কম্পিউটার

W10Privacy সহ আরো Windows 10 গোপনীয়তা

আমি Windows 10 পরীক্ষা এবং অন্বেষণ করার জন্য যত বেশি সময় ব্যয় করি - যাতে আপনাকে এটি করতে হবে না - ততই আমি বুঝতে পারি যে আমি সামগ্রিক প্যাকেজটি নিয়ে কতটা অসন্তুষ্ট। হ্যাঁ, সংক্ষেপে, এটি একই পুরানো জিনিস। আপনি শুধু এটা হতে দিতে পারেন, এবং এটা. প্রকৃতপক্ষে, বেশিরভাগ লোকের জন্য এটি একটি বুদ্ধিমান সমাধান, এবং সাধারণভাবে, আপনি যদি একটি পণ্য বিশ্বাস না করেন তবে এটি ব্যবহার করবেন না।

তবুও, গীক সম্প্রদায়ের একজন গর্বিত সদস্য হিসাবে, আমি পুরো অনলাইন ইন্টিগ্রেশনকে ট্র্যাকিং বাজে কথাকে ঘৃণ্য বলে মনে করি। কেউ আপনার অর্থহীন অস্তিত্বের উপর গুপ্তচরবৃত্তি করবে কিনা তা নিয়ে খুব বেশি কিছু নয়, এটি নীতির বিষয়। এবং যেহেতু আমরা এর জন্য রাগান্বিত হওয়ার জন্য শক্তি বিনিয়োগ করতে পছন্দ করি, আসুন আমরা শিখি কিভাবে আমরা Windows 10 কে আরও কম অনুপ্রবেশকারী করে তুলতে পারি।

পটভূমি

আমি এখন কিছু সময়ের জন্য উইন্ডোজ 10 আছি। বিশেষ কিছু না. এর পূর্বসূরীদের চেয়ে ভাল বা খারাপ কিছু নয়, একবার আপনি স্টার্ট মেনুটি সমীকরণ থেকে বের করে নিলে। আধুনিক ইন্টারফেস বরং অকেজো, কিন্তু সামগ্রিকভাবে, এটি উইন্ডোজ।

যে বলে, আমি যখন GWX মূর্খতা আবিষ্কার করি তখন আমার প্যারানিয়া বাড়তে শুরু করে, এবং এটি তখন থেকেই রয়ে গেছে। নিরাপত্তা এবং গোপনীয়তার ক্ষেত্রে আমি আতঙ্কিত হওয়ার মতো কেউ নই, এবং আমি সম্ভবত কম চিন্তা করতে পারি না যে বড় কোম্পানিগুলি মনে করে যে তারা মানুষের pr0n কার্যকলাপগুলি অধ্যয়ন করে অর্থ উপার্জন করতে পারে৷ যাইহোক, যখন আপনি বুঝতে পারেন যে Microsoft এর বিজ্ঞাপন ডাটাবেসে আপনাকে একটি বিশেষ কুকি বানানোর জন্য কতটা পরিশ্রম করা হয়েছে, আপনি প্রক্রিয়াটির স্বাভাবিক প্রতিরোধ গড়ে তুলবেন। না কারণ এটা কোনো পার্থক্য করে। শুধু কারণ আপনি একটি মূর্খ হিসাবে denominated হতে অস্বীকার.

এবং তাই, আমি আমার গোপনীয়তা নির্দেশিকা এবং আমার টেলিমেট্রি গাইড সংকলন করেছি, যাতে আপনি শিখতে পারেন কীভাবে উইন্ডোজ 10 বুদ্ধিমত্তার অপমান কিছুটা কম করা যায়। দুটি নিবন্ধে উপস্থাপিত টুইকগুলি আপনাকে ডেস্কটপের অন্তর্গত নয় এমন সুখী নতুন স্পর্শকাতর বিশ্বের জোরপূর্বক মূর্খতা হ্রাস করতে সহায়তা করতে পারে। কারণ এটি আপনার কম্পিউটার, এবং আপনি এটি নিয়ন্ত্রণ করেন, এবং বিপণন শিল থেকে কোন অভিনব শব্দযুক্ত বাজে কথা এটি পরিবর্তন করবে না। স্টুপিডিটির জন্য এস.

আজকের নিবন্ধটি আরও কয়েকটি পরিবর্তন এবং টিপস উপস্থাপন করে যা আপনি Windows 10 কীভাবে আচরণ করে তার অতিরিক্ত নিয়ন্ত্রণ জোরদার করতে ব্যবহার করতে পারেন। উইন্ডোজ 10-এ আপনি যে সমস্ত জিনিসগুলিকে মঞ্জুর করে নিয়েছেন এবং যত্ন নেননি, সমস্ত নতুন জিনিস, সমস্ত ছোটখাটো বাজে কথা যা সমস্ত জায়গায় IQ <100 বানান করে। আমরা সংক্ষেপে সাম্প্রতিক উইন্ডোজ আপগ্রেড, বিল্ড 1511, এবং তারপরে কীভাবে এটি সমস্ত গোপনীয়তার সাথে সম্পর্কিত, এবং আরও নির্দিষ্টভাবে, W10 গোপনীয়তার দিকে তাকাব।

আপগ্রেড

এটি প্রায় দুই বা তিন ঘন্টা লেগেছিল, পুরো 'ফিরে ঝোঁক এবং শিথিল' জিনিসটি নিয়ে। একবার আপগ্রেড করা হয়ে গেলে, আমার কিছু গোপনীয়তা বিকল্প উদার ডিফল্টে রিসেট করা হয়েছে, দাবি করা সত্ত্বেও বিল্ডের এটি করা উচিত নয়। প্রকৃতপক্ষে, আপডেটটি ঠিক এই ধরনের রিগ্রেশনকে মোকাবেলা করার জন্য তাক থেকে টেনে নেওয়া হয়েছে, এবং তারপরে পুনরুদ্ধার করা হয়েছে, কিন্তু তবুও, আমি সমস্ত এবং প্রতিটি একক বিকল্পের মধ্য দিয়ে যেতে এবং জিনিসগুলিকে অফ বা অফলাইন হিসাবে চিহ্নিত করতে বাধ্য হয়েছিলাম। তাই বিরক্তিকর যখন আপনি জানেন যে প্রকৃত কাজের প্রথম কয়েক ঘন্টা অযথা টুইকিংয়ে ব্যয় করা হয়।

উইন্ডোজ 10 বিল্ড 1511 কয়েকটি ছোট পরিবর্তন আনে। এটি থিমের রঙের ননসেন্সকে ঠিক করে যা আমি অভিযোগ করেছি এবং স্বাভাবিকভাবেই, যেহেতু আমি সবসময় 100% সঠিক, মাইক্রোসফ্ট অনুপস্থিত কার্যকারিতা ফিরিয়ে দিয়েছে। তারপর, এমন কিছু যা আমাকে সত্যিই বিরক্ত করেছে তা হল মাইক্রোসফ্ট ওয়াইফাই নামক একটি নতুন অ্যাপলেটের উপস্থিতি, ওয়াইফাই কেনার একটি টুল। ইন্টারনেট কানেক্টিভিটি পাওয়ার জন্য ক্রেডিট লাইক করুন যখন কোনো বিনামূল্যের বিকল্প উপলব্ধ নেই। কেন? কেন এই অকেজো জিনিস ধাক্কা? আপনি যখন এই সমস্ত আক্রমনাত্মক বিজ্ঞাপনের অফারগুলি সর্বদা পেডলিং চালিয়ে যান তখন আপনি কীভাবে ব্যবহারকারীর বিশ্বাস (আবার) জয়ের আশা করেন?

স্টার্ট মেনুতে অ্যাপের পরামর্শগুলি ভুলে যাবেন না। আমি ব্যক্তিগতভাবে এইগুলির কোনোটি দেখতে পাইনি, কারণ আমি একটি স্থানীয় অ্যাকাউন্ট ব্যবহার করছি, তবে এটি এখনও অন্য একটি মূর্খতা বৈশিষ্ট্য। তা ছাড়া, ব্যবহারকারীর কাছে দৃশ্যমান অন্য কোনো বড় পরিবর্তন আমি মনে করি না। ওহ হ্যাঁ, উইন্ডোজ ডিফেন্ডার আবারও চলছিল, যদিও আমি এটি শেষবার নিরপেক্ষ করেছিলাম। ঠিক আছে, স্বাধীনতার আরেকটি অনুশীলনের সময়।

W10 গোপনীয়তা

এখন, সিস্টেমের গোপনীয়তাকে সর্বোচ্চ করে তোলার টুল। এটি একটি খুব সাধারণ অ্যাপলেট যা আপনাকে Windows 10-এ আপনার গোপনীয়তার উপর সর্বাধিক নিয়ন্ত্রণ পেতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে৷ এটি চালু করুন এবং এটি প্রায় এক ডজন বিভাগ জুড়ে সিস্টেমটিকে স্ক্যান করবে এবং তারপরে আপনি আপনার এক্সপোজার ভেক্টরকে কম করতে সেট করতে পারেন এমন বিকল্পগুলি উপস্থাপন করবে৷

কিছু সেটিংসে প্রশাসনিক অধিকারের প্রয়োজন হতে পারে, তাই আপনাকে Run As অপশন দিয়ে প্রোগ্রামটি শুরু করতে হবে। আপনি যদি একটি সেটিং পরিবর্তন করার চেষ্টা করেন যার জন্য উন্নত বিশেষাধিকার প্রয়োজন, আপনি সফল হবেন না এবং পরের বার আপনি যখন প্রোগ্রামটি চালু করবেন তখনও সেগুলি অপরিবর্তিত থাকবে৷

কিছু বিকল্পের জন্য রিবুট এবং/অথবা লগঅফের প্রয়োজন হতে পারে। অবশেষে, প্রোগ্রামের লেখক দ্বারা রেট দেওয়া তিনটি তীব্রতা স্তর রয়েছে। সবুজ সেটিংস সিস্টেমের ফাংশন বেশ নির্দোষ বা ক্ষতিকারক হতে অনুমিত হয়. হলুদ আইটেম সম্ভাব্য কার্যকারিতা প্রভাবিত করতে পারে. লাল আইটেম অপব্যবহার হলে বিপজ্জনক হতে পারে।

প্রকৃতপক্ষে, সম্পূর্ণ প্রো/কন মূল্যায়নে না গিয়ে, একই সমস্যা যা সকলকে এবং যেকোনো টুইকিং টুলকে প্রভাবিত করে তা W10Privacy-এর ক্ষেত্রেও প্রযোজ্য। প্রতিকূল প্রভাব ছাড়াই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করার জন্য আপনার সঠিক সিস্টেম বোঝার এবং দক্ষতার প্রয়োজন। জিনিসগুলি ভেঙে যেতে পারে তা জানার জন্য আপনাকে যথেষ্ট বুদ্ধিমান হতে হবে, যেগুলি এখন থেকে 10 মাস পরে ভেঙে যেতে পারে, আপনি কারণ এবং প্রভাবকে সম্পর্কযুক্ত করতে সক্ষম নাও হতে পারেন এবং এই ধরণের কিছু করার আগে আপনাকে অবশ্যই সিস্টেম ইমেজিং এবং সম্পূর্ণ ব্যাকআপ ব্যবহার করতে হবে। . এটা আমি হালকাভাবে বলছি না। সাধারণভাবে, আমি টুইকিং সরঞ্জামগুলিকে ঘৃণা করি এবং আমি সেগুলিকে সিস্টেমের স্বাস্থ্য এবং মসৃণ অপারেশনের জন্য ক্ষতিকারক বলে মনে করি। যে কারণে আপনি এখানে আমার ব্যতিক্রম সাবধানে মনোযোগ দেওয়া উচিত.

সেটিংস মেনু এবং কন্ট্রোল প্যানেলের মাধ্যমে প্রয়োগ করা বিদ্যমান সেটিংস W10Privacy-এ প্রতিফলিত হবে। যাইহোক, কিছু বিকল্প প্রোগ্রামের ভিতরে দেখানো সেটিংসে 1:1 পুরোপুরি ম্যাপ নাও করতে পারে। এখানে প্রায় 100টি বিকল্প রয়েছে, তাই আপনার সময় এবং ধৈর্যের প্রয়োজন।

কি নির্বাচন করবেন?

এখন, জটিল প্রশ্ন। আপনি যদি আমাকে জিজ্ঞাসা করেন, তাহলে W10Privacy-এর কিছু বৈশিষ্ট্য সামগ্রিকভাবে অপ্রয়োজনীয়। টেলিমেট্রি এবং অ্যাপ ফায়ারওয়ালের নিয়মগুলি পরিবর্তন করার কোন কারণ নেই - এটি সিস্টেমের সম্পূর্ণ অবিশ্বাস বোঝায়। তাহলে Windows 10 ব্যবহার করবেন না।

তারপরে, আমি এক্সপ্লোরার পরিবর্তনগুলি নিয়েও বিরক্ত করব না, কারণ সেগুলি বেশিরভাগই প্রসাধনী। OneDrive গোপনীয়তার সাথে সম্পর্কিত নয়। নির্ধারিত কাজগুলি অক্ষম করা যেতে পারে, তবে আপনি যদি নির্ধারিত কাজগুলি চালানো উচিত এমন পরিষেবাগুলি অক্ষম করে থাকেন তবে এর কোনও প্রয়োজন নেই৷ তারপরে, কিছু কাজ সত্যিই উইন্ডোজ 7/8 এর সাথে অভিন্ন, এবং সেগুলি সম্পর্কে ভীতুর কিছু নেই।

প্রোগ্রাম চালানো যাক. সমস্ত বিকল্পের মাধ্যমে স্ক্যান করতে কিছু সময় লাগতে পারে। একবার এটি তার চক্র শেষ হলে, এটি পুনরায় চালু করবে এবং নতুন, সংরক্ষিত বিকল্পগুলি উপস্থাপন করবে। আবার, কিছু সেটিংস কার্যকর হওয়ার আগে একটি সম্পূর্ণ রিবুট প্রয়োজন হতে পারে।

সামগ্রিকভাবে, W10Privacy ব্যবহার করার জন্য প্রয়োজনীয় জ্ঞানের প্যারাডক্স ছাড়াও, ছোট্ট টুলটি ভাল কাজ করেছে, এবং বিজ্ঞাপনের মতো কাজ করেছে। এটি ডিফেন্ডারকে অক্ষমও করতে পারে, যা সত্যিই দুর্দান্ত জিনিস। অনুমতি বা ফোল্ডারের নাম পরিবর্তন করার জন্য আপনাকে লিনাক্স এবং এই জাতীয় নিয়ে বিরক্ত করার দরকার নেই।

আপনার আর কি করা উচিত?

প্যারানইয়া কোয়েস্ট দ্বারা হালকাভাবে হাইপড, আমি আরও কিছু জিনিস পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছি। প্রকৃতপক্ষে, টেলিমেট্রি পরিষেবার নাম পরিবর্তন করা হয়েছে। এটি এখন সংযুক্ত ব্যবহারকারীর অভিজ্ঞতা এবং টেলিমেট্রি নামে পরিচিত, যদিও পরিষেবার নামটি একই রয়ে গেছে।

আমি PowerShell ব্যবহার করে - সম্পূর্ণরূপে - স্টোরটি সরানোর সিদ্ধান্ত নিয়েছি। আমরা আমার এইচপি স্ট্রিম পর্যালোচনাতে এই উদাহরণটি দেখেছি, কিন্তু এখন আমি এটিকে আরও এক ধাপ এগিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। ডেস্কটপে কোনও মেট্রো অ্যাপের অস্তিত্বের সত্যিই কোনও কারণ নেই। এটি স্থানের সম্পূর্ণ অপচয়। এবং অ-স্পর্শ সবকিছু ডেস্কটপে মিলিয়ন গুণ ভাল কাজ করে। আমি একটি একক আধুনিক অ্যাপের কথা ভাবতে পারি না যা আসলে বাইটে এর ওজনের মূল্যবান। আর তাই আমরা ধীরে ধীরে আবার কনভার্জ করছি উইন্ডোজ 7 এর মত, শুধুমাত্র নতুন GUI এর সাথে। আপনি যদি বিরক্তিকর প্রযুক্তিগত বিট এবং টুকরা উপেক্ষা করেন তবে উইন্ডোজ 10 মূলত যা হয়। যে জিনিসগুলো সাধারণ মানুষ পাত্তা দেয় না।

এই সমস্ত আক্রমনাত্মক টুইকিংয়ের বড় উত্থান - আপনি যখন মেনুটি চালু করেন তখন আর কোনও নেটওয়ার্ক শব্দ নেই৷ আপনি উইন্ডোজ মেনু কী চাপলে টাস্ক ম্যানেজারে যে ছোট্ট স্পাইকটি দেখা যায় তা মনে রাখবেন, এমনকি আপনি যদি স্থানীয় অ্যাকাউন্ট ব্যবহার করেন এবং অনলাইন অনুসন্ধান অক্ষম করে থাকেন? এটা চলে গেছে. আমি বলতে পারি না কোন বিশেষ কম্বো পরিবর্তন করে, তবে ভালো।

উপসংহার

আমরা এই সময়ে বেশ অনেক কিছু করেছি, তাই এর সংক্ষিপ্ত বিবরণ দেওয়া যাক। আপগ্রেড করুন, ধীর কিন্তু মসৃণ, সেখানে কোন উদ্বেগ নেই। কিছু সেটিংস তাদের অনলাইন-হ্যাপি ডিফল্টে ফিরে গেছে। আপনি অকেজো উইন্ডোজ ডিফেন্ডার সহ W10Privacy-এর সাহায্যে আরও বেশি বোকা-সমৃদ্ধ বৈশিষ্ট্যগুলিকে নিরপেক্ষ করতে পারেন। আপনি কীভাবে সরঞ্জামটি ব্যবহার করবেন এবং সমস্ত সম্ভাব্য দীর্ঘমেয়াদী প্রভাব সম্পর্কে সচেতন থাকতে হবে আপনাকে সতর্ক থাকতে হবে, তবে সামগ্রিকভাবে, এটি আপনার গীকের অস্ত্রাগারে একটি চমৎকার সংযোজন হতে পারে।

সর্বোপরি, ক্লাসিক শেল যেমন উইন্ডোজ 7-এর পরবর্তী অপারেটিং সিস্টেমে বিচক্ষণতা পুনরুদ্ধার করতে সাহায্য করে, তেমনি W10Privacy এমন একটি প্রোগ্রাম হতে পারে যা আপনাকে প্রয়োজনীয় স্তরের শান্তি এবং শান্ত প্রদান করতে পারে যা আপনি Windows থেকে আশা করতে পারেন। সেই টেলিমেট্রি টুইকগুলিতে যোগ করুন, মেট্রো অ্যাপগুলি অপসারণ করুন এবং আপনার কাছে এমন একটি সিস্টেম থাকবে যা এটির মতো আচরণ করবে। আর বাজে কথা নয়। সুখের দিনগুলি.

এটা দুঃখজনক যে এই ধরনের আক্রমণাত্মক সিস্টেমের পঙ্গুত্বের অবলম্বন করা উচিত, কিন্তু এটিই বাস্তবতা যা আমরা বাস করছি। মাইক্রোসফ্ট অনলাইন বিশ্বের সাথে তার পরিষেবাগুলিকে একীভূত করার চেষ্টা করার জন্য কঠোরভাবে চাপ দিচ্ছে, এবং একমাত্র সমস্যা হল ডেস্কটপ কখনই এই ধরনের ভবিষ্যতের জন্য ডিজাইন করা হয়নি। এটা একা ছেড়ে দেওয়া উচিত. অথবা খুব অন্তত, অনুপ্রবেশ এবং যতটা সম্ভব কম পরিবর্তিত. অন্য কিছু শুধু বিবাদ এবং প্রতিরোধের এবং এমনকি আরো সুনাম ক্ষতির দিকে পরিচালিত করবে। এমন লোকেদের জন্য যাদের অবশ্যই উইন্ডোজ ব্যবহার করতে হবে, তাদের অন্য কোন বিকল্প নেই, এবং এখনও বিশ্বাস করে যে বিশ্বাসের কোন লঙ্ঘন নেই, অন্যথায় আসুন এটির মুখোমুখি হই, এটি একটি হারিয়ে যাওয়া খেলা, তাহলে এই নির্দেশিকা আপনাকে আপনার মতো অনুভব না করে উইন্ডোজ উপভোগ করার জন্য আপস করার সঠিক ডোজ দিতে পারে। আপনার সকালের সিরিয়ালের সাথে অতিরিক্ত ক্রিটিনিজমের একটি ডোজ দেওয়া হয়েছে।

প্রিয় মাইক্রোসফ্ট, এটি কখনই প্রযুক্তি সম্পর্কে নয়। এটি মৌলিক মানব সম্মান এবং পছন্দ সম্পর্কে। ব্যবহারকারীকে মনে করতে দিন যেন তারা গণনা করে। এবং তারপরে, আপনার ক্লাউড পরীক্ষায় এবং অনলাইন এবং সামাজিক একীকরণ এবং এই সমস্ত কিছুতে আপনার ইচ্ছুক অংশগ্রহণকারী থাকবে। বিকল্প হল, আপনি ধীরে ধীরে কিন্তু নিশ্চিতভাবে নিজেকে বিচ্ছিন্ন করছেন। কী-লগারের ননসেন্স ক্রপ করার সময় আমিই প্রথম আপনাকে রক্ষা করেছি এবং আমি এখনও মনে করি আপনার প্রতিদ্বন্দ্বীদের চেয়ে আপনার কাছে ভাল গোপনীয়তা রয়েছে। কিন্তু আপনি আমার সীমা পরীক্ষা করছেন, এবং যদিও আমি চিন্তা করি না যে আপনি এই সমস্ত অর্থহীন ব্যবহারকারীর ডেটা দিয়ে আপনি কী অর্জন করতে চান, আমার হাত জোর করে আমাকে এই জাতীয় নিবন্ধ লিখতে বাধ্য করে। নির্ভেজাল আউট. আমার পছন্দের স্বাধীনতা খর্ব করার প্রচেষ্টা প্রতিরোধ করা আমার মৌলিক মানবিক প্রয়োজন। আমি বলার পরে বলুন. পছন্দের সাধীনতা. এখানেই শেষ. বেশি না.

চিয়ার্স।


  1. Windows 10 ইনস্টলেশন-পরবর্তী প্রয়োজনীয় পরিবর্তন

  2. কিভাবে উইন্ডোজ 11 এ এক্সপ্লোরারকে আরও প্রতিক্রিয়াশীল করা যায়

  3. ওপেন-শেল সহ উইন্ডোজ 11-এ একটি ক্লাসিক মেনু কীভাবে ব্যবহার করবেন

  4. কারেন্স রেপ্লিকেটর - উইন্ডোজ 10 এ আরও একবার কাজ করে