্দেশ্যে, কনসোল বাফারটি একটি অ্যানিমেটেড চিত্র হবে যার সাথে আপনি সরাসরি যোগাযোগ করতে পারবেন না, অন্তত যতক্ষণ না আপনি একটি গ্রাফিকাল ইন্টারফেসে বুট করেন, যদি কখনও হয়।

তাহলে আপনি যদি কনসোল আউটপুটটি সর্বদা উপলব্ধ রাখতে চান তবে আপনি কী করবেন? আপনি কি কোনোভাবে আপনার হোস্টে কনসোল আউটপুট পুনঃনির্দেশিত করতে পারেন এবং এটিকে ব্যবহারযোগ্য, পার্সযোগ্য পাঠ্যে পরিণত করতে পারেন? উত্তরটি হল হ্যাঁ. এটি করা যেতে পারে, তবে এটি এত তুচ্ছ নয়। সম্পূর্ণ ভার্চুয়ালাইজড এবং প্যারাভার্চুয়ালাইজড গেস্ট উভয়ের জন্য কীভাবে এটি অর্জন করা যায় তা আমি আপনাকে দেখাই।

প্যারাভার্চুয়ালাইজড গেস্ট

ডিফল্টরূপে, কনসোলটি আপনার প্রান্তে কোনো বিশেষ কনফিগারেশন বা টুইক ছাড়াই কাজ করা উচিত। দুর্ভাগ্যবশত, জীবন খুব কমই ন্যায্য হয়, তাই আপনাকে কিছুটা টুইক এবং হ্যাক করতে হতে পারে। বিভিন্ন সম্ভাব্য সমাধান উপলব্ধ আছে.

কনফিগারেশন ফাইল সম্পাদনা করুন

ভার্চুয়াল মেশিন কনফিগারেশন ফাইলে নিম্নলিখিত বৈচিত্রগুলি যোগ করুন:

extra="console=hvc0 xencons=tty"

এছাড়াও আপনি hvc0 এর পরিবর্তে xvc0 নির্দিষ্ট করতে পারেন এবং দুটি অতিরিক্ত বিকল্পের মধ্যে একটি ব্যবহার করতে পারেন এক সময়ে একটি কী মান জোড়া। কোনটি সবচেয়ে ভাল কাজ করে তা খুঁজে বের করার আগে আপনাকে বেশ কিছু পরিবর্তন এবং পরীক্ষা করতে হতে পারে।

আপনার অতিথিতে inittab সম্পাদনা করুন

আপনাকে আপনার অতিথিতে এই নতুন কনসোল যোগ করতে হবে। এটি সম্পাদনা করে করা হয় /etc/inittab, এরকম কিছু:

x0:12345:respawn:/sbin/agetty -L 9600 xvc0 xterm

ভার্চুয়াল মেশিন কনফিগারেশনে আপনি যা নির্দিষ্ট করেছেন তার উপর ভিত্তি করে অনুগ্রহ করে কনসোলের নাম সামঞ্জস্য করুন। এই নতুন কনসোলটি অন্তর্ভুক্ত করার জন্য আপনাকে /etc/securetty পরিবর্তন করতে হতে পারে। শুধু ফাইল খুলুন এবং x0 যোগ করুন। পরিবর্তন করার আগে প্রয়োজনীয় ব্যাকআপ করুন. ঐচ্ছিকভাবে, আপনাকে অতিরিক্ত পরামিতিগুলি কার্নেল কমান্ড লাইনে প্রেরণ করতে বা GRUB মেনু সম্পাদনা করতে হতে পারে। আমরা নীচে আরও একটি উদাহরণ দেখতে পাব। এটি কাজ করা উচিত, কিন্তু তারপর, এটি নাও হতে পারে। আপনি আপনার /var/log/messages-এ ত্রুটির নিম্নলিখিত ক্রমটি দেখতে পারেন:

init:আইডি "x0" খুব দ্রুত respawning:5 মিনিটের জন্য অক্ষম
init:আইডি "x0" খুব দ্রুত respawning:5 মিনিটের জন্য অক্ষম
init:আইডি "x0" খুব দ্রুত respawning:5 মিনিটের জন্য অক্ষম
init:আইডি "x0" খুব দ্রুত রিস্পনিং:5 মিনিটের জন্য নিষ্ক্রিয়

যদি এটি ঘটে, আপনার গেস্ট অপারেটিং সিস্টেম udev ডিভাইসটি তৈরি নাও করতে পারে, তাই আপনাকে /dev এর অধীনে ম্যানুয়ালি এটি তৈরি করতে হবে। এটি একটি আদর্শ সমাধান নয়, তবে এটি আপনাকে কনসোল পেতে সাহায্য করতে পারে যদি বাকি সমস্ত টুইকগুলি আপনার জন্য কাজ না করে।

অবশেষে, আপনি চেষ্টা করতে পারেন:

virsh কনসোল <ডোমেইন আইডি>

আপনি xm তালিকা চালিয়ে ডোমেইন আইডি পেতে পারেন।

সম্পূর্ণ ভার্চুয়ালাইজড গেস্ট

ম্যান পেজ অনুসারে, সম্পূর্ণ ভার্চুয়ালাইজড গেস্টদের জন্য xm কনসোল উপলব্ধ নয়, তবে আপনি একটি সমাধান ব্যবহার করে সমস্যার সমাধান করতে পারেন। দুটি জিনিস করতে হবে। আপনার হোস্টে, dom0, অতিথির জন্য প্রাসঙ্গিক কনফিগারেশন ফাইলে, নিম্নলিখিত নির্দেশিকা যোগ করুন:

serial="pty"

গেস্টে, নিম্নলিখিত লাইনগুলির সাথে /boot/grub/menu.lst বা /boot/grub/grub.conf সম্পাদনা করুন, প্রথম কার্নেল এন্ট্রির উপরে কোথাও যোগ করুন, সম্ভবত ডিফল্ট এবং টাইমআউট নির্দেশের ঠিক নীচে।

সিরিয়াল -- ইউনিট =0 -- গতি =9600
টার্মিনাল --timeout=5 সিরিয়াল কনসোল

তারপর, প্রাসঙ্গিক GRUB এন্ট্রিতে কার্নেল লাইন যোগ করুন:

console=ttyS0

গেস্ট রিবুট করুন এবং আপনার কনসোল থাকা উচিত। এখন চেক করতে, আপনাকে অবশ্যই আপনার dom0 থেকে গেস্টের সাথে কনসোল সংযুক্ত করতে হবে। এটি নিম্নরূপ করা হয়:

#xm কনসোল <ডোমেন নাম>

লাইন ড্রপ হবে এবং অনুমিতভাবে টার্মিনাল হ্যাং দেখাবে। এখন, আপনি গেস্ট রিবুট করলে, আপনি শাটডাউন/স্টার্টআপ মেসেজ দেখতে পাবেন। প্রস্থান করতে, Ctrl + ] টিপুন। এখানে বুট এবং শাটডাউনের পাশাপাশি ম্যাজিক কী ব্যবহার করে ট্রিগার করা কার্নেল ক্র্যাশ দেখানো কয়েকটি উদাহরণ রয়েছে:

#xm কনসোল পরীক্ষা1
INIT:রানলেভেলে স্যুইচ করা হচ্ছে:6
INIT:পাঠানো TERM সংকেত প্রক্রিয়া করে
INIT:পাঠানোর মাধ্যমে KILL সংকেত প্রসেস করা হয়
1 ডিসেম্বর 2011 তারিখে /dev/ttyS0(/dev/console) এ বুট লগিং শুরু হয়েছে
মাস্টার রিসোর্স কন্ট্রোল:আগের রানলেভেল:3, রানলেভেলে স্যুইচিং:6
ডেমনে পরিষেবা বন্ধ করা                                সম্পন্ন হয়েছে
অডিট বন্ধ করা হয়েছে                    সম্পন্ন হয়েছে৷
বন্ধ করা অটোমাউন্ট (ফোর্স) সম্পন্ন

কিছু ছবি:

মনে রাখবেন যে কনসোলটি এখন পুনঃনির্দেশিত হয়েছে এবং গেস্টে দেখাবে না। গেস্টে কনসোল বার্তা দেখতে আপনাকে GRUB মেনুতে console=tty1 যোগ করতে হবে।

আরো পড়া

আপনি এগুলিও পরীক্ষা করতে চাইতে পারেন:

Xen সমস্যা সমাধান

আরও Xen সমস্যা সমাধান

Xen

এর অধীনে SLES11 ইনস্টল করা হচ্ছে

Xen গেস্ট কনসোল বুট এ হ্যাং হয়

উপসংহার

যে সব. একটি মোটামুটি না-তুচ্ছ বিষয়, কিন্তু সম্ভবত দরকারী. অন্তত, আপনি Xen কমান্ড লাইনের সাথে কীভাবে কাজ করবেন, কীভাবে বিভিন্ন কমান্ড আহ্বান করবেন এবং বিভিন্ন পরামিতি পরীক্ষা করবেন, বুট মেনু সহ সিস্টেম কনফিগারেশন ফাইলগুলি কীভাবে সম্পাদনা করবেন সে সম্পর্কে আরও কিছু শিখেছেন। শেষ কিন্তু অন্তত নয়, প্যারাভার্চুয়ালাইজড এবং সম্পূর্ণ ভার্চুয়ালাইজড গেস্ট উভয়ের জন্যই বেশ কিছু সমাধান এবং সমাধান উপস্থাপন করা হয়েছে। Xen কনসোল সম্পর্কে অনেক আড্ডা।

ঠিক আছে. আজকের জন্য যথেষ্ট. মিষ্টি থাকুন।

চিয়ার্স।


  1. আপনার অ্যান্ড্রয়েডে গুরুত্বপূর্ণ শব্দগুলির জন্য কীভাবে সতর্কতা সক্ষম করবেন

  2. আপনার এলাকায় 5G কভারেজ কিভাবে চেক করবেন

  3. Windows 11 এর জন্য TPM 2.0 কিভাবে সক্ষম করবেন

  4. জুমের জন্য কীভাবে অংশগ্রহণকারী নিবন্ধন সক্ষম করবেন