কম্পিউটার

প্লাজমার অধীনে LibreOfficeকে আরও উত্পাদনশীল করে তুলুন

স্বাগত. উইলকোমেন। Bienvenuti. এই নিবন্ধটি প্রযুক্তির সাথে আপনার জীবনকে আরও ভাল, স্মার্ট, দ্রুত, আরও দক্ষ করে তোলার বিষয়ে আমার শেষ না হওয়া নিবন্ধগুলির একটি অংশ। বিশেষ করে, কয়েক মাস আগে, আমি নিজেকে একটি নতুন ল্যাপটপ, একটি স্লিমবুক প্রো2 কিনেছি এবং এতে কুবুন্টু 18.04 ইনস্টল করেছি। তারপর, আমি আন্তরিকতার সাথে এই কুবুন্টু ব্যবহার শুরু করি, এবং সমস্ত ধরণের বাগ এবং সমস্যাগুলি উন্মোচন করতে শুরু করি৷

আমার স্লিমবুক রিপোর্ট এক, দুই এবং তিন-এ এই ধরনের কিছু পলায়নপরতা রয়েছে। এবং উল্লিখিত কিছু বিরক্তি তুচ্ছ সমাধান ছাড়াই আসে। যেহেতু আমি জিনিসগুলিকে বিশ্রাম দিতে পারি না, তাই আমি আরও গভীরতার ধারনা এবং টুইকগুলি অন্বেষণ শুরু করেছি যা Gtk এবং KDE সফ্টওয়্যার উভয়কেই একটি ছোট আকারের HD ডিসপ্লেতে সুন্দরভাবে কাজ করতে দেয়, ভাল ফন্ট স্পষ্টতা, পঠনযোগ্য UI এবং এই জাতীয়। LibreOffice সাধারণত ঠিক আছে, কিন্তু আমি এই যাত্রায় নতুন নতুন সমস্যাগুলির সম্মুখীন হয়েছি, তাই আমরা এখন এটির প্রতিকার করব৷

প্লাজমার অধীনে LibreOfficeকে আরও উত্পাদনশীল করে তুলুন

বিশদ বিবরণ, বিশদ বিবরণ

দেখা যাচ্ছে, KDE-এর ভিতরে LibreOffice-এর ভিজ্যুয়াল ইন্টিগ্রেশন সমস্যা ছাড়া নয়। আমরা অতীতে এর মধ্যে কয়েকটি সম্পর্কে কথা বলেছি, যেখানে প্লাজমা ডেস্কটপের ভিতরে চলাকালীন UI উপাদান এবং ফন্টগুলির দুর্বল পাঠযোগ্যতা কাটিয়ে উঠতে আমাদের বিভিন্ন AA সেটিংস ব্যবহার করতে হয়েছিল। এখন একটি পূর্ণ HD রেজোলিউশন স্ক্রীনের সাথে চৌদ্দ ইঞ্চি তির্যকভাবে প্রসারিত, আমরা আরেকটি সমস্যায় পড়ছি৷

এটি আসলে একটি স্ক্রিনশট দিয়ে এটি প্রদর্শন করা কঠিন হতে পারে, কিন্তু আমি চেষ্টা করব। সাধারণত, প্লাজমাতে, LibreOffice ব্রীজ থিম ব্যবহার করবে। আইকনগুলি বেশ সুন্দর, তবে সেগুলি পাতলা এবং অনেকাংশে একরঙা, এখানে এবং সেখানে শুধুমাত্র একটি অদ্ভুত রঙের বিশদ রয়েছে৷ তাছাড়া, এইচডি ডিসপ্লে স্কেলিং টুইকগুলির সাথেও, ফন্টগুলি কিছুটা ভাল দেখাতে পারে, তবে আইকনগুলি এখনও খুব ছোট থেকে যায় এবং আমরা স্কেলিং টিউটোরিয়ালটিতে যে টুইকগুলি দেখেছি তার মাধ্যমে সেগুলিকে নিয়ন্ত্রণ করা যায় না (আকারের আকার পরিবর্তন করা যায়) এবং স্কেলিং আর্টিফ্যাক্টগুলি ছিল বেশ খারাপ এখন, সঠিক স্কেলিং একটি উপায়ে সমাধান, এবং প্লাজমা 5.14 এর সাথে, এটি আগের চেয়ে অনেক ভাল কাজ করছে বলে মনে হচ্ছে। কিন্তু আবার, এই বিষয়ে এখানে কোন সহজ বা সামঞ্জস্যপূর্ণ উত্তর নেই।

প্লাজমার অধীনে LibreOfficeকে আরও উত্পাদনশীল করে তুলুন

টুইক 1:আইকনের আকার

সৌভাগ্যবশত, LibreOffice-এ UI টুলবার আইকনগুলি স্কেল করার জন্য একটি অন্তর্নির্মিত বিকল্প রয়েছে, তাই আপনি ছোট HD ডিসপ্লেতে সুস্পষ্টতা উন্নত করতে তাদের আকার পরিবর্তন করতে পারেন। টুলস> বিকল্প> দেখুন-এ যান। তারপরে, ডানদিকে, ইউজার ইন্টারফেসের অধীনে, আপনি বিভিন্ন উপাদান এবং টুলবারগুলির জন্য আইকনের আকার পরিবর্তন করতে পারেন। আমরা LibreOffice আইকন থিমগুলির সাথে খেলার আগে এই প্যানেলটি দেখেছি এবং এখানে আপনার কাছে তাদের আকার পরিবর্তন করার বিকল্পও রয়েছে। আমাদের পরবর্তী কাজ, প্রকৃতপক্ষে।

প্লাজমার অধীনে LibreOfficeকে আরও উত্পাদনশীল করে তুলুন

টুইক 2:আইকন থিম (পুনরায় লোড করা হয়েছে)

এমনকি বড় আইকনগুলির সাথেও, একটি আইকনকে দ্রুত 'n' ছুরিকাঘাত করার ক্ষমতা তুচ্ছ নয় যদি না আপনার সত্যিই একটি ভাল ফটোগ্রাফিক স্ল্যাশ পেশী মেমরি থাকে। দ্বিধা-দ্বন্দ্বের একটি সামান্য উপাদান আছে, যা LibreOffice কে মাইক্রোসফট অফিসের তুলনায় অনেক কম উৎপাদনশীল করে তোলে। আপনি যা চান বলুন, কিন্তু সেখানে কঠিন যুক্তি আছে।

বিভিন্ন আইকন ব্যবহার করে সাহায্য করে। আমি পুরানো সেটগুলির সাথে খেলতাম, যেমন ট্যাঙ্গো এবং এই জাতীয়, এবং সেগুলি খুব সুন্দর দেখাচ্ছে না। কিছুটা পুরানো, এবং তারা প্লাজমা (ব্রীজ) থিমিংয়ের সাথে ভালভাবে মিশ্রিত হয় না। এর একটি সমাধান হল SIFR থিম ব্যবহার করা। লিনাক্স ব্যবহারকারীদের জন্য, এটি পাওয়া সহজ, কারণ থিমটি বেশিরভাগ ডিস্ট্রো রিপোজিটরিতে পাওয়া উচিত। উইন্ডোজ লোকেদের সম্ভবত প্রথম স্থানে এই পরিবর্তনের প্রয়োজন হবে না, কারণ তারা প্লাজমা ডেস্কটপ পরিবেশ ব্যবহার করবে না, যা এই নিবন্ধটি সর্বোপরি। উবুন্টু পরিবার পরিসরে, আমার মেশিনের পছন্দ:

sudo apt-get install libreoffice-style-sifr

প্লাজমার অধীনে LibreOfficeকে আরও উত্পাদনশীল করে তুলুন

প্লাজমার অধীনে LibreOfficeকে আরও উত্পাদনশীল করে তুলুন

আগের চেয়ে অনেক ভালো দৃশ্যমানতা।

টুইক 3:নোটবুকবার

LibreOffice-এর "রিবনের মতো" ইন্টারফেস আছে। এটিকে নোটবুকবার বলা হয়, এবং এটি বেশ কয়েকটি ট্যাব এবং আইকন গ্রুপিং সহ স্ট্যান্ডার্ড টুলবার ভিউকে একটিতে পরিবর্তন করবে, যা কিছুটা মাইক্রোসফ্ট অফিসের মতো। আমি এটিকে দরকারী বলে মনে করি না কারণ পটি শব্দ প্রক্রিয়াকরণের একটি উচ্চতর উপায়, তবে এটি LibreOffice-এর আদর্শ বিন্যাসের চেয়ে ভাল, বিশেষ করে যদি আপনি শৈলী ব্যবহার করেন। যথা, রিবনের মতো ইন্টারফেস আপনাকে দ্রুত শৈলীগুলি পুনরায় ব্যবহার করতে দেয় (বর্তমানটি চিহ্নিত করা হবে), সাইডবার থেকে শৈলী ব্যবহার করার সময় আপনার দুটি লাইকের পরিবর্তে একটি একক ক্লিকের প্রয়োজন এবং শৈলী মেনুটি বর্তমানে পুনরায় ফোকাস করবে না নির্বাচিত শৈলী, যা ক্লান্তিকর এবং বিরক্তিকর হতে পারে। আপনি এইভাবে বেশ কয়েকটি মাউস ক্লিক সংরক্ষণ করুন। সাইডবার সঠিকভাবে আচরণ করলে, এটির প্রয়োজন হবে না।

প্লাজমার অধীনে LibreOfficeকে আরও উত্পাদনশীল করে তুলুন

উপসংহার

সামগ্রিকভাবে, LibreOffice একটি শালীন প্রোগ্রাম। কিন্তু যখন উচ্চ-সম্পদ উত্পাদনশীলতার কথা আসে, তখনও এটি মাইক্রোসফ্ট অফিসের মতো যথেষ্ট ভাল এবং সুসঙ্গত নয় এবং আমি নথি রূপান্তর বিশ্বস্ততার কথা বলছি না। এটি কত দ্রুত এবং প্রতিক্রিয়াশীল UI (মাউস ক্লিক এবং এই ধরনের), কমান্ডের বিন্যাস, শৈলী ব্যবস্থাপনা, টুলবার বিন্যাস এবং ভিজ্যুয়াল স্পষ্টতা, এমনকি বিভিন্ন প্রোগ্রামের মধ্যে সামঞ্জস্য - শুধু এই বিভিন্ন পারমুটেশনের সাথে রাইটার এবং ক্যালকের তুলনা করুন৷

সৌভাগ্যবশত, HD স্ক্রিন সমস্যা সহ কিছু সমস্যা সমাধান করা যেতে পারে। আপনি আরও রিবনের মতো টুলবার, বড় আইকন এবং একটি ভিন্ন আইকন থিম ব্যবহার করে স্পষ্টতা ঠিক করতে পারেন। বাকি অনেক বেশি বিনিয়োগের প্রয়োজন, এবং এর কিছু আপনার তাৎক্ষণিক নাগালের বাইরে। কিন্তু এমনকি এই ছোট পরিবর্তনগুলির মধ্যে কিছু বড় এবং অর্থবহ এবং আপনার অফিস স্যুটের অভিজ্ঞতাকে আরও আনন্দদায়ক করার দিকে অনেক দূর এগিয়ে যায়। আমি আশা করি আপনি এই নিবন্ধটি দরকারী. ঠিক আছে, আমরা আপাতত সম্পন্ন করেছি, কিন্তু আমরা শীঘ্রই মাইক্রোসফ্ট অফিসের সম্ভাব্য প্রতিস্থাপন হিসাবে LibreOffice এর ব্যবহার সম্পর্কে আরও কিছু কথা বলব। সাথে থাকুন এবং যত্ন নিন, শব্দ স্মিথ এবং নম্বর স্লেয়ার।

চিয়ার্স।


  1. উবুন্টু ট্যাবলেট, অক্টোবর 2016 - আমাদের আরও দরকার!

  2. অ্যান্ড্রয়েডকে উবুন্টু ফোনের মতো দেখান

  3. SUSE স্টুডিও - আপনার নিজের লিনাক্স তৈরি করুন

  4. কিভাবে উইন্ডোজ 11 এ এক্সপ্লোরারকে আরও প্রতিক্রিয়াশীল করা যায়